• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ৭ কার্তিক ১৪২৬

জলবায়ু পরিবর্তন মোকাবেলা: বাঁচবে লাখ লাখ জীবন

জলবায়ু পরিবর্তন মোকাবেলা: বাঁচবে লাখ লাখ জীবন

ফিচার ডেস্ক১০ ডিসেম্বর ২০১৮, ০৮:৪৭এএম, ঢাকা-বাংলাদেশ।

জলবায়ু পরিবর্তনের কারণে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি, আবহাওয়া পরিবর্তন ও অন্যান্য পরিস্থিতির ফলে জনস্বাস্থের উপর ব্যাপক প্রভাব পড়বে। সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক প্রতিবেদনে জলবায়ু পরিবর্তন মোকাবেলার ফলে জনস্বাস্থ্যের বিভিন্ন উপকারিতা তুলে ধরা হয়েছে।

বিশ্বের ৮০ জনেরও বেশি চিকিৎসক, একেডেমিক বিশেষজ্ঞ, সুশীল সমাজ ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধি এই প্রতিবেদন তৈরিতে ভূমিকা রেখেছেন, যারা বিগত কয়েক দশক ধরে জলবায়ু পরিবর্তন নিয়ে কাজ করছেন।

প্রতিবেদনে বলা হয়, ২০১৫ সালের প্যারিস জলবায়ু চুক্তির প্রতিশ্রুতি বাস্তবায়ন করা গেলে এই শতাব্দীর মধ্যভাগেই লাখ লাখ জীবন এবং শত শত বিলিয়ন ডলার অর্থ বাঁচানো সম্ভব হবে। চুক্তির বাস্তবায়ন হলে ২০৫০ সালের মধ্যে কেবল বায়ু দূষণ থেকে প্রতিবছর এক মিলিয়নের বেশি জীবন বাঁচবে।

প্রতিবেদন অনুযায়ী, জলবায়ু পরিবর্তনের অন্যতম কারক জীবাশ্ম জ্বালানি। এর ফলে সৃষ্ট বায়ু দূষণের কারণে বিশ্বব্যাপী প্রতি বছর ৭ মিলিয়ন লোক মারা যাচ্ছে। এক্ষেত্রে প্যারিস জলবায়ু চুক্তি বিশ্বের জন্য খুবই গুরুত্বপূর্ণ, যাতে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় রাষ্ট্রসমূহ তাদের কার্বন নিঃসরণ হ্রাস ও এই শতকের মধ্যে বৈশ্বিক তাপমাত্রা শিল্প-পূর্ব পর্যায় থেকে ২ ডিগ্রি সেলসিয়াস নীচে রাখতে অঙ্গীকার করেছে। ইতোমধ্যে যুক্তরাষ্ট্র এ চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেয়ায় চুক্তির বাস্তবায়ন ও লক্ষ্য অর্জন নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।

চলতি বছরে পোল্যান্ডে জলবায়ু পরিবর্তন বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন ‌‌‘কোপ ২৪’ এ বিশ্ব নেতারা মিলিত হচ্ছেন। এ সম্মেলন প্যারিস জলবায়ু চুক্তির বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে প্রতিবেদনে বলা হয়। এ সম্মেলনের লক্ষ্য হচ্ছে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় কার্যকর আইন প্রণয়ন, অর্থায়ন ও রাষ্ট্রগুলো তাদের প্রতিশ্রুতি বাস্তবায়ন করছে কি না তা তদারকি করা।

বিশ্ব নেতাদের উদ্দেশ্য করে জাতিসংঘ মহাসচিব অ্যান্টনিও গুতেরেস বলেছেন, ‘জলবায়ু পরিবর্তন নিয়ে আমরা গভীর সংকটে।’

কোপ-২৪ সম্মেলনে উপস্থাপিত বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই প্রতিবেদনে বলা হয়, জলবায়ু পরিবর্তন ও স্বাস্থ্য সমস্যার মধ্যে সরাসরি সম্পর্কিত বিষয় হচ্ছে বায়ু দূষণ। বিদ্যুৎ, যানবাহন ও কলকারখানায় জীবাশ্ম জ্বালানি ব্যাবহারের ফলে ব্যাপক হারে কার্বন নিঃসরণ হচ্ছে। এটা জলবায়ু পরিবর্তনে প্রধানত ভূমিকা রাখছে এবং বায়ু দূষণ করছে। এর ফলে আবাসিক ও অনাবাসিক বিভিন্নভাবে দূষিত বায়ু গ্রহণের মাধ্যমে বিশ্বব্যাপী প্রতিবছর সাত মিলিয়ন লোক মারা যাচ্ছে। তাই জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বিশ্বনেতাদের প্রতি বেশ কিছু পরামর্শ দেয়া হয়েছে এই প্রতিবেদনে।

এগুলো হচ্ছে- কার্বন নিঃসরণ ও বায়ু দূষণ হ্রাস করতে কার্যকর উদ্যোগ গ্রহণ করা, জলবায়ু লক্ষ্য অর্জনে নগর প্রধানসহ স্থানীয় গুরুত্বপূর্ণ নেতাদের সংঘবদ্ধ করা, জলবায়ু কার্যক্রমের সঙ্গে স্বাস্থ্য সংশ্লিষ্ট ব্যক্তিদের সম্পৃক্তকরণ, জলবায়ু পরিবর্তন প্রশমন ও স্বাস্থ্য ক্ষেত্রে অগ্রগতি তদারকি করা।

 


টাইমস/এএইচ/জিএস

১১ দফা দাবিতে ধর্মঘটে সাকিব-তামিমরা, অনিশ্চিত ভারত সফর

১১ দফা দাবিতে ধর্মঘটে সাকিব-তামিমরা, অনিশ্চিত ভারত সফর

ক্রিকেটারদের দীর্ঘদিনের চাপা ক্ষোভ এবার বাস্তবে রূপ নিলো। পারিশ্রমিক বাড়ানোসহ

শুল্কফাঁকি: বিএনপির এমপি হারুনের ৫ বছর কারাদণ্ড

শুল্কফাঁকি: বিএনপির এমপি হারুনের ৫ বছর কারাদণ্ড

বিএনপির যুগ্ম মহাসচিব ও চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য হারুন অর

রাজশাহীতে ট্রেনে কাটা পড়ে বাবা-মেয়ের মৃত্যু

রাজশাহীতে ট্রেনে কাটা পড়ে বাবা-মেয়ের মৃত্যু

রাজশাহীতে ট্রেনে কাটা পড়ে বাবা ও মেয়ের প্রাণহানির ঘটনা ঘটেছে।

আন্তর্জাতিক

প্রথম পাতা কালোকালিতে ঢেকে ‘অভিনব’ প্রতিবাদ

প্রথম পাতা কালোকালিতে ঢেকে ‘অভিনব’ প্রতিবাদ

সেন্সরশিপের বিরুদ্ধে অভিনব পন্থায় প্রতিবাদ জানিয়ে প্রথম পাতার শব্দগুলি কালো কালিতে মুছে দিয়ে পত্রিকা প্রকাশ করল অস্ট্রেলিয়ার সংবাদপত্রগুলি। খবর: ডয়েচেভেলে ও বিবিসি।

বিনোদন

অভিনয়ে নেই, ভারসাম্যহীন হয়ে রাস্তায় ঘুরছেন সারিকা!

অভিনয়ে নেই, ভারসাম্যহীন হয়ে রাস্তায় ঘুরছেন সারিকা!

অভিনেত্রী সারিকা সাবরিন। শেষ গত ঈদে নাটকে অভিনয় করেছিলেন তিনি। এরপর থেকে আর সারিকার হদিস মিলেনি। পুরোপুরি মিডিয়া ও সংবাদমাধ্যমকর্মীদের এড়িয়ে চলেছেন তিনি।

জাতীয়

ভোলায় সভা-সমাবেশ নিষিদ্ধ, পাঁচ হাজার জনের বিরুদ্ধে মামলা

ভোলায় সভা-সমাবেশ নিষিদ্ধ, পাঁচ হাজার জনের বিরুদ্ধে মামলা

আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার স্বার্থে ভোলা জেলায় সব ধরনের সভা-সমাবেশ নিষিদ্ধ করেছে জেলা প্রশাসন। এছাড়া বোরহানউদ্দিনে সহিংসতার ঘটনায় অজ্ঞাত ৫ হাজার জনকে আসামি করে মামলা করেছে পুলিশ।

আইন আদালত

যুদ্ধাপরাধের মামলা: ঝিনাইদহে আ.লীগ নেতাসহ দুইজন গ্রেপ্তার   

যুদ্ধাপরাধের মামলা: ঝিনাইদহে আ.লীগ নেতাসহ দুইজন গ্রেপ্তার  

ঝিনাইদহে ১৯৭১ সালে যুদ্ধাপরাধের অভিযোগে দায়ের হওয়া মামলায় ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতিসহ দুইজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। সোমবার দুপুরে সদর উপজেলার নারায়ণপুর বাজার ও হলিধানী বাজার থেকে তাদের গ্রেপ্তার করা হয়।

বিনোদন

হুমায়ূন সাধুর অবস্থা সঙ্কটাপন্ন, দোয়া চেয়েছেন ফারুকী

হুমায়ূন সাধুর অবস্থা সঙ্কটাপন্ন, দোয়া চেয়েছেন ফারুকী

হুমায়ূন সাধু। তিনি একজন নির্মাতা ও অভিনেতা। বর্তমানে এ শিল্পী গুরুতর অসুস্থ অবস্থায় লাইফ সাপোর্টে আছেন। রোববার (২০ অক্টোবর) দিবাগত রাত ২টার দিকে তাকে রাজধানীর স্কয়ার হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ)তে ভর্তি করা হয়। সেখানে তিনি ডাক্তার কৃষ্ণা প্রভুর তত্ত্বাবধানে রয়েছেন। বিষয়টি নিশ্চিত করেছেন গুণী নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী।

বিনোদন

হাত ধরে ‘হাটা’ কি প্রেম?

হাত ধরে ‘হাটা’ কি প্রেম?

জনপ্রিয় টিভি অভিনেত্রী মেহজাবিন। একটা বিষয় নিয়ে বারবার গণমাধ্যমে খবরের খোরাক হচ্ছেন তিনি। নাট্য নির্মাতা আদনান আল রাজিবের সাথে তার প্রেমের গুঞ্জন! এই নিয়ে বহুদিন ধরে খবরের শিরোনাম হচ্ছেন মেহজাবিন।