• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ২০ নভেম্বর ২০১৯, ৬ অগ্রহায়ণ ১৪২৬

মুখের ছবি দেখেই রোগ নির্ণয় করবে প্রযুক্তি

মুখের ছবি দেখেই রোগ নির্ণয় করবে প্রযুক্তি

ফিচার ডেস্ক১২ জানুয়ারি ২০১৯, ০৮:৫৪এএম, ঢাকা-বাংলাদেশ।

চিকিৎসকরা মানুষের চেহারা দেখে কিছু কিছু রোগ নির্ণয় করতে পারেন। কিন্তু অবাক হবার বিষয় যে, এখন এমন একটি যন্ত্র আবিষ্কার হচ্ছে যা কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে চেহারা দেখেই বলে দেবে মানুষের কি কি জটিল বংশগত রোগ আছে। সম্প্রতি নেচার মেডিসিন জার্নালে প্রকাশিত এক গবেষণায় এসব তথ্য ওঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়, গবেষণায় এমন একটি কৃত্রিম বুদ্ধিমত্তার প্রযুক্তি আবিষ্কার করা হয়েছে, যা ব্যক্তির মুখমণ্ডলের আলোকচিত্র দেখে তার বিরল ও জটিল সব বংশগত রোগ নির্ণয় করতে পারবে। কৃত্রিম বুদ্ধিমত্তার এই প্রযুক্তিটির নাম দেয়া হয়েছে ‘ডিপ গেস্টল্ট’। যার সাহায্যে তিন দফায় পরিচালিত পরীক্ষায় প্রতি ক্ষেত্রে রোগ নির্ণয়ের লক্ষণ ধরা পড়েছে বলে এই প্রতিবেদনে বলা হয়।

প্রতিবেদনে বলা হয়, বিশ্বের ৮ শতাংশ মানুষ বংশগত উপাদান সংশ্লিষ্ট রোগে ভোগে এবং এসব উপাদানের অধিকাংশই মুখের বিভিন্ন বৈশিষ্ট্যের মধ্যে ফুটে ওঠে। উদাহরণস্বরূপ এরকমই একটি রোগ হচ্ছে ‘এঞ্জেলম্যান সিনড্রোম’ যা স্নায়ুতন্ত্রকে ক্ষতিগ্রস্থ করে। এ রোগের কিছু বৈশিষ্ট্য হলো- মুখ প্রশস্ত, দাঁত ফাঁকা, চোখের লক্ষ্য বিভিন্ন অভিমুখী ইত্যাদি। কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির সাহায্যে এসব বৈশিষ্ট্য বিশ্লেষণ করে এধরণের জটিল সব বংশগত রোগ নির্ণয় সম্ভব হবে।

প্রধান গবেষক ইয়ারোন গারবিচ বলেন, এই আবিষ্কার ভবিষ্যতে আরও গবেষণা ও অনুশীলনের দ্বার উন্মোচন করেছে। যার ফলে সহজেই জটিল সব বংশগত রোগ নির্ণয় ও চিকিৎসা সম্ভব হবে।

তিনি বলেন, এই প্রযুক্তির সাহায্যে প্রদত্ত ছবির মুখমণ্ডলের বৈশিষ্ট্য সমূহের গাণিতিক ভাষা গভীরভাবে বিশ্লেষণ করা হবে। অতঃপর প্রাপ্ত ফলাফলের ভিত্তিতে ব্যক্তির সম্ভাব্য রোগ সমূহের তালিকা নির্ণয় করা যাবে।

লন্ডনের কুইন ম্যারি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পিটার ম্যাকওয়ান এক ইমেইল বার্তায় সিএনএনকে বলেন, চারদিকেই কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির নেতিবাচক প্রভাব নিয়ে কথা শোনা যায়। তবে এই গবেষণার ফলাফল বলছে আমরা মানবকল্যাণের ক্ষেত্রেও কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির সুবিধা কাজে লাগাতে পারি।

 


টাইমস/এএইচ/জিএস

লবণের দাম বেশি নিলে জেলে পাঠান, জরিমানা করুন: ভোক্তা অধিদপ্তরকে বাণিজ্যমন্ত্রী

লবণের দাম বেশি নিলে জেলে পাঠান, জরিমানা করুন: ভোক্তা অধিদপ্তরকে বাণিজ্যমন্ত্রী

লবণের দাম যারা বাড়াচ্ছে তাদের জেলে পাঠানোর নির্দেশ দিয়েছেন বাণিজ্যমন্ত্রী

লবণের ভালো-মন্দ দিক

লবণের ভালো-মন্দ দিক

লবণ বা নুন​ হলো খাদ্যে ব্যবহৃত এক প্রকারের দানাদার পদার্থ,

ব্যায়ামের আগে যেসব খাবার খেতে মানা

ব্যায়ামের আগে যেসব খাবার খেতে মানা

যারা জিমে গিয়ে ব্যায়াম করেন, তাদের জিমের প্রশিক্ষকরা পরামর্শ দেন

আন্তর্জাতিক

প্রধান শিক্ষককে খুঁটিতে বেঁধে শাস্তি

প্রধান শিক্ষককে খুঁটিতে বেঁধে শাস্তি

বিদ্যালয়ে সময় মতো উপস্থিত না হলে সাধারণত শিক্ষার্থীদের শাস্তি পেতে হয়। তবে এবার ঘটেছে তার উল্টো ঘটনা। সময় মতো বিদ্যালয়ে না আসায় প্রধান শিক্ষককে খুঁটির সঙ্গে বেঁধে শাস্তি দিয়েছেন অভিভাবকরা।

রাজনীতি

মানুষকে জিম্মি করে পরিবহন ধর্মঘট করবেন না: নাসিম

মানুষকে জিম্মি করে পরিবহন ধর্মঘট করবেন না: নাসিম

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এবং কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম বলেছেন, আমাদের সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে হবে। দেশবাসীকে অনুরোধ করব নতুন সড়ক পরিবহন আইন হয়েছে, তা আপনারা মেনে চলুন। আর পরিবহন মালিক ও শ্রমিকদের অনুরোধ করব মানুষকে জিম্মি করে ধর্মঘট করবেন না। মঙ্গলবার দুপুরে বঙ্গবন্ধু এভিনিউস্থ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে ১৪ দলের বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে এই আহবান জানান তিনি।

জাতীয়

চাহিদার চেয়ে ৬ গুণ বেশি লবণ মজুদ আছে: শিল্প মন্ত্রণালয়

চাহিদার চেয়ে ৬ গুণ বেশি লবণ মজুদ আছে: শিল্প মন্ত্রণালয়

লবণ নিয়ে সারা দেশে গুজব ছড়ানো হচ্ছে। সে গুজবে কাউকে কান না দেওয়ার পরামর্শ দিয়ে শিল্প মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে, দেশের চাহিদার তুলনায় ছয় গুণ বেশি লবণ মজুদ আছে। মঙ্গলবার শিল্প মন্ত্রণালয় থেকে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘একটি স্বার্থান্বেষী মহল লবণের সঙ্কট রয়েছে মর্মে গুজব রটনা করে অধিক মুনাফা লাভের আশায় লবণের দাম অস্থিতিশীল করার অপচেষ্টা চালাচ্ছে বলে প্রতীয়মান হচ্ছে। এ ধরনের গুজবে বিভ্রান্ত না হওয়ার জন্য শিল্প মন্ত্রণালয় সকলের দৃষ্টি আকর্ষণ করছে।’

রাজনীতি

সাবেক মন্ত্রী মীর নাছিরের ১৩ বছরের সাজা বহাল

সাবেক মন্ত্রী মীর নাছিরের ১৩ বছরের সাজা বহাল

দুর্নীতির মামলায় বিএনপি নেতা মীর মোহাম্মদ নাছির উদ্দিনকে ১৩ বছরের সাজা বহাল রেখেছে হাইকোর্ট। তাছাড়া নাছির উদ্দিনের ছেলে মীর মোহাম্মদ হেলাল উদ্দিনকে দেওয়া তিন বছরের কারাদণ্ডও বহাল রেখেছে আদালত। মঙ্গলবার এই রায় দেয় বিচারপতি এ কে এম আব্দুল হাকিম ও বিচারপতি ফাতেমা নজীবের হাইকোর্ট বেঞ্চ।

জাতীয়

গুলিস্তানের যাত্রীরা সদরঘাট যান ঘুমিয়ে!

গুলিস্তানের যাত্রীরা সদরঘাট যান ঘুমিয়ে!

রাজধানীর গুলিস্তান থেকে সদরঘাট পর্যন্ত মাত্র তিন কিলোমিটার পথ। আর এই পথের অনেক যাত্রী বাসে উঠেই ঘুমিয়ে পড়েন। এর কারণ জানতে চাইলে  যাত্রীরা জানায়, এই পথে যেতে কমপক্ষে পাঁচবার ট্রাফিক সিগন্যালে পড়তে হয়। আর এতেই কেটে যায় এক থেকে দেড় ঘণ্টা। তাই অনেকে এই সময়ে ঘুমিয়ে পড়ে। আরমান  হেকিম নামে এক যাত্রী জানান, যে পথ হেঁটে পাড়ি দিতে সময় লাগে ৩০ থেকে ৩৫ মিনিট। সেই পথ বাসে পাড়ি দিতে লাগে এক ঘণ্টার বেশি সময়। এই রুটে সবচেয়ে বেশি যানজট থাকে রোববার থেকে বৃহস্পতিবার পর্যন্ত।

বিনোদন

সিনেমা হল কেন দর্শকশূন্য, জানালেন পূর্ণিমা

সিনেমা হল কেন দর্শকশূন্য, জানালেন পূর্ণিমা

ঢাকাই চলচ্চিত্রের অন্যতম জনপ্রিয় মুখ পূর্ণিমা। বর্তমানে মানুষ কেন সিনেমা হলে যায় না, এই প্রসঙ্গে বাংলাদেশ টাইমস প্রতিনিধির কাছে মুখ খুললেন তিনি।