• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ৩০ অগ্রহায়ণ ১৪২৬

সারাদিন কর্মক্ষম রাখবে যেসব খাবার

সারাদিন কর্মক্ষম রাখবে যেসব খাবার

ফিচার ডেস্ক২৬ অক্টোবর ২০১৯, ১০:৫৭এএম, ঢাকা-বাংলাদেশ।

সকালে ঘুম থেকে উঠে আপনি কি ক্লান্ত বা দুর্বল অনুভব করেন? আপনার কি সকালে জেগে থাকতে কাপের পর কাপ চা অথবা কফির প্রয়োজন হয়?

নিউট্রিঅ্যাক্টিভানিয়ার প্রতিষ্ঠাতা নিউট্রিশনিস্ট অনিল কাওল এ বিষয়ে বলেন, “প্রক্রিয়াজাত চিনিযুক্ত খাবার এক্ষেত্রে আপনার অবস্থা আরও খারাপের দিকে নিয়ে যাবে। তার বদলে প্রাকৃতিক খাদ্য আপনাকে সারাদিন হালকা আর কর্মক্ষম রাখতে প্রয়োজনীয় উপাদানের জোগান দেবে।”

তিনি আরও বলেন, তরতাজা মৌসুমি ফল, শাকসবজি, বাদাম, বীজকণা এবং ভিটামিন, মিনারেল ও অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাদ্য আপনার দেহকে পুষ্টি দ্বারা পরিপূর্ণ করে তোলে। যা ক্লান্তি প্রতিরোধে কাজ করে এবং আপনাকে সারাদিন কর্মক্ষম রাখে।

চলুন এমন কিছু খাদ্য সম্পর্কে জেনে নিই-

আখরোট

উচ্চমাত্রার আমিষ ও খাদ্যআঁশ এবং স্বাস্থ্যকর মোনোস্যাচুরেটেড ফ্যাটের উত্তম উৎস হলো আখরোট। এতে প্রচুর পরিমাণে ভিটামিন-বি রয়েছে, যা আপনার দেহকে খাদ্যসমূহকে শক্তিতে রূপান্তর করতে সহায়তা করবে। আখরোটে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম থাকে, যা পেশির ক্লান্তি দূর করতে সহায়ক। আপনি সকালের নাস্তায় আখরোট যোগ করতে পারেন।

কলা
যখন আপনি সময় স্বল্পতায় থাকেন, তখন কলা আপনার প্রধান পছন্দ হতে পারে। এই পটাসিয়াম সমৃদ্ধ ফলে প্রচুর পরিমাণে খাদ্যআঁশ থাকে, যা রক্তে চিনির নিঃসরণ হ্রাস করে এবং আপনাকে অধিক পরিমাণে ম্যাগনেসিয়াম ও ভিটামিন-বি’র জোগান দান করে।

একটি কাঁচা কলার তুলনায় পাকা কলা আপনাকে খুব দ্রুত শক্তির জোগান দিতে সক্ষম। মনে রাখবেন, পাকা কলা অবশ্যই হলুদ রঙের ও হালকা কাল দাগযুক্ত হতে হবে, যাতে করে আপনি বুঝতে পারবেন এর শ্বেতসার ইতিমধ্যে চিনিতে রূপান্তরিত হয়েছে এবং এটি আপনাকে তাৎক্ষণিক শক্তির জোগান দেবে। সকালের নাস্তায় কলা রাখা সব সময় বুদ্ধিদীপ্ত সিদ্ধান্ত।

পালং শাক
পালং শাক ভিটামিন-সি, ফোল্যাট ও আইরনের ভালো একটি উৎস। শক্তি উৎপাদনের স্বার্থে সমপরিমাণে ভিটামিন ও মিনারেল অত্যাবশ্যক। দেহে আইরনের ঘাটতি ক্লান্তি অনুভবের অন্যতম কারণ।

খেজুর
এর মিষ্টি স্বাদ ছাড়াও, খেজুর খুব সহজে শরীরে হজমযোগ্য এবং খুব দ্রুত শক্তি সরবরাহ করে। খেজুরে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ফসফরাস, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, জিঙ্ক ও আইরনের উপস্থিতি থাকে। আপনার সকালের ফলের প্লেটে কাটা খেজুর যোগ করতে পারেন কিংবা আপনার স্মুদির মিষ্টতা বৃদ্ধিতে বেশ কয়েকটি দিয়ে দিতে পারেন।

তরমুজ
আপনি যদি একটুও ডিহাইড্রেটেড হয়ে যান, তাহলে সকালে ঘুম ভাঙার পর আপনি ভালো বোধ করবেন না। তাই আপনার খাদ্য তালিকায় প্রচুর পানিযুক্ত খাবার থাকা প্রয়োজন (ফল-মূল ও সবজি)। তরমুজ হতে পারে তার একটি ভালো উৎস। এই ফলের ৯০ শতাংশের বেশি পানি, সঙ্গে আছে বিভিন্ন ভিটামিন, মিনারেল ও অ্যান্টিঅক্সিডেন্ট।

এছাড়াও ফলটিতে অতি প্রয়োজনীয় অ্যামিনো এসিড এল-সিট্রুলাইন থাকে, যা পেশির বেদনা হ্রাসে সহায়ক। এক গামলা তরমুজ খাওয়ার মধ্য দিয়ে দিন শুরু করুন। তরমুজ গ্রীষ্মকালে সহজলভ্য থাকে, যা আপনার কর্মশক্তি যোগাতে অত্যন্ত কার্যকর। তথ্যসূত্র: দ্যা ইন্ডিয়ান টাইমস

 

টাইমস/এনজে/জিএস

কেরানীগঞ্জে দগ্ধ ৯ জন লাইফ সাপোর্টে; আরো একজনের মৃত্যু

কেরানীগঞ্জে দগ্ধ ৯ জন লাইফ সাপোর্টে; আরো একজনের মৃত্যু

ঢাকার কেরানীগঞ্জে প্লাস্টিক কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনায় দগ্ধ আরো একজন মারা

কন্যা সন্তানের জন্ম দিল ধর্ষণে অন্তঃসত্ত্বা পঞ্চম শ্রেণির ছাত্রী

কন্যা সন্তানের জন্ম দিল ধর্ষণে অন্তঃসত্ত্বা পঞ্চম শ্রেণির ছাত্রী

বরিশালে প্রধান শিক্ষকসহ তিনজনের ধর্ষণে অন্তঃসত্ত্বা পঞ্চম শ্রেণির এক ছাত্রী

পাবনায় অটোরিকশা-ট্রলির সংঘর্ষে শ্বশুর-জামাইয়ের প্রাণহানি

পাবনায় অটোরিকশা-ট্রলির সংঘর্ষে শ্বশুর-জামাইয়ের প্রাণহানি

পাবনার আটঘরিয়ায় উপজেলায় ব্যাটারিচালিত অটোরিকশা ও ইঞ্জিনচালিত ট্রলির মুখোমুখি সংঘর্ষে

জাতীয়

নারায়ণগঞ্জে আড়াই কোটি টাকা মূল্যের ২২ টন অবৈধ বন্ডেড সুতা জব্দ

নারায়ণগঞ্জে আড়াই কোটি টাকা মূল্যের ২২ টন অবৈধ বন্ডেড সুতা জব্দ

নারায়ণগঞ্জ শহরে ঝটিকা অভিযান চালিয়ে ২২ টন অবৈধ বন্ডেড সুতা জব্দ করা হয়েছে। যার বাজার মূল্য প্রায় আড়াই কোটি টাকা। শনিবার শহরের বংশাল রোডে (সুতারপাড়া এলাকা) অভিযান চালিয়ে এসব সুতা জব্দ করে ঢাকা কাস্টমস বন্ড কমিশনারেটের স্পেশাল প্রিভেন্টিভ টিম।

জাতীয়

‌‘চট্টগ্রামের ৮৫ শতাংশ বাসে চলে ধূমপান’

‌‘চট্টগ্রামের ৮৫ শতাংশ বাসে চলে ধূমপান’

চট্টগ্রাম নগরীতে চলাচলকারী বাসগুলোর ওপর চালানো এক জরিপে দেখা গেছে, নগরীর ৮৫ শতাংশ বাসে ধূমপান হয়। শনিবার দুপুরে চট্টগ্রাম প্রেসক্লাবে এক অনুষ্ঠানে এ  তথ্য জানায় জরিপ পরিচালনাকারী সংস্থা ইয়ং পাওয়ার ইন সোশ্যাল অ্যাকশন (ইপসা)। জরিপের ফলাফল তুলে ধরেন ইপসার উপ-পরিচালক নাসিমা বানু।

জাতীয়

বুদ্ধিজীবী স্মৃতিসৌধে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

বুদ্ধিজীবী স্মৃতিসৌধে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে মিরপুরের বুদ্ধিজীবী স্মৃতিসৌধে দেশের সূর্য সন্তানদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার সকাল ৭টা ১ মিনিটে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন একাত্তরের শহীদ বুদ্ধিজীবীদের।

আইন আদালত

সংগ্রাম সম্পাদকের তিন দিনের রিমান্ড

সংগ্রাম সম্পাদকের তিন দিনের রিমান্ড

দৈনিক সংগ্রাম পত্রিকার সম্পাদক আবুল আসাদের তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছেন ঢাকা মহানগর হাকিম মইনুল ইসলাম। শনিবার মামলার তদন্তকারী কর্মকর্তার আবেদনের প্রেক্ষিতে তার বিরুদ্ধে এ রিমান্ড মঞ্জুর করা হয়।

বিনোদন

শামসুজ্জামানের পর এন্ড্রু কিশোরের মৃত্যু নিয়েও গুজব!

শামসুজ্জামানের পর এন্ড্রু কিশোরের মৃত্যু নিয়েও গুজব!

কিছুদিন আগে কিংবদন্তী অভিনেতা এটি এম শামসুজ্জামানের মৃত্যু নিয়ে গুজব ছড়িয়েছিল সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে। তারই ধারাহিকতায় এবার একইভাবে মৃত্যুর খবর বেরিয়েছে দেশবরেণ্য কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোরকে নিয়ে।

বিনোদন

‘‘পপি আউট, কেয়া ইন’ দেখেই বিরক্ত হয়েছি!’’

‘‘পপি আউট, কেয়া ইন’ দেখেই বিরক্ত হয়েছি!’’

বাংলাদেশের জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত নায়িকা সাদিকা পারভিন পপি। সম্প্রতি ঘটে যাওয়া একটা বিষয় নিয়ে বেশ বিরক্ত তিনি। তার ফেসবুক চালাতে গিয়ে নজরে আসে একটি নিউজ। যেখানে তিনি দেখেন, ‘ইয়েস ম্যাডাম’ সিনেমা থেকে ‘নিজেই আউট, কেয়া ইন!’ অর্থাৎ শিরোনামটি ছিল এমন, ‘পপি আউট, কেয়া ইন!’