• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১০ জুলাই ২০২০, ২৬ আষাঢ় ১৪২৭

স্মৃতি বিজড়িত আলেকজান্ডার ক্যাসল

স্মৃতি বিজড়িত আলেকজান্ডার ক্যাসল

সেন্ট্রাল ডেস্ক০৬ নভেম্বর ২০১৮, ০৬:১৪পিএম, ঢাকা-বাংলাদেশ।

বাংলাদেশের ঐতিহ্যবাহী জেলা ময়মনসিংহ। এই জেলার ইতহাস ও ঐতিহ্য নানার কারণে সমৃদ্ধ। প্রাচীন ও মধ্যযুগে এই এলাকাতে ছিলো বহু রাজা-মহারাজা ও জমিদারদের বসবাস। আর রাজা মহারাজারা বিভিন্ন প্রয়োজনে নির্মাণ করেছিলো বিভিন্ন দৃষ্টিনন্দন স্থাপনা। যা বর্তমানে আমাদের কাছে ইতিহাসের নিদর্শন হয়ে দাঁড়িয়ে আছে। তেমনি একটি প্রাচীন স্থাপনা ময়মনসিংহের আলেকজান্ডার ক্যাসল। 

ময়মনসিংহ অঞ্চলের একটি পুরাতন ও প্রাচীন স্থাপনা আলেকজান্ডার ক্যাসল। এটি মূলত ঊনবিংশ শতাব্দীতে নির্মিত একটি প্রাসাদ। ময়মনসিংহ জেলা শহরের কোর্ট-কাঁচারি এলাকায় প্রাসাদটির অবস্থান।

১৭৮৭ সালে প্রতিষ্ঠিত হয় ময়মনসিংহ  জেলা। এর শতবর্ষ পালন করা হয় ১৮৮৭ সালে। ময়মনসিংহ জেলা শহরের শতবর্ষ উদযাপন উপলক্ষ্যে এই প্রাসাদটি নির্মাণ করা হয়। এটি নির্মাণ করেন ওই অঞ্চলের তৎকালীন মহারাজা সুকান্ত সূর্যকান্ত আচার্য চৌধুরী। তৎকালীন প্রাসাদটি নির্মাণে ব্যয় হয়েছিলো পয়তাল্লিশ হাজার টাকা। 

ভবনটি নির্মাণ করতে প্রচুর লোহার ব্যবহার করা হয়েছিলো। যে কারণে স্থানীয়ভাবে এটি লোহা কুঠির নামেও পরিচিত। 

প্রাসাদটি নির্মাণের পর এটিকে মূলবান ও দৃষ্টিনন্দন আসবাব দিয়ে সুসজ্জিত করা হয়। ভবন চত্বরে রয়েছে বিভিন্ন ফুল ও ফল গাছে সমৃদ্ধ একটি বাগান। তার পাশেই রয়েছে একটি দীঘি। বর্তমানে এই প্রাসাদটি ময়মনসিংহ টিচার্স ট্রেনিং কলেজের লাইব্রেরী হিসেবে ব্যবহৃত হচ্ছে। 

এই প্রাসাদটিতে অবস্থান করে গেছেন রবীন্দ্রনাথ ঠাকুর, মহাত্ম গান্ধী, লর্ড কার্জন, চিত্তরঞ্জন দাস, নওয়াব স্যার সলিমুল্লাহ, কামাল পাশা, মৌলভী ওয়াজেদ আলী খান পন্নী, নেতাজী সুভাষ চন্দ্র বসুসহ বহু বরেণ্য ব্যক্তি।

১৯২৬ সালে রবীন্দ্রনাথ ঠাকুর ময়মনসিংহ সফর করেন। তৎকালীন জমিদার শশীকান্ত আচার্য চৌধুরীর আমন্ত্রণে আলেকজান্ডার ক্যাসলে আসেন তিনি। রবীন্দ্রনাথ প্রাসাদটিতে ৪ দিন অবস্থান করেছিলেন। 

কিভাবে যাবেন: ঢাকা থেকে সড়ক পথে ময়মনসিংহে আসতে মহাখালী বাস টার্মিনাল থেকে এনা, শামীম এন্টারপ্রাইজ, সৌখিনসহ কয়েকটি পরিবহন বাস রয়েছে। সময় লাগবে আড়াই থেকে চার ঘন্টা । এছাড়াও কমলাপুর, বিআরটিসি টার্মিনাল থেকে ঢাকা-নেত্রকোণা রুটের গাড়িতেও ময়মনসিংহে যেতে পারবেন। এনা ট্রান্সর্পোটে ভাড়া জনপ্রতি ২২০ টাকা। তাছাড়া সৌখনি পরবিহন-১৫০ টাকা। মাসাকান্দা বাসস্ট্যান্ডে অথবা শহরের ব্রীজ মোড়ে নেমে অটো বা রিক্সায় করে সহজেই পৌছে যাবেন আলেকজান্ডার ক্যাসলে। 

এছাড়া ঢাকা থেকে ট্রেন করেও যেতে পারেন। ঢাকা থেকে তিস্তা এক্সপ্রেস (সকাল সাতটা বিশ), মোহনগঞ্জ এক্সপ্রেস (দুপুর দুইটা বিশ), যমুনা এক্সপ্রেস (বিকাল চারটা চল্লিশ), অগ্নিবীনা এক্সপ্রেস (সন্ধ্যা ছয়টা), হাওড় এক্সপ্রেস ( রাত এগারোটা পনেরো) এ ময়মনসিংহ এর উদ্দেশ্যে ছাড়ে।  ভাড়া শ্রেণীভেদে ১০০ থেকে ৩৬০ টাকা। রেল স্টেশন থেকে অটো বা রিক্সায় যেতে পারবেন আলেকজান্ডার ক্যাসলে। 

কোথায় থাকবেন: থাকার জন্য রয়েছে বেশ কিছু আবাসিক হোটেল।  উল্লখেযোগ্য কয়েকটি হচ্ছে- আমির ইন্টান্যাশনাল (০১৭১১১৬৭ ৯৪৮), হোটেল মুস্তাফিজ ইন্টারন্যাশলনাল (০১৭১৫১৩৩ ৫০৭),  হোটেল হেরা (০১৭১১১৬৭ ৮৮০) হোটেল সিলভার ক্যাসল (০৯১৬৬১৫০, ০১৭১০৮৫৭ ০৫৪), হোটেল খাঁন ইন্টারন্যাশনাল (০৯১৬৫৯৯৫) প্রভৃতি। 

খাওয়া দাওয়া: শহরের কেন্দ্রস্থল প্রেস ক্লাব ক্যান্টিনের মোরগ পোলাওয়ের ব্যাপক সুনাম রয়েছে। এছাড়া হোটেল সারিন্দা ও হোটেল ধানসিঁড়িও ভালো । এছাড়াও শহরের বিভিন্ন পয়েন্টে রয়েছে মাঝারি ও নিম্নমানের বেশ কিছু খাবার হোটেল।

 

করোনায় আরও ৩৭ জনের মৃত্যু, আক্রান্ত ২৯৪৯

করোনায় আরও ৩৭ জনের মৃত্যু, আক্রান্ত ২৯৪৯

দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘন্টায় আরও ৩৭ জনের মৃত্যু হয়েছে।

ইতালিফেরত ১৪৭ জন ঠাঁই পেল হজ ক্যাম্পে

ইতালিফেরত ১৪৭ জন ঠাঁই পেল হজ ক্যাম্পে

ইতালির রোম বিমানবন্দর থেকে ফেরত পাঠানো ১৪৭ বাংলাদেশিকে রাজধানীর আশকোনা

সরকারের ব্যর্থতায় বহির্বিশ্বে মহাসংকটে দেশ -রিজভী

সরকারের ব্যর্থতায় বহির্বিশ্বে মহাসংকটে দেশ -রিজভী

বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি বড় ধরণের সংকটের মুখে পড়েছে বলে মন্তব্য

জাতীয়

করোনা: মারা গেলেন ফরিদপুর জেলা পরিষদ চেয়ারম্যান

করোনা: মারা গেলেন ফরিদপুর জেলা পরিষদ চেয়ারম্যান

ফরিদপুর জেলা পরিষদের চেয়ারম্যান লোকমান হোসেন করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্নাইলাইহি রাজিউন। ফরিদপুর জেলা প্রশাসক অতুল সরকার এ তথ্য নিশ্চিত করেছেন।

জাতীয়

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন মারা গেছেন

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন মারা গেছেন

আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুন এমপি মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। থাইল্যান্ডের রাজধানী ব্যাংককের একটি হাসপাতালে বৃহস্পতিবার রাত সাড়ে ১১টায় তিনি মারা যান। তার বয়স হয়েছিল ৭৮ বছর।

জাতীয়

এবার ছাত্রীকে ধর্ষণের পর হত্যা করে সীমান্তে ফেলে রাখল দুলাভাই!

এবার ছাত্রীকে ধর্ষণের পর হত্যা করে সীমান্তে ফেলে রাখল দুলাভাই!

এবার নেত্রকোনার দুর্গাপুরে শ্যালিকাকে ধর্ষণের পর হত্যা করেছে দুলাভাই। হত্যার পর ওই কিশোরীরর লাশ বাংলাদেশ-ভারত সীমান্তের ‘নো ম্যানস ল্যান্ড’

খেলাধুলা

স্বাস্থ্যবিধি মেনে চিকিৎসককে বিয়ে করলেন ক্রিকেটার আবু জায়েদ

স্বাস্থ্যবিধি মেনে চিকিৎসককে বিয়ে করলেন ক্রিকেটার আবু জায়েদ

করোনার মহামারী চলাকালেই স্বাস্থ্যবিধি মেনে বিয়ে করেছেন বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটার আবু জায়েদ রাহী। ঘরোয়া পরিসরে ডাক্তার মেয়েকে

জাতীয়

করোনায় মৃত বাবার লাশও নিতে আসেনি প্রতারক শাহেদ!

করোনায় মৃত বাবার লাশও নিতে আসেনি প্রতারক শাহেদ!

করোনা টেস্টের ভুয়া রিপোর্ট প্রদান, প্রতারণা ও ক্ষমতাসীন দলের ছত্রছায়ায় প্রভাব বিস্তার করে আলোচনায় আসা রিজেন্ট হাসপাতালের মালিক মো. শাহেদের বাবা সিরাজুল ইসলাম করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। বৃহস্পতিবার রাত ৯টার দিকে রাজধানীর মহাখালীতে অবস্থিত ইউনিভার্সেল মেডিক্যাল কলেজ অ্যান্ড হাসপাতালে (সাবেক আয়েশা মেমোরিয়াল) চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

শিল্প ও সাহিত্য

ঘরে বসে মহামারী সম্পর্কিত যেসব মুভি দেখতে পারেন

ঘরে বসে মহামারী সম্পর্কিত যেসব মুভি দেখতে পারেন

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া কোভিড-১৯ মহামারীর ফলে ইতিমধ্যে প্রাণ হারিয়েছেন বহু লোক, সংক্রমণের সংখ্যাও প্রতিদিন বেড়েই চলেছে। যুক্তরাষ্ট্রসহ বহু দেশে দেখা দিয়েছে দ্বিতীয় পর্যায়ের মহামারী। দীর্ঘ দিনের লকডাউন, স্কুল-কলেজ বন্ধ থাকা, ব্যবসায় ধস, ক্যারিয়ার নিয়ে শঙ্কা প্রভৃতি নানা কারণে সাধারণ মানুষের দিন কাটছে আতঙ্ক আর উদ্বেগের মধ্য দিয়ে।