• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ১৩ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬

অর্ধউলঙ্গ পুরুষদের সাথে কিশোরীদের ‘বন্ধুত্বের সুপারিশ’ ফেসবুকের

অর্ধউলঙ্গ পুরুষদের সাথে  কিশোরীদের ‘বন্ধুত্বের সুপারিশ’ ফেসবুকের

আন্তর্জাতিক ডেস্ক১৪ নভেম্বর ২০১৮, ০৭:০২পিএম, ঢাকা-বাংলাদেশ।

অর্ধউলঙ্গ মধ্যবয়সী পুরুষের সাথে কিশোরীদের বন্ধুত্ব তৈরির সুযোগ দিচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। সম্প্রতি টেলিগ্রাফের প্রতিবেদনে এ তথ্য প্রকাশ পেয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ১৩/১৪ বয়সী কিশোরীদের ৩০০ জন করে মধ্যবয়সী পুরুষকে ‘বন্ধু হিসেবে গ্রহণ’ করার সুপারিশ করছে ফেসবুক। যাদের উর্ধ্বাঙ্গে পোশাক নেই, এমন ছবিই ফেসবুক প্রোফাইল পিকচার হিসেবে রয়েছে।

তবে ফেসবুক বলছে,  এই সেবাটি সাইন আপ করা কিশোরীদের জন্য একটি সাধারণ অভিজ্ঞতাই। ব্যবহারকারী কিশোরীরা সেটিংস অপশনে গিয়ে নিজেদের সুরক্ষিত রাখতে পারে।

এদিকে যুক্তরাজ্যভিত্তিক সংস্থা ন্যাশনাল সোসাইটি ফর দ্য প্রিভেনশন অব ক্রুয়েলটি টু চিল্ড্রেন (এনএসপিসিসি) সামাজিক যোগাযোগের এই বড় প্লাটফর্মটিতে শিশুদের বন্ধু সুপারিশগুলো স্থগিত করার আহবান জানিয়েছে।

এনএসপিসিসি-এর প্রধান অ্যান্ডি বারোস বলেন, নেতিবাচক বন্ধুদের কাছে শিশুরা নিরাপদ নয়। কারণ এটি যৌন নিপীড়নের ঘটনাকে সহজ করবে। এক্ষেত্রে ফেসবুক শিশুদের সুরক্ষা নিশ্চিতে ব্যর্থ হয়েছে।

ফেসবুকের একজন মুখপাত্র বলেন, ব্যবহারকারীরা যাদের চিনেন কিংবা চিনতে পারেন এমন বন্ধুকেই আমরা ‘বন্ধুত্বের অনুরোধ’ জানানোর সুপারিশ করি। এছাড়া কোনো স্ট্যাটাস দেয়ার সময়ও আমরা ব্যবহারীকে সতর্ক করি, সেটা পাবলিক হবে নাকি বন্ধুদের কাছেই সীমাবন্ধ থাকবে।

ফেসবুকের মতে, শিশুদের সুরক্ষা ব্যবস্থা তাদের রয়েছে। তাদের গবেষণা দল ও বিশেষজ্ঞরা এই বিষয়ে কাজ করে। শিশুদের যাতে কোনো রকম বিপজ্জনক পরিস্থিতির মুখে পড়তে না হয় সেদিকে তারা কড়া নজর রাখছেন।

উল্লেখ্য, এ বছর অক্টোবরে ফেসবুক ৯০ লাখ ব্যবহারকারীদের নগ্ন প্রোফাইল ছবি সরিয়ে ফেলেছে।

 

শুভ জন্মদিন নন্দিত লেখক-কিংবদন্তী নির্মাতা

শুভ জন্মদিন নন্দিত লেখক-কিংবদন্তী নির্মাতা

বাংলা সাহিত্যের নন্দিত লেখক ও কিংবদন্তী নির্মাতা হুমায়ূন আহমেদের ৭১তম

অস্ট্রেলিয়া থেকে বিমানে এল ২২৫ গরু   

অস্ট্রেলিয়া থেকে বিমানে এল ২২৫ গরু  

অস্ট্রেলিয়া থেকে পণ্যবাহী বিমানে করে ২২৫টি গরু বাংলাদেশে এসেছে। ইয়ন

ভারতের চাপানো শর্তে পার্বতীপুর-কাউনিয়া ডুয়ালগেজ লাইনে অচলাবস্থা

ভারতের চাপানো শর্তে পার্বতীপুর-কাউনিয়া ডুয়ালগেজ লাইনে অচলাবস্থা

‘আমি এই প্রকল্পে নতুন। এখনও আমাকে দায়িত্ব দেওয়া হয়নি। সাবেক

জাতীয়

ঘন কুয়াশায় চালক সিগন্যাল দেখতে পাননি: রেলওয়ে মহাপরিচালক

ঘন কুয়াশায় চালক সিগন্যাল দেখতে পাননি: রেলওয়ে মহাপরিচালক

কসবার ট্রেন দুর্ঘটনা বিষয়ে বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. শামছুজ্জামান জানিয়েছেন, তূর্ণা নিশীথা ট্রেনটি ৬০-৬৫ কিলোমিটার গতিতে চলছিল। ঘন কুয়াশার কারণে চালক লাল সংকেত সিগন্যাল দেখতে পাননি। তূর্ণা নিশীথার চালক যখন সংকেত দেখতে পান, তখন ইর্মাজেন্সি ব্রেক করেন।

স্বাস্থ্য

স্বাদে টক তেঁতুলের চোখ ধাঁধানো পুষ্টিগুণ

স্বাদে টক তেঁতুলের চোখ ধাঁধানো পুষ্টিগুণ

তেঁতুলের নাম শুনতেই জিভে পানি এসে যায়। Fabaceae পরিবারের অন্তর্ভুক্ত টক জাতীয় এই ফলটির বৈজ্ঞানিক নাম Tamarindus indica। তেঁতুল পছন্দ করে না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। যদিও গ্রামাঞ্চলের কেউ কেউ মনে করেন, তেঁতুল খেলে রক্ত পানি হয়ে যায়; সে সঙ্গে বুদ্ধিও কমে। এজন্য বাচ্চাদের তেঁতুল খেতে বারণ করা হয়

উক্তি প্রতিদিন

“বেশি কথা বলা নির্বুদ্ধিতার নিদর্শন”

“বেশি কথা বলা নির্বুদ্ধিতার নিদর্শন”

প্রাচীন গ্রিসের প্রভাবশালী তিন দার্শনিকের একজন অ্যারিস্টটল। অন্য দু’জন হলেন সক্রেটিস ও প্লেটো। সক্রেটিসের ছাত্র ছিলেন প্লেটো আর প্লেটোর ছাত্র অ্যারিস্টটল। অ্যারিস্টটলকে প্রাণীবিজ্ঞানের জনক বলা হয়।

লাইফস্টাইল

হাই হিলের জুতা ব্যবহারে সাবধান

হাই হিলের জুতা ব্যবহারে সাবধান

হাই হিল ফ্যাশন সচেতন নারীদের প্রাত্যহিক জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। আজকাল নারীরা ফ্যাশন নিয়ে প্রচুর পরীক্ষা-নিরীক্ষা করেন, পোশাকের সঙ্গে মানানসই হাই হিল জুতা তাদের চাই-ই চাই।

আন্তর্জাতিক

ভারতে পেঁয়াজের দাম নেই,কৃষকের কান্নার ভিডিও ভাইরাল

ভারতে পেঁয়াজের দাম নেই,কৃষকের কান্নার ভিডিও ভাইরাল

ভিডিওতে দেখা যায়, আহমেদনগরের ওই কৃষক কেঁদে কেঁদে বলছেন, ‘আট টাকা দরে পেঁয়াজ বিক্রি করতে হল। শ্রমিকদের মজুরি কোথা থেকে দেব? ঘরের লোকেদের কী খাওয়াব? ছেলেদের কী খাওয়াব?’

বিনোদন

ঢাকা লিট ফেস্টে নাচানাচি; পক্ষে-বিপক্ষে মত

ঢাকা লিট ফেস্টে নাচানাচি; পক্ষে-বিপক্ষে মত

বাংলা একাডেমি প্রাঙ্গণে অনুষ্ঠিত ঢাকা লিট ফেস্টের নবম আসরে একটি নাচের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছে। এ নিয়ে সমালোচনার ঝড় বইছে চতুর্দিকে। ভাইরাল হওয়া ওই ভিডিওতে দেখা যায়, কণ্ঠশিল্পী মমতাজ বেগমের ‘বন্ধু তুই লোকাল বাস’ গানের সঙ্গে নাচছেন কয়েকজন।