বিপিএলে অত্যাধুনিক প্রযুক্তির আশ্বাস, হতাশ দর্শক

আগের পাঁচ আসরের চেয়ে এবারের বিপিএল আকর্ষণীয় করতে দারুণ সব পদক্ষেপের কথা বলেছিল গভর্নিং কাউন্সিল। অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহারের কথা থাকলেও মাঠে তার দেখা পাওয়া যায়নি। ফলে দর্শকেরা হতাশা ব্যক্ত করেছেন।

এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন মাধ্যমে চলছে আলোচনা-সমালোচনা। দর্শকদের সমালোচনার কিছু উল্লেখযোগ্য দিক তুলে ধরা হলো-

পিচ: সদ্য শেষ হওয়া উইন্ডিজ সিরিজে ব্যাটিং বান্ধব পিচ তৈরি করা হলেও বিপিএলের প্রথম ম্যাচেই সুবিধা পাচ্ছে পেস বোলাররা। টি-টয়েন্টি রানের খেলা হলেও প্রথম দিনে অন্তত স্পোর্টিং উইকেট চোখে পড়েনি। টি-টয়েন্টি টুর্নামেন্টে বিশ্বব্যাপী জনপ্রিয়তার নেতিবাচক প্রভাব ফেলতে পারে লো-স্কোরিং ম্যাচ।

প্রযুক্তি: এলএইডি স্ট্যাম্প, স্নিকোমিটার, রোবোটিক ক্যামের ব্যবহার করা হবে বললেও এখনো তার দেখা মেলেনি। তবে স্পাইডার ক্যাম ও ড্রোন ক্যামেরা ব্যবহার শুরু হয়েছে।

ডিআরএস: বিশ্বমানের আম্পায়ার আনার কথা থাকলেও তাতে ব্যর্থ হয়েছে কর্তৃপক্ষ। তবে এই আসরে যোগ হয়েছে ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস)। যা আম্পায়ারদের ভুল অনেকটাই দূর করবে।

ক্যামেরা কোয়ালিটি: একটু উন্নতি হলেও একদম ক্রিস্টাল ক্লিয়ার পিকচার কোয়ালিটি পাওয়া যাচ্ছে না। অনেকের কাছে ঘোলা ঘোলাও লাগছে।

কমেন্টটেটর: ড্যানি মরিসনসহ হাইক্লাস কমেন্টটেটর আনার কথা থাকলেও গতবারের থেকে এবারের কমেন্টটর প্যানেল নিম্নমানের। জিম্বাবুয়ের সিবান্দা আর উইন্ডিজের টিনো বেস্টকে কমেন্ট্রি করতে কেউ কখনো শুনে না থাকলেও বিপিএলের মত একটা টুর্নামেন্টে তারা ধারাভাষ্য দিচ্ছে!

গ্রাফিক্স ডিজাইন: মাঠের মধ্য থেকে গাজী ট্যাংক গাজী পাইপ উঠা এত এত সমালোচনার পরও বন্ধ হয়নি।


টাইমস/এএস/এইচইউ

Share this news on: