• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ১৫ সেপ্টেম্বর ২০১৯, ৩১ ভাদ্র ১৪২৬

মঙ্গলগ্রহে যাওয়ার আশা দেখাচ্ছে ‘অপর্চুনিটি’

মঙ্গলগ্রহে যাওয়ার আশা দেখাচ্ছে ‘অপর্চুনিটি’

নিজস্ব প্রতিবেদক০৬ এপ্রিল ২০১৯, ০৬:৫৮পিএম, ঢাকা-বাংলাদেশ।

নাসার ‘অপর্চুনিটি’ রোভার প্রায় ১৫ বছর মঙ্গলের এ প্রান্ত থেকে ও প্রান্তে ঘুরে বেরিয়েছে৷ প্রতিমুহূর্তে সেখানকার নিখুঁত ও বিস্ময়কর সব ছবি পাঠিয়েছে৷ এসব ছবি বিশ্লেষণ করেই মঙ্গলগ্রহে বসবাসের স্বপ্ন দেখছেন বিজ্ঞানীরা।

১৫ বছরের সফল যাত্রা

বিজ্ঞানীদের ধারণা ছিল মঙ্গলে নেমে তিন মাস সক্রিয়ভাবে কাজ করবে অপর্চুনিটি। ২০০৪ সালে মঙ্গলে অবতরণ করা অপর্চুনিটি তিন মাসে এক কিলোমিটারের মতো অংশে ঘুরে বেড়ানোর কথা ছিল৷ কিন্তু বিজ্ঞানীদের বিস্মিত করে প্রায় ১৫ বছর ধরে মঙ্গলের ৪৫ কিলোমিটার পথ পাড়ি দেয় রোভারটি৷

বিস্ময়কর তথ্য

১৫ বছরের এ যাত্রায় বিস্ময়কর সব তথ্য সম্বলিত ছবি পাঠিয়েছে অপর্চুনিটি৷ এর মধ্যে উল্লেখযোগ্য ছিল, মঙ্গলের মাটিতে ছোট-বড় গর্ত, পাহাড় আর বিভিন্ন শিলার ছবি। যা দেখে বিজ্ঞানীরা ধারণা করেন মঙ্গলে একসময় পানি ছিল৷

ভূপৃষ্ঠের বিস্ময়

মঙ্গল থেকে পাঠানো বিভিন্ন ছবির মধ্যে উল্লেখযোগ্য ছিল বিভিন্ন সময়ে লাল রঙের গ্রহটির ভূপৃষ্ঠের ছবি৷ ছবিগুলো মঙ্গলের ভূপৃষ্ঠের বৈচিত্রময়তা নিঁখুতভাবে ফুটিয়ে তুলেছিল বিজ্ঞানীদের কাছে৷

খরচ

অপর্চুনিটির এ মিশনটি সফলভাবে শেষ করতে প্রায় এক বিলিয়ন ডলারের বেশি গুণতে হয়েছে নাসাকে৷ আর ১৫ বছরের এ মিশনটিতে নিয়োজিত ছিলেন প্রায় ৩০০ কর্মকর্তা৷

মৃত অপর্চুনিটি

২০১৮ সালের ১০ জুনের ঘটনা৷ নাসার বিজ্ঞানীরা বলছেন, সেদিন অপর্চুনিটি রোভার মঙ্গলগ্রহের যেখানে ছিল সেখানে প্রচণ্ড ধূলিঝড় হয়েছিল৷ এ সময় অপর্চুনিটির সাথে যোগাযোগ করার চেষ্টা করছিলেন বিজ্ঞানীরা, কিন্তু কোনো জবাব দেয়নি সে৷ প্রায় আট মাস অপর্চুনিটি থেকে কোনো সংকেত না পেয়ে ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে অপর্চুনিটিকে মৃত ঘোষণা করেন তারা৷

মঙ্গলে পৌঁছেছে অপর্চুনিটির উত্তরসূরি

অপর্চুনিটির মিশন শেষ৷ তবে তার উত্তরসূরি ইনসাইট নামে আরেকটি রোবট ২০১৮ সালের নভেম্বরে মঙ্গলে পাঠানো হয়েছে৷ আরো আধুনিক সাজে সজ্জিত হওয়া ইনসাইট, নতুন কোনো পথে হাঁটবে, আশা বিজ্ঞানীদের৷

সূত্র: ডয়েচ ভেলে

 

টাইমস/এএস/এসআই

 

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার ফল প্রকাশ

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার ফল প্রকাশ

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষায় ৫৫ হাজার ২৯৫ জন উত্তীর্ণ হয়েছেন। রোববার সন্ধ্যায় এ ফলাফল প্রকাশ করা হয়েছে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক এ এফ এম মনজুর কাদির জানান, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ‘সহকারী শিক্ষক নিয়োগ ২০১৮’ ৬৩ জেলার লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। সারাদেশে লিখিত পরীক্ষায় মোট ৫৫ হাজার ২৯৫ জন প্রার্থী পাস করেছেন।

দুই প্যাকেট খাবার দিয়ে অবৈধদের বাংলাদেশে পাঠানো হবে: বিজেপি নেতা

দুই প্যাকেট খাবার দিয়ে অবৈধদের বাংলাদেশে পাঠানো হবে: বিজেপি নেতা

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আপত্তি থাকা সত্ত্বেও জাতীয় নাগরিক পঞ্জি(এনআরসি) করা হবে বলে হুঁশিয়ার করেছেন বিজেপির বিধায়ক সুরেন্দ্র সিং। তিনি হুমকি দিয়ে বলেছেন, এনআরসিতে যারা অবৈধ চিহ্নিত হবেন, তাদেরকে হাতে দুই প্যাকেট করে খাবার ধরিয়ে দিয়ে বাংলাদেশে ফেরত পাঠানো হবে। শনিবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন বিজেপির এই নেতা।

অন্যায়-দুর্নীতি করলে কাউকে ছাড় দেয়া হবে না: কাদের

অন্যায়-দুর্নীতি করলে কাউকে ছাড় দেয়া হবে না: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, বাংলাদেশে এই প্রথম শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে নজিরবিহীন শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হলো। তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেয়া হয়েছে এবং বাধ্যতামূলক পদত্যাগ করানো হয়েছে। বাংলাদেশের অন্য কোন ছাত্র সংগঠনে এ ধরনের ব্যবস্থা গ্রহণের নজির নেই। নারায়ণগঞ্জের রূপগঞ্জের ভুলতা ফ্লাইওভার নির্মাণ কাজ পরিদর্শন শেষে রোববার দুপুরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

আন্তর্জাতিক

‘ভারতের সঙ্গে প্রথাগত যুদ্ধে হারতে পারে পাকিস্তান’

‘ভারতের সঙ্গে প্রথাগত যুদ্ধে হারতে পারে পাকিস্তান’

ভারতের সঙ্গে প্রথাগত যুদ্ধে পাকিস্তান হারতে পারে উল্লেখ করে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, আমি নিশ্চিত, যখন পারমাণবিক শক্তিধর দুটি দেশের মধ্য যুদ্ধ শুরু হয়, তখন সেটা অবশ্যই পারমাণবিক যুদ্ধের দিকে গড়াবে। ঈশ্বর না করুক, যদি এমন কোনো যুদ্ধ হয়, আর আমরা হেরে যাই তাহলে আমরা শেষ পর্যন্ত লড়াই করব। রোববার আল জাজিরাকে দেয়া এক বিশেষ সাক্ষাৎকারে ইমরান খান এসব কথা বলেন।

জাতীয়

জনগণের আস্থা অর্জনে পুলিশ নিয়োগে স্বচ্ছতা গুরুত্বপূর্ণ : প্রধানমন্ত্রী

জনগণের আস্থা অর্জনে পুলিশ নিয়োগে স্বচ্ছতা গুরুত্বপূর্ণ : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জনগণের আস্থা-বিশ্বাস অর্জন করার জন্য পুলিশ সদস্য নিয়োগে স্বচ্ছতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এবার পুলিশ সদস্য নিয়োগ নিয়ে কোনভাবেই কোন লোক দুর্নীতি ও ঘুষ দেয়ার কথা বলতে পারেনি। আগামীতে এ পদক্ষেপে এগিয়ে যেতে হবে।

জাতীয়

নোয়াখালীতে পুলিশের দুই কর্মকর্তা প্রত্যাহার

নোয়াখালীতে পুলিশের দুই কর্মকর্তা প্রত্যাহার

নোয়াখালী পুলিশের বিশেষ শাখার দুই এএসআইকে কারণ দর্শানোর নোটিশ দেয়ার পর এবার দায়িত্ব থেকে প্রত্যাহার করা হয়েছে। তিন রোহিঙ্গার পাসপোর্ট করার ঘটনায় শনিবার রাতে জেলা বিশেষ শাখার (ডিএসবি) দুই এএসআই আবুল কালাম ও নুরুল হুদাকে জেলা পুলিশ লাইনসে সংযুক্ত করা হয়েছে বলে জানিয়েছেন জেলা পুলিশ সুপার মো. আলমগীর হোসেন।

জাতীয়

ভিকারুননিসার নতুন অধ্যক্ষ ফওজিয়া

ভিকারুননিসার নতুন অধ্যক্ষ ফওজিয়া

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা ফওজিয়া রেজওয়ান ভিকারুননিসা ন্যূন স্কুল অ্যান্ড কলেজে নতুন অধ্যক্ষ হিসেবে নিয়োগ পেয়েছেন। রোববার জারি করা এক প্রজ্ঞাপনের এই নিয়োগের বিষয়টি প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। ফওজিয়া এর আগে রাজধানীর সবুজবাগ সরকারি মহাবিদ্যালয়ের অধ্যক্ষ ছিলেন।

রাজনীতি

সোমবার ছাত্রলীগের দায়িত্ব নেবেন জয়-লেখক

সোমবার ছাত্রলীগের দায়িত্ব নেবেন জয়-লেখক

ছাত্রলীগের ভারপ্রাপ্ত দুই শীর্ষ নেতা আনুষ্ঠানিকভাবে সোমবার দায়িত্ব গ্রহণ করবেন। এদিন তারা ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করবেন। রোববার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান ছাত্রলীগের নতুন ভারপ্রাপ্ত সভাপতি আল নাহিয়ান খান জয় ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য। এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ শাখার সভাপতি সনজিত চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনসহ ছাত্রলীগের আরও অনেক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

বিনোদন

আরও চার শিল্পী পেলেন প্রধানমন্ত্রীর অনুদান

আরও চার শিল্পী পেলেন প্রধানমন্ত্রীর অনুদান

এবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরও চার শিল্পীকে ২০ লাখ টাকা অনুদান দিয়েছেন। শনিবার (১৪ সেপ্টেম্বর) সন্ধ্যায় প্রধানমন্ত্রীর বাসভবনে অসুস্থ এই শিল্পীদের হাতে অনুদানের চেক তুলে দেন তিনি।