• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬

সম্ভাবনাময় ভালুকার কুমির খামার

সম্ভাবনাময় ভালুকার কুমির খামার

ফিচার ডেস্ক১৮ এপ্রিল ২০১৯, ১১:৩৩এএম, ঢাকা-বাংলাদেশ।

কুমির। নামটি শুনলেই ভয়ে অনেকেরই গাঁ শিউরে ওঠে। এই বুঝি ধরে ফেলল! ভয় পাওয়াটাই স্বাভাবিক এই ভয়ঙ্কর উভচর প্রাণীটিকে। কিন্তু এই ভয়ঙ্কর প্রাণীটিকেই পৌষ মানিয়ে তুলছে মানুষ। প্রাণীটিকে কেন্দ্র করে গড়ে তুলছে ব্যবসা কেন্দ্র। কারণ কুমিরের মাংস ও চামড়া অত্যন্ত মূল্যবান বলে আন্তর্জাতিক বাজারে কুমিরের ব্যাপক চাহিদা রয়েছে। তাই বিভিন্ন দেশে বাণিজ্যিকভাবে কুমির চাষ করা হয়ে থাকে। বাংলাদেশেও রয়েছে কুমিরের বেশ কয়েকটি খামার। তার মধ্যে অন্যতম একটি হলো ভালুকা কুমির খামার।

ময়মনসিংহ জেলার ভালুকা উপজেলা থেকে ১৭ কিলোমিটার দূরে উথুয়া ইউনিয়নের হাতিবেড় গ্রামে এই কুমির খামারটির অবস্থান। দেশে প্রথমবারের মতো বাণিজ্যিকভাবে কুমির চাষের যাত্রা শুরু হয় এই গ্রাম থেকে।

বিদেশে কুমিরের চামড়া ও এর চাহিদা থাকায় ময়মনসিংহের ভালুকায় বেসরকারী প্রতিষ্ঠান রেপটাইলস ফার্ম লিমিটেড ২০০৪ সালে কুমিরের খামারটি প্রতিষ্ঠা করে। বাংলাদেশ পরিবেশ ও বন মন্ত্রণালয় ২০০৪ সালের ৫ মে এ খামার প্রতিষ্ঠার অনুমোদন দেয়। খামারের জন্য ২০০৪ সালের ২২ ডিসেম্বর মালয়েশিয়া থেকে সোয়া কোটি টাকা ব্যয়ে আনা হয় ৭৫টি কুমির। এখানে কুমির প্রজনন ও লালন-পালন কেন্দ্র গড়ে তোলা হয়েছে। বর্তমানে এই খামারে কুমিরের সংখ্যা প্রায় দুই হাজার।।

সবুজ শ্যামল গাছগাছালিতে ঘেরা এই গ্রামটি। এটি শহরের ব্যস্ত কোলাহল মুক্ত পাখিদের কলকাকলিতে মুখরিত হাতিবেড় গ্রাম। এই গ্রামটিতেই রয়েছে কুমির খামার। এই কুমির খামারে গেলে মনে হবে একটি প্রাকৃতিক কুমির একুরিয়ামে এসে উপস্থিত হয়েছেন। কুমির নিয়ে আপনার যত হিংস্র ভাবনা তা নিমিষেই শেষ হয়ে যাবে। এখানে আসলে আপনি দেখতে পাবেন কুমিরের সৌন্দর্য ও পানির ভিতর তাদের মনোরম চলাচল। শুরুতে এই খামারটিতে ১৩ একর জমির মধ্যে চার একর জমির মাটি কেটে বৈজ্ঞানিক পদ্ধতিতে ৩২ পুকুর তৈরি করা হয়েছে। বর্তমানে ২১ একর জায়গার উপর মোট ৪০টি পুকুর রয়েছে। রপ্তানিযোগ্য কুমিরের জন্য বিশেষ ব্যস্থায় তৈরি করা হয়েছে ৬০০টি আলাদা পুকুর। পুকুরগুলোর তলদেশ পাকা। তিন ফুট ইটের ওপর তিন ফুট কাঁটাতারের বেষ্টনী।

এ খামারকে ঘিরে প্রায় অর্ধশতাধিক মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে। প্রাকৃতিক পরিবেশে কুমির পালন ও বেড়ে ওঠা নিশ্চিত করার জন্য চারপাশে ৪০ প্রজাতির ছয় হাজার ফলদ, বনজ ও ঔষধি গাছ লাগানো হয়েছে। লাগানো হয়েছে কৃত্রিম ঘাসও। কুমিরের খাবার হিসেবে দেয়া হচ্ছে মাছ ও মাংস।

কুমিরের কোনো কিছুই ফেলনা নয়। রেপটাইলস ফার্ম লিমিটেড আগে শুধু কুমির রপ্তানিতে নিজেদের সীমাবদ্ধ রাখলেও এখন কুমিরের চামড়াও যাচ্ছে বিদেশে। বিশ্বের বিভিন্ন দেশে ব্যাপক চাহিদা থাকায় ভবিষ্যতে রপ্তানির অপেক্ষায় রয়েছে মাংস, দাঁত ও হাড়। জাপান, চীন, তাইওয়ান, থাইল্যান্ডসহ বিশ্বের বিভিন্ন দেশে এসব চড়া দামে বিক্রি হয়। এই খামার থেকেই ২০১০ সালে জার্মানির একটি বিশ্ববিদ্যালয়ে গবেষণার জন্য ৬৭টি কুমির রপ্তানি করা হয়। এর মাধ্যমে প্রথম রপ্তানিকারক দেশের তালিকায় নাম ওঠায় বাংলাদেশ। তাই এই খামার বাংলাদেশের একটি সম্ভাবনাময় খাত হিসাবে গড়ে উঠছে।

যেভাবে যাবেন:
ঢাকা থেকে ৭০ কি মি দূরত্বে অবস্থিত শিল্পনগরী ভালুকা। ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক দ্বারা খুব সহজেই ভালুকায় পৌঁছানো যায়। ভালুকা থেকে যে কোন অটোরিকশা বা সিএনজিতে উথুরা ইউনিয়নের হাতিবেড় যাওয়া যায়।

যেখানে থাকবেন:
হোটেল তেপান্তর প্রিন্সেস, জামিরদিয়া, মাষ্টারবাড়ী, ভালুকা। ভি. আই. পি. আবাসিক গেস্ট হাউজ, পাঁচ রাস্তার মোড়, ভালুকা, ময়মনসিংহ। উত্তরা আবাসিক গেস্ট হাউজ, নতুন বাস্ট্যান্ড, ভালুকা, ময়মনসিংহ।

 

টাইমস/এসআর/এইচইউ

ধর্ষণচেষ্টা : ছাত্রীর মামা খুন

ধর্ষণচেষ্টা : ছাত্রীর মামা খুন

চুয়াডাঙ্গায় এক যুবকের ছুরিকাঘাতে এক ব্যক্তি নিহত হওয়ার পর গণপিটুনিতে ওই যুবকও প্রাণ হারিয়েছেন। শনিবার ভোরে চুয়াডাঙ্গা সদর উপজেলার আমিরপুর গ্রামে এ ঘটনা ঘটে।

চীন ‘চোর’, সম্পর্কের দরকার নেই বললেন ট্রাম্প

চীন ‘চোর’, সম্পর্কের দরকার নেই বললেন ট্রাম্প

যুক্তরাষ্ট্র থেকে চীন ‘বিশাল অঙ্কের অর্থ চুরি করে নিয়ে গেছে’ বলে অভিযোগ করেছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুক্রবার রাতে তিনি নিজের ভেরিফাইড টুইটারে এমন দাবি করেন।

মেয়রকে নিয়ে মধ্যরাতে রাস্তায় পররাষ্ট্রমন্ত্রী

মেয়রকে নিয়ে মধ্যরাতে রাস্তায় পররাষ্ট্রমন্ত্রী

সিলেট শহরে চলমান বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড ঘুরে দেখেন পররাষ্ট্রমন্ত্রী ও সিলেট-১ আসনের সংসদ সদস্য ড. এ কে আব্দুল মোমেন।

উক্তি প্রতিদিন

সন্দেহের কাছে সৎ লোক আত্মসমর্পণ করে না

সন্দেহের কাছে সৎ লোক আত্মসমর্পণ করে না

স্যামুয়েল টেলর কোলরিজ (এস টি কোলরিজ), একজন ব্রিটিশ কবি। যাকে সাধারণভাবে অভিহিত করা হয় একজন দূর কল্পচারী, অসীম কল্পনাগামী ও রোমান্টিক কবির পাশাপাশি প্রকৃতি এবং বিষণ্ণতার কবি হিসেবে।

স্বাস্থ্য

কাঁচা পেঁপের বহুমাত্রিক পুষ্টিগুণ

কাঁচা পেঁপের বহুমাত্রিক পুষ্টিগুণ

কাঁচা পেঁপের আছে আশ্চর্য কিছু গুণ। এতে রয়েছে ভিটামিন ‘এ’, ভিটামিন ‘বি’ ও ভিটামিন ‘সি’। সেই সঙ্গে রয়েছে লৌহ ও ক্যালসিয়াম। শরীর সুস্থ রাখতে ও শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর করতে কাঁচা পেঁপে দারুণ কার্যকর।

জাতীয়

ন্যাপ সভাপতি মোজাফ্ফর আহমেদ আর নেই

ন্যাপ সভাপতি মোজাফ্ফর আহমেদ আর নেই

প্রবীণ রাজনৈতিক নেতা ও ন্যাপ ( মোজাফ্ফর) এর সভাপতি অধ্যাপক মোজাফ্ফর আহমেদ আমাদের মাঝে আর নেই। শুক্রবার সন্ধ্যা ৭টা ৫০ মিনিটে তিনি ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্নালিল্লাহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৭ বছর। তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রাজনীতি

শেখ হাসিনার সরকার সংখ্যালঘুবান্ধব: কাদের

শেখ হাসিনার সরকার সংখ্যালঘুবান্ধব: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, সাম্প্রদায়িক অপশক্তি শুধু সংখ্যালঘুদের শত্রু নয়, এরা সারা বাংলাদেশের শত্রু। আসুন শেখ হাসিনার হাতকে শক্তিশালী করার মাধ্যমে সকলে মিলে সাম্প্রদায়িক অপশক্তিকে প্রতিহত করি। রাজধানীর পলাশীর মোড়ে ঐতিহাসিক জন্মাষ্টমী মিছিলের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

জাতীয়

মিয়ানমারে গিয়ে অনুকূল পরিবেশ তৈরি করুন: আন্তর্জাতিক সম্প্রদায়কে পররাষ্ট্রমন্ত্রী

মিয়ানমারে গিয়ে অনুকূল পরিবেশ তৈরি করুন: আন্তর্জাতিক সম্প্রদায়কে পররাষ্ট্রমন্ত্রী

রোহিঙ্গা প্রত্যাবাসনে আন্তর্জাতিক সম্প্রদায়কে মিয়ানমারে গিয়ে অনুকূল পরিবেশ নিশ্চিত করার আহ্বান জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, আমরা আন্তর্জাতিক সম্প্রদায়কে বলব তারা যেন মিয়ানমারে যায়। এজন্য একটি কমিশন গঠন করা যেতে পারে। কমিশন, জাতিসংঘের শরণার্থী সংস্থা এবং অন্যান্য সবার এখন কাজ হচ্ছে মিয়ানমার যাওয়া। সেখানে গিয়ে মিয়ানমারে রোহিঙ্গাদের জন্য অনুকূল পরিবেশ নিশ্চিত করা। আমাদের এখানে তাদের আর কাজ নেই।

বিনোদন

বিয়ের পরই রিয়ার সেক্স বাণিজ্য!

বিয়ের পরই রিয়ার সেক্স বাণিজ্য!

অন স্ক্রিন কিংবা অফ স্ক্রিন, কোথাও চমক দিতে ভোলেন না রিয়া সেন। তবে বেশ কিছুদিন ধরে চমক দেয়া’তো দূরের কথা, হারিয়েই গেলেন তিনি। বহুদিন ক্যামেরার সামনেই দেখা যায়নি তাকে।