শুভ্রতায় ফুরফুরে ঘোড়সওয়ার কিম

রহস্যময় চরিত্রের রাষ্ট্র নায়ক উত্তর কোরিয়ার নেতা কিম জং–উন। বৈচিত্রে ভরা তার জীবন-যাপন। রাজনৈতিক দিক দিয়েও তার রয়েছে খ্যাতি। বিশেষ করে বিশ্ব রাজনীতিতে কট্টর আমেরিকা বিরোধী এ নেতার পরিচয় একজন ‘পাগলা রাজা’ হিসেবে। সম্প্রতি ঘোড়া দাবড়ে আবারো আলোচনায় এসেছে তার নামটি।

তুষার ছাওয়া মাউন্ট পিকতুর পার্বত্য এলাকায় একটা সাদা ঘোড়া দাবড়ে বেড়াতে দেখা গেছে তাকে। পারমাণবিক কর্মসূচি নিয়ে যে নেতা যুক্তরাষ্ট্রসহ সারা বিশ্বের সঙ্গে একাই টক্কর দিচ্ছেন, হঠাত তার এমন ঘোড়সওয়ারী হয়ে উঠার বিষয়টি কৌতুহলের জন্ম দিয়েছে। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমে এ খবর ও ছবি প্রকাশিত হয়।

গেল ফেব্রুয়ারিতে ভিয়েতনামে তাদের দ্বিতীয় বৈঠকও ব্যর্থ হয়েছে। তবে ওই বৈঠকে যোগ দিতে উড়োজাহাজ ছেড়ে ট্রেনে ভিয়েতনাম গিয়ে বিশ্ব মিডিয়ায় বেশ হৈচৈ ফেলেন তিনি।

মালয়েশিয়ার কুয়ালালামপুর বিমানবন্দরে সৎভাই কিম জং-নাম খুন হওয়ার পর সমালোচনার ঝড় ওঠে, বিষাক্ত রাসায়নিক (ভিএক্স নার্ভ এজেন্ট) প্রয়োগে এ হত্যার ঘটনা তার ইশারায় ঘটে। সবশেষ গত আগস্টের প্রথম সপ্তাহে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়ায় ক্ষুব্ধ উত্তর কোরিয়ার একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষায় তার মেজাজের ধারই পাওয়া গেছে। তবে ঘোড়ার পিঠে যে উনকে দেখা গেল তিনি একেবারেই সেই মেজাজি উন নন। এই কিম জং উন একেবারেই আলাদা, ফুরফুরে।

 

টাইমস/এমএস

Share this news on: