• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি ২০২০, ৮ ফাল্গুন ১৪২৬

সেই ১২ জন: যারা চাঁদে অবতরণ করেছেন

সেই ১২ জন: যারা চাঁদে অবতরণ করেছেন

সেন্ট্রাল ডেস্ক১১ সেপ্টেম্বর ২০১৯, ০৯:৩৪এএম, ঢাকা-বাংলাদেশ।

অ্যাপোলো-১১’র অংশ হয়ে প্রথম মানুষ হিসেবে চাঁদের মাটিতে অবতরণ করেছিলেন নীল আর্মস্ট্রং, এ বছর তার ৫০ বছর পূর্তি হলো। কেপ কেনেডি সেন্টারের লঞ্চিং প্যাড থেকে শুরু করা ১০০ ঘণ্টার ভ্রমণ শেষে ১৯৬৯ সালের ২০ জুলাই চাঁদের মাটিতে অবতরণ করেছিলেন নীল আর্মস্ট্রং ও বাজ অলড্রিন।

তখন আর্মস্ট্রংয়ের মুখ থেকে উচ্চারিত হয়েছিল সেই অমর বাণীটি, “মানুষের এই ছোট্ট পদক্ষেপটি মানবতার তরে একটি বৃহৎ অতিক্রম।” এরপর থেকে শুধু তারাই নন যারা সুদূর চাঁদ পর্যন্ত পৌঁছেছেন, বরং আরও অনেকেই অনুসরণ করেছেন তাদের পদচিহ্ন।

আর্মস্ট্রং আর অল্ড্রিনকে নিয়ে এখন পর্যন্ত ১২ জন ব্যক্তি এই বিরল কৃতিত্বের অধিকারী হয়েছেন। ১৯৬৯ থেকে ১৯৭২ সালের মধ্যে নাসার পরিচালিত আরও ৫টি উৎক্ষেপণে বাকী ১০ জন নভোচারী চাঁদের মাটিতে পৌঁছেছিলেন।

এই মিশনগুলো ছিল যথাক্রমে- এপোলো-১২, এপোলো-১৪, এপোলো-১৫, এপোলো-১৬ এবং এপোলো-১৭। সেই সব মহাকাশচারীরা হলেন-

১. নীল আর্মস্ট্রং, অ্যাপোলো-১১, ১৯৬৯

২. বাজ অল্ড্রিন, অ্যাপোলো-১১, ১৯৬৯

৩. পিট কনরাড, অ্যাপোলো-১২, ১৯৬৯

৪. এলান বিন, অ্যাপোলো-১২, ১৯৬৯

৫. এলান শেফার্ড,অ্যাপোলো-১৪, ১৯৭১

৬. এডগার মিশেল, অ্যাপোলো-১৪, ১৯৭১

৭. ডেভিড স্কট, অ্যাপোলো-১৫, ১৯৭১

৮. জেমস ইরিন,অ্যাপোলো-১৫, ১৯৭১

৯. জন ইয়ং, অ্যাপোলো-১৬, ১৯৭২

১০. চার্লস ডিউক,অ্যাপোলো-১৬, ১৯৭২

১১. জেন কারনান,অ্যাপোলো-১৭, ১৯৭২

১২. হ্যারিসন স্মিথ, অ্যাপোলো--১৭, ১৯৭২ ।

আমেরিকা যুক্তরাষ্ট্র, সোভিয়েত ইউনিয়ন ও চীন এখন পর্যন্ত চাঁদে অবতরণ করতে সক্ষম হয়েছে, যার মধ্যে চীন সম্প্রতি ২০১৩ সালে এই সক্ষমতা অর্জন করে।

নতুন কর্মসূচি ‘আর্টেমিস’এর অংশ হিসেবে আগামী পাঁচ বছরের মধ্যে চাঁদে একজন মহিলা নভোচারীকে অবতরণ করাতে চায় নাসা। সংস্থাটির প্রশাসক জিম ব্রাইডেনস্টইন জানান যে, নতুন প্রজন্মের তরুণ নারীদের স্পেস ইন্ড্রাস্টিতে কাজ করার বিষয়ে আরও উৎসাহিত করতে তাদের লক্ষ্য এখন একজন নারী চন্দ্রারোহী।

ওয়াশিংটন ডিসিতে ‘হিউম্যান টু মার্স’ সম্মেলনে বক্তৃতা করার সময় তিনি বলেন, “আমার একটি ১১ বছর বয়সী মেয়ে আছে। আমি তাকে এমনভাবে গড়ে তুলতে চাই, যাতে করে সে নিজেকে নিয়ে সেভাবে ভাবতে পারে, আমাদের নারী নভোচারীরা যেভাবে ভাবেন।”

তিনি আরও বলেন “আমরা যদি চন্দ্রাবতরনের ইতিহাস সমূহের দিকে তাকাই তাহলে দেখা যাবে- ১৯৬০ ও ১৯৭০ দশকের পাইলটেরা ছিলেন পরীক্ষামূলক, তারা ছিলেন মূলত যুদ্ধ বিমানের পাইলট, এবং সেখানে নারীদের কোনো সুযোগ ছিল না। এই কর্মসূচি আমার মেয়ের মতো নতুন প্রজন্মের নারীদের এমনভাবে সক্ষম করে তুলবে, যাতে তারা নিজেকে এমন উচ্চতায় কল্পনা করতে পারে। যা হয়তো আগে সম্ভব ছিল না।”

 

টাইমস/এনজে/জিএস

সমন্বিত ভর্তি পরীক্ষায় যাচ্ছে না বুয়েট

সমন্বিত ভর্তি পরীক্ষায় যাচ্ছে না বুয়েট

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছে না বাংলাদেশ

গ্রামীণফোনকে এক হাজার কোটি টাকা পরিশোধের নির্দেশ   

গ্রামীণফোনকে এক হাজার কোটি টাকা পরিশোধের নির্দেশ  

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থার (বিটিআরসি) পাওনা এক হাজার কোটি টাকা

রোনাল্ডোর প্রেমিকার হাত খরচ ৮৭ লাখ টাকা

রোনাল্ডোর প্রেমিকার হাত খরচ ৮৭ লাখ টাকা

ক্রিশ্চিয়ানো রোনাল্ডো তার প্রেমিকা জর্জিনা রদ্রিগেজের হাত খরচ মেটানোর জন্য

জাতীয়

ভালুকায় ট্রাকের পেছনে পিকআপের ধাক্কা, চালকসহ নিহত ২

ভালুকায় ট্রাকের পেছনে পিকআপের ধাক্কা, চালকসহ নিহত ২

ময়মনসিংহের ভালুকা উপজেলায় বালুবোঝাই ট্রাকের পেছনে মুরগিবাহী ট্রাকের ধাক্কায় পিকআপের চালকসহ দুজন নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন আরও একজন।

জাতীয়

ব্যতিক্রমী প্রতিবাদ ‘ছাল তুলে নাও’

ব্যতিক্রমী প্রতিবাদ ‘ছাল তুলে নাও’

ওরা ট্যাক্স ফাকি দেয়। কেউ লিখেছেন, ধুমপান ছাড়ুন জীবন বাচান। আবার কেউ লিখেছেন, সিগারেট রক্তে বিষ মেশায়। সিগারেট তৈরির কোম্পানীগুলো আইন মানে না। ধুমপায়ী আইন মানে না। ধুমপান মানে আত্মহত্যা। সিগারেটের মুল প্যাকেটের আবরণ তুলে সাদা অংশে এরকম নানা প্রতিবাদি কথা লিখছেন সচেতন মানুষগুলো।

জাতীয়

সিলেটে আড়াই মণ ওজনের বাঘাইড় মাছ, দাম দুই লাখ

সিলেটে আড়াই মণ ওজনের বাঘাইড় মাছ, দাম দুই লাখ

সিলেটের লালবাজার মৎস্য আড়তে বিক্রির জন্য ১০০ কেজি (আড়াই মণ) ওজনের একটি বাঘাইড় মাছ নিয়ে এসেছেন এক মাছ ব্যবসায়ী। যার দাম হাঁকানো হয়েছে দুই লাখ টাকা।

জাতীয়

বগুড়ায় প্রকাশ্যে স্বেচ্ছাসেবক দল কর্মীকে কুপিয়ে হত্যা

বগুড়ায় প্রকাশ্যে স্বেচ্ছাসেবক দল কর্মীকে কুপিয়ে হত্যা

বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের এক কর্মীকে প্রকাশ্যে কুপিয়ে হত্যা করা হয়েছে। তার নাম আপেল মাহমুদ (৩০)। এসময় আপেলের বড় ভাই আল মামুনকে (৪০) কুপিয়ে আহত করা হয়েছে।

জাতীয়

কালীগঞ্জে মেয়েকে পরীক্ষাকেন্দ্রে নিয়ে যাওয়ার পথে মায়ের মৃত্যু

কালীগঞ্জে মেয়েকে পরীক্ষাকেন্দ্রে নিয়ে যাওয়ার পথে মায়ের মৃত্যু

গাজীপুরের কালীগঞ্জ উপজেলায় দাখিল পরীক্ষার্থিনী মেয়েকে কেন্দ্রে নিয়ে যাওয়ার সময় অটোরিকশা খাদে পড়ে মায়ের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন ওই পরীক্ষার্থী। বৃহস্পতিবার সকাল ৯ টার দিকে কালীগঞ্জ-দোলানবাজার সড়কের পৈলানপুর নামক স্থানে এ সড়ক দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনার পর ওই ছাত্রী আর পরীক্ষা দিতে পারেননি।

স্বাস্থ্য

হজম ক্ষমতা বাড়ায় গরম মশলা

হজম ক্ষমতা বাড়ায় গরম মশলা

গরম মশলা আমাদের অতি পরিচিত। মাংস রান্না থেকে শুরু করে বিভিন্ন রান্নায় এর বাহারি ব্যবহার রয়েছে। গরম মশলা খাবারের স্বাদ বাড়ায়, সে কথা সবার জানা। তবে, এর স্বাস্থ্যকর অনেক গুনের কথাই আমরা হয়তো জানি না। আবার অনেকে ভেবে থাকেন এই মশলা আমাদের পেটের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। বাস্তবতা হলো- গরম মশলায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট হজমজনিত সমস্যা নিরাময়ের পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।