ভাষা শহীদ আব্দুল জব্বার গ্রন্থাগার ও স্মৃতি জাদুঘর

আমরা বাংলা ভাষায় কথা বলি। বাংলা আমাদের মাতৃভাষা। আমরা এই ভাষায় আমাদের কথা বার্তা, মনের ভাব প্রকাশ করি। আমাদের এই ভাষাকে বাদ দিয়ে উর্দুকে আমাদের রাষ্ট্র ভাষা করার ষড়যন্ত্রের পায়তারা করেছিলে পাকিস্তানিরা। কিন্তু বাংলা মায়ের বীর সন্তানরা তাদের সেই অন্যায় আবদারকে মেনে নেয়নি। নিচের বুকের তাজা রক্ত দিয়ে রক্ষা করেছিলে বাংলা ভাষাকে। বাংলা ভাষার জন্য যে কয়জন প্রাণ দিয়েছেন তাদের মধ্যে অন্যতম ভাষা শহীদ আবদুল জব্বার। তার নামেই ময়মনসিংহের গফরগাঁওয়ে প্রতিষ্ঠা করা হয়েছে শহীদ আবদুল জব্বার গ্রন্থাগার ও স্মৃতি জাদুঘর।

বাংলা ভাষাকে রাষ্ট্র ভাষা করার দাবিতে নিজের প্রাণ বিসর্জনকারী ভাষা শহীদ আবদুল জব্বারের স্মৃতি ধরে রাখার জন্য এই জাদুঘরটি নির্মাণ করা হয়। শহীদ আবদুল জব্বারের স্মৃতি রক্ষার্থে ২০০৮ সালে তার নিজ গ্রামে ভাষা শহীদ আবদুল জব্বার গ্রন্থাগার ও স্মৃতি জাদুঘর গড়ে তোলা হয়। গ্রন্থাগার ও স্মৃতি জাদুঘর ভবনের আয়তন প্রায় ১ হাজার ৪৬০ বর্গফুট। এছাড়া গ্রামের নামকরণ করা হয় জব্বার নগর।

আবদুল জব্বার গ্রন্থাগার ও জাদুঘরটির অবস্থান ময়মনসিংহের গফরগাঁও উপজেলার জব্বার নগর গ্রামে ( পূর্ব নাম পাঁচুয়া) । ২০০৮ সালে জেলা পরিষদ এই জাদুঘর নির্মাণ করেন। ২০০৮ সালের ১৮ ফেব্রুয়ারি এর উদ্বোধন করেন তৎকালীন তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা আনোয়ারুল ইকবাল।

প্রতিদিন দূর-দূরান্ত থেকে দর্শনার্থীরা শহীদ আবদুল জব্বার গ্রন্থাগার ও স্মৃতি জাদুঘর দেখতে আসেন। এই জাদুঘরে রয়েছে আবদুল জব্বারের দুর্লভ ছবি। এই স্মৃতি গ্রন্থাগারের ভেতরে আলমারিতে ইতিহাস, বাংলাদেশের স্বাধিকার আন্দোলন, দর্শন, সাহিত্য, ধর্ম, কবিতা, উপন্যাস ও গল্পের বই ছাড়াও রয়েছে বিখ্যাত ব্যক্তিদের জীবনী নিয়ে অসংখ্য বই। বেশির ভাগ বই বাংলাদেশের প্রথিতযশা লেখকের লেখা। এই গ্রন্থাগারে মোট বইয়ের সংখ্যা ৪ হাজার ১৩৭টি। গ্রন্থাগারটি শুক্রবার ও শনিবার বন্ধ থাকে। বাকি পাঁচ দিন সকাল নয়টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত খোলা থাকে।

যাওয়ার উপায়: ঢাকা থেকে বাস অথবা ট্রেন যোগে যাওয়া যায়। বাসযোগে যেতে হলে নামতে হবে গফরগাঁও বাস স্ট্যান্ড অথবা ভালুকা পৌরসভায়। সেখান থেকে সি এন জি /বাস/অটো রিক্সা যোগে জব্বার নগর যাওয়া যাবে।

এছাড়া ঢাকা থেকে ট্রেনযোগে যেতে হলে গফরগাঁও রেলস্টেশনে নেমে সি এন জি /বাস/অটো রিক্সা যোগে যেতে হবে।

কোথায় থাকবেন: হোটেল তেপান্তর প্রিন্সেস, জামিরদিয়া, মাষ্টারবাড়ী, ভালুকা। ভি. আই. পি. আবাসিক গেস্ট হাউজ, পাঁচ রাস্তার মোড়, ভালুকা, ময়মনসিংহ। মধুরাত আবাসিক গেস্ট হাউজ নতুন বাসস্ট্যান্ড, ভালুকা, ময়মনসিংহ।

 

টাইমস/এসআর/এইচইউ

Share this news on: