এখনো সেরা রান সংগ্রাহকের তালিকায় আশরাফুল

২০১৩ সাল থেকে আন্তর্জাতিক ক্রিকেট খেলতে পারছেন না মোহাম্মদ আশরাফুল। কিন্তু এখনও বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক পাঁচ জনের একজন তিনি। বিপিএলের একটি ম্যাচে স্পট ফিক্সিংয়ের অভিযোগে ২০১৪ সালে তাকে ৮ বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করে বিসিবি, তবে পরবর্তীতে তা কমিয়ে ৫ বছর করা হয়।

২০১৬ সালে আশরাফুলের উপর থেকে ঘরোয়া ক্রিকেট ম্যাচ খেলার নিষেধাজ্ঞা উঠিয়ে নেয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড। ২০১৮ সালে উঠিয়ে নেয়া হয় আন্তর্জাতিক ম্যাচের নিষেধাজ্ঞাও। তবে জাতীয় দলের হয়ে লাল-সবুজ জার্সি গায়ে আর মাঠে নামা হয়ে ওঠেনি তার। এতদিন মাঠের বাইরে থেকেও একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের হয়ে সেরা রান সংগ্রাহকদের মধ্যে পাঁচ নম্বরে রয়েছেন তিনি। ১৭৫ ম্যাচে ৩টি সেঞ্চুরি ও ২০টি হাফ সেঞ্চুরিসহ তার মোট সংগ্রহ ৩৪৬৮ রান। বাংলাদেশের হয়ে টি-টুয়েন্টি ম্যাচে সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় ৮ নম্বরে রয়েছেন আশরাফুল। ২৩টি ম্যাচে তার মোট সংগ্রহ ৪৫০ রান। এছাড়াও বাংলাদেশের হয়ে ৬১টি টেস্ট ম্যাচে ১১৯টি ইনিংসে ২,৭৩৭ রান সংগ্রহ করেছেন তিনি।

অন্যদিকে তিন ফরম্যাট মিলিয়ে সর্বোচ্চ রান শিকারির তালিকাতেও পাঁচ নম্বরে জায়গা করে নিয়েছেন কালের অন্যতম সেরা এই ব্যাটসম্যান। তিনটি ফরম্যাটে ২৫৯টি ম্যাচে তার সংগ্রহ ৬,৬৫৫ রান। এ তালিকায় অন্য পাঁচ জন হলেন- তামিম ইকবাল (১৩,৩০৮), মুশফিকুর রহিম (১১,৮৬৯), সাকিব আল হাসান (১১৭৫২) ও মাহমুদুল্লাহ রিয়াদ (৮,৩০৯)।

বাংলাদেশের হয়ে একদিনের আন্তর্জাতিক ম্যাচে সেরা পাঁচ রান সংগ্রাহকের তালিকা:

তথ্যসূত্র: ইএসপিএন

 

টাইমস/এনজে/এইচইউ

Share this news on: