• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি ২০২০, ৮ ফাল্গুন ১৪২৬

চাঁদ কি সত্যিই আমাদের প্রভাবিত করে?

চাঁদ কি সত্যিই আমাদের প্রভাবিত করে?

ফিচার ডেস্ক১২ সেপ্টেম্বর ২০১৯, ১০:০৭এএম, ঢাকা-বাংলাদেশ।

সভ্যতার সূচনালগ্ন হতেই মানুষের মনের উপর এক রহস্যময় প্রভাব আছে চাঁদের। যুগ যুগ ধরে মানুষের বিশ্বাস যে, সত্যিকার অর্থেই মানুষের জীবন ও স্বাস্থ্যের উপর প্রভাব বিস্তারের ক্ষমতা রয়েছে পৃথিবীর একমাত্র এই উপগ্রহটির। আর তাই জগত জুড়ে বহু লোকের কাছে চাঁদ লাভ করেছে গুরুত্বপূর্ণ এক দেবীর মর্যাদা। চাঁদ নিয়ে গবেষণা হয়েছে বিস্তর, লেখা হয়েছে বহু গল্প-গান-কবিতা কিংবা উপন্যাস।

বিখ্যাত জাপানি ঔপন্যাসিক হারুকি মুরাকামি লিখেছেন, “চাঁদ সবার চেয়ে কাছ থেকে সবার চেয়ে বেশি সময় ধরে পৃথিবীকে দেখে আসছে। তাই এটি অবশ্যই পৃথিবীতে ঘটে যাওয়া সব ঘটনা ও কর্মকাণ্ডের সাক্ষী।”

পৃথিবী ও তার প্রকৃতির উপর চাঁদের কিছুটা প্রভাব অবশ্য রয়েছে, যা প্রাচীনকাল হতেই মানুষ স্বীকার করে নিয়েছিল। যেমন- চাঁদ ও পৃথিবীর পারস্পরিক মধ্যাকর্ষীয় টানের প্রভাবে সমুদ্রে জোয়ার-ভাটার সৃষ্টি হয়। আর যেহেতু পৃথিবীর উপর চাঁদের এরূপ প্রভাব রয়েছে, তাই মানুষ বিশ্বাস করে যে, এটি মানুষের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের নানাদিক প্রভাবিত করতে সক্ষম।

আসুন জেনে নেই বাস্তবে চাঁদ আমাদের জীবন ও স্বাস্থ্যকে কতটা প্রভাবিত করে-

ঋতুস্রাব এবং চাঁদের সম্পর্ক
এখনও বহুলোক ‘ঋতুচক্র’কে (নারীদের ঋতুস্রাবের আবর্তনকাল) ‘চন্দ্রচক্র’ (পৃথিবীকে ঘিরে আবর্তিত হওয়ার সময়কাল) হিসেবে বলে থাকেন এবং অনেকে এখনও বিশ্বাস করেন যে, একটির সঙ্গে অন্যটির গভীর সম্পর্ক রয়েছে।

ঋতুচক্রকে চন্দ্রচক্রের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ মনে করার অন্যতম একটি কারণ হলো, নারীদের গড় ঋতুচক্রের সময়কাল ২৮ দিন। অন্যদিকে পৃথিবীকে ঘিরে একবার পরিভ্রমণ করতে চাঁদের সময় লাগে ২৭ দিন, ৭ ঘণ্টা, ৪৩ মিনিট। এর থেকে এই ধারণা উদ্ভূত হতে পারে যে, নারীর ঋতুচক্র আসলে চন্দ্রচক্রের দ্বারা প্রভাবিত।

এদিকে, প্রায় ৭৫ লাখ ঋতুচক্রের উপর চালানো ‘হেলথক্লু’র এক গবেষণা বলছে- চন্দ্রচক্রের সঙ্গে ঋতুচক্রের কোনো সম্পর্কই নেই। সংস্থাটির গবেষক ড. মারিযা ভ্লাজিক হুইলার এ বিষয়ে মন্তব্য করেন, “তথ্য উপাত্ত বিশ্লেষণ করে আমরা দেখেছি যে, চন্দ্রচক্রের কোনোরূপ তোয়াক্কা না করেই ঋতুস্রাব মাসের যে কোনো সময় শুরু ও শেষ হয়।”

গবেষকরা আরও বলেন, তাই ঋতুস্রাবের সঙ্গে চন্দ্রচক্রের সামঞ্জস্যকে নিতান্তই সমাপতন বলতে হবে। ঋতুস্রাব চক্র ২১ দিন থেকে ৩৫ দিন পর্যন্ত স্থায়ী হতে পারে এবং এদের স্থায়িত্ব বয়স ও হরমোন পরিবর্তনের সঙ্গে পরিবর্তিত হতে থাকে।

চাঁদ ও ঘুমের মধ্যকার সম্পর্ক
জনমনে প্রচলিত আরেকটি জনপ্রিয় বিশ্বাস হলো- পূর্ণিমার পূর্ণচাঁদ ঘুমের ব্যাঘাত ঘটায়, মানুষকে করে তোলে নিশাচর। ২০১৪ সালে স্লিপ মেডিসিন জার্নালে প্রকাশিত মানুষের ঘুমের উপর চাঁদের প্রভাব বিষয়ক একটি গবেষণা প্রকল্পে ৩১৯ জন অংশগ্রহণ করেন। গবেষণায় দেখা গেছে, ভরা চাঁদের সময় অংশগ্রহণকারীদের অনেকের ঘুম হালকা হয়ে যায়। অর্থাৎ তারা হয়তো জেগে থাকেন অথবা হালকা ঘুমে নিমজ্জিত হয়ে রাত পার করেন।

সুইজারল্যান্ডের ব্যাসেল বিশ্ববিদ্যালয়ের গবেষক ক্রিশ্চিয়ান কাজোচেন এ বিষয়ে দীর্ঘদিন গবেষণার পর এই বলে মন্তব্য করেছেন যে, ভরা চাঁদের সময় ঘুমের গঠন, ঘুমের সময় মস্তিষ্কের কর্মকাণ্ড এবং মস্তিষ্কে মেলাটিন ও কোরটিজলের মাত্রায় পরিবর্তন আসে।

বিবিসির সঙ্গে এক সাক্ষাতকারে ড. কাজোচেন বলেন, “চন্দ্রচক্র মানুষের ঘুমকে প্রভাবিত করে, এমনকি যখন কেউ একজন চাঁদ দেখতে পায় না, এমনকি ভরা পূর্ণিমা সম্পর্কে অবহিতও থাকে না, তখনও সে প্রভাবিত হয়।”

চাঁদের সঙ্গে মানসিক স্বাস্থ্যের সম্পর্ক
আরেকটি বহু প্রচলিত বিশ্বাস হলো- চাঁদ মানুষের মেজাজ ও মানসিক স্বাস্থ্যকে প্রভাবিত করে এবং ভরা পূর্ণিমার রাতে মানুষ অনেক বেশি আক্রমণাত্মক হয়ে ওঠে। ইউরোপিয়ান লোক গাঁথায় উল্লেখ রয়েছে যে, পূর্ণচাঁদের রাতে নেকড়ে-মানবেরা হিংস্র নেকড়েতে পরিণত হতো। আবার পাগল শব্দের ইংরেজি প্রতিশব্দ ‘লুনাটিক’ শব্দটিও চাঁদের সঙ্গে সম্পর্কযুক্ত।

যাইহোক, সুইস হেলথ উইকলিতে প্রকাশিত এক গবেষণাপত্রে, ভরা পূর্ণিমার সঙ্গে মানুষের মেজাজ, মর্জি বা মানসিক স্বাস্থ্যের যোগাযোগের কোনো প্রমাণ পাওয়া যায়নি বলে দাবি করা হয়েছে। গবেষণাটিতে যুক্তরাষ্ট্র ও সুইজারল্যান্ডের গবেষকরা দীর্ঘ ১০ বছর ধরে ১৭ হাজার ৯৬৬ জনকে গভীরভাবে পর্যবেক্ষণ করেছেন।

গবেষণায় বলা হয়, “এসব অদ্ভুত বিশ্বাসের কোনো যুক্তিগ্রাহ্য ব্যাখ্যা নেই। আমার কাজের জন্য আমিই একমাত্র দায়ী নই, এমন এক ধরণের আদিম ও আবেগতাড়িত বিশ্বাস করার ইচ্ছা থেকেই এসব কুসংস্কারের উৎপত্তি ঘটে।” সূত্র: মেডিক্যাল নিউজ টুডে।

 

টাইমস/এনজে/জিএস

সমন্বিত ভর্তি পরীক্ষায় যাচ্ছে না বুয়েট

সমন্বিত ভর্তি পরীক্ষায় যাচ্ছে না বুয়েট

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছে না বাংলাদেশ

গ্রামীণফোনকে এক হাজার কোটি টাকা পরিশোধের নির্দেশ   

গ্রামীণফোনকে এক হাজার কোটি টাকা পরিশোধের নির্দেশ  

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থার (বিটিআরসি) পাওনা এক হাজার কোটি টাকা

রোনাল্ডোর প্রেমিকার হাত খরচ ৮৭ লাখ টাকা

রোনাল্ডোর প্রেমিকার হাত খরচ ৮৭ লাখ টাকা

ক্রিশ্চিয়ানো রোনাল্ডো তার প্রেমিকা জর্জিনা রদ্রিগেজের হাত খরচ মেটানোর জন্য

জাতীয়

ভালুকায় ট্রাকের পেছনে পিকআপের ধাক্কা, চালকসহ নিহত ২

ভালুকায় ট্রাকের পেছনে পিকআপের ধাক্কা, চালকসহ নিহত ২

ময়মনসিংহের ভালুকা উপজেলায় বালুবোঝাই ট্রাকের পেছনে মুরগিবাহী ট্রাকের ধাক্কায় পিকআপের চালকসহ দুজন নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন আরও একজন।

জাতীয়

ব্যতিক্রমী প্রতিবাদ ‘ছাল তুলে নাও’

ব্যতিক্রমী প্রতিবাদ ‘ছাল তুলে নাও’

ওরা ট্যাক্স ফাকি দেয়। কেউ লিখেছেন, ধুমপান ছাড়ুন জীবন বাচান। আবার কেউ লিখেছেন, সিগারেট রক্তে বিষ মেশায়। সিগারেট তৈরির কোম্পানীগুলো আইন মানে না। ধুমপায়ী আইন মানে না। ধুমপান মানে আত্মহত্যা। সিগারেটের মুল প্যাকেটের আবরণ তুলে সাদা অংশে এরকম নানা প্রতিবাদি কথা লিখছেন সচেতন মানুষগুলো।

জাতীয়

সিলেটে আড়াই মণ ওজনের বাঘাইড় মাছ, দাম দুই লাখ

সিলেটে আড়াই মণ ওজনের বাঘাইড় মাছ, দাম দুই লাখ

সিলেটের লালবাজার মৎস্য আড়তে বিক্রির জন্য ১০০ কেজি (আড়াই মণ) ওজনের একটি বাঘাইড় মাছ নিয়ে এসেছেন এক মাছ ব্যবসায়ী। যার দাম হাঁকানো হয়েছে দুই লাখ টাকা।

জাতীয়

বগুড়ায় প্রকাশ্যে স্বেচ্ছাসেবক দল কর্মীকে কুপিয়ে হত্যা

বগুড়ায় প্রকাশ্যে স্বেচ্ছাসেবক দল কর্মীকে কুপিয়ে হত্যা

বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের এক কর্মীকে প্রকাশ্যে কুপিয়ে হত্যা করা হয়েছে। তার নাম আপেল মাহমুদ (৩০)। এসময় আপেলের বড় ভাই আল মামুনকে (৪০) কুপিয়ে আহত করা হয়েছে।

জাতীয়

কালীগঞ্জে মেয়েকে পরীক্ষাকেন্দ্রে নিয়ে যাওয়ার পথে মায়ের মৃত্যু

কালীগঞ্জে মেয়েকে পরীক্ষাকেন্দ্রে নিয়ে যাওয়ার পথে মায়ের মৃত্যু

গাজীপুরের কালীগঞ্জ উপজেলায় দাখিল পরীক্ষার্থিনী মেয়েকে কেন্দ্রে নিয়ে যাওয়ার সময় অটোরিকশা খাদে পড়ে মায়ের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন ওই পরীক্ষার্থী। বৃহস্পতিবার সকাল ৯ টার দিকে কালীগঞ্জ-দোলানবাজার সড়কের পৈলানপুর নামক স্থানে এ সড়ক দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনার পর ওই ছাত্রী আর পরীক্ষা দিতে পারেননি।

স্বাস্থ্য

হজম ক্ষমতা বাড়ায় গরম মশলা

হজম ক্ষমতা বাড়ায় গরম মশলা

গরম মশলা আমাদের অতি পরিচিত। মাংস রান্না থেকে শুরু করে বিভিন্ন রান্নায় এর বাহারি ব্যবহার রয়েছে। গরম মশলা খাবারের স্বাদ বাড়ায়, সে কথা সবার জানা। তবে, এর স্বাস্থ্যকর অনেক গুনের কথাই আমরা হয়তো জানি না। আবার অনেকে ভেবে থাকেন এই মশলা আমাদের পেটের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। বাস্তবতা হলো- গরম মশলায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট হজমজনিত সমস্যা নিরাময়ের পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।