• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬

যেভাবে অনলাইনে সন্তানের গোপনীয়তা বজায় রাখবে

যেভাবে অনলাইনে সন্তানের গোপনীয়তা বজায় রাখবে

ফিচার ডেস্ক১৫ সেপ্টেম্বর ২০১৯, ১১:৫৯এএম, ঢাকা-বাংলাদেশ।

অনলাইন গোপনীয়তা রক্ষার প্রয়োজন দিন দিন বাড়ছে। এই গোপনীয়তা বলতে অনলাইনে আমাদের ছবি ও শেয়ার করা তথ্য কে দেখতে পাবে আর কে দেখতে পাবে না, কোনটা প্রকাশিত হবে আর কোনটা হবে না, তার নিয়ন্ত্রণকে বোঝায়। বর্তমানে অনলাইন গোপনীয়তা ও নিরাপত্তার বিষয়ে অসতর্কতার ফলে প্রতিনিয়ত মানুষকে নানা প্রতারণা ও হেনস্তার শিকার হতে হচ্ছে।

এক্ষেত্রে নিজের জন্য যেমন অনলাইন গোপনীয়তার প্রয়োজন আছে, তেমনি এটি সন্তানদের জন্যেও সমানভাবে গুরুত্বপূর্ণ । যতদিন সে নিজের অনলাইন উপস্থিতি নিয়ন্ত্রণের সিদ্ধান্ত নেয়ার যোগ্য হয়ে না উঠছে, ততদিন তার ভবিষ্যৎ নিরাপত্তার কথা ভেবে অভিভাবককেই সেই দায়িত্ব পালন করতে হবে।

আমাদের ব্যক্তিগত অনলাইন জীবনের গোপনীয়তা চেক-আপের জন্য সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলি অনেক ধরনের সুযোগ-সুবিধা দিয়ে থাকে। চাইলেই যে কেউ নিজের সন্তানের হয়ে তার অনলাইন তথ্যের নিরাপত্তা নিশ্চিত করার মতো যথেষ্ট সুযোগ-সুবিধা পাবেন না। তাই এ ব্যাপারে অভিভাবকদের আরেকটু বেশি উদ্যোগী ও সচেতন হতে হবে।

আপনার পরিবার ও বন্ধুদেরকে নিজের ইচ্ছা সম্পর্কে জানিয়ে রাখুন
অনলাইনে আমাদের তথ্য ও ছবি প্রকাশকারীরা সব সময় যে বিদ্বেষপূর্ণভাবেই তা করে থাকেন, এমনটা নয়। বরং শিশুদের ক্ষেত্রে দেখা যায়, পরিবারের সদস্য বা পারিবারিক বন্ধুদের দ্বারাই তাদের ছবি অনলাইনে প্রকাশিত হয়। সেক্ষেত্রে আপনি যদি আপনার সন্তানের তথ্য ও ছবি অনলাইনে গোপন রাখতে চান তাহলে অবশ্যই আপনার উচিৎ হবে, আপনার পরিবারের সদস্য ও বন্ধুদেরকে আপনার ইচ্ছার কথা জানিয়ে রাখা। ফলে বন্ধু ও পরিবারের লোকদের সহযোগিতায় আপনার সন্তানের অনলাইন গোপনীয়তা বজায় রাখা অনেক সহজ হবে।

সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে ট্যাগের অনুমতি বাধ্যতামূলক করুন
আপনার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টের প্রাইভেসি সেটিং থেকে ট্যাগ করলে তার অনুমতি গ্রহণ বাধ্যতামূলক করুন। ফলে অনেক ক্ষেত্রেই আপনার সন্তানের ছবি অনলাইনে প্রকাশিত হলে আপনি তা জানতে পারবেন, কারণ আপনার পরিচিত জনেরা সেখানে আপনাকে স্বভাবতই ট্যাগ করবে। যদি আপনি ছবিটিকে অনলাইনে রাখতে না চান, তাহলে প্রকাশকারীকে সেটা নামিয়ে নিতে অনুরোধ করুন।

গুগল প্রাইভেসি এলার্ট চালু রাখুন
গুগলের এই ফ্রি সার্ভিসটি চালু রাখলে কোনো সংবাদ অনুচ্ছেদে বা সোশ্যাল মিডিয়ার পাবলিক পোস্টে আপনার সন্তানের নাম যুক্ত আছে কিনা তা আপনি খুব সহজে জানতে পারবেন। গুগল ছাড়াও আরও দু’টি প্রতিষ্ঠান একই সুবিধা দিচ্ছে। আপনার সন্তানের অনলাইন উপস্থিতি মানেই তা নেতিবাচক এমনটা নয়। তবে জেনে রাখা ভালো যে, অনলাইনে ঠিক কোথায় কোথায় কোন উপলক্ষে আপনার সন্তানে নাম শেয়ার করা হয়েছে।

অনুমতি ছাড়া আপনার সন্তানের ছবি প্রকাশ করলে তাকে প্রশ্ন করুন
কেউ যদি আপনার অনুমতি ছাড়াই আপনার সন্তানের ছবি প্রকাশ করে, তাহলে কোনো রকম হীনমন্যতা না রেখে সরাসরি তাকে ছবি প্রকাশের উদ্দেশ্য সম্পর্কে প্রশ্ন করুন। তাকে আপনার ইচ্ছার কথা জানান এবং বলুন, কেন আপনি এ বিষয়ে সচেতন। প্রয়োজন হলে ছবি সরিয়ে ফেলতে বলুন। হয়ত তারা এই ব্যাপারগুলি নিয়ে কখনোই ভাবেননি এবং আপনার সঙ্গে কথা বলে তাদের সচেতনতা বৃদ্ধি পাবে।

অপ্রাপ্ত বয়স্ক সন্তানের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে প্রাইভেসি অন রাখতে বলুন
আপনার অপ্রাপ্ত বয়স্ক সন্তানের যদি ফেসবুক, টুইটার, ইন্সটাগ্রাম প্রভৃতি অ্যাকাউন্ট থেকে থাকে তাহলে তাদেরকে সিকিউরিটি সম্পর্কে সচেতন করে তুলুন এবং নিরাপত্তা সেটিংস ব্যবহার করতে সহায়তা করুন। যাতে করে অনলাইনে শেয়ার করা তাদের তথ্য ও ছবি কোনো প্রতারক চক্রের হাতে না পৌছায়। সূত্র: দ্যা ওয়াশিংটন পোস্ট।

 

 টাইমস/এনজে/জিএস

ট্রেন দুর্ঘটনা: মহিমার কেউ নেই, চাচা-ফুফু দাবি করেছেন দু’জন

ট্রেন দুর্ঘটনা: মহিমার কেউ নেই, চাচা-ফুফু দাবি করেছেন দু’জন

জানা গেছে, আড়াই বছর বয়সী ওই শিশুটিকে ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালে

‘নূর হোসেন ইয়াবাখোর’: মায়ের কাছে নি:শর্ত ক্ষমা চাইলেন রাঙ্গা

‘নূর হোসেন ইয়াবাখোর’: মায়ের কাছে নি:শর্ত ক্ষমা চাইলেন রাঙ্গা

বিজ্ঞপ্তিতে জাপা মহাসচিব রাঙ্গা বলেন, ‘গত ১০ নভেম্বর জাতীয় পার্টির

ট্রেন দুর্ঘটনা:  ছোট্ট ছোঁয়ামনি মর্গে,বাঁচার আশায় বাবা-মাকে আনা হলো ঢাকায়

ট্রেন দুর্ঘটনা: ছোট্ট ছোঁয়ামনি মর্গে,বাঁচার আশায় বাবা-মাকে আনা হলো ঢাকায়

শিশু ছোঁয়া মনির বাবার নাম সোহেল মিয়া, মা নাজমা বেগম।

জাতীয়

সৌদিতে নারীদের না পাঠাতে রাজধানীতে বিক্ষোভ

সৌদিতে নারীদের না পাঠাতে রাজধানীতে বিক্ষোভ

প্রবাসে নির্যাতিত নারীরা বাংলাদেশ হাইকমিশনের কাছে সাহায্য চাইলেও দূতাবাসের কর্মকর্তারা কোনো সাহায্য করে না জানিয়ে তারা আরও বলেন, ‘বরং যাদের পাঠানো টাকা দেশের অর্থনীতি শক্তিশালী করছে তাদের নামে মিথ্যা ও বানোয়াট কথা বলা হচ্ছে।’ এ বিষয়ে তারা দ্রুত সরকারের দৃষ্টি আকর্ষণ করেন ও আর কোনো নারীকে সৌদি আরবে না পাঠানোর দাবি জানান।

জাতীয়

সিগন্যাল অমান্য করায় দুর্ঘটনা, চালকসহ তিনজন বরখাস্ত

সিগন্যাল অমান্য করায় দুর্ঘটনা, চালকসহ তিনজন বরখাস্ত

ট্রেনের চালক সিগন্যাল অমান্য করে ভুল লাইনে চলে যাওয়ার কারণেই ব্রাহ্মণবাড়িয়ার কসবায় ট্রেন দুর্ঘটনা ঘটেছে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা। এ ঘটনায় তূর্ণা নিশীথা এক্সপ্রেসের চালক, সহকারী চালক ও পরিচালককে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।

জাতীয়

দুই ট্রেনের সংঘর্ষে নিহত ১৬

দুই ট্রেনের সংঘর্ষে নিহত ১৬

ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলায় দুই ট্রেনের মধ্যে সংঘর্ষে অন্তত ১৬ জন নিহত ও শতাধিক আহত হয়েছেন। সোমবার রাত পৌনে ৩টার দিকে এ দুর্ঘটনা ঘটে। ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা খাঁন জানান, ঘটনাস্থলেই নয় জনের মৃত্যু হয়। বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আরো ছয় জন মারা যান।

জাতীয়

আট ঘণ্টা পর ঢাকা-চট্টগ্রাম-সিলেটে ট্রেন চলাচল স্বাভাবিক

আট ঘণ্টা পর ঢাকা-চট্টগ্রাম-সিলেটে ট্রেন চলাচল স্বাভাবিক

প্রায় আট ঘণ্টা বন্ধ থাকার পর ঢাকা-চট্টগ্রাম ও চট্টগ্রাম-সিলেট রুটে ট্রেন চলাচল শুরু হয়েছে। ব্রাহ্মণবাড়িয়ার কসবায় ভয়াবহ ট্রেন দুর্ঘটনার কারণে এই দুটি রুটে ট্রেন চলাচল বন্ধ ছিল।

বিনোদন

স্পর্শিয়ার ‘ইতি, তোমারই ঢাকা’ ও কিছু কথা

স্পর্শিয়ার ‘ইতি, তোমারই ঢাকা’ ও কিছু কথা

বাংলাদেশের তরুণ দর্শকদের ক্রাশ অর্চিতা স্পর্শিয়া। মিডিয়ায় প্রথম বিজ্ঞাপনের পর নাটকে কাজ করে দর্শকপ্রিয়তা পান এই অভিনেত্রি-মডেল। এরপর সিনেমায় কাজ শুরু করেন। বর্তমানে এই প্ল্যাটফর্মে বেশি কাজ করছেন স্পর্শিয়া।

বিনোদন

ঢাকা লিট ফেস্টে নাচানাচি; পক্ষে-বিপক্ষে মত

ঢাকা লিট ফেস্টে নাচানাচি; পক্ষে-বিপক্ষে মত

বাংলা একাডেমি প্রাঙ্গণে অনুষ্ঠিত ঢাকা লিট ফেস্টের নবম আসরে একটি নাচের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছে। এ নিয়ে সমালোচনার ঝড় বইছে চতুর্দিকে। ভাইরাল হওয়া ওই ভিডিওতে দেখা যায়, কণ্ঠশিল্পী মমতাজ বেগমের ‘বন্ধু তুই লোকাল বাস’ গানের সঙ্গে নাচছেন কয়েকজন।