পেঁয়াজের ওপর নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে ভারত: বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, পেঁয়াজ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা তুলে নিতে ভারতের বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েলের সঙ্গে আলোচনা হয়েছে। মন্ত্রী তাকে আশ্বস্ত করে বলেছেন, মহারাষ্ট্র রাজ্যের বিধানসভা নির্বাচন শেষ হলেই পেঁয়াজ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করবে তার সরকার।

ভারতে সফররত বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি মঙ্গলবার বাংলাদেশ-ভারত বাণিজ্য সম্মেলনের উদ্বোধনী দিনে ভারতের বাণিজ্যমন্ত্রীর কাছে এ আহ্বান জানান। আসাম রাজ্যের রাজধানী গোহাটিতে ভারত-বাংলাদেশে বাণিজ্য সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

ভারতে সবচেয়ে বেশি পেঁয়াজ উৎপাদন হয় মহারাষ্ট্রে। গত ২১ অক্টোবর মহারাষ্ট্র ও হরিয়ানা প্রদেশের বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। বুথফেরত জরিপ বলছে রাজ্য দুটিতে ফের সরকার গঠন করতে যাচ্ছে ক্ষমতাসীন দল বিজেপি। ২৪ অক্টোবর ভোটের ফল প্রকাশ হবে।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি আরও বলেন, নয়াদিল্লি হঠাৎ করে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়ায় পেঁয়াজের চাহিদা পূরণ করা কঠিন হয়ে পড়েছে বাংলাদেশের জন্য।

বাণিজ্যমন্ত্রীর অভিযোগ, ভারত সরকার যখন পেঁয়াজ রপ্তানি বন্ধ করার সিদ্ধান্ত নিচ্ছিল তখন তারা এমন পদক্ষেপ সম্পর্কে অন্তত ইঙ্গিত দিতে পারতো।

 

টাইমস/এসআই

Share this news on: