• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২৪ জানুয়ারি ২০২০, ১১ মাঘ ১৪২৬

কলরেট বাড়ছে গ্রামীণফোনে

কলরেট বাড়ছে গ্রামীণফোনে

নিজস্ব প্রতিবেদক১৮ এপ্রিল ২০১৯, ০৬:১৪পিএম, ঢাকা-বাংলাদেশ।

দেশের সর্ববৃহৎ মোবাইল অপারেটর গ্রামীণফোনের সর্বনিম্ন কলরেট বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে কি পরিমাণ রেট বাড়ানো হবে,  তা এখনো চূড়ান্ত হয়নি বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।

টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের বৈঠকে সিগনিফিক্যান্ট মার্কেট পাওয়ার (এসএমপি) অপারেটর ঘোষণার বিধিনিষেধের আওতায় গ্রামীণফোনের সর্বনিম্ন কলরেট বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এই সিদ্ধান্ত কার্যকর হলে গ্রামীণফোনের ডেটা চার্জও বেড়ে যেতে পারে।

বিটিআরসির প্রবিধানমালায় বলা হয়েছে- খুচরা মোবাইল সেবাসংশ্লিষ্ট বাজারের নির্ণায়কসমূহ তথা গ্রাহক সংখ্যা, অর্জিত রাজস্ব ও কমিশন কর্তৃক বরাদ্দকৃত তরঙ্গ- এই তিনটি নির্ণায়কের মধ্যে কোনো মোবাইল অপারেটর ন্যূনতম একটিতে মোট বাজারের অন্তত ৪০ শতাংশ নিয়ন্ত্রণ করলেই সেটিকে এসএমপি হিসেবে নির্ধারণের বিধান রয়েছে।

সে অনুসারে গ্রাহক সংখ্যা ও রাজস্ব আয়ের দিক থেকে এসএমপির শর্তের মধ্যে পড়েছে গ্রামীণফোন। বাজারে গ্রামীণফোনের রাজস্ব শেয়ার ৫০ শতাংশ ও গ্রাহক ৪৭ শতাংশের বেশি বলে মনে করা হচ্ছে। সে হিসেবেই ফেব্রুয়ারিতে গ্রামীণফোনকে দেশের প্রথম এসএমপি অপারেটর হিসেবে ঘোষণা করা হয়েছে।

তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, কলরেটের ওপর নিয়ন্ত্রণারোপ ছাড়া কেউ গ্রামীণফোনকে নিয়ন্ত্রণ করতে পারবে না। কিন্তু কি পরিমাণ রেট বাড়ানো হবে,  তা এখনও আমরা চূড়ান্ত করিনি।

মন্ত্রী বলেন, নম্বর পরিবর্তন না করে অন্য অপারেটরের সেবা নেয়ার সুযোগ গ্রাহকদের আছে। কাজেই যদি গ্রাহক মনে করেন, এটির কলরেট গ্রহণযোগ্য নয়, তবে সহজেই তারা অন্য নেটওয়ার্ক বেছে নিতে পারেন। এতে কোনো সমস্যা হওয়ার কথা নয়।

তবে বাজারের গড় কলরেটের চেয়ে গ্রামীণফোনের কলরেট এমনিতেই বেশি। বর্তমানে যেকোনো মোবাইল অপারেটরে করসহ সর্বনিম্ন কলরেট হচ্ছে ৫৪ পয়সা। সেখানে গ্রামীণফোনের গড় কলরেট হচ্ছে ৭০ পয়সা।

 

টাইমস/এএস/এসআই

নতুন শিক্ষাবর্ষ থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা

নতুন শিক্ষাবর্ষ থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা আগামী শিক্ষাবর্ষ থেকে সমন্বিত বা

সরিষার তেল বলে পোড়া মবিল বিক্রি!

সরিষার তেল বলে পোড়া মবিল বিক্রি!

টাঙ্গাইলের ভূঞাপুর পৌরসভার সামনে ‘মদিনা অয়েল’ নামে সরিষার তেল তৈরি

মাশরুম ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী

মাশরুম ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী

মাশরুম এক ধরণের সবজি, যা উচ্চমাত্রার ফাইবার সমৃদ্ধ এবং এটি

স্বাস্থ্য

লিভার সুস্থ রাখতে যা খাবেন

লিভার সুস্থ রাখতে যা খাবেন

শর্করা ভেঙে শক্তি উৎপাদন, গ্লুকোজ তৈরি এবং শরীরকে দূষিত পদার্থ মুক্ত করার মতো গুরুত্বপূর্ণ সব ভূমিকা পালন করে লিভার। এটি খাবার সঠিকভাবে হজম করতে এবং শোষণ করতে সহায়তা করে। তাই লিভার সুস্থ রাখা সামগ্রিক স্বাস্থ্যের জন্য অত্যাবশ্যক। লিভারের কর্মক্ষমতা হ্রাস হলে তা থেকে লিভারের রোগ, বিপাকীয় ব্যাধি এবং টাইপ-২ ডায়াবেটিস হতে পারে।

আন্তর্জাতিক

রোহিঙ্গা গণহত্যার দায় মিয়ানমারের: আইসিজে

রোহিঙ্গা গণহত্যার দায় মিয়ানমারের: আইসিজে

রোহিঙ্গা গণহত্যার দায় মিয়ানমার এড়াতে পারে না বলে জানিয়েছেন আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)। রোহিঙ্গা গণহত্যা বন্ধে মিয়ানমারের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য চারটি নির্দেশনাও দিয়েছেন এই আদালত।

জাতীয়

বাংলা একাডেমি পুরস্কার পেলেন যারা

বাংলা একাডেমি পুরস্কার পেলেন যারা

বাংলা একাডেমি পুরস্কার পেয়েছেন দশ গুনীজন। সাহিত্যের বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে তাদের এ পুরস্কার দেয়া হয়েছে। বৃহস্পতিবার বাংলা একাডেমি চত্বরে পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করেন একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী।

জাতীয়

দুর্নীতির সূচকে বাংলাদেশের উন্নতি   

দুর্নীতির সূচকে বাংলাদেশের উন্নতি  

দুর্নীতির ধারণা সূচকে এক ধাপ উন্নতি করেছে বাংলাদেশ। তবে গত সূচকের স্কোর এবারও একই রয়েছে। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের (টিআই) ‘দুর্নীতির ধারণা সূচক’ ২০১৯ সালের প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

জাতীয়

নওগাঁ সীমান্তে বিএসএফের গুলিতে ৩ বাংলাদেশী নিহত

নওগাঁ সীমান্তে বিএসএফের গুলিতে ৩ বাংলাদেশী নিহত

নওগাঁর পোরশায় হাঁপানিয়া সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে তিন বাংলাদেশী নিহত হয়েছেন।

স্বাস্থ্য

জেনে নিন, যেসব অভ্যাস মানসিক স্বাস্থ্যঝুঁকি তৈরি করে

জেনে নিন, যেসব অভ্যাস মানসিক স্বাস্থ্যঝুঁকি তৈরি করে

যখন মানসিক স্বাস্থ্যের কথা আসে তখন মনে রাখতে হবে যে, এমন অনেক সাধারণ ব্যাপার রয়েছে যা সহজেই কোনো ব্যক্তিকে উদ্বিগ্ন করে দেয়ার সক্ষমতা রাখে। মানসিক চাপ, মেজাজের পরিবর্তন, তীব্র উদ্বেগ, আতঙ্ক এবং এমন আরও অনেক উপসর্গ রয়েছে, যা নির্দেশ করে যে আপনি সম্ভবত মানসিকভাবে খুব একটা ভালো নেই। একারণে, বিপর্যয় রোধ করতে মানসিক স্বাস্থ্য ঝুঁকি তৈরির অনুঘটকগুলি সনাক্ত করা খুবই গুরুত্বপূর্ণ।