• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ১৭ আগস্ট ২০১৯, ২ ভাদ্র ১৪২৬

ওয়াইফাই সিগন্যাল থেকে বিদ্যুৎ

ওয়াইফাই সিগন্যাল থেকে বিদ্যুৎ

ফিচার ডেস্ক০১ ফেব্রুয়ারি ২০১৯, ০৮:৩৬এএম, ঢাকা-বাংলাদেশ।

আমেরিকা ও স্পেনের বিজ্ঞানীরা এমন একটি ডিভাইস উদ্ভাবন করেছেন, যা ওয়াইফাই সিগন্যালকে ইলেক্ট্রিসিটিতে রূপান্তর করবে। ফলে এর সাহায্যে ইলেকট্রনিক্স, ছোটখাটো যন্ত্র ও মেডিকেল যন্ত্রপাতিতে বিদ্যুৎ সরবরাহ করা যাবে।

সম্প্রতি বিজ্ঞান বিষয়ক বিখ্যাত ‘নেচার’ জার্নালে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য ওঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়, এটি একটি পুরোপুরি নমনীয় বেতার তরঙ্গ অ্যান্টিনা, যা দিক পরিবর্তী তড়িৎ-চুম্বকীয় তরঙ্গকে (এসি) একমুখী তড়িৎ শক্তিতে (ডিসি) রূপান্তরিত করবে।

অ্যান্টেনাটি মলিবডেনাম সালফাইড নামক টু-ডাইমেনশনাল রেক্টিফায়ারের তৈরি, যা বিশ্বের সর্বাধিক হালকা-পাতলা সেমিকন্ডাক্টরের একটি।

যখন ওয়াফাইসহ অন্যান্য এসি সিগন্যাল সেমিকন্ডাক্টর দিয়ে পরিবাহিত হয় তখন এগুলো ডিসি ভোল্টেজে পরিণত হয়, যা সার্কিটে বিদ্যুৎ সরবরাহ করতে পারে বা ব্যাটারিকে রিচার্জ করতে পারে।

একইসঙ্গে ডিভাইসটি নমনীয় হওয়ায় এটি বিভিন্ন বিল্ডিংসহ অনেক বড় এলাকাকে অন্তর্ভুক্ত করতে পারে বলে প্রতিবেদনে বলা হয়।

ম্যাসাচুসেট ইন্সটিটিউট অব টেকনোলজির অধ্যাপক ও গবেষণাদলের সহযোগী থমাস প্যালাসিও বলেন, ওয়াইফাইর সাহায্যে ইলেকট্রনিক্স যন্ত্রপাতিতে বিদ্যুৎ সরবরাহের জন্য আমরা একটি নতুন ডিভাইস উদ্ভাবন করেছি, যা অনেক বড় পরিসরেও সহজেই একীভূত করা যাবে।

প্রতিবেদনে বলা হয়, এর আগেও বেশ কিছু নমনীয় রেক্টিফায়ার উদ্ভাবন করা হয়েছে। কিন্তু এগুলো নিম্ন তরঙ্গে কাজ করে না বলে সেলফোন দ্বারা ব্যবহৃত গিগাহার্টেজ তরঙ্গ ও ওয়াইফাই সিগন্যালকে নিয়ন্ত্রণ এবং রূপান্তর করতে পারে না।

কিন্তু মলিবডেনাম সালফাইড উপাদানটি সংকেত রূপান্তরের ক্ষেত্রে অত্যন্ত দ্রুতগতির। ফলে এটি দশ গিগাহার্টেজ পর্যন্ত বেতার তরঙ্গকে সহজেই নিয়ন্ত্রণ ও রূপান্তর করতে পারে।

যেহেতু এটি বিষাক্ত লিথিয়াম নির্গত করে না, তাই বিভিন্ন ধরণের মেডিক্যাল ডিভাইসেও এটি ব্যবহার করা যাবে বলে এই প্রতিবেদনে বলা হয়।

 

টাইমস/এএইচ/জিএস

হজের প্রথম ফিরতি ফ্লাইট ঢাকায় পৌঁছেছে

হজের প্রথম ফিরতি ফ্লাইট ঢাকায় পৌঁছেছে

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেছে বেসরকারি ব্যবস্থাপনায় প্রথম ফিরতি হজ ফ্লাইট। শনিবার দুপুর আনুমানিক দেড়টার দিকে সৌদি এয়ারলাইন্সে (এসবি ৮০৮) ৩৩৫ হজযাত্রী নিয়ে ফ্লাইটটি অবতরণ করে।

‌‌‌‌‌ ‌‘অবসরের সিদ্ধান্ত নিতে দুই মাস সময় চেয়েছে মাশরাফি’

‌‌‌‌‌ ‌‘অবসরের সিদ্ধান্ত নিতে দুই মাস সময় চেয়েছে মাশরাফি’

অবসরের জন্য দুইমাসের সময় চেয়েছেন বাংলাদেশ ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। শনিবার বাংলাদেশ দলের হেড কোচের নাম ঘোষণার পর এ কথা জানালেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

ঈদের আগে বিয়ে, হানিমুন শেষে সড়কে পিষ্ট সুখের সংসার!

ঈদের আগে বিয়ে, হানিমুন শেষে সড়কে পিষ্ট সুখের সংসার!

বিশ্ববিদ্যালয় ছাত্রী সাদিয়া আক্তারের সঙ্গে ইমরানের বিয়ে হয়েছে ঈদের মাত্র এক সপ্তাহ আগে। মেহেদীর রং এখনও মুছে যায়নি এর আগেই সড়কে পিষ্ট হয়েছেন তারা। একটি সুখের সংসার বিনাশ হয়েছে। হানিমুন শেষে ফেরার পথে না ফেরার দেশে চলে গেছেন তারা। ঈদের ছুটি শেষে আর বাড়ি ফেরা হয়নি তাদের। স্বামীর সঙ্গেই পৃথিবী থেকে চিরবিদায় নিয়েছেন সাদিয়া। তাদের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের আরও দুই শিক্ষার্থী নিহত হয়েছেন। শুক্রবার রাতে নরসিংদীতে এমন সড়ক দুর্ঘটনা হয়েছে।

খেলাধুলা

টাইগারদের নতুন হেড কোচ রাসেল ডোমিঙ্গো   

টাইগারদের নতুন হেড কোচ রাসেল ডোমিঙ্গো  

দুই বছরের চুক্তিতে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের হেড কোচ হিসেবে চুক্তিবদ্ধ হয়েছেন দক্ষিণ আফ্রিকার রাসেল ক্রেগ ডোমিঙ্গো। ২১ আগস্ট তিনি দায়িত্ব নিবেন বলে জানিয়েছে বিসিবি।

জাতীয়

মিরপুরে আগুনে ৫০০-৬০০টি ঘর পুড়েছে: ফায়ার সার্ভিস

মিরপুরে আগুনে ৫০০-৬০০টি ঘর পুড়েছে: ফায়ার সার্ভিস

রাজধানীর মিরপুরের ৭ নম্বরে চলন্তিকা বস্তিতে ভয়াবহ আগুনের ঘটনায় তিন হাজার পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। আগুনে ৫০০-৬০০টি ঘর পুড়ে গেছে। শনিবার সকাল ১১টায় ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক রেজাউল করিম সাংবাদিকদের এ তথ্য জানান। এ ঘটনায় কেউ নিখোঁজ কিংবা চাপা পড়ে রয়েছে কি-না তা তল্লাশি করে দেখা হচ্ছে বলেও জানান তিনি।

আন্তর্জাতিক

সেরা কনস্টেবল পুরস্কার পাওয়ার পরদিনই ঘুষসহ হাতেনাতে গ্রেপ্তার   

সেরা কনস্টেবল পুরস্কার পাওয়ার পরদিনই ঘুষসহ হাতেনাতে গ্রেপ্তার  

ভারতের স্বাধীনতা দিবস ১৫ আগস্ট বৃহস্পতিবার। এদিনই তেলঙ্গানার সেরা কনস্টেবল হিসেবে রাজ্য মন্ত্রী শ্রীনিবাস গৌড়র কাছ থেকে পুরস্কার নেন পাল্লে তিরুপতি রেড্ডি। আর এর পরের দিন শুক্রবার ঘুষের ১৭ হাজার টাকাসহ হাতেনাতে গ্রেপ্তার হন তিনি।

জাতীয়

সৌদিতে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি হাজি নিহত   

সৌদিতে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি হাজি নিহত  

সৌদি আরবে হজ পালন শেষে মদিনায় মহানবীর (সা.) কবর জিয়ারতে যাওয়ার সময় সড়ক দুর্ঘটনায় এক বাংলাদেশি হাজি নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও কয়েকজন।

জাতীয়

চট্টগ্রামে ট্রাকে ২৬ হাজার ইয়াবা, আটক ১   

চট্টগ্রামে ট্রাকে ২৬ হাজার ইয়াবা, আটক ১  

কক্সবাজার থেকে ট্রাকযোগে ইয়াবা নিয়ে আসার সময় চট্টগ্রাম নগরীর বাকলিয়া এলাকায় অভিযান চালিয়ে ২৬ হাজার ২০০ ইয়াবাসহ একজনকে আটক করেছে র‍্যাব। শুক্রবার রাতে বাকলিয়ার রাজবাড়ী কনভেনশন সেন্টারের সামনে থেকে তাকে আটক করা হয়।

বিনোদন

বলিউডের সামির খানের ডাকে নেপালে মম!

বলিউডের সামির খানের ডাকে নেপালে মম!

বাংলাদেশের দুই পর্দার জনপ্রিয় অভিনেত্রী জাকিয়া বারী মম। অনেক আগেই শোনা গিয়েছিল বলিউড পরিচালক সামির খানের হিন্দি ছবিতে কাজ করবেন তিনি।