• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬

সেই ১২ জন: যারা চাঁদে অবতরণ করেছেন

সেই ১২ জন: যারা চাঁদে অবতরণ করেছেন

সেন্ট্রাল ডেস্ক১১ সেপ্টেম্বর ২০১৯, ০৯:৩৪এএম, ঢাকা-বাংলাদেশ।

অ্যাপোলো-১১’র অংশ হয়ে প্রথম মানুষ হিসেবে চাঁদের মাটিতে অবতরণ করেছিলেন নীল আর্মস্ট্রং, এ বছর তার ৫০ বছর পূর্তি হলো। কেপ কেনেডি সেন্টারের লঞ্চিং প্যাড থেকে শুরু করা ১০০ ঘণ্টার ভ্রমণ শেষে ১৯৬৯ সালের ২০ জুলাই চাঁদের মাটিতে অবতরণ করেছিলেন নীল আর্মস্ট্রং ও বাজ অলড্রিন।

তখন আর্মস্ট্রংয়ের মুখ থেকে উচ্চারিত হয়েছিল সেই অমর বাণীটি, “মানুষের এই ছোট্ট পদক্ষেপটি মানবতার তরে একটি বৃহৎ অতিক্রম।” এরপর থেকে শুধু তারাই নন যারা সুদূর চাঁদ পর্যন্ত পৌঁছেছেন, বরং আরও অনেকেই অনুসরণ করেছেন তাদের পদচিহ্ন।

আর্মস্ট্রং আর অল্ড্রিনকে নিয়ে এখন পর্যন্ত ১২ জন ব্যক্তি এই বিরল কৃতিত্বের অধিকারী হয়েছেন। ১৯৬৯ থেকে ১৯৭২ সালের মধ্যে নাসার পরিচালিত আরও ৫টি উৎক্ষেপণে বাকী ১০ জন নভোচারী চাঁদের মাটিতে পৌঁছেছিলেন।

এই মিশনগুলো ছিল যথাক্রমে- এপোলো-১২, এপোলো-১৪, এপোলো-১৫, এপোলো-১৬ এবং এপোলো-১৭। সেই সব মহাকাশচারীরা হলেন-

১. নীল আর্মস্ট্রং, অ্যাপোলো-১১, ১৯৬৯

২. বাজ অল্ড্রিন, অ্যাপোলো-১১, ১৯৬৯

৩. পিট কনরাড, অ্যাপোলো-১২, ১৯৬৯

৪. এলান বিন, অ্যাপোলো-১২, ১৯৬৯

৫. এলান শেফার্ড,অ্যাপোলো-১৪, ১৯৭১

৬. এডগার মিশেল, অ্যাপোলো-১৪, ১৯৭১

৭. ডেভিড স্কট, অ্যাপোলো-১৫, ১৯৭১

৮. জেমস ইরিন,অ্যাপোলো-১৫, ১৯৭১

৯. জন ইয়ং, অ্যাপোলো-১৬, ১৯৭২

১০. চার্লস ডিউক,অ্যাপোলো-১৬, ১৯৭২

১১. জেন কারনান,অ্যাপোলো-১৭, ১৯৭২

১২. হ্যারিসন স্মিথ, অ্যাপোলো--১৭, ১৯৭২ ।

আমেরিকা যুক্তরাষ্ট্র, সোভিয়েত ইউনিয়ন ও চীন এখন পর্যন্ত চাঁদে অবতরণ করতে সক্ষম হয়েছে, যার মধ্যে চীন সম্প্রতি ২০১৩ সালে এই সক্ষমতা অর্জন করে।

নতুন কর্মসূচি ‘আর্টেমিস’এর অংশ হিসেবে আগামী পাঁচ বছরের মধ্যে চাঁদে একজন মহিলা নভোচারীকে অবতরণ করাতে চায় নাসা। সংস্থাটির প্রশাসক জিম ব্রাইডেনস্টইন জানান যে, নতুন প্রজন্মের তরুণ নারীদের স্পেস ইন্ড্রাস্টিতে কাজ করার বিষয়ে আরও উৎসাহিত করতে তাদের লক্ষ্য এখন একজন নারী চন্দ্রারোহী।

ওয়াশিংটন ডিসিতে ‘হিউম্যান টু মার্স’ সম্মেলনে বক্তৃতা করার সময় তিনি বলেন, “আমার একটি ১১ বছর বয়সী মেয়ে আছে। আমি তাকে এমনভাবে গড়ে তুলতে চাই, যাতে করে সে নিজেকে নিয়ে সেভাবে ভাবতে পারে, আমাদের নারী নভোচারীরা যেভাবে ভাবেন।”

তিনি আরও বলেন “আমরা যদি চন্দ্রাবতরনের ইতিহাস সমূহের দিকে তাকাই তাহলে দেখা যাবে- ১৯৬০ ও ১৯৭০ দশকের পাইলটেরা ছিলেন পরীক্ষামূলক, তারা ছিলেন মূলত যুদ্ধ বিমানের পাইলট, এবং সেখানে নারীদের কোনো সুযোগ ছিল না। এই কর্মসূচি আমার মেয়ের মতো নতুন প্রজন্মের নারীদের এমনভাবে সক্ষম করে তুলবে, যাতে তারা নিজেকে এমন উচ্চতায় কল্পনা করতে পারে। যা হয়তো আগে সম্ভব ছিল না।”

 

টাইমস/এনজে/জিএস

আইনের লঙ্ঘন করে শোভন-রাব্বানীকে সরিয়েছে আ. লীগ: রিজভী

আইনের লঙ্ঘন করে শোভন-রাব্বানীকে সরিয়েছে আ. লীগ: রিজভী

ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের পদচ্যুতিকে আইনের লঙ্ঘন উল্লেখ করে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের সভায় আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটি থেকে রেজওয়ানুল হক চৌধুরী ও গোলাম রাব্বানীকে পদ থেকে সরিয়ে দিয়েছেন। ছাত্রলীগ আগে আওয়ামী লীগের সহযোগী থাকলেও নতুন আরপিও বা গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী ভ্রাতৃপ্রতিম সংগঠনের মর্যাদা দেয়া হয়েছে। আরপিও অনুযায়ী ছাত্রলীগ স্বাধীন ও স্বতন্ত্র সংগঠন। ছাত্রলীগের গঠনতন্ত্রও সে কথাই বলে। নির্বাচন কমিশনে জমা দেয়া আওয়ামী লীগের সংশোধিত চূড়ান্ত গঠনতন্ত্রের ২৫ (১) ধারা অনুযায়ী ছাত্রলীগ তাদের ভ্রাতৃপ্রতিম সংগঠনমাত্র।

গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত খালি পেটে নয়

গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত খালি পেটে নয়

খালি পেটে ভুল করেও কোনো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়া উচিত নয়। কারণ, খালি পেটে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিলেই বড় কোনো ভুল হতে পারে। এমনই দাবি করছেন ব্রিটেনের ইউনিভার্সিটি অফ ডান্ডি’র গবেষকরা। যা ‘সাইকোনোমিক বুলেটিন অ্যান্ড রিভিউ’ জার্নালে প্রকাশিত হয়।

শুধু রূপে নয়, স্বাস্থ্য সুরক্ষায়ও রয়েছে অ্যালোভেরার বহুমুখী ব্যবহার

শুধু রূপে নয়, স্বাস্থ্য সুরক্ষায়ও রয়েছে অ্যালোভেরার বহুমুখী ব্যবহার

প্রাকৃতিক গুণসম্পন্ন ভেষজ উদ্ভিদ অ্যালোভেরা, বাংলায় যাকে বলে ঘৃতকুমারী। ঔষধি গুণাগুণের জন্য কণ্টকধারী সবুজ এই ছোট উদ্ভিদের বেশ কদর রয়েছে। অ্যালোভেরা একদিকে যেমন বাড়ায় বাইরের সৌন্দর্য, অন্যদিকে ভেষজ এই উদ্ভিদের রয়েছে নানা পুষ্টিগুণও।

উক্তি প্রতিদিন

“যে অন্নহীন, তাহার আবার লজ্জা কি ?”

“যে অন্নহীন, তাহার আবার লজ্জা কি ?”

বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় ১৮৩৮ সালের ২৬ জুন চব্বিশ পরগণার অন্তর্গত কাঁঠালপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন বাঙালি সাহিত্যিক ও সাংবাদিক। বাংলা গদ্য ও উপন্যাসের বিকাশে তাঁর অবদানের জন্যে তিনি বাংলা সাহিত্যের ইতিহাসে অমর হয়ে আছেন।

জাতীয়

রাজহংসের আনুষ্ঠানিক উদ্বোধন প্রধানমন্ত্রীর

রাজহংসের আনুষ্ঠানিক উদ্বোধন প্রধানমন্ত্রীর

বাংলাদেশ এয়ারলাইন্সের চতুর্থ ড্রিমলাইনার ‘রাজহংস’ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার বিকালে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর (এইচএসআইএ)’র ভিভিআইপি টারমাকে ফিতা কেটে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের এয়ারক্রাফট ‘রাজহংস’ উদ্বোধন করেন।

রাজনীতি

অভিযোগ প্রমাণিত হলে জাবি ভিসির বিরুদ্ধে ব্যবস্থা: কাদের

অভিযোগ প্রমাণিত হলে জাবি ভিসির বিরুদ্ধে ব্যবস্থা: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ছাত্রলীগ নেতাদের চাঁদা দেয়ার অভিযোগ যদি সত্য প্রমাণিত হয় এবং অভিযুক্ত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) ফারজানা ইসলাম দোষী প্রমাণ হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। মঙ্গলবার দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

জাতীয়

হাতিরপুলে ৫ কোটি টাকার নকল ওষুধ জব্দ,  দুই জনের কারাদণ্ড

হাতিরপুলে ৫ কোটি টাকার নকল ওষুধ জব্দ, দুই জনের কারাদণ্ড

বিশ্বের বিভিন্ন দেশের নামীদামি কোম্পানির ওষুধের মোড়ক ও স্টিকার নকল করে বিভিন্ন ফার্মেসিতে জাল ওষুধ বিক্রি করে আসছিল রাজধানীর হাতিরপুলের একটি প্রতিষ্ঠান। এমন অভিযোগ পেয়ে মঙ্গলবার দুপুরে ‘সেলভন ট্রেডিং’ নামে ওই প্রতিষ্ঠানে অভিযান চালায় র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) ভ্রাম্যমাণ আদালত।

আন্তর্জাতিক

যে গ্রামের মানুষ ও পশু সকলেই দৃষ্টিহীন

যে গ্রামের মানুষ ও পশু সকলেই দৃষ্টিহীন

মেক্সিকোর ঘন অরণ্যের মধ্যে অবস্থান ছোট্ট টিলটেপেক গ্রামের। এই গ্রামে থাকেন শ’তিনেক জাপোটেক জাতির মানুষ। তবে অবাক লাগলেও এটাই সত্যি যে, এই গ্রামের প্রতিটি মানুষ দৃষ্টিহীন। শুধু তাই নয়, দৃষ্টিহীন গ্রামের পোষ্যরাও! এই গ্রামে রয়েছে লাবজুয়েলা নামে একটি গাছ। এটাকে অভিশপ্ত মনে করেন গ্রামবাসীরা। তাদের বিশ্বাস, তাদের দৃষ্টিশক্তি কেড়ে নেয় ওই লাবজুয়েলা গাছই।

বিনোদন

"জ্যাম" শিডিউল ফাঁসালেন ঋতুপর্ণা

"জ্যাম" শিডিউল ফাঁসালেন ঋতুপর্ণা

টালিউডের আবেদনময়ী অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত। কথা ছিল, গতকাল (সোমবার) থেকে বাংলাদেশে কাজ শুরু করবেন তিনি। কিছুদিন আগে নায়িকা চুক্তিবদ্ধ হয়েছিলেন বাংলাদেশি ছবি ‘জ্যাম’-এ।