• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯, ৩০ কার্তিক ১৪২৬

স্বয়ংক্রিয় ‘খুনি রোবট’ গণহত্যা শুরু করতে পারে

স্বয়ংক্রিয় ‘খুনি রোবট’ গণহত্যা শুরু করতে পারে

ফিচার ডেস্ক০৫ অক্টোবর ২০১৯, ০৯:৪৩এএম, ঢাকা-বাংলাদেশ।

স্বয়ংক্রিয় ‘খুনে রোবট’ হচ্ছে সম্পূর্ণভাবে স্বচালিত একটি অস্ত্র, যা মানুষের হস্তক্ষেপ ছাড়াই নির্দিষ্ট লক্ষ্য বাছাই করতে পারে এবং লক্ষ্যবস্তুতে হামলা চালাতে পারে। গত কয়েক বছরে বুদ্ধিযুক্ত সমরাস্ত্র অস্ত্র তৈরিতে যথেষ্ট অগ্রগতি হয়েছে।

স্বচালিত অস্ত্র, সমরাস্ত্রের তৃতীয় প্রজন্ম। অস্ত্রের ক্ষেত্রে এক নতুন বৈপ্লবিক ধারণা। স্বয়ংক্রিয় এই অস্ত্রকে আধুনিক যুদ্ধের পরিস্থিতির উপযুক্ত করে তোলা হয়েছে। বর্তমানে এই অস্ত্র নিয়ে এখন নানা আশঙ্কা সৃষ্টি হয়েছে।

গুগলের উচ্চপদস্থ সাবেক ইঞ্জিনিয়ার লরা নোলান হুশিয়ারি উচ্চারণ করে বলেছেন, “নতুন প্রজন্মের স্বয়ংক্রিয় অস্ত্রগুলি বা ‘খুনি রোবট’ ভুলক্রমে যুদ্ধ কিংবা গণহত্যার মতো ঘটনা ঘটিয়ে বসতে পারে। খবর: দ্যা গার্ডিয়ান

গত বছর যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর অধীনে গুগলের স্বয়ংক্রিয় বোম্বার ড্রোন বা খুনে ড্রোন তৈরির প্রজেক্টে কাজ করা থেকে লরা নোলান পদত্যাগ করেন। বর্তমানে তিনি স্বয়ংক্রিয় মারণাস্ত্র বা খুনে রোবট তৈরির বিরোধিতা করে আসছেন। তার দাবি, কৃত্রিম বুদ্ধিমত্তার স্বয়ংক্রিয় খুনে রোবটগুলিকে নিষিদ্ধ করতে হবে।

নোলান বলেছেন, আন্তর্জাতিক চুক্তির মাধ্যমে কেমিক্যাল ওয়াপনের ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। একই রকম চুক্তির মাধ্যমে, মানুষ দ্বারা নিয়ন্ত্রিত নয় এমন সব খুনে রোবটের ব্যবহারও বেআইনি ঘোষণা করতে হবে।

তিনি বলেন, ড্রোনগুলিকে দূর থেকে নিয়ন্ত্রণ করা হয়, কিন্তু স্বয়ংক্রিয় খুনে রোবটগুলো এমন ধ্বংসলীলা শুরু করতে পারে, যা করার জন্যে তা তৈরি করা হয়নি। একটি অঞ্চলে কতগুলি খুনে রোবট মোতায়েন করা হবে, তার উপর হতাহতের পরিমাণ নির্ভর করবে।

তবে, আমেরিকার সামরিক বাহিনীর জন্য স্বয়ংক্রিয় মারণাস্ত্র তৈরি করছে গুগল, এমন কোনো দাবি তিনি করেননি।

‘স্টপ কিলার রোবট’ প্রচারণা দলের সদস্য নোলান স্বয়ংক্রিয় মারণাস্ত্রের বিপদ সম্পর্কে জাতিসংঘের কূটনৈতিকদেরকে নিউ ইয়র্ক ও জেনেভাতে তার উদ্বেগের কথা জানিয়েছেন। তিনি বলেন, “এর ফলে অনেক বড় দুর্ঘটনার সূত্রপাত ঘটতে পারে, কারণ এই জিনিসগুলি (খুনে রোবট) এক সময় অস্বাভাবিক আচরণ করতে শুরু করবে। আর এ কারণেই উন্নত মারণাস্ত্রের উপর মানুষের নিয়ন্ত্রণ থাকা খুব জরুরি। অন্যথায় এগুলিকে নিষিদ্ধ করতে হবে, কারণ এসব মেশিন সম্পর্কে নিশ্চিত হওয়া যায়না এবং এগুলো মারাত্মক ঝুঁকিপূর্ণ।”

২০১৭ সালে ডাব্লিনের ত্রিনিটি কলেজ থেকে কম্পিউটার সাইন্সে গ্রাজুয়েট করা নোলানকে গুগল কর্তৃপক্ষ ‘প্রজেক্ট ম্যাভেন’এ নিয়োগ করেছিল। চার বছর কাজ করার পর তিনি এই প্রযুক্তি প্রতিষ্ঠানটির আয়ারল্যান্ডের অফিসে উচ্চপদ লাভ করেছিলেন।

প্রজেক্টে তার কাজ ছিল আমেরিকার সামরিক বাহিনীর জন্য ড্রোন প্রযুক্তির উন্নয়ন ঘটানো। ঘণ্টার পর ঘণ্টা কর্মকর্তাদের দিয়ে ফুটেজ থেকে মানুষ চিহ্নিত করার বদলে কাজটি যাতে কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে স্বয়ংক্রিয়ভাবে করা যায় সেই উদ্দেশ্যে নোলান ও তার দল কাজ করছিলেন। পরবর্তীতে তিনি স্বয়ংক্রিয় বোম্বার ড্রোন তৈরিতে সহায়তা করতে অস্বীকৃতি জানান এবং পদত্যাগ করেন।

এ বছরের মার্চে গুগলের ৩,০০০ কর্মী উক্ত প্রজেক্টের বিরুদ্ধে পিটিশন দাখিল করলে প্রতিষ্ঠানটি ম্যাভেন প্রজেক্ট থেকে পিছিয়ে আসে।

ওহিও স্ট্যাট ইউনিভার্সিটির রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক বিয়ার ব্রাউম্যুলার গেল ২০০ বছরের যুদ্ধের তথ্য-উপাত্ত নিয়ে বিশ্লেষণ করছেন। তিনি এ বিষয়ে মন্তব্য করেন, “যুদ্ধ কত বড় হুমকি, সেটা আমরা সত্যিই উপলব্ধি করতে পারছি না- অন্তত ধারণা করে সেটা বোঝা সম্ভব নয়।”

তিনি আরও বলেন, “যে উত্তেজনা গত একশ বছরে দু’টি বিশ্বযুদ্ধ সংগঠিত করেছে সেটি এখনও বিদ্যমান। কিছুই বদলায়নি এবং আমি এ নিয়ে আতঙ্কগ্রস্ত।”

বর্তমান বিশ্বের কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন মারণাস্ত্র সমূহ

এএন-২ অ্যানাকোন্ডা গানবোট: আমেরিকার তৈরি গানবোটটি কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন অস্ত্রসজ্জিত সামরিক জলযান, যা স্বাধীনভাবে কাজ করতে সক্ষম। মানুষের কোনো রকম সহায়তা ছাড়াই এটি দীর্ঘ সময় ধরে অপারেশন চালিয়ে যেতে পারে।

টি-১৪ আর্মাটা ট্যাংক: রাশিয়ার তৈরি এই ট্যাংকটিকে স্বাধীনভাবে কাজ করার উপযোগী করে গড়ে তোলা হয়েছে। এটি মানুষের সাহায্য ছাড়াই প্রতিপক্ষের গোলার জবাব দিতে সক্ষম। খবর: দ্যা গার্ডিয়ান ও দ্যা স্ট্যান্ডার্ড

 

টাইমস/এনজে/জিএস

সিগন্যালে ত্রুটির কারণে সিরাজগঞ্জে ট্রেন দুর্ঘটনা হতে পারে: রেল সচিব

সিগন্যালে ত্রুটির কারণে সিরাজগঞ্জে ট্রেন দুর্ঘটনা হতে পারে: রেল সচিব

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় ট্রেন লাইনচ্যুত হওয়ার ঘটনা প্রসঙ্গে রেলপথ মন্ত্রণালয়ের সচিব

১০টা খুন করলেও আমার এমন সাজা হত না: ওসি মোয়াজ্জেম

১০টা খুন করলেও আমার এমন সাজা হত না: ওসি মোয়াজ্জেম

ফেনীর সোনাগাজীর থানার সাবেক ওসি মোয়াজ্জেম হোসেন বৃহস্পতিবার আদালতে বলেছেন,

উল্লাপাড়ায় রংপুর এক্সপ্রেসের ৭ বগি লাইনচ্যুত, আগুন

উল্লাপাড়ায় রংপুর এক্সপ্রেসের ৭ বগি লাইনচ্যুত, আগুন

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় রংপুর এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিন ও সাত বগি লাইনচ্যুত

আন্তর্জাতিক

রোহিঙ্গা নিপীড়নে এবার সুচির বিরুদ্ধে আর্জেন্টিনায় মামলা

রোহিঙ্গা নিপীড়নে এবার সুচির বিরুদ্ধে আর্জেন্টিনায় মামলা

সংখ্যালঘু রোহিঙ্গাদের জাতিগত নিধনের অভিযোগে মিয়ানমারের স্টেট কাউন্সিলর (কার্যত সরকার প্রধান) অং সান সুচি ও দেশটির সামরিক বাহিনীর শীর্ষ কয়েকজন কর্মকর্তার বিরুদ্ধে আর্জেন্টিনায় মামলা করা হয়েছে। বুধবার এই মামলা দায়ের করে রোহিঙ্গা ও লাতিন আমেরিকান কিছু মানবাধিকার সংগঠন। রোহিঙ্গা নিধনের অভিযোগে এই প্রথম সুচির বিরুদ্ধে মামলা দায়ের করা হলো।

জাতীয়

ইট দিয়ে কলেজছাত্রীর ৫ দাঁত ভেঙে দিল বখাটে তরুণ

ইট দিয়ে কলেজছাত্রীর ৫ দাঁত ভেঙে দিল বখাটে তরুণ

শরীয়তপুর সরকারি কলেজ ক্যাম্পাসে কলেজছাত্রী খাদিজা আক্তারের ওপর হামলা চালিয়ে (১৯) পাঁচটি দাঁত ভেঙে দিয়েছে এক বখাটে তরুণ। বুধবার বিকালে এই ঘটনা ঘটে। আহত ছাত্রীকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় পাঠানো হয়েছে। খাদিজা ওই কলেজের স্নাতক শ্রেণির দ্বিতীয় বর্ষের ছাত্রী। তিনি সদর উপজেলার চর কোয়ারপুর গ্রামের আবুল কালাম ঢালীর মেয়ে। আর অভিযুক্ত আজমির উল্লাহ (১৮) একই কলেজের একাদশ শ্রেণির ছাত্র। তিনি শরীয়তপুর পৌরসভার তুলাসার গ্রামের শাহ আলম খানের ছেলে।

জাতীয়

যুদ্ধাপরাধীদের নামে থাকা পাঁচ কলেজের নাম পরিবর্তনের সিদ্ধান্ত   

যুদ্ধাপরাধীদের নামে থাকা পাঁচ কলেজের নাম পরিবর্তনের সিদ্ধান্ত  

যুদ্ধাপরাধের সঙ্গে সংশ্লিষ্ট থাকার কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত পাঁচটি কলেজের নাম পরিবর্তনের সিদ্ধান্ত হয়েছে। বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় জাতীয় বিশ্ববিদ্যালয়।

জাতীয়

ক্ষুদ্র ঋণে কেউ কেউ যশ-নাম কামালেও জনগণ সুফল পায়নি: প্রধানমন্ত্রী

ক্ষুদ্র ঋণে কেউ কেউ যশ-নাম কামালেও জনগণ সুফল পায়নি: প্রধানমন্ত্রী

দারিদ্র্য বিমোচনের ক্ষেত্রে ক্ষুদ্র ঋণ ব্যর্থ উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এক সময় আমরা দেখেছি ক্ষুদ্র ঋণ নিয়ে (কর্মসূচি) কেউ কেউ খুব বাহবা নেওয়ার চেষ্টা করেছেন। এক সময় আমরাও এটাকে সমর্থন দিয়েছিলাম, ভেবেছিলাম যে এর মাধ্যমে বুঝি মানুষ দরিদ্র্যসীমার ওপরে উঠতে পারবে। কিন্তু যখন আমরা বিষয়টা আরো গভীরভাবে দেখলাম, তাতে দেখলাম, আসলে এর মাধ্যমে দারিদ্র ঠিক বিমোচন হয় না। দারিদ্র লালন-পালন হয়। বৃহস্পতিবার সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী। পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) ‘উন্নয়ন মেলা ২০১৯’শীর্ষক এই অনুষ্ঠানের আয়োজন করে।

জাতীয়

গাজীপুরে বাসচাপায় বাবা-মেয়েসহ নিহত ৩

গাজীপুরে বাসচাপায় বাবা-মেয়েসহ নিহত ৩

গাজীপুরের কাপাসিয়ায় সড়ক দুর্ঘটনায় বাবা-মেয়েসহ তিনজন নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন আরও দুইজন। শনিবার বিকাল পৌনে চারটার দিকে উপজেলার বীরউজলী এলাকায় বাসের সঙ্গে অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে এই দুর্ঘটনা ঘটে।

বিনোদন

ফের ক্যামেরার সামনে দাঁড়াচ্ছেন বুবলী

ফের ক্যামেরার সামনে দাঁড়াচ্ছেন বুবলী

চিত্রনায়িকা শবনম বুবলী। বহুদিন ধরে কাজ নেই তার। একধরণের অবসর সময় কাটিয়েছেন তিনি। সবশেষ ঈদুল আজহায় দর্শকপ্রিয় নির্মাতা জাকির হোসেন রাজু পরিচালিত ‘মনের মতো মানুষ পাইলাম না’ ছবিতে অভিনয় করেন এই নায়িকা।