কাবুলে বন্দুকধারীদের হামলায় নিহত ৪৫

আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি সরকারি ভবনে বন্দুকধারীদের হামলায় কমপক্ষে ৪৫ জন নিহত হয়েছে। গুরুতর আহত হয়েছেন অন্তত আরও ২৫ জন। এদের মধ্যে অধিকাংশই সরকারি কর্মকর্তা।

স্থানীয় সময় সোমবার রাতে দেশটির গণপূর্ত মন্ত্রণালয়ের সামনে একটি গাড়িতে এক আত্মঘাতী বোমা বিস্ফোরণ ঘটানোর মধ্য দিয়ে হামলাটি শুরু হয়। এরপর জঙ্গিরা প্রতিবন্ধী ও শহীদ পরিবার বিষয়ক জাতীয় কর্তৃপক্ষ ভবনে হামলা চালিয়ে বেসামরিকদের জিম্মি করে ও আফগান সৈন্যদের সঙ্গে বন্দুক যুদ্ধে লিপ্ত হয়। প্রায় সাত ঘন্টা ধরে গোলাগুলি চলার পর রাতে ঘটনার অবসান হয় বলে জানিয়েছে আফগানিস্তানের কর্তৃপক্ষ। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

হাসিব উলাহ নামের এক প্রত্যক্ষদর্শী বলেন, বিস্ফোরণে ভয়াবহ শব্দ শুনতে পাই। আমরা ভীত-সন্ত্রস্ত হয়ে পড়ি ও পালানোর পথ খুঁজি। সবাই খুব ভয় পেয়ে গিয়েছিল এবং যে যার মতো পালানোর চেষ্টা করে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাজিব দানিস জানিয়েছেন, দু'পক্ষের গোলাগুলিতে একজন পুলিশ সদস্য নিহত হয়েছেন। এসময় নিরাপত্তারক্ষীদের গুলিতে তিন হামলাকারীও নিহত হয়েছ বলে জানান নাজিব দানিস।

শেষ পর্যন্ত ওই ভবনটি থেকে সাড়ে তিনশরও বেশি লোককে উদ্ধার করা হয়। হামলায় আহতদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। হতাহতের সংখ্যা পরিবর্তিত হতে পারে বলে নাজিব দানিশের বরাতে জানিয়েছে বিবিসি।

এখনো পর্যন্ত কোনো জঙ্গি গোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেনি। তবে আফগানিস্তানের সরকারি দপ্তরগুলোতে প্রায়ই হামলার ঘটনা ঘটে এবং এসব হামলার অধিকাংশই বিদ্রোহী তালেবানদের কাজ বলে ভাষ্য রয়টার্সের।

 

টাইমস/এএস/এইচইউ

Share this news on: