• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬

মহাকাশ থেকে ছুটে আসছে রহস্যময় সিগন্যাল

মহাকাশ থেকে ছুটে আসছে রহস্যময় সিগন্যাল

ফিচার ডেস্ক১০ জানুয়ারি ২০১৯, ১২:৩০পিএম, ঢাকা-বাংলাদেশ।

গভীর মহাকাশ থেকে অজানা এক রহস্যময় সংকেত পৃথিবীর দিকে ছুটে আসছে। সম্প্রতি কানাডার একটি টেলিস্কোপে এধরণের কিছু রহস্যময় সংকেত সনাক্ত করেছেন জ্যোতির্বিজ্ঞানীরা। তবে প্রবল বেগে ছুটে আসা এই বেতার তরঙ্গের উৎপত্তি ও প্রকৃতি সম্পর্কে এখনও তেমন কিছু জানা যায়নি।

সম্প্রতি বিজ্ঞান বিষয়ক ‘নেচার’ জার্নালে প্রকাশিত এক গবেষণায় এসব তথ্য তুলে ধরা হয়েছে।

‘এফআরবি’ নামে পরিচিত এই তরঙ্গগুলো ছিল অস্বাভাবিক প্রকৃতির যার অনবরত পুনরাবৃত্তি ঘটছে। এগুলো অতি ক্ষুদ্র আলোক বেতার তরঙ্গ যা মহাবিশ্বের প্রায় ১.৫ বিলিয়ন আলোকবর্ষ দূরে থেকে ছুটে আসছে বলে বিজ্ঞানীদের ধারণা।

ইতঃপূর্বে এর আগেও অন্য একটি টেলিস্কোপে এধরণের সংকেত ধরা পড়েছিল বলে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়।

ব্রিটিশ কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের মহাকাশ বিজ্ঞানী ইনগ্রিড স্টেয়ার্স বলেন, এই সংকেত দেখে মনে হচ্ছে এর বাইরেও আরও অনেক সংকেত থাকতে পারে যা এখনও অজানা।

তিনি বলেন, মহাজাগতিক এই সৃষ্টির রহস্য উদঘাটনে বিজ্ঞানীদের অধিকহারে গবেষণা করতে হবে। যাতে এই সংকেতগুলো কোথায় থেকে আসছে এবং কী ঘটাতে পারে তা জানা সম্ভব হয়।

প্রতিবেদনে বলা হয়, এধরণের রহস্যময় সংকেত সনাক্ত করতে ব্রিটিশ কলাম্বিয়ার ওকানাগান ভ্যালিতে অবস্থিত ‘সিএইচআইএমই’ পর্যবেক্ষণ কেন্দ্র রয়েছে। এটি ১০০ মিটার লম্বা অর্ধগোলাকৃতির চারটি অ্যান্টিনা দিয়ে নির্মিত যা প্রতিদিন সমগ্র উত্তর মহাকাশ পর্যবেক্ষণ করে থাকে।

সম্প্রতি স্থাপিত এই টেলিস্কোপটি কেবল গতবছর থেকে চালু হয়েছে। ইতোমধ্যে এটি রিপিটারসহ তেরো ধরণের বেতার সংকেত সনাক্ত করতে সক্ষম হয়েছে বলে বিবিসির ওই প্রতিবেদনে বলা হয়েছে।

কানাডার ম্যাকগিল বিশ্ববিদ্যালয়ের গবেষক শ্রীহর্ষ টেন্ডুলকার বলেন, সম্প্রতি দ্বিতীয়বারের মত একটি রিপিটার আবিষ্কার করা হয়েছে। এর বৈশিষ্ট্য ইতঃপূর্বে আবিষ্কৃত প্রথম রিপিটারের বৈশিষ্ট্যের সাথে প্রায় সদৃশ।

 

টাইমস/এএইচ/এইচইউ

ধর্ষণচেষ্টা : ছাত্রীর মামা খুন

ধর্ষণচেষ্টা : ছাত্রীর মামা খুন

চুয়াডাঙ্গায় এক যুবকের ছুরিকাঘাতে এক ব্যক্তি নিহত হওয়ার পর গণপিটুনিতে ওই যুবকও প্রাণ হারিয়েছেন। শনিবার ভোরে চুয়াডাঙ্গা সদর উপজেলার আমিরপুর গ্রামে এ ঘটনা ঘটে।

চীন ‘চোর’, সম্পর্কের দরকার নেই বললেন ট্রাম্প

চীন ‘চোর’, সম্পর্কের দরকার নেই বললেন ট্রাম্প

যুক্তরাষ্ট্র থেকে চীন ‘বিশাল অঙ্কের অর্থ চুরি করে নিয়ে গেছে’ বলে অভিযোগ করেছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুক্রবার রাতে তিনি নিজের ভেরিফাইড টুইটারে এমন দাবি করেন।

মেয়রকে নিয়ে মধ্যরাতে রাস্তায় পররাষ্ট্রমন্ত্রী

মেয়রকে নিয়ে মধ্যরাতে রাস্তায় পররাষ্ট্রমন্ত্রী

সিলেট শহরে চলমান বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড ঘুরে দেখেন পররাষ্ট্রমন্ত্রী ও সিলেট-১ আসনের সংসদ সদস্য ড. এ কে আব্দুল মোমেন।

উক্তি প্রতিদিন

সন্দেহের কাছে সৎ লোক আত্মসমর্পণ করে না

সন্দেহের কাছে সৎ লোক আত্মসমর্পণ করে না

স্যামুয়েল টেলর কোলরিজ (এস টি কোলরিজ), একজন ব্রিটিশ কবি। যাকে সাধারণভাবে অভিহিত করা হয় একজন দূর কল্পচারী, অসীম কল্পনাগামী ও রোমান্টিক কবির পাশাপাশি প্রকৃতি এবং বিষণ্ণতার কবি হিসেবে।

স্বাস্থ্য

কাঁচা পেঁপের বহুমাত্রিক পুষ্টিগুণ

কাঁচা পেঁপের বহুমাত্রিক পুষ্টিগুণ

কাঁচা পেঁপের আছে আশ্চর্য কিছু গুণ। এতে রয়েছে ভিটামিন ‘এ’, ভিটামিন ‘বি’ ও ভিটামিন ‘সি’। সেই সঙ্গে রয়েছে লৌহ ও ক্যালসিয়াম। শরীর সুস্থ রাখতে ও শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর করতে কাঁচা পেঁপে দারুণ কার্যকর।

জাতীয়

ন্যাপ সভাপতি মোজাফ্ফর আহমেদ আর নেই

ন্যাপ সভাপতি মোজাফ্ফর আহমেদ আর নেই

প্রবীণ রাজনৈতিক নেতা ও ন্যাপ ( মোজাফ্ফর) এর সভাপতি অধ্যাপক মোজাফ্ফর আহমেদ আমাদের মাঝে আর নেই। শুক্রবার সন্ধ্যা ৭টা ৫০ মিনিটে তিনি ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্নালিল্লাহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৭ বছর। তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রাজনীতি

শেখ হাসিনার সরকার সংখ্যালঘুবান্ধব: কাদের

শেখ হাসিনার সরকার সংখ্যালঘুবান্ধব: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, সাম্প্রদায়িক অপশক্তি শুধু সংখ্যালঘুদের শত্রু নয়, এরা সারা বাংলাদেশের শত্রু। আসুন শেখ হাসিনার হাতকে শক্তিশালী করার মাধ্যমে সকলে মিলে সাম্প্রদায়িক অপশক্তিকে প্রতিহত করি। রাজধানীর পলাশীর মোড়ে ঐতিহাসিক জন্মাষ্টমী মিছিলের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

জাতীয়

মিয়ানমারে গিয়ে অনুকূল পরিবেশ তৈরি করুন: আন্তর্জাতিক সম্প্রদায়কে পররাষ্ট্রমন্ত্রী

মিয়ানমারে গিয়ে অনুকূল পরিবেশ তৈরি করুন: আন্তর্জাতিক সম্প্রদায়কে পররাষ্ট্রমন্ত্রী

রোহিঙ্গা প্রত্যাবাসনে আন্তর্জাতিক সম্প্রদায়কে মিয়ানমারে গিয়ে অনুকূল পরিবেশ নিশ্চিত করার আহ্বান জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, আমরা আন্তর্জাতিক সম্প্রদায়কে বলব তারা যেন মিয়ানমারে যায়। এজন্য একটি কমিশন গঠন করা যেতে পারে। কমিশন, জাতিসংঘের শরণার্থী সংস্থা এবং অন্যান্য সবার এখন কাজ হচ্ছে মিয়ানমার যাওয়া। সেখানে গিয়ে মিয়ানমারে রোহিঙ্গাদের জন্য অনুকূল পরিবেশ নিশ্চিত করা। আমাদের এখানে তাদের আর কাজ নেই।

বিনোদন

বিয়ের পরই রিয়ার সেক্স বাণিজ্য!

বিয়ের পরই রিয়ার সেক্স বাণিজ্য!

অন স্ক্রিন কিংবা অফ স্ক্রিন, কোথাও চমক দিতে ভোলেন না রিয়া সেন। তবে বেশ কিছুদিন ধরে চমক দেয়া’তো দূরের কথা, হারিয়েই গেলেন তিনি। বহুদিন ক্যামেরার সামনেই দেখা যায়নি তাকে।