• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ৫ অগ্রহায়ণ ১৪২৬

বাংলাদেশে স্থানীয় প্রতিনিধি নিয়োগ দিবে ফেসবুক  

বাংলাদেশে স্থানীয় প্রতিনিধি নিয়োগ দিবে ফেসবুক   

নিজস্ব প্রতিবেদক২৩ সেপ্টেম্বর ২০১৯, ০৭:২৮পিএম, ঢাকা-বাংলাদেশ।

বাংলাদেশে স্থানীয় প্রতিনিধি নিয়োগ দিবে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ‘ফেসবুক’ কর্তৃপক্ষ। একই সঙ্গে বাংলাদেশে রিসেলার, জাতীয় রাজস্ব বোর্ডকে কর দিতে প্রতিনিধি নিয়োগ এবং বাংলা ভাষার সঠিক অনুবাদ ও প্রয়োগে সহযোগিতা দেয়ারও প্রতিশ্রুতি দিয়েছে প্রতিষ্ঠানটি।

সোমবার ঢাকায় বিটিআরসি মিলনায়তনে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারের সঙ্গে ফেসবুকের উচ্চ পর্যায়ের ৮ সদস্যের প্রতিনিধিদলের সমন্বয় বৈঠকে এ সম্মতি দিয়েছে ফেসবুক।

এছাড়া ডিজিটাল নিরাপত্তা আইন মেনে চলতে ফেসবুক পূর্ণ সম্মতি দিয়েছে বলে জানিয়েছে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ।

এর আগে, ২০১৮ সালে এবং এ বছরের ফেব্রুয়ারিতে স্পেনের বার্সেলোনায় ওয়ার্ল্ড মোবাইল কংগ্রেসের সাইড লাইনে ফেসবুকের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে মন্ত্রীর বৈঠক অনুষ্ঠিত হয়। এরই ধারাবাহিকতায় ঢাকায় উচ্চপর্যায়ের এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে মোস্তাফা জব্বার পর্নোগ্রাফি, সন্ত্রাস-নৈরাজ্য, গুজব রটানো, পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস, অপপ্রচার ও সামাজিক নিরাপত্তাসহ, বিদ্যমান বিভিন্ন সমস্যার কথা তুলে ধরে বাংলাদেশের নিয়ম-নীতি মেনে নিরাপদ ফেসবুক ব্যবহারের ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান।

মন্ত্রী বাংলাদেশের আইন, আবহমান বাংলার চিরায়ত সংস্কৃতি, মূল্যবোধ এবং নিয়মনীতির কথা স্মরণ করিয়ে দিয়ে বলেন, আমাদের দেশ, আমাদের সমাজ ও আমাদের নাগরিকদের ফেসবুকের নিরাপদ ব্যবহারের সুযোগ দিতে হবে। বাংলাদেশে আইন আছে, সেই আইন মোতাবেক ফেসবুককে কনটেন্ট এবং অন্যান্য বিষয়গুলো বাস্তবায়ন করতে হবে।

বৈঠকে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব অশোক কুমার বিশ্বাস, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান মো. জহুরুল হক, বিটিসিএল মহাপরিচালক ইকবাল মাহমুদ, টেলিকম অধিদপ্তরের মহাপরিচালক মো. মহসিনুল আলম, আইসিটি বিভাগের সাইবার নিরাপত্তা বিষয়ক পরিচালক তারেক এম বরকত উল্লাহ এবং সাইবার থ্রেট ডিটেকশন প্রকল্পের পরিচালক মো. রফিকুল মতিনসহ ডিজিএফআই, এনএসআই, র‌্যাব, এনবিআর, এনটিএমসি এবং এসবিসহ সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বৈঠকে ফেসবুকের ৮ সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন ফেসবুকের হেড অব সেফটি বিক্রম সেনগ। প্রতিনিধিদলের সদস্যদের মধ্যে ছিলেন- ফেসবুকের পাবলিক পলিসি বিষয়ক পরিচালক অশ্বনি রানা, শিবনাথ থাকরাল, পাবলিক পলিসি ম্যানেজার বরুণ রেড্ডি ও সুমন্ত বিশ্বাস, প্রডাক্ট লেভেল ট্রান্সলেটর টবি ফারনাল, পাবলিক পলিসি ম্যানেজার রিসাব দারা, স্ট্র্যাটেজি ম্যানেজার ম্যাট স্যানসেন এবং ফেসবুক মোবাইল পার্টনার বিভাগের ইরম ইকবাল।

 

টাইমস/এইচইউ

শোভন-রাব্বানীসহ শতাধিক ব্যক্তির সম্পদের অনুসন্ধানে দুদক

শোভন-রাব্বানীসহ শতাধিক ব্যক্তির সম্পদের অনুসন্ধানে দুদক

ছাত্রলীগের সাবেক সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক

দেহের সর্বাঙ্গীণ উন্নতি ঘটায় কারিপাতা

দেহের সর্বাঙ্গীণ উন্নতি ঘটায় কারিপাতা

আমাদের দৈনন্দিন জীবনে কারিপাতা এক অপরিহার্য ভেষজ। নানান কাজে এর

মিথিলার বিয়ে ২২ ফেব্রুয়ারি, বর কলকাতার সৃজিত!

মিথিলার বিয়ে ২২ ফেব্রুয়ারি, বর কলকাতার সৃজিত!

আবারও বিয়ের পিঁড়িতে বসতে চলেছেন ছোট পর্দার অভিনেত্রী রাফিয়াত রশিদ

উক্তি প্রতিদিন

“কাপুরুষ ব্যক্তি নারীর  সমতুল্য”

“কাপুরুষ ব্যক্তি নারীর সমতুল্য”

ফার্সি সাহিত্যে একটি প্রবাদ আছে- ‘সাতজন কবির সাহিত্যকর্ম রেখে যদি বাকি সাহিত্য দুনিয়া থেকে মুছে ফেলা হয়, তবু ফার্সি সাহিত্য টিকে থাকবে। এই সাতজন কবির অন্যতম শেখ সাদি।’ ফার্সি গদ্যের জনক মহাকবি শেখ সাদি দীর্ঘদিন ধরেই বাংলাভাষী পাঠকের কাছে অতি প্রিয় কবি। শুধু বাঙালিই নয় বিশ্বজুড়ে তিনি অত্যন্ত সমাদৃত।

অর্থনীতি

বিমানে পেঁয়াজ আসছে মঙ্গলবার

বিমানে পেঁয়াজ আসছে মঙ্গলবার

মিসর থেকে কার্গো বিমানে পেঁয়াজ আনা হচ্ছে। ১৯ নভেম্বর ঐ পেঁয়াজের প্রথম চালান দেশে আসবে। এলসির মাধ্যমে সমুদ্রপথে পেঁয়াজ আমদানিতে দেড় মাসের মতো সময় লাগে। তাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা আপদকালীন সমস্যা নিরসনে দ্রুত গতিতে কার্গো বিমানে পেঁয়াজ আমদানির নির্দেশ দিয়েছেন।

জাতীয়

আবরার হত্যার অভিযোগপত্র গ্রহণ, চারজনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা   

আবরার হত্যার অভিযোগপত্র গ্রহণ, চারজনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা  

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদ হত্যা মামলার অভিযোগপত্র গ্রহণ করেছেন আদালত। একই সঙ্গে এই মামলার পলাতক চার আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আদেশ দিয়েছেন বিচারক।

বিনোদন

বুঝে শুনে কাজ করছেন মেহজাবিন!

বুঝে শুনে কাজ করছেন মেহজাবিন!

টিভি নাটকের জনপ্রিয় অভিনেত্রী মেহজাবিন। এই সময়ে অভিনয়ে বেশ বুঝে শুনে কাজ করছেন তিনি। ক্যারিয়ারে বেশ হিসাব-নিকাশ করেই পা বাড়াচ্ছেন বলে জানান তিনি।

আইন আদালত

নারায়ণগঞ্জে ডাকাতি মামলায় তিনজনের যাবজ্জীবন

নারায়ণগঞ্জে ডাকাতি মামলায় তিনজনের যাবজ্জীবন

নারায়ণগঞ্জে বিশ বছরে আগের এক ডাকাতি মামলায় তিনজনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত। সোমবার দুপুরে নারায়ণগঞ্জের অতিরিক্ত জেলা ও দায়রা জজ ২য় আদালতের বিচারক শেখ রাজিয়া সুলতানা এ রায় ঘোষণা করেন।

বিনোদন

নায়ক শাকিব খানকে ভ্রাম্যমাণ আদালতের ১০ লাখ টাকা জরিমানা!

নায়ক শাকিব খানকে ভ্রাম্যমাণ আদালতের ১০ লাখ টাকা জরিমানা!

নকশা না মেনে রাজধানীর নিকেতনে বাড়ি করায় ঢাকার শীর্ষ নায়ক শাকিব খানকে ১০ লাখ টাকা জরিমানা করেছে রাজউকের ভ্রাম্যমান আদালত। সোমবার (১৮ নভেম্বর) সকালে রাজউকের এ অভিযান পরিচালিত হয়। এতে জরিমানার মুখোমুখি হন নায়ক শাকিব।