• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ১৬ জুন ২০১৯, ২ আষাঢ় ১৪২৬

হুয়াওয়ের স্মার্টফোনে থাকছে না ইউটিউব, জি-মেইল, ম্যাপস

হুয়াওয়ের স্মার্টফোনে থাকছে না ইউটিউব, জি-মেইল, ম্যাপস

প্রযুক্তি ডেস্ক২০ মে ২০১৯, ০৩:৩৩পিএম, ঢাকা-বাংলাদেশ।

চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের বাণিজ্য যুদ্ধের কারণে নতুন খড়গ নেমে এল চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের ওপর। এখন থেকে হুয়াওয়ের অ্যান্ড্রয়েড অপারেট সিস্টেমে কিছু সেবার আর কোনো আপডেট ভার্সন দেবে না মার্কিন টেক জায়ান্ট গুগল। এতে নতুন হুয়াওয়ে স্মার্টফোনে গুগলের ইউটিউব, গুগল ম্যাপসের মতো অ্যাপগুলো আর থাকবে না।

হুয়াওয়েকে যুক্তরাষ্ট্র সম্প্রতি এমন কোম্পানির ক্যাটাগরিতে ফেলেছে, যার সঙ্গে বাণিজ্য করতে হলে মার্কিন কোম্পানিগুলোকে লাইসেন্স নিতে হবে। এরপরই গুগল এই সিদ্ধান্তের কথা জানাল।

গুগল এক বিবৃতিতে বলছে, তারা আদেশ মেনেই কাজ করছে এবং এর প্রভাব পর্যালোচনা করছে। গুগলের নতুন এই সিদ্ধান্তের কারণে হুয়াওয়ে গুগলের নিরাপত্তাবিষয়ক আপডেট ও প্রযুক্তিগত সহায়তা আর পাবে না। তবে ‘ওপেনসোর্স প্ল্যাটফর্ম’–এ থাকা সফটওয়্যারগুলোই শুধু সচল থাকবে হুয়াওয়ের স্মার্টফোনগুলোয়।

হুয়াওয়ের নতুন ডিভাইসে ইউটিউব, জি-মেইল, গুগল ম্যাপ, ক্রোম ব্রাউজারের মতো জনপ্রিয় গুগল অ্যাপসগুলো আর থাকবে না। কারণ, এসব সেবা ওপেনসোর্স লাইসেন্সের আওতায় পড়ে না। এগুলো পেতে গুগলের সঙ্গে বাণিজ্যিক চুক্তির প্রয়োজন হয়। তবে গুগল প্লে স্টোরের অ্যাকসেস থাকা বর্তমান হুয়াওয়ের ডিভাইস ব্যবহারকারীরা এখনো গুগলের অ্যাপ্লিকেশনের আপডেট ডাউনলোড করতে পারবেন।

তবে এ বিষয়ে হুয়াওয়ের পক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

বিশ্লেষকেরা বলছেন, এই সিদ্ধান্ত হুয়াওয়ের ব্যবসার ওপর ব্যাপক প্রভাব ফেলবে। পশ্চিমে হুয়াওয়ের ব্যবসা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে। কারণ, স্মার্টফোন ব্যবহারকারীরা গুগল প্লে স্টোর বাদে ফোন কিনতে আগ্রহী হন না।

ট্রাম্প প্রশাসন আনুষ্ঠানিকভাবে গত বুধবার হুয়াওয়েকে যুক্তরাষ্ট্রে ‘কালো তালিকা’ ভুক্ত করে। এর ফলে সরকারি অনুমোদন ছাড়া মার্কিন সংস্থা থেকে প্রযুক্তিসেবা নেয়ার পথ বন্ধ করা হয় হুয়াওয়ের জন্য।

গত বছর থেকে হুয়াওয়ের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ আনে যুক্তরাষ্ট্র। এতে উদ্বিগ্ন হয়ে পড়ে টেলিকম নেটওয়ার্কে হুয়াওয়ের যন্ত্রপাতি ব্যবহার করা দেশগুলো। এ অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে হুয়াওয়ে।

আসলে গত কয়েক বছরে স্মার্টফোন, নেটওয়ার্ক যন্ত্রপাতিসহ প্রযুক্তি দুনিয়ায় পশ্চিমা প্রতিষ্ঠানগুলোকে পেছনে ফেলে তর তর করে এগিয়ে যাচ্ছিল হুয়াওয়ে। বর্তমানে বিশ্বে টেলিকম খাতে সরঞ্জামাদি তৈরি সবচেয়ে বড় প্রতিষ্ঠান হলো তারা। তবে একই সঙ্গে চীনের এই প্রযুক্তি প্রতিষ্ঠানটিকে ঘিরে পশ্চিমা দেশগুলোর সন্দেহ বাড়তে থাকে। হুয়াওয়ের ওপর কড়া নজর রাখছেন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের গোয়েন্দারা। সেই সন্দেহের বশেই গত বছর কানাডায় গ্রেপ্তার হন হুয়াওয়ের প্রধান আর্থিক কর্মকর্তা (সিএফও) মেং ওয়ানঝু।

পশ্চিমা দেশগুলো ফাইভজি নেটওয়ার্ক অবকাঠামো নির্মাণে হুয়াওয়ের পণ্য ব্যবহারে সতর্ক হয়। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড হুয়াওয়ের ব্যবহার করবে না বলে জানিয়েও দিয়েছে। সরকারি সংস্থায় হুয়াওয়ের পণ্য ব্যবহার সীমাবদ্ধ করাসহ এর পণ্য ব্যবহার না করার জন্য মিত্রদেশগুলোর ওপর চাপ সৃষ্টি করছে যুক্তরাষ্ট্র।

 

টাইমস/এসআই

ইয়াবা কারবারি ছেলের পক্ষে সাফাই গাইলেন আ.লীগ নেত্রী!   

ইয়াবা কারবারি ছেলের পক্ষে সাফাই গাইলেন আ.লীগ নেত্রী!  

পরিস্থান পরিবহনের চেয়ারম্যান ও ঢাকা মহানগর উত্তর মহিলা আওয়ামী লীগের সদস্য শেখ শিরিন শান্তির ছেলেকে ইয়াবাসহ গ্রেপ্তার করেছে পুলিশ। বৃহস্পতিবার রাতে পল্লবীর ১১ নম্বর সেকশনের সি-ব্লক এভিনিউ-৫ এলাকা থেকে অর্ধশত ইয়াবাসহ শেখ নাজমুল হক সৈকতকে গ্রেপ্তার করে পুলিশ। এ সময় গ্রেপ্তার করা হয় সৈকতের সহযোগী অনিক আহম্মেদ দিপুকেও।

কুষ্টিয়ায় ট্রাকচাপায় প্রাণ গেল দু'জনের

কুষ্টিয়ায় ট্রাকচাপায় প্রাণ গেল দু'জনের

কুষ্টিয়ায় পৃথক স্থানে ট্রাকের নিচে চাপায় দুই সাইকেলের আরোহীর নিহত হয়েছেন। শনিবার সন্ধ্যায় কুষ্টিয়া-ঈশ্বরদী মহাসড়কে ভেড়ামারার বারোমাইল মতিয়া ফিলিং স্টেশন ও কুষ্টিয়া-ঝিনাইদহ সড়কের ভাদালিয়া এলাকায় দুর্ঘটনা দুটি ঘটে বলে পুলিশ জানিয়েছে।

টেকনাফে র‌্যাবের গুলিতে তিনজন নিহত

টেকনাফে র‌্যাবের গুলিতে তিনজন নিহত

কক্সবাজারের টেকনাফে ‘বন্দুকযুদ্ধে‌’ তিন মাদক কারবারি নিহত হয়েছে বলে দাবি করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। শনিবার রাত সাড়ে ১২টার দিকে উপজেলার হোয়াইক্যং-বাহারছড়া সড়কের পাহাড়ি ঢালা নামক এলাকায় কথিত এই বন্দুকযুদ্ধ হয়।

উক্তি প্রতিদিন

“দুঃখের সময় প্রকৃত  বন্ধু ভালোবাসা প্রদর্শন করে”

“দুঃখের সময় প্রকৃত বন্ধু ভালোবাসা প্রদর্শন করে”

প্রাচীন গ্রিক কবি ও নাট্যকার ইউরিপিডিস (খ্রিস্টপূর্ব ৪৮০-৪০৬)। বিখ্যাত গ্রিক ট্র্যাজেডির তিন রচয়িতার মধ্যে তিনি একজন। ইউরিপিডিসের জন্ম এথেন্সের একটি দ্বীপ অঞ্চলে। অল্প বয়স থেকেই তিনি কবিতা ও নাটক লেখা শুরু করেন। ইউরিপিডিসের নাটকে উঠে আসে সমকালীন রাজনীতির উত্থান-পতন ও নতুন জীবনদর্শনের বিষয়।

জাতীয়

সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর ভাগ্নে অপহৃত, আল্টিমেটাম!

সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর ভাগ্নে অপহৃত, আল্টিমেটাম!

বিগত আওয়ামী লীগ সরকারের সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তানজিম আহমেদ সোহেল তাজ অভিযোগ করেছেন যে, তার এক ভাগ্নেকে অপহরণ করা হয়েছে। শনিবার নিজের ভেরিফায়েড ফেসবুক পাতায় এক স্ট্যাটাসে সোহেল তাজ জানান, তার মামাতো বোনের ছেলে সৈয়দ ইফতেখার আলম প্রকাশ (সৌরভ)-কে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের সামনে থেকে অপহরণ করা হয়।

অর্থনীতি

বাজেটকে ব্যবসা সহায়ক মনে করছে এফবিসিসিআই

বাজেটকে ব্যবসা সহায়ক মনে করছে এফবিসিসিআই

নতুন বাজেটকে জনকল্যাণমুখী ও ব্যবসা সহায়ক বলে মনে করছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। সংগঠনটি বলছে, এবারের বাজেট দেশের অর্থনৈতিক উন্নয়ন পরিকল্পনার বাস্তবায়নকে ত্বরান্বিত করবে। শনিবার মতিঝিল ফেডারেশন ভবনে এক সংবাদ সম্মেলনে বাজেটের ২০টি ইতিবাচক দিক তুলে ধরেছে সংগঠনটি।

জাতীয়

ছোট ভাইকে বাঁচাতে গিয়ে বড় ভাইও ট্রেনের নিচে, পরিবারে শোকের মাতম

ছোট ভাইকে বাঁচাতে গিয়ে বড় ভাইও ট্রেনের নিচে, পরিবারে শোকের মাতম

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ উপজেলায় ট্রেনে কাটা পড়ে দুই ভাইয়ের মর্মান্তিক মৃত্যু হয়েছে। শনিবার বিকেল সাড়ে ৫টার দিকে আশুগঞ্জ সদর ইউনিয়নের বড়তল্লা রেললাইন এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলো- রিফাত ও সুজন। দুই ভাইয়ের মৃত্যুতে পরিবারের শোকের মাতম চলছে।

জাতীয়

রাজশাহীতে মাদকাসক্ত ছেলের নির্যাতন থেকে বাঁচতে অসহায় বাবার আকুতি!

রাজশাহীতে মাদকাসক্ত ছেলের নির্যাতন থেকে বাঁচতে অসহায় বাবার আকুতি!

রাজশাহীতে মাদকাসক্ত ছেলের নির্যাতন থেকে বাঁচতে সামছুর রহমান নামের অসহায় এক বাবা উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে আবেদন করেছেন। ওই আবেদনে তিনি তার ছেলেকে কারাগারে পাঠানোর জন্য ইউএনওকে অনুরোধ করেছেন। পরে তার আবেদনের প্রেক্ষিতে পুলিশ শনিবার তার ছেলে আমিনুল ইসলামকে (২০) আটক করেছে। এরপর ভ্রাম্যমাণ আদালত তাকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দেন।

বিনোদন

মনের সুখে লন্ডনে ঘুরে বেড়াচ্ছেন নায়িকা বুবলী   

মনের সুখে লন্ডনে ঘুরে বেড়াচ্ছেন নায়িকা বুবলী  

চিত্রনায়িকা বুবলী। এবারের ঈদের উৎসবে মুক্তি পেয়েছে এই নায়িকার সিনেমা ‘পাসওয়ার্ড’। এতে শাকিবের নায়িকা হয়ে অভিনয় করেছেন তিনি। আর ছবিটি পরিচালনা করেছেন মালেক আফসারী। এছাড়া ‘পাসওয়ার্ড’ ছবিটি ঢালিউড কিং শাকিব খানের এসকে ফিল্মসের ব্যানারে নির্মিত হয়েছে। এই ছবির সহ-প্রযোজক হিসেবে ছিলেন এমডি ইকবাল।