• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ২৩ জানুয়ারি ২০২০, ১০ মাঘ ১৪২৬

স্বয়ংক্রিয় ‘খুনি রোবট’ গণহত্যা শুরু করতে পারে

স্বয়ংক্রিয় ‘খুনি রোবট’ গণহত্যা শুরু করতে পারে

ফিচার ডেস্ক০৫ অক্টোবর ২০১৯, ০৯:৪৩এএম, ঢাকা-বাংলাদেশ।

স্বয়ংক্রিয় ‘খুনে রোবট’ হচ্ছে সম্পূর্ণভাবে স্বচালিত একটি অস্ত্র, যা মানুষের হস্তক্ষেপ ছাড়াই নির্দিষ্ট লক্ষ্য বাছাই করতে পারে এবং লক্ষ্যবস্তুতে হামলা চালাতে পারে। গত কয়েক বছরে বুদ্ধিযুক্ত সমরাস্ত্র অস্ত্র তৈরিতে যথেষ্ট অগ্রগতি হয়েছে।

স্বচালিত অস্ত্র, সমরাস্ত্রের তৃতীয় প্রজন্ম। অস্ত্রের ক্ষেত্রে এক নতুন বৈপ্লবিক ধারণা। স্বয়ংক্রিয় এই অস্ত্রকে আধুনিক যুদ্ধের পরিস্থিতির উপযুক্ত করে তোলা হয়েছে। বর্তমানে এই অস্ত্র নিয়ে এখন নানা আশঙ্কা সৃষ্টি হয়েছে।

গুগলের উচ্চপদস্থ সাবেক ইঞ্জিনিয়ার লরা নোলান হুশিয়ারি উচ্চারণ করে বলেছেন, “নতুন প্রজন্মের স্বয়ংক্রিয় অস্ত্রগুলি বা ‘খুনি রোবট’ ভুলক্রমে যুদ্ধ কিংবা গণহত্যার মতো ঘটনা ঘটিয়ে বসতে পারে। খবর: দ্যা গার্ডিয়ান

গত বছর যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর অধীনে গুগলের স্বয়ংক্রিয় বোম্বার ড্রোন বা খুনে ড্রোন তৈরির প্রজেক্টে কাজ করা থেকে লরা নোলান পদত্যাগ করেন। বর্তমানে তিনি স্বয়ংক্রিয় মারণাস্ত্র বা খুনে রোবট তৈরির বিরোধিতা করে আসছেন। তার দাবি, কৃত্রিম বুদ্ধিমত্তার স্বয়ংক্রিয় খুনে রোবটগুলিকে নিষিদ্ধ করতে হবে।

নোলান বলেছেন, আন্তর্জাতিক চুক্তির মাধ্যমে কেমিক্যাল ওয়াপনের ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। একই রকম চুক্তির মাধ্যমে, মানুষ দ্বারা নিয়ন্ত্রিত নয় এমন সব খুনে রোবটের ব্যবহারও বেআইনি ঘোষণা করতে হবে।

তিনি বলেন, ড্রোনগুলিকে দূর থেকে নিয়ন্ত্রণ করা হয়, কিন্তু স্বয়ংক্রিয় খুনে রোবটগুলো এমন ধ্বংসলীলা শুরু করতে পারে, যা করার জন্যে তা তৈরি করা হয়নি। একটি অঞ্চলে কতগুলি খুনে রোবট মোতায়েন করা হবে, তার উপর হতাহতের পরিমাণ নির্ভর করবে।

তবে, আমেরিকার সামরিক বাহিনীর জন্য স্বয়ংক্রিয় মারণাস্ত্র তৈরি করছে গুগল, এমন কোনো দাবি তিনি করেননি।

‘স্টপ কিলার রোবট’ প্রচারণা দলের সদস্য নোলান স্বয়ংক্রিয় মারণাস্ত্রের বিপদ সম্পর্কে জাতিসংঘের কূটনৈতিকদেরকে নিউ ইয়র্ক ও জেনেভাতে তার উদ্বেগের কথা জানিয়েছেন। তিনি বলেন, “এর ফলে অনেক বড় দুর্ঘটনার সূত্রপাত ঘটতে পারে, কারণ এই জিনিসগুলি (খুনে রোবট) এক সময় অস্বাভাবিক আচরণ করতে শুরু করবে। আর এ কারণেই উন্নত মারণাস্ত্রের উপর মানুষের নিয়ন্ত্রণ থাকা খুব জরুরি। অন্যথায় এগুলিকে নিষিদ্ধ করতে হবে, কারণ এসব মেশিন সম্পর্কে নিশ্চিত হওয়া যায়না এবং এগুলো মারাত্মক ঝুঁকিপূর্ণ।”

২০১৭ সালে ডাব্লিনের ত্রিনিটি কলেজ থেকে কম্পিউটার সাইন্সে গ্রাজুয়েট করা নোলানকে গুগল কর্তৃপক্ষ ‘প্রজেক্ট ম্যাভেন’এ নিয়োগ করেছিল। চার বছর কাজ করার পর তিনি এই প্রযুক্তি প্রতিষ্ঠানটির আয়ারল্যান্ডের অফিসে উচ্চপদ লাভ করেছিলেন।

প্রজেক্টে তার কাজ ছিল আমেরিকার সামরিক বাহিনীর জন্য ড্রোন প্রযুক্তির উন্নয়ন ঘটানো। ঘণ্টার পর ঘণ্টা কর্মকর্তাদের দিয়ে ফুটেজ থেকে মানুষ চিহ্নিত করার বদলে কাজটি যাতে কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে স্বয়ংক্রিয়ভাবে করা যায় সেই উদ্দেশ্যে নোলান ও তার দল কাজ করছিলেন। পরবর্তীতে তিনি স্বয়ংক্রিয় বোম্বার ড্রোন তৈরিতে সহায়তা করতে অস্বীকৃতি জানান এবং পদত্যাগ করেন।

এ বছরের মার্চে গুগলের ৩,০০০ কর্মী উক্ত প্রজেক্টের বিরুদ্ধে পিটিশন দাখিল করলে প্রতিষ্ঠানটি ম্যাভেন প্রজেক্ট থেকে পিছিয়ে আসে।

ওহিও স্ট্যাট ইউনিভার্সিটির রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক বিয়ার ব্রাউম্যুলার গেল ২০০ বছরের যুদ্ধের তথ্য-উপাত্ত নিয়ে বিশ্লেষণ করছেন। তিনি এ বিষয়ে মন্তব্য করেন, “যুদ্ধ কত বড় হুমকি, সেটা আমরা সত্যিই উপলব্ধি করতে পারছি না- অন্তত ধারণা করে সেটা বোঝা সম্ভব নয়।”

তিনি আরও বলেন, “যে উত্তেজনা গত একশ বছরে দু’টি বিশ্বযুদ্ধ সংগঠিত করেছে সেটি এখনও বিদ্যমান। কিছুই বদলায়নি এবং আমি এ নিয়ে আতঙ্কগ্রস্ত।”

বর্তমান বিশ্বের কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন মারণাস্ত্র সমূহ

এএন-২ অ্যানাকোন্ডা গানবোট: আমেরিকার তৈরি গানবোটটি কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন অস্ত্রসজ্জিত সামরিক জলযান, যা স্বাধীনভাবে কাজ করতে সক্ষম। মানুষের কোনো রকম সহায়তা ছাড়াই এটি দীর্ঘ সময় ধরে অপারেশন চালিয়ে যেতে পারে।

টি-১৪ আর্মাটা ট্যাংক: রাশিয়ার তৈরি এই ট্যাংকটিকে স্বাধীনভাবে কাজ করার উপযোগী করে গড়ে তোলা হয়েছে। এটি মানুষের সাহায্য ছাড়াই প্রতিপক্ষের গোলার জবাব দিতে সক্ষম। খবর: দ্যা গার্ডিয়ান ও দ্যা স্ট্যান্ডার্ড

 

টাইমস/এনজে/জিএস

নতুন শিক্ষাবর্ষ থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা

নতুন শিক্ষাবর্ষ থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা আগামী শিক্ষাবর্ষ থেকে সমন্বিত বা

রোহিঙ্গা গণহত্যার দায় মিয়ানমারের: আইসিজে

রোহিঙ্গা গণহত্যার দায় মিয়ানমারের: আইসিজে

রোহিঙ্গা গণহত্যার দায় মিয়ানমার এড়াতে পারে না বলে জানিয়েছেন আন্তর্জাতিক

বাংলা একাডেমি পুরস্কার পেলেন যারা

বাংলা একাডেমি পুরস্কার পেলেন যারা

বাংলা একাডেমি পুরস্কার পেয়েছেন দশ গুনীজন। সাহিত্যের বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ

জাতীয়

দুর্নীতির সূচকে বাংলাদেশের উন্নতি   

দুর্নীতির সূচকে বাংলাদেশের উন্নতি  

দুর্নীতির ধারণা সূচকে এক ধাপ উন্নতি করেছে বাংলাদেশ। তবে গত সূচকের স্কোর এবারও একই রয়েছে। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের (টিআই) ‘দুর্নীতির ধারণা সূচক’ ২০১৯ সালের প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

জাতীয়

নওগাঁ সীমান্তে বিএসএফের গুলিতে ৩ বাংলাদেশী নিহত

নওগাঁ সীমান্তে বিএসএফের গুলিতে ৩ বাংলাদেশী নিহত

নওগাঁর পোরশায় হাঁপানিয়া সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে তিন বাংলাদেশী নিহত হয়েছেন।

আন্তর্জাতিক

ইন্টেলের চেয়ারম্যান হলেন বাংলাদেশী ওমর ইশরাক

ইন্টেলের চেয়ারম্যান হলেন বাংলাদেশী ওমর ইশরাক

বিশ্বখ্যাত ও বহুল প্রচলিত প্রযুক্তি প্রতিষ্ঠান ইন্টেলের চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন বাংলাদেশী বংশোদ্ভুত মার্কিন নাগরিক ড. ওমর ইশরাক। ২০১৭ সাল থেকে তিনি ইন্টেলের পরিচালনা পর্ষদে যুক্ত ছিলেন। বাংলাদেশে বেড়ে ওঠা ওমর ইশরাক ইউনিভার্সিটি অব লন্ডন, কিংস কলেজ থেকে ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন।

জাতীয়

২২তম স্প্যানে পদ্মাসেতুর ৩৩০০ মিটার দৃশ্যমান

২২তম স্প্যানে পদ্মাসেতুর ৩৩০০ মিটার দৃশ্যমান

মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে পদ্মা সেতুর ৫ ও ৬ নম্বর পিলারে ২২তম স্প্যান ‘ওয়ান-ই’ বসানো হয়েছে। বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে স্প্যানটি বসানো হয়। এর মাধ্যমে পদ্মা সেতুর ৩ হাজার ৩০০ মিটার দৃশ্যমান হলো। পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান আব্দুল কাদের এ তথ্য নিশ্চিত করেছেন।

জাতীয়

মানিকছড়িতে আগুনে পুড়ে প্রাণ গেল ভাই-বোনের

মানিকছড়িতে আগুনে পুড়ে প্রাণ গেল ভাই-বোনের

খাগড়াছড়ির মানিকছড়িতে আগুনে দগ্ধ হয়ে মংসালু মারমা ও ওমরা মারমা নামে দুই সহোদর ভাইবোনের মৃত্যু হয়েছে। বুধবার দিবাগত রাতে মানিকছড়ি উপজেলার বাটনাতলীর লিপিয়াড়া গ্রামে এ ঘটনা ঘটে।

স্বাস্থ্য

জেনে নিন, যেসব অভ্যাস মানসিক স্বাস্থ্যঝুঁকি তৈরি করে

জেনে নিন, যেসব অভ্যাস মানসিক স্বাস্থ্যঝুঁকি তৈরি করে

যখন মানসিক স্বাস্থ্যের কথা আসে তখন মনে রাখতে হবে যে, এমন অনেক সাধারণ ব্যাপার রয়েছে যা সহজেই কোনো ব্যক্তিকে উদ্বিগ্ন করে দেয়ার সক্ষমতা রাখে। মানসিক চাপ, মেজাজের পরিবর্তন, তীব্র উদ্বেগ, আতঙ্ক এবং এমন আরও অনেক উপসর্গ রয়েছে, যা নির্দেশ করে যে আপনি সম্ভবত মানসিকভাবে খুব একটা ভালো নেই। একারণে, বিপর্যয় রোধ করতে মানসিক স্বাস্থ্য ঝুঁকি তৈরির অনুঘটকগুলি সনাক্ত করা খুবই গুরুত্বপূর্ণ।