• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২২ ফেব্রুয়ারি ২০২০, ৯ ফাল্গুন ১৪২৬

ঢাকায় হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল বুধবার

ঢাকায় হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল বুধবার

নিজস্ব প্রতিবেদক২১ অক্টোবর ২০১৯, ০৭:৫২পিএম, ঢাকা-বাংলাদেশ।

ঢাকায় টানা দ্বিতীয়বারের মতো হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল শুরু হতে যাচ্ছে বুধবার থেকে। এসএমই ফাউন্ডেশন ও অ্যাসোসিয়েশন অব ফ্যাশন ডিজাইনার্স অব বাংলাদেশ (এএফডিবি) যৌথভাবে এই ফেস্টিভ্যালের আয়োজন করছে।

এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. সফিকুল ইসলাম এবং এএফডিবি’র সভাপতি মানতাশা আহমেদ সোমবার এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

ঢাকার গুলশানস্থ গার্ডেনিয়া গ্রান্ড হলে (বাড়ী ৮, সড়ক ৫১, গুলশান ২) ২৩ অক্টোবর বুধবার থেকে ২৬ অক্টোবর পর্যন্ত চলবে এই মেলা।

বুধবার বিকাল ৫ টায় হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল-২০১৯ এ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলার উদ্বোধনের কথা রয়েছে পরিকল্পনা মন্ত্রী এম. এ. মান্নানের। এ সময় শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এবং সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এছাড়া উদ্বোধনী অনুষ্ঠানে এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন কে এম হাবিব উল্লাহ সভাপতিত্ব করবেন বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

চারদিনব্যাপী এ ফেস্টিভ্যালের দ্বিতীয় দিন ২৪ অক্টোবর শুধুমাত্র বিদেশী দর্শনার্থীদের জন্য নির্ধারণ করা হয়েছে। বাংলাদেশে অবস্থিত বিভিন্ন বিদেশী দূতাবাসের রাষ্ট্রদূত ও কর্মকর্তাগণসহ বিদেশী অতিথিবৃন্দকে আমন্ত্রণ জানানো হয়েছে। দিনটিকে ফ্রেন্ডস অব বাংলাদেশ ডে হিসেবে অবহিত করা হয়েছে। এ দিন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী।

হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল-২০১৯ এ মোট ৪৫টি স্টলে ঐতিহ্যবাহী বিভিন্ন ধরনের তাঁত ও কারুপণ্য প্রদর্শিত হবে। নকশিকাঁথা, বেনারসি শাড়ী, টাঙ্গাইল শাড়ী, জামদানি শাড়ী, সিরাজগঞ্জ শাড়ী-লুঙ্গী-গামছা, মণিপুরী কাপড়, রাঙ্গামাটির চাকমাসহ অন্যান্যদের কাপড়, খাদি, রাজশাহী সিল্ক, পাটজাত পণ্য, শতরঞ্জি পণ্য, বাঁশ-বেত পণ্য, পটচিত্র প্রদর্শন ও বিক্রয় করা হবে।

তাঁতীদের উৎপাদিত পণ্যের পাশাপাশি দেশের শীর্ষস্থানীয় চিত্রশিল্পী ও ডিজাইনারদের তৈরি দৈনন্দিন ব্যবহার্য পণ্য ফেস্টিভ্যালে প্রদর্শন করা হবে। প্রদর্শনীর পাশাপাশি এসব পণ্যের বুনন প্রক্রিয়াও দর্শনার্থীরা উপভোগ করতে পারবে। ফেস্টিভ্যালে লোকজ শিল্পীদের সঙ্গীত পরিবেশনা, ফ্যাশন শো, সেমিনার, ক্রেতা-বিক্রেতা ম্যাচমেকিং ইভেন্টের আয়োজন করা হবে।

 

টাইমস/এএইচ/এইচইউ

জাতীয় হ্যান্ডবল দলের গোলকিপার সোহান সড়ক দুর্ঘটনায় নিহত

জাতীয় হ্যান্ডবল দলের গোলকিপার সোহান সড়ক দুর্ঘটনায় নিহত

জাতীয় হ্যান্ডবল দলে গোলকিপার সোহানুর রহমান সোহান সড়ক দুর্ঘটনায় নিহত

করোনাভাইরাসের চিকিৎসা দিতে বিয়ে বাতিল করা সেই চিকিৎসকের মৃত্যু

করোনাভাইরাসের চিকিৎসা দিতে বিয়ে বাতিল করা সেই চিকিৎসকের মৃত্যু

এবার মৃত্যুর মিছিলে নাম উঠলো করোনাভাইরাসের চিকিৎসা দিতে গিয়ে নিজের

করোনাভাইরাস সংক্রমণ : ভয়াবহ লোকসানে বিমান খাত

করোনাভাইরাস সংক্রমণ : ভয়াবহ লোকসানে বিমান খাত

করোনাভাইরাস সংক্রমণের পরপরই চীন গামী আন্তর্জাতিক বিমান ফ্লাইট বন্ধ করে

জাতীয়

বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা করতে কাজ করছে সরকার : তথ্যমন্ত্রী

বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা করতে কাজ করছে সরকার : তথ্যমন্ত্রী

সরকার বাংলা ভাষাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা হিসেবে নিবন্ধিত করার জন্য কাজ করছে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাসান মাহমুদ। শুক্রবার কেন্দ্রীয় শহীদ মিনারে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস উপলক্ষে প্রভাতফেরী শেষে তিনি এমন্তব্য করেন

জাতীয়

স্বপ্নের পদ্মাসেতুর ৩৭৫০ মিটার দৃশ্যমান

স্বপ্নের পদ্মাসেতুর ৩৭৫০ মিটার দৃশ্যমান

স্বপ্নের পদ্মাসেতু দিনদিন আরও স্পষ্ট হয়ে দৃশ্যমান হচ্ছে। প্রতিদিনই বদলে যাচ্ছে সেতুর চেহারা। সর্বশেষ শুক্রবার পদ্মাসেতুর ২৫তম স্প্যান স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে। এর মধ্যদিয়ে মুল সেতুর প্রায় ৩ হাজার ৭৫০ মিটার দৃশ্যমান হয়েছে।

জাতীয়

মোটরসাইকেল পাল্লা দিতে গিয়ে সড়কে নিহত ২

মোটরসাইকেল পাল্লা দিতে গিয়ে সড়কে নিহত ২

বন্ধুদের সঙ্গে ঘুরতে গিয়ে মোটরসাইকেল দুর্ঘটনায় ছাত্রলীগ নেতাসহ দুইজন নিহত হয়েছেন। নিহতরা হলেন রিবল মাহমুদ খান রাজ ও সাইফুল ইসলাম। বৃহস্পতিবার রাতে শরীয়তপুরের গোসাইরহাট উপজেলার কুচাইপট্টি ইউনিয়নের সাইক্ষ্যা ব্রিজের ওপর এঘটনা ঘটে।

আন্তর্জাতিক

জাপানে ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা

জাপানে ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা

বিনম্র শ্রদ্ধা, যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্য পরিবেশে শুক্রবার জাপানের টোকিওস্থ বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে সকাল সাড়ে সাতটায় ভাষা শহীদদের স্মরণে ইকেবুকুরো নিশিগুচি পার্কে অবস্থিত শহীদ মিনার বেদীতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। দূতাবাসের প্রথম সচিব (প্রেস) মুহা. শিপলু জামান স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানা গেছে।

লাইফস্টাইল

স্মৃতিশক্তি বাড়িয়ে দেবে যেসব অভ্যাস

স্মৃতিশক্তি বাড়িয়ে দেবে যেসব অভ্যাস

আপনার কি 'ভুলে যাওয়া' সমস্যাটি ঘনঘন অনুভূত হয়? যেমন- অতি পরিচিতজনের নাম ভুলে যাওয়া। চেনা পথে হাঁটতে গিয়েও ভুল করা। প্রয়োজনীয় অনেক কিছুই মন থেকে হারিয়ে যাওয়া। কথা বলতে গিয়ে প্রায়ই আটকে যাওয়া। অনেক সময় দেখা যায়, নিজের চাবি কোথায় রেখেছেন খুঁজে পাচ্ছেন না। আবার অনেকে কাজে বা পড়াশোনায় মনোযোগ ধরে রাখতে পারেন না।

শিল্প ও সাহিত্য

আমিও ভালবাসি তোমায়

আমিও ভালবাসি তোমায়

প্রিয়তা, মনে আছে সেদিনের কথা? বলেছিলে আমার মায়ের বাংলা ভাষায় তুমি আমায় ভালোবাস।