বিসিবির গুরুত্বপূর্ণ পদে সাবেক ক্রিকেটার শাহরিয়ার নাফীস

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ক্রিকেট অপারেশন্স ম্যানেজার পদে নিয়োগ পেতে চলেছেন জাতীয় দলের সাবেক ওপেনার শাহরিয়ার নাফীস। এখনো চূড়ান্ত ঘোষণা না এলেও আজ (রোববার) বোর্ডের তরফ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

এর আগে গত ২৭ জানুয়ারি সাবেক কিংবদন্তী স্পিনার আব্দুর রাজ্জাক রাজকে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের নির্বাচক হিসেবে নিয়োগ দিয়েছে বিসিবি। এছাড়াও বর্তমানে বিসিবির সাথে যুক্ত রয়েছে মিনহাজুল আবেদিন নান্নু, আকরাম খান, খালেদ মাহমুদ সুজন, নাঈমুর রহমান দুর্জয়, হাবিবুল বাশারদের মতো সাবেক অধিনায়কেরা।

বোর্ডের সঙ্গে কাজ করার সুযোগ পাওয়ার বিষয়ে নাফীস বলেন, ‘আমার কাছে মনে হয় এটা ক্রিকেটের জন্য খুবই ভালো লক্ষণ। এখন আস্তে যেমন ক্রিকেটারদের কাজে (বোর্ডে) সম্পৃক্ততা বাড়ছে এটা যেমন ক্রিকেটের জন্য ভালো, পাশাপাশি বাংলাদেশের যারা ক্রিকেটার আছেন তাদের জন্যও ইতিবাচক। কারণ একজন ক্রিকেটার সারাজীবন তার শ্রম দেয় ক্রিকেটের জন্য। পড়ালেখা বা অন্যান্য দিকগুলো তারা ত্যাগ করে আসে। তাই পরবর্তী জীবনে যদি বোর্ড ক্রিকেটারদের সুযোগ দেয় তাহলে এটা ক্যারিয়ারের জন্যও যেমন ভালো, তেমনি ক্রিকেটের ভবিষ্যতের জন্যও ভালো।’

শাহরিয়ার নাফীস বাংলাদেশের জার্সি গায়ে তার আন্তর্জাতিক ক্যারিয়ারের ৭৫টি ওয়ানডে, ২৪টি টেস্ট ও ১টি টি-টুয়েন্টি ম্যাচ খেলেছেন। বাংলাদেশ দলের প্রথম টি-টুয়েন্টি ম্যাচে অধিনায়কের দায়িত্ব পালন করেছেন তিনি।

অপার সম্ভাবনা নিয়ে পথচলা শুরু করলেও দুঃখজনক ভাবে অসময়েই ক্যারিয়ারে ভাটার টান চলে এসেছিল সাবেক এই ক্রিকেটারের।

ওয়ানডে ক্রিকেটে অর্জন হিসেবে ৪টি সেঞ্চুরির পাশাপাশি ১৩টি ফিফটি রয়েছে তার। ওয়ানডে ক্রিকেটে শাহরিয়ার নাফীসের সর্বোচ্চ ইনিংস ১২৩* রানের। মোট রান ২,২০১ এবং গড় রান ৩১.৪ ।

টেস্টে একটি সেঞ্চুরি ও সাতটি হাফ সেঞ্চুরি সহ তার মোট সংগ্রহীত রান ১২৬৭ এবং গড় রান ২৬.৪। টেস্টে তার সর্বোচ্চ ইনিংস ১৩৮।

অন্যদিকে একটি মাত্র টি-টুয়েন্টি খেলার সুযোগ পেয়েছিলেন সাবেক এই বাঁহাতি ব্যাটসম্যান, যেখানে তার সংগ্রহ ২৫ রান।

 

টাইমস/এনজে

Share this news on: