• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারি ২০২০, ৬ ফাল্গুন ১৪২৬

নতুন ফিচার আনছে ‘ইনস্টাগ্রাম’

নতুন ফিচার আনছে ‘ইনস্টাগ্রাম’

ফিচার ডেস্ক১০ সেপ্টেম্বর ২০১৯, ০৮:৫৪এএম, ঢাকা-বাংলাদেশ।

সামাজিক যোগাযোগ মাধ্যমের বাজারে রাজত্ব করতে প্ল্যাটফর্মগুলো নিয়ে আসছে নিত্য নতুন আকর্ষণীয় ফিচার। এ যেন সামাজিক মাধ্যমগুলোর মধ্যকার শীতল যুদ্ধ। প্রতিযোগিতার বাজারে নিজের অবস্থান আরও সংহত করতে এবার ইনস্টাগ্রাম কর্তৃপক্ষ বাজারে আনতে চলেছে নতুন ম্যাসেজিং অ্যাপ ‘থ্র্যাটস’।

বন্ধুদের সঙ্গে সম্পর্ক আরও মধুর করে তুলতে নতুন অ্যাপটি দ্বারা ব্যবহারকারীর অবস্থান, যাতায়াত, ব্যাটারি লাইফের মতো রিয়েল টাইম ইনফরমেশন শেয়ার করা যাবে। এছাড়াও ঘনিষ্ঠ বন্ধুদের সঙ্গে আলাদা করে পোস্ট, ছবি, ভিডিও প্রভৃতি শেয়ার করা যাবে। থাকছে বন্ধুদের সঙ্গে বার্তা ও ছবি আদান-প্রদানের সুবিধা।

খুব শীঘ্রই আপনার পছন্দের অ্যাপ স্টোরে অ্যাপটি পাওয়া যাবে বলে ধারণা করা হচ্ছে। ‘থ্র্যাটস’ একটিভ করার সঙ্গে সঙ্গেই তা স্বয়ংক্রিয়ভাবে আপনার ঘনিষ্ঠ বন্ধুদেরকে বিভিন্ন তথ্য জানাতে শুরু করবে। শুধু তাই নয়, আপনি কখন সেলফি স্টিক ব্যবহার করছেন, কখন অফিসে যাচ্ছেন, কখন বাসে বা ট্রেনে ভ্রমণ করছেন, এরকম তথ্য শেয়ারের সুবিধাও থাকবে অ্যাপটিতে।

তবে আশঙ্কার কথা হচ্ছে- এটি ব্যবহারের ফলে ব্যক্তিগত তথ্য হুমকির মধ্যে পড়তে পারে। এছাড়া ঘনিষ্ঠ বন্ধুদের কাছে মিথ্যে বলে ধরা পড়ার সম্ভাবনাও থাকছে। ধরুন, আপনার ঘনিষ্ট বন্ধুর লিস্টে থাকা কোনো বন্ধুকে জানালেন আপনি অসুস্থতার কারণে বাইরে যাচ্ছেন না, কিন্তু লোকেশন আপডেটে আপনার সেই বন্ধুটি দেখতে পেলেন আপনি কনসার্টে আছেন।

তথ্য নিরাপত্তার বিষয়ে উদ্বেগ প্রকাশ করে প্রো-প্রাইভেসির এডভোকেট আটিলা টমাসচেক বলেন, “যদিও আমরা ভাবতে পছন্দ করি যে এসব তথ্য শুধু বন্ধুদের সঙ্গেই শেয়ার করা হচ্ছে, কিন্তু সব তথ্যই ফার্মগুলোর সার্ভারের মধ্য দিয়ে প্রবাহিত হচ্ছে, সুতরাং আমরা যতটা ব্যক্তিগত ভাবছি তথ্যগুলো ততটাও ব্যক্তিগত থাকছে না।”

তবে এই মুহূর্তেই ইনস্টাগ্রাম কর্তৃপক্ষ খুব নির্দিষ্ট কোনো তথ্য শেয়ারের ব্যবস্থা রাখছে না বলে জানা যাচ্ছে। কেউ হাঁটছেন বা দাড়িয়ে আছেন, এরকম খুব সাধারণ তথ্যগুলোই এই মুহূর্তে জানানোর ব্যবস্থা রাখা হয়েছে।

 

টাইমস/এনজে/জিএস

কচুরিপানা খেতে নয়, গবেষণা করতে বলেছিলাম: পরিকল্পনামন্ত্রী

কচুরিপানা খেতে নয়, গবেষণা করতে বলেছিলাম: পরিকল্পনামন্ত্রী

সম্প্রতি ‘গরু কচুরিপানা খেতে পারলে মানুষ পারবে না কেন’ শিরোনামে

ফের বাড়লো স্বর্ণের দাম

ফের বাড়লো স্বর্ণের দাম

চীনের করোনা ভাইরাসের উত্তাপে বেড়েই চলছে একের পর এক পণ্যের

মুজিববর্ষ পালনের নামে চাঁদাবাজি চলবে না : কাদের

মুজিববর্ষ পালনের নামে চাঁদাবাজি চলবে না : কাদের

আসন্ন মুজিববর্ষ উদযাপন করতে গিয়ে কোনো ধরনের বাড়াবাড়ি করা যাবেনা

জাতীয়

লন্ডনে চিকিৎসার জন্য জামিনে মুক্তি চান খালেদা

লন্ডনে চিকিৎসার জন্য জামিনে মুক্তি চান খালেদা

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া লন্ডনে চিকিৎসা নিতে জামিনে মুক্তির জন্য হাইকোর্ট বিভাগে আবেদন করেছেন। জামিন আবেদনে খালেদা জিয়া গুরুত্বর অসুস্থ এবং তার উন্নত চিকিৎসার প্রয়োজনের যুক্তি উত্থাপন করা হয়েছে।

জাতীয়

সৈয়দপুর বিমানবন্দর ব্যবহার করবে নেপাল

সৈয়দপুর বিমানবন্দর ব্যবহার করবে নেপাল

বাণিজ্য প্রসারের স্বার্থে নেপালকে সৈয়দপুর বিমানবন্দর ব্যবহারের অনুমতি দিয়েছে বাংলাদেশ। মঙ্গলবার দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় নেপালের পররাষ্ট্রমন্ত্রী প্রদীপ কুমার গৈয়ালির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক শেষে সাংবাদিকদের একথা জানান পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন।

রাজনীতি

‘মেয়র পদ বড় না, রাজনীতিটাই বড়’

‘মেয়র পদ বড় না, রাজনীতিটাই বড়’

‘মেয়রের পদ বড় না, রাজনীতিটাই বড়। কেউ যদি বলত তিনি মেয়র হতে চান, আমি ছেড়ে দিতাম। কিন্তু আমার বিরুদ্ধে এত অপপ্রচার কেন? এতে তো দলই ক্ষতিগ্রস্ত হয়েছে। শতভাগ মিথ্যাকে প্রতিষ্ঠিত করার কোনো মানে হয়?’ পুনরায় মেয়র পদে আওয়ামী লীগের মনোনয়ন না পাওয়া নিয়ে এসব কথা বলেছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের(চসিক) মেয়র আ জ ম নাছির উদ্দীন।

খেলাধুলা

লরিয়াস জয়ী প্রথম ফুটবলার মেসি

লরিয়াস জয়ী প্রথম ফুটবলার মেসি

প্রথমবারের মত লরিয়াস জয় করলেন ফুটবলেটর ক্ষুদে জাদুকর লিওনেল মেসি। এর আগে পাঁচবার মনোনয়ন পেয়েও লরিয়াস পুরষ্কার ছুঁয়ে দেখা হয়নি আর্জেন্টাইন ফুটবল সেনসেশনের।

জাতীয়

রংপুরে মেডিকেল থেকে ছাড়া পেলেন সেই চীনা নারী

রংপুরে মেডিকেল থেকে ছাড়া পেলেন সেই চীনা নারী

করোনাভাইরাসে আক্রান্ত ‘সন্দেহে’ রংপুর মেডিকেল কলেজ (রমেক) হাসপাতালে ভর্তি হওয়া সেই চীনা নারীকে ছেড়ে দেওয়া হয়েছে।

বিনোদন

২৯ ফেব্রুয়ারি সৃজিত-মিথিলার বৌভাত

২৯ ফেব্রুয়ারি সৃজিত-মিথিলার বৌভাত

সৃজিত মুখার্জী ও মিথিলা। বেশ ছোট আয়োজনে তাদের বিবাহ সম্পন্ন হয়েছে। তবে ওইসময় তাদের দুজনই গণমাধ্যমে জানিয়েছিলেন, বেশ বড়সড় আয়োজনের মধ্য দিয়ে অনুষ্ঠিত হবে তাদের বিবাহোত্তর সংবর্ধনা।