এনবিআরের সার্ভার হ্যাকিং নিয়ে আগেই ব্যবস্থা নেয়া দরকার ছিল

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সার্ভার হ্যাকিংয়ের মাধ্যমে শত কোটি টাকার পণ্য চট্টগ্রাম বন্দর থেকে পাচার করে নেয়ার বিষয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, আগেই আমাদের এই বিষয়ে ব্যবস্থা নেয়া দরকার ছিল।

বুধবার সচিবালয়ে অর্থনৈতিক বিষয় ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন অর্থমন্ত্রী।

কাস্টমস কর্মকর্তাদের সরকারি আইডি ও পাসওয়ার্ড চুরি করে পণ্য পাচারে জড়িত সংঘবদ্ধ একটি চক্র জাতীয় রাজস্ব বোর্ডের সার্ভার হ্যাক করে। তারা তিন বছরের বেশি সময় ধরে এই সার্ভারের অবৈধ ব্যবহার করেছে। এ সময় চক্রটি শত কোটি টাকার পণ্য চট্টগ্রাম বন্দর থেকে ছাড় করে নিয়েছে।

এ বিষয়ে অর্থমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, আমি দেখেছি। এটা আগেও হয়েছে। আমরা মনে হয় আগে থেকেই আমাদের এ বিষয়ে ব্যবস্থা নেয়া দরকার ছিল। আজকে অফিসে গিয়ে এ ব্যাপারে ব্যবস্থা নেব। কী ব্যবস্থা নেয়া যায় সেটা আমরা দেখব।

সার্ভারে অবৈধ প্রবেশ কিভাবে রোধ করা যায় প্রশ্নের উত্তরে অর্থমন্ত্রী বলেন, ওই এলাকাকে তো তারকাঁটার বেড়া দিয়ে নিয়ন্ত্রণ করা যাবে না। দূর থেকে আইডি কার্ড ইউজ করে পারবে না। ভেতরে যেতে হবে সার্ভারে ঢুকতে হলে। আমার মনে হয় সার্ভার আরও অনেক বেশি সংরক্ষিত হওয়া দরকার। এটা আমাদের দুর্ভাগ্য।

তিনি আরও বলেন, টেকনোলজি যত ডেভেলপ করবে এই বিপদগুলো তত থেকে যাবে। আমরা আমাদের টেকনোলজি শুধু বাড়াচ্ছি কিন্তু এগুলোর সেফটি-সিকিউরিটি বাড়াচ্ছি না। প্রত্যেকটির পেছনে একাধিক ফায়ারওয়াল রাখতে হবে। একটা ভাঙতে পারলে আরেকটা...। আমরা যেন সিকিউরড থাকি। ওই ওয়ালগুলো আমাদের তৈরি করতে হবে।

 

 

টাইমস/এএস/এসআই

Share this news on: