• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ১৩ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬

বেশি প্রবৃদ্ধি অর্জনকারী পাঁচ দেশের তালিকায় বাংলাদেশ

বেশি প্রবৃদ্ধি অর্জনকারী পাঁচ দেশের তালিকায় বাংলাদেশ

সেন্ট্রাল ডেস্ক০৪ এপ্রিল ২০১৯, ০৫:১২পিএম, ঢাকা-বাংলাদেশ।

বাংলাদেশ সরকার চলতি অর্থবছর শেষে জিডিপি প্রবৃদ্ধি ৭ দশমিক ৩ শতাংশ হতে পারে বলে জানিয়েছে বিশ্বব্যাংক। একই সাথে চলতি অর্থবছরে বিশ্বের সবচেয়ে বেশি মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি অর্জনকারী পাঁচ দেশের মধ্যে বাংলাদেশ একটি হবে বলে জানিয়েছেন বিশ্ব ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর রবার্ট জে সম।

বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ের বিশ্ব ব্যাংকের আবাসিক কার্যালয়ে বাংলাদেশের অর্থনীতির হাল হকিকত নিয়ে প্রকাশিত একটি প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। এতে প্রতিবেদনের বিভিন্ন দিক তুলে ধরেন বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়ের মুখ্য অর্থনীতিবিদ জাহিদ হোসেন।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, বর্তমানে বাংলাদেশের চেয়ে বেশি প্রবৃদ্ধি থাকা বিশ্বে চারটি দেশ হচ্ছে- ইথিওপিয়া (৮.৮%), রুয়ান্ডা (৭.৮%), ভুটান (৭.৬%) এবং ভারত (৭.৫%)।

‘বাংলাদেশ ডেভেলপমেন্ট আপডেট: রেগুলেটরি প্রেডিক্টেবলিটি ক্যান সাসটেইন হাই গ্রোথ’ শীর্ষক ওই প্রতিবেদনে বলা হয়, বেসরকারি খাতে বিনিয়োগের উল্লেখযোগ্য অগ্রগতি না হলেও রপ্তানি ও রেমিটেন্সে ভর করে বাংলাদেশ চলতি অর্থবছরে ৭ দশমিক ৩ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি পেতে পারে।

বিশ্ব ব্যাংকের ঢাকা কার্যালয়ের প্রধান অর্থনীতিবিদ জাহিদ হোসেন বলেন, রপ্তানি, আমদানি, রাজস্ব আদায়, বেসরকারি বিনিয়োগ এবং সরকারি বিনিয়োগসহ অর্থনীতিক সূচকগুলো বিশ্লেষণ করে চলতি অর্থবছরে এই প্রবৃদ্ধি হবে বলে আমরা ধারণা করছি।

প্রবৃদ্ধি টেকসই রাখতে সংস্কারের ধারাবাহিকতা অব্যাহত রাখার তাগিদ দিয়েছে বিশ্বব্যাংক। সংস্থাটি মনে করে, ব্যাংক খাত বাংলাদেশের অর্থনীতির অন্যতম দুর্বল খাত। বিশ্বব্যাংকের পরামর্শ, আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থাগুলোকে স্বাধীনভাবে কাজ করতে দিতে হবে। রাজস্ব আদায়ে জোর দিতে হবে।

এর আগে বুধবার এশিয়ান ডেভেলপমেন্ট আউটলুক ২০১৯ প্রকাশ করে এডিবি। সেখানে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) বাংলাদেশের প্রবৃদ্ধি সম্পর্কে পূর্বাভাস দিয়েছিল, চলতি অর্থবছরে (২০১৮-১৯) মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি আট শতাংশ হবে। এডিবি বলছে, ব্যাপক ভোগ চাহিদা ও সরকারি বিনিয়োগের কারণে এই প্রবৃদ্ধি অর্জিত হতে পারে। এ ছাড়া রপ্তানি ‘পারফরম্যান্স’ প্রবৃদ্ধিতে বাড়তি অবদান রাখছে। এর পাশাপাশি শিল্প খাতের সম্প্রসারণ প্রবৃদ্ধির চালিকা শক্তি হিসেবে কাজ করছে।

 

টাইমস/এইচইউ

শুভ জন্মদিন নন্দিত লেখক-কিংবদন্তী নির্মাতা

শুভ জন্মদিন নন্দিত লেখক-কিংবদন্তী নির্মাতা

বাংলা সাহিত্যের নন্দিত লেখক ও কিংবদন্তী নির্মাতা হুমায়ূন আহমেদের ৭১তম

বুড়িচংয়ে ইলিশ মাছ বোঝাই ট্রাক খাদে, দুইজনের প্রাণহানি

বুড়িচংয়ে ইলিশ মাছ বোঝাই ট্রাক খাদে, দুইজনের প্রাণহানি

কুমিল্লার বুড়িচং উপজেলার ইলিশ মাছ বোঝাই মিনি ট্রাক খাদে পড়ে

কথার জাদুকরের বিখ্যাত যত উক্তি

কথার জাদুকরের বিখ্যাত যত উক্তি

বরেণ্য কথাশিল্পী, চলচ্চিত্র-নাটক নির্মাতা হুমায়ূন আহমেদের ৭১তম জন্মবার্ষিকী আজ (বুধবার)।

অর্থনীতি

অস্ট্রেলিয়া থেকে বিমানে এল ২২৫ গরু   

অস্ট্রেলিয়া থেকে বিমানে এল ২২৫ গরু  

অস্ট্রেলিয়া থেকে পণ্যবাহী বিমানে করে ২২৫টি গরু বাংলাদেশে এসেছে। ইয়ন গ্রুপের ইয়ন বায়ো সায়েন্স লিমিটেড এসব গরু এনেছে। মঙ্গলবার ভোরে গরু বহনকারী কার্গো বিমানটি ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায়। এর আগে অস্ট্রেলিয়ার মেলবোর্ন বিমানবন্দর থেকে রওনা দেয় বিমানটি।

জাতীয়

ঘন কুয়াশায় চালক সিগন্যাল দেখতে পাননি: রেলওয়ে মহাপরিচালক

ঘন কুয়াশায় চালক সিগন্যাল দেখতে পাননি: রেলওয়ে মহাপরিচালক

কসবার ট্রেন দুর্ঘটনা বিষয়ে বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. শামছুজ্জামান জানিয়েছেন, তূর্ণা নিশীথা ট্রেনটি ৬০-৬৫ কিলোমিটার গতিতে চলছিল। ঘন কুয়াশার কারণে চালক লাল সংকেত সিগন্যাল দেখতে পাননি। তূর্ণা নিশীথার চালক যখন সংকেত দেখতে পান, তখন ইর্মাজেন্সি ব্রেক করেন।

স্বাস্থ্য

স্বাদে টক তেঁতুলের চোখ ধাঁধানো পুষ্টিগুণ

স্বাদে টক তেঁতুলের চোখ ধাঁধানো পুষ্টিগুণ

তেঁতুলের নাম শুনতেই জিভে পানি এসে যায়। Fabaceae পরিবারের অন্তর্ভুক্ত টক জাতীয় এই ফলটির বৈজ্ঞানিক নাম Tamarindus indica। তেঁতুল পছন্দ করে না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। যদিও গ্রামাঞ্চলের কেউ কেউ মনে করেন, তেঁতুল খেলে রক্ত পানি হয়ে যায়; সে সঙ্গে বুদ্ধিও কমে। এজন্য বাচ্চাদের তেঁতুল খেতে বারণ করা হয়

উক্তি প্রতিদিন

“বেশি কথা বলা নির্বুদ্ধিতার নিদর্শন”

“বেশি কথা বলা নির্বুদ্ধিতার নিদর্শন”

প্রাচীন গ্রিসের প্রভাবশালী তিন দার্শনিকের একজন অ্যারিস্টটল। অন্য দু’জন হলেন সক্রেটিস ও প্লেটো। সক্রেটিসের ছাত্র ছিলেন প্লেটো আর প্লেটোর ছাত্র অ্যারিস্টটল। অ্যারিস্টটলকে প্রাণীবিজ্ঞানের জনক বলা হয়।

লাইফস্টাইল

হাই হিলের জুতা ব্যবহারে সাবধান

হাই হিলের জুতা ব্যবহারে সাবধান

হাই হিল ফ্যাশন সচেতন নারীদের প্রাত্যহিক জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। আজকাল নারীরা ফ্যাশন নিয়ে প্রচুর পরীক্ষা-নিরীক্ষা করেন, পোশাকের সঙ্গে মানানসই হাই হিল জুতা তাদের চাই-ই চাই।

বিনোদন

ঢাকা লিট ফেস্টে নাচানাচি; পক্ষে-বিপক্ষে মত

ঢাকা লিট ফেস্টে নাচানাচি; পক্ষে-বিপক্ষে মত

বাংলা একাডেমি প্রাঙ্গণে অনুষ্ঠিত ঢাকা লিট ফেস্টের নবম আসরে একটি নাচের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছে। এ নিয়ে সমালোচনার ঝড় বইছে চতুর্দিকে। ভাইরাল হওয়া ওই ভিডিওতে দেখা যায়, কণ্ঠশিল্পী মমতাজ বেগমের ‘বন্ধু তুই লোকাল বাস’ গানের সঙ্গে নাচছেন কয়েকজন।