আর্জেন্টিনার নতুন প্রেসিডেন্ট আলবের্তো ফার্নান্দেজ

আর্জেন্টিনার নতুন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন মধ্যবামপন্থী রাজনীতিক আলবের্তো ফার্নান্দেজ (৩৫)। নির্বাচনে তিনি ৪৫ শতাংশেরও বেশি ভোট পেয়েছেন।

রোববার ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টির প্রার্থী ও বর্তমান প্রেসিডেন্ট মাউরিসিও মাক্রিকে হারিয়ে তিনি নির্বাচিত হন।

বিবিসির খবরে বলা হয়, ৯০ শতাংশের বেশি ভোট গণনা শেষে আলবার্তো ফার্নান্দেজ পেয়েছেন ৪৭ দশমিক ৭৯ শতাংশ ভোট। তার প্রতিদ্বন্দ্বী মাউরিসিও মাক্রি পেয়েছেন ৪০ দশমিক ৭১ শতাংশ ভোট।

আইন অনুযায়ী, আর্জেন্টিনার প্রেসিডেন্ট নির্বাচিত হতে ৪৫ শতাংশ ভোট পাওয়ার বাধ্যবাধকতা রয়েছে। অথবা বিজয়ী প্রার্থীকে তার প্রতিদ্বন্দ্বীর চেয়ে ১০ শতাংশ ভোটে এগিয়ে থাকতে হয়।

দেশজুড়ে তীব্র অর্থনৈতিক সংকটের মধ্যেই রোববার ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। ফলে নির্বাচনি প্রচারণা এবং ফলাফল নির্ধারণেও প্রাধান্য পেয়েছে দেশের অর্থনীতি সুসংহত করার প্রতিশ্রুতি। নিজের জয় স্পষ্ট হওয়ার পর সমর্থকদের উদ্দেশে দেওয়া ভাষণে দেশের অর্থনীতিকে শক্তিশালী করে তোলার প্রতিশ্রুতি দিয়েছেন আলবার্তো ফার্নান্দেজ। এ সময় তিনি সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানান।

রয়টার্স জানিয়েছে, নিজেদের জয়ের আভাস পেয়ে ইতোমধ্যেই ফার্নান্দেজের নির্বাচনি সদর দপ্তরে জড়ো হয়ে উচ্ছ্বাসে মেতেছেন তার সমর্থকরা। বর্তমান প্রেসিডেন্ট মাউরিসিও মাক্রি পরাজয় মেনে আলবের্তো ফার্নান্দেজকে স্বাগত জানিয়েছেন।

 

টাইমস/এএইচ/এইচইউ

Share this news on: