• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬

কারুকার্যমণ্ডিত জমিদার লক্ষণ সাহার বাড়ি

কারুকার্যমণ্ডিত জমিদার লক্ষণ সাহার বাড়ি

ফিচার ডেস্ক০১ মে ২০১৯, ০৯:১৩এএম, ঢাকা-বাংলাদেশ।

জমিদার লক্ষণ সাহার বাড়ি। চারদিকে সবুজ বেষ্টনীর মাঝে এক টুকরো স্বর্ণ মহলই বলা চলে। কাছ থেকে এই বাড়ির কারুকাজ দেখলে যে কেউ বিস্মিত হন। এই মোহনীয় সৌন্দর্য দেখলেই বুঝা যায় সেই সময়ের জমিদাররা কতটা বিলাসী আর আরাম প্রিয় ছিলেন। নিপুণ কারুকার্যমণ্ডিত জমিদার লক্ষণ সাহার বাড়িটি শত বছর পরও ঐতিহ্যপ্রেমী ও ভ্রমণপিপাসু পর্যটককে মুগ্ধ করে।

কর্মব্যস্ত নগর জীবনে যারা হাঁপিয়ে উঠেছেন, তারা ছুটির দিনে একদিনের জন্য ঘুরে আসতে পারেন ঢাকার খুব কাছেই নরসিংদীর লক্ষণ সাহার পুরনো এই জমিদারবাড়ি থেকে। পরিবার বন্ধুবান্ধবসহ কাটিয়ে আসতে পারেন প্রাচীন ইতিহাস আর ঐতিহ্যের সঙ্গে। বাড়িটি জেলার পলাশ উপজেলার ডাংগা বাজারের কাছেই অবস্থিত। বাড়িটি বর্তমানে উকিলের বাড়ি নামেও পরিচিত।

নিপুণ কারুকার্যমণ্ডিত এই বাড়ির নির্মাতা জমিদার লক্ষণ সাহা ছিলেন মূলত প্রধান জমিদারের অধীনস্থ একজন সাব-জমিদার। লক্ষণ সাহার ৩ ছেলের নাম পেরিমোহন সাহা, নিকুঞ্জ সাহা ও বঙ্কু সাহা। দেশ ভাগের সময় বঙ্কু সাহা ভারতে চলে যান এবং ১৯৭১ সালের পূর্বে নিকুঞ্জ সাহাও ভারতে পাড়ি জমান।

একমাত্র পেরিমোহন সাহা এখানে থেকে যান। পেরিমোহন সাহার একমাত্র ছেলে বৌদ্ধ নারায়ণ সাহা আহম্মদ আলী নামের একজন উকিলের কাছে বাড়িটি বিক্রি করে দেন। এ কারণে লক্ষণ সাহার জমিদার বাড়িটি এই অঞ্চলে উকিলের বাড়ি নামে অধিক পরিচিত।

জমিদার লক্ষণ সাহার বাড়ির কাছেই রয়েছে আরও একটি কারুকার্যময় পুরনো বাড়ি। বাড়িটিকে সবাই সুদান সাহার বাড়ি হিসেবে চেনে ও জানে। সুদান সাহার বাড়িও অনেক দৃষ্টিনন্দন ও কারুকার্যময়। সুদান সাহার বাড়িটি যে কেউ দেখলে মুগ্ধ হবে। এ বাড়ির সামনেও রয়েছে পুকুর, শানবাঁধানো পুকুর ঘাট।

জমিদার লক্ষণ সাহার বাড়ি থেকে অল্প দূরে রয়েছে আরেকটি পুরনো বাড়ি। বাড়িটিকে সবাই কুণ্ডু সাহার বাড়ি হিসেবে চিনে, যেটি বর্তমানে পরিত্যক্ত, কিন্তু আয়তনে জমিদার লক্ষণ সাহার এবং সুদান সাহার বাড়ি অপেক্ষায় অনেক বড়। কুণ্ডু সাহার বাড়িতে বর্তমানে কেউ বসবাস করে না।



কিভাবে যাবেন লক্ষণ সাহার জমিদার বাড়ি
ঢাকার গুলিস্তান সার্জেন্ট আহাদ পুলিশ বক্সের সামনে নরসিংদীগামী মেঘালয় বাস কাউন্টার রয়েছে। মেঘালয় বাসে করে পাঁচদোনা মোড় নামতে হবে, ভাড়া নেবে ৯০ টাকা। পাঁচদোনা মোড় থেকে থেকে সিএনজিচালিত অটোরিকশা করে ডাঙ্গা বাজারের যেতে হবে, ভাড়া ২০ টাকা। সেখান থেকে হেঁটে বা ২০ টাকা রিকশা ভাড়ায় জমিদার লক্ষণ সাহার বাড়িতে যাওয়া যায়। ঢাকা থেকে লক্ষণ সাহার বাড়িতে এক দিনে খুব সুন্দরভাবে সহজেই ঘুরে আসা যায়।

এছাড়া ঢাকার বনানী, মহাখালী কিংবা উত্তরা থেকে লক্ষণ সাহার জমিদার বাড়িতে যেতে কুড়িল বিশ্বরোড হয়ে ৩০০ ফিট দিয়ে কাঞ্চন ব্রিজ অতিক্রম করে মায়ার বাড়ির মোড়ে নামতে হবে। সেখানে ডাংগা যাওয়ার অটোরিকশা পাওয়া যায়।

খাওয়া ও খরচ
ওখানে মোটামুটি মানের কয়েকটা ভালো রেস্টুরেন্ট রয়েছে। দুপুরের খাওয়া বাবদ খরচ হবে ১২০ থেকে ১৬০ টাকা। সব মিলিয়ে ৫০০-৬০০ টাকায় ভালোভাবেই ঘুরে আসা সম্ভব।

 

টাইমস/জিএস

আইনের লঙ্ঘন করে শোভন-রাব্বানীকে সরিয়েছে আ. লীগ: রিজভী

আইনের লঙ্ঘন করে শোভন-রাব্বানীকে সরিয়েছে আ. লীগ: রিজভী

ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের পদচ্যুতিকে আইনের লঙ্ঘন উল্লেখ করে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের সভায় আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটি থেকে রেজওয়ানুল হক চৌধুরী ও গোলাম রাব্বানীকে পদ থেকে সরিয়ে দিয়েছেন। ছাত্রলীগ আগে আওয়ামী লীগের সহযোগী থাকলেও নতুন আরপিও বা গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী ভ্রাতৃপ্রতিম সংগঠনের মর্যাদা দেয়া হয়েছে। আরপিও অনুযায়ী ছাত্রলীগ স্বাধীন ও স্বতন্ত্র সংগঠন। ছাত্রলীগের গঠনতন্ত্রও সে কথাই বলে। নির্বাচন কমিশনে জমা দেয়া আওয়ামী লীগের সংশোধিত চূড়ান্ত গঠনতন্ত্রের ২৫ (১) ধারা অনুযায়ী ছাত্রলীগ তাদের ভ্রাতৃপ্রতিম সংগঠনমাত্র।

রাজহংসের আনুষ্ঠানিক উদ্বোধন প্রধানমন্ত্রীর

রাজহংসের আনুষ্ঠানিক উদ্বোধন প্রধানমন্ত্রীর

বাংলাদেশ এয়ারলাইন্সের চতুর্থ ড্রিমলাইনার ‘রাজহংস’ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার বিকালে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর (এইচএসআইএ)’র ভিভিআইপি টারমাকে ফিতা কেটে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের এয়ারক্রাফট ‘রাজহংস’ উদ্বোধন করেন।

অভিযোগ প্রমাণিত হলে জাবি ভিসির বিরুদ্ধে ব্যবস্থা: কাদের

অভিযোগ প্রমাণিত হলে জাবি ভিসির বিরুদ্ধে ব্যবস্থা: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ছাত্রলীগ নেতাদের চাঁদা দেয়ার অভিযোগ যদি সত্য প্রমাণিত হয় এবং অভিযুক্ত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) ফারজানা ইসলাম দোষী প্রমাণ হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। মঙ্গলবার দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

জাতীয়

হাতিরপুলে ৫ কোটি টাকার নকল ওষুধ জব্দ,  দুই জনের কারাদণ্ড

হাতিরপুলে ৫ কোটি টাকার নকল ওষুধ জব্দ, দুই জনের কারাদণ্ড

বিশ্বের বিভিন্ন দেশের নামীদামি কোম্পানির ওষুধের মোড়ক ও স্টিকার নকল করে বিভিন্ন ফার্মেসিতে জাল ওষুধ বিক্রি করে আসছিল রাজধানীর হাতিরপুলের একটি প্রতিষ্ঠান। এমন অভিযোগ পেয়ে মঙ্গলবার দুপুরে ‘সেলভন ট্রেডিং’ নামে ওই প্রতিষ্ঠানে অভিযান চালায় র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) ভ্রাম্যমাণ আদালত।

আন্তর্জাতিক

যে গ্রামের মানুষ ও পশু সকলেই দৃষ্টিহীন

যে গ্রামের মানুষ ও পশু সকলেই দৃষ্টিহীন

মেক্সিকোর ঘন অরণ্যের মধ্যে অবস্থান ছোট্ট টিলটেপেক গ্রামের। এই গ্রামে থাকেন শ’তিনেক জাপোটেক জাতির মানুষ। তবে অবাক লাগলেও এটাই সত্যি যে, এই গ্রামের প্রতিটি মানুষ দৃষ্টিহীন। শুধু তাই নয়, দৃষ্টিহীন গ্রামের পোষ্যরাও! এই গ্রামে রয়েছে লাবজুয়েলা নামে একটি গাছ। এটাকে অভিশপ্ত মনে করেন গ্রামবাসীরা। তাদের বিশ্বাস, তাদের দৃষ্টিশক্তি কেড়ে নেয় ওই লাবজুয়েলা গাছই।

রাজনীতি

ডাকসু থেকে রাব্বানীর পদত্যাগ চাইলেন ভিপি নুর

ডাকসু থেকে রাব্বানীর পদত্যাগ চাইলেন ভিপি নুর

নানা ধরনের অপকর্মের অভিযোগ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদকের পদ হারানো গোলাম রাব্বানীকে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের(ডাকসু)  জিএস পদ থেকে স্বেচ্ছায় পদত্যাগের আহ্বান জানিয়েছেন ডাকসু সহ-সভাপতি (ভিপি) নুরুল হক নুর। মঙ্গলবার গণমাধ্যমকে তিনি এ কথা বলেন। তিনি বলেন, ‘আমি তাকে (রাব্বানীকে) ডাকসু থেকে পদত্যাগের আহ্বান জানাই। আমি আগে থেকেই এটা বলে আসছি। কারণ তিনি এই পদে থাকার যোগ্যতা হারিয়েছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতি সম্মান রেখে তার উচিত পদত্যাগ করা।’

বিনোদন

‘রাজলক্ষ্মী’র নায়িকার কাছে ৫ প্রশ্ন

‘রাজলক্ষ্মী’র নায়িকার কাছে ৫ প্রশ্ন

জ্যোতিকা জ্যোতি অভিনীত ‘রাজলক্ষ্মী ও শ্রীকান্ত’ ছবিটি ২০ সেপ্টেম্বর ওপার বাংলায় মুক্তি পাচ্ছে। প্রদীপ্ত ভট্টাচার্য্য পরিচালিত এ ছবিতে তার বিপরীতে অভিনয় করেছেন ঋত্বিক চক্রবর্তী।

আন্তর্জাতিক

আফগান প্রেসিডেন্টের নির্বাচনী সমাবেশে বোমা হামলা, নিহত ২৪

আফগান প্রেসিডেন্টের নির্বাচনী সমাবেশে বোমা হামলা, নিহত ২৪

আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনির এক নির্বাচনী সমাবেশে বোমা হামলার ঘটনা ঘটেছে। এতে ২৪ জন নিহত ও বহু আহত হয়েছেন। স্থানীয় সময় মঙ্গলবার সকালের দিকে রাজধানী কাবুলের উত্তরাঞ্চলের পারওয়ান প্রদেশের চারিকরে নির্বাচনী সমাবেশে গনি ভাষণ দেয়ার সময় এই হামলা হয় বলে জানিয়েছে ডয়চে ভেলে ও রয়টার্স। তাৎক্ষণিকভাবে কোনো গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি।

বিনোদন

"জ্যাম" শিডিউল ফাঁসালেন ঋতুপর্ণা

"জ্যাম" শিডিউল ফাঁসালেন ঋতুপর্ণা

টালিউডের আবেদনময়ী অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত। কথা ছিল, গতকাল (সোমবার) থেকে বাংলাদেশে কাজ শুরু করবেন তিনি। কিছুদিন আগে নায়িকা চুক্তিবদ্ধ হয়েছিলেন বাংলাদেশি ছবি ‘জ্যাম’-এ।