নাগরিকত্ব হারালেন ভারতের বিধায়ক

বিদেশে থাকার তথ্য গোপন করায় ভারতের নাগরিকত্ব হারিয়েছেন তেলেঙ্গানা প্রদেশের বিধায়ক রমেশ চেন্নামানেনি।

বুধবার ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এর কারণ ব্যাখ্যা করে এক বিবৃতিতে বলা হয়, রমেশ চেন্নামানেনির ভারতীয় নাগরিকত্ব থাকাটা জনহিতকর নয়। রমেশ জার্মান নাগরিক। ভারতীয় নাগরিকত্বের জন্য আবেদন করার আগে এক বছরের বিদেশ সফর করেছিলেন তিনি। অথচ আবেদনপত্রে বিষয়টি সম্পূর্ণ গোপন করা হয়েছিল। এ নিয়ম বহির্ভূত কাজের জন্যই তার নাগরিকত্ব হারাতে হচ্ছে বলে বিবৃতিতে বলা হয়।

ভারতীয় নাগরিকত্ব পাওয়ার নির্দেশিকায় বলা আছে, কোনো অভারতীয় (অনুপ্রবেশকারী নয়) এই নাগরিকত্ব পেতে পারেন যদি তিনি ১২ বছর ভারতবর্ষে থাকেন। এ সময়কালের মধ্যে মোট ১১ বছর এ দেশে থাকতেই হবে। আবেদন করার আগে অন্তত ১২ মাস দেশ ছাড়া চলবে না।

বিধায়ক রমেশের বিরুদ্ধে অভিযোগ, তিনি আবেদনপত্র জমা দেয়ার আগে ১২ মাস দেশে ছিলেন না। সে তথ্য তিনি গোপন করেছিলেন।

এর আগে ২০১৭ সালে তেলেঙ্গানার এ বিধায়কের নাগরিকত্ব নিয়ে প্রশ্ন উঠে। সে সময় কেন্দ্র থেকে তার নাগরিকত্ব বাতিল করলে রমেশ হাইকোর্টের দ্বারস্থ হন। হাইকোর্ট থেকে কেন্দ্রকে বিষয়টি পুনরায় যাচাই করতে নির্দেশ দেয়া হয়। বুধবার সে বিষয়ে আবার প্রতিবেদন দাখিল করা হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০০৯ সালে ভারতীয় নাগরিকত্বের জন্য আবেদন করেন রমেশ। তখন বৈধ নাগরিকত্ব পাওয়ার জন্য ভুল তথ্য দিয়ে সরকারকে বিভ্রান্ত করেন তিনি। রমেশের অপব্যাখ্যা ভুল পথে চালিত করেছিল কেন্দ্রকে। আবেদনপত্রে তিনি উল্লেখই করেননি যে, এ আবেদন জমা দেয়ার আগে এক বছর তিনি ভারতে ছিলেন না। এ কথা তিনি জানালে তখনই তার আবেদন খারিজ হয়ে যেত।

রমেশের দল তেলেঙ্গানা রাষ্ট্র সমিতি রাজ্যে ক্ষমতাসীন। হায়দ্রাবাদ থেকে ১৫০ কিলোমিটার দূরে ভেমুলাওয়াড়া বিধানসভা কেন্দ্র থেকে ভোটে জেতেন রমেশ। তার বিধায়ক পদ নিয়েও প্রশ্ন উঠেছে কেন্দ্রের প্রতিবেদনে।

 

টাইমস/এসআই

Share this news on: