• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯, ৮ অগ্রহায়ণ ১৪২৬

বৃহস্পতিবার বিসিক ও শিল্পকলা একাডেমির জামদানি মেলা

বৃহস্পতিবার বিসিক ও শিল্পকলা একাডেমির জামদানি মেলা

নিজস্ব প্রতিবেদক১৪ মে ২০১৯, ০৬:২৭পিএম, ঢাকা-বাংলাদেশ।

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক) এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির যৌথ উদ্যোগে আয়োজন করতে যাচ্ছে জামদানি পণ্য প্রদর্শনী ও মেলা।
 
বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে ১৬ মে বৃহস্পতিবার থেকে শুরু হয়ে মেলা চলবে ২৫ মে পর্যন্ত। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০ পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে। 
 
উদ্বোধনী অনুষ্ঠানে বিসিক চেয়ারম্যান মোশতাক হাসানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, শিল্প সচিব মো. আবদুল হালিম, সংস্কৃতি সচিব (ভা.) ড. আবু হেনা মোস্তফা কামাল এবং বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. মিজানুর রহমান।
 
বিসিকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, জামদানি একটি বংশানুক্রমিক কারুশিল্প। নারায়ণগঞ্জ জেলাধীন রূপগঞ্জ উপজেলার বেশ কিছু গ্রাম এবং সিদ্ধিরগঞ্জ ও সোনারগাঁও উপজেলার কয়েকটি গ্রামে যুগ যুগ ধরে জামদানি তৈরি হয়ে আসছে। বিসিক জামদানি শিল্পের উন্নয়নে কারুশিল্পীদের একই স্থানে শিল্প স্থাপনে অবকাঠামোগত সহায়তা প্রদানের মাধ্যমে তাদের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন এবং নতুন প্রজন্মকে উৎসাহ প্রদান, উৎপাদন বৃদ্ধি ও বিপণন সহায়তা প্রদানের লক্ষ্যে কাজ করে যাচ্ছে।
 
মেলায় একটি হাটকর্নার স্থাপিত হয়েছে। সপ্তাহে প্রতি বৃহস্পতিবার এ হাটে জামদানি কারুশিল্পীর উৎপাদিত জামদানি পণ্য বিক্রির সুযোগ পাচ্ছেন।
 
বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, মেলায় ২৫টি স্টলে জামদানি কারুশিল্পীদের হাতের তৈরি তেরছা, জলপাড়, পান্নাহাজার, করোলা, দুবলাজাল, সাবুরগা, বলিহার, শাপলাফুল, আঙ্গুরলতা, ময়ূরপ্যাচপাড়, বাঘনলি, কলমিলতা, চন্দ্রপাড় ও ঝুমকাসহ আরও অনেক বাহারি নামের ও নানাবিদ নকশার জামদানি শাড়ী পাওয়া যাবে।
 
 
 
টাইমস/এএইচ/এসআই
মুন্সীগঞ্জে বরযাত্রীর মাইক্রোর সঙ্গে  বাসের সংঘর্ষ, নিহত ১০

মুন্সীগঞ্জে বরযাত্রীর মাইক্রোর সঙ্গে বাসের সংঘর্ষ, নিহত ১০

মুন্সীগঞ্জের শ্রীনগরে বাসের সঙ্গে বরযাত্রীবাহী মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে ১০ জন

১০ দিনের মধ্যে পেঁয়াজের দাম কমে আসবে: বাণিজ্যমন্ত্রী

১০ দিনের মধ্যে পেঁয়াজের দাম কমে আসবে: বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, আগামী দশ দিনের মধ্যে পেঁয়াজের দাম

ফ্যাসিবাদ চিরকাল টিকে থাকতে পারে না: মির্জা ফখরুল

ফ্যাসিবাদ চিরকাল টিকে থাকতে পারে না: মির্জা ফখরুল

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আমরা মানুষকে ঐক্যবদ্ধ

রাজনীতি

যুবলীগের সম্মেলনে আমন্ত্রণ পাননি ওমর ফারুকসহ বিতর্কিত নেতারা

যুবলীগের সম্মেলনে আমন্ত্রণ পাননি ওমর ফারুকসহ বিতর্কিত নেতারা

যুবলীগের সপ্তম কংগ্রেসে আমন্ত্রণ পাননি সংগঠনের সভাপতির পদ হারানো ওমর ফারুক চৌধুরীসহ বেশ কয়েকজন নেতা। শনিবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে যুবলীগের এই কংগ্রেস অনুষ্ঠিত হবে। আমন্ত্রণ না পাওয়া উল্লেখযোগ্য যুবলীগ নেতাদের মধ্যে রয়েছেন- সংগঠনটির প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুর রহমান মারুফ, নুরুন্নবী চৌধুরী শাওন ও শেখ আতিয়ার রহমান দিপুসহ আরও অনেকে।

আন্তর্জাতিক

বিশ্ব জুড়ে সন্ত্রাসবাদ হামলার শিকার ৮০ শতাংশই মুসলিম : ফরাসি সংস্থা

বিশ্ব জুড়ে সন্ত্রাসবাদ হামলার শিকার ৮০ শতাংশই মুসলিম : ফরাসি সংস্থা

বিশ্বব্যাপী সন্ত্রাসবাদ ও জঙ্গি গোষ্ঠীর হামলার ৮০ শতাংশ ভিকটিমই মুসলিমরা। ফ্রান্সের একটি বেসরকারি সংস্থার গবেষণা প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। তুরস্কভিত্তিক গণমাধ্যম আনাদলুর এক প্রতিবেদনে বলা হয়, বুধবার ফ্রান্সে সন্ত্রাসবাদ বিরোধী আন্তর্জাতিক সম্মেলনে অ্যাসোসিয়েশন ফ্রান্সিস দেস ভিকটিমস দ্যু টেররিজমের প্রধান সেন্ট মার্ক এ তথ্য দেন।

জাতীয়

আবরার হত্যায় বুয়েটের ২৬ শিক্ষার্থী বহিষ্কার

আবরার হত্যায় বুয়েটের ২৬ শিক্ষার্থী বহিষ্কার

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার ঘটনায় ওই প্রতিষ্ঠানের ২৬ শিক্ষার্থীকে আজীবন বা স্থায়ীভাবে বহিষ্কার করেছে কর্তৃপক্ষ। এছাড়া বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা ভঙ্গ করায় ৬ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে শাস্তি দেয়া হয়েছে।

জাতীয়

বিমানবন্দরের শৌচাগারে ৪ কোটি টাকার স্বর্ণ

বিমানবন্দরের শৌচাগারে ৪ কোটি টাকার স্বর্ণ

বিমানবন্দরের শৌচাগারে কমোডের ভেতর থেকে ৭০ টুকরো স্বর্ণের বার পলিথিনে মোড়ানো অবস্থায় উদ্ধার করেছে কাস্টমস কর্তৃপক্ষ। শুক্রবার বেলা সাড়ে ১২টার দিকে চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের দ্বিতীয় তলার শৌচাগারে সোনার বারগুলো পাওয়া যায়।

বিনোদন

আলিয়াকে হাতছাড়া করতে চান না বানসালি

আলিয়াকে হাতছাড়া করতে চান না বানসালি

বলিউড অভিনেত্রী আলিয়া ভাট। খুব বড়সড় করে তাকে নিয়ে শুরু করতে চেয়েছিলেন ‘ইনশাল্লাহ’ ছবির কাজ। সঞ্জয় লীলা বানসালির এই ছবিতে কেন্দ্রিয় চরিত্রে অভিনয়ের কথা ছিল তার। তবে এখন ‘ইনশাল্লাহ’ ছবিতে আলিয়া ভাটের অভিনয় করার কথা থাকলেও শেষমেশ সেটা হচ্ছে না।

ভ্রমণ

থাইল্যান্ড ভ্রমণ: ব্যাংকক শহর ও সাফারি ওয়ার্ল্ড ভ্রমণ (পর্ব-৪)

থাইল্যান্ড ভ্রমণ: ব্যাংকক শহর ও সাফারি ওয়ার্ল্ড ভ্রমণ (পর্ব-৪)

১৮ নভেম্বর বিকাল চারটায় আমরা পাতায়া থেকে ব্যাংককের উদ্দেশে রওনা দেই। সবচেয়ে ভালো লেগেছে যে বিষয়টি সেটা হলো আমরা যে গাড়িতে করে ব্যাংককের উদ্দেশে রওনা দিয়েছিলাম সেই গাড়ির চালক ছিলেন একজন থাই ভদ্রমহিলা। সাধারণত চালকের পাশের আসনে বাবা বসেন। তবে এবার ভদ্রমহিলাকে দেখে অতি আগ্রহে আমিই গিয়ে উনার পাশে বসলাম। ভদ্রমহিলা খুবই মিশুক ছিলেন। আমরা অনেক ক্ষণ গল্প করেছি। এখানে একটা কথা বলে রাখি,আমি আমার নিজের দেশে খুবই অন্তর্মুখী টাইপের হলেও বিদেশে আসলে বেশ কথা বলি এবং অনেক মেশার চেষ্টা করি সবার সাথে। তার কারণ প্রথমত এখানে আমার ভুল ধরার মতো কেউ নেই। তাছাড়া এখানে কেউ আমাকে চিনে না।  সুতরাং ইতস্তত বোধ করার কোনো কারণ নেই। তার সাথে সাথে ইংরেজি চর্চাটা খুব ভালো হয়।