লাদাখ সীমান্তে ভারতের ভেতর ঢুকে পড়েছে চীনা সেনা

বিরোধপূর্ণ পূর্ব লাদাখে চীনা সেনাবাহিনী ভারতের অংশে ঢুকে পড়েছে বলে স্বীকার করেছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। তিনি বলেন, লাদাখের ওই অঞ্চলটুকু চীন নিজেদের বলে দাবি করলেও মুলত তা অখন্ড ভারতের অংশ।

মঙ্গলবার সংবাদমাধ্যম সিএনএন-নিউজ১৮ কে দেয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন রাজনাথ সিং। তবে সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণে ভারত সরকার যথাযথ ব্যবস্থা নিচ্ছে বলেও জানান তিনি।

এদিকে চীন সীমান্তে উদ্ভূত পরিস্থিতি নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ফোনে আলাপ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। চীন ইস্যূতে মোদি-ট্রাম্পের ফোনালাপ ফলপ্রসূ হয়েছে বলেও ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে।

ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী জানান, আগামী ৬ জুন চীন ও ভারতীয় বাহিনীর শীর্ষ কর্মকর্তারা সীমান্ত বিরোধের বিষয়ে মিলিত হবেন। তবে নিজেদের সার্বভৌমত্ব ও অখন্ডতার প্রশ্নে ভারত এক চুলও সরে আসবে না।

রাজনাথ সিং বলেন, বেশকিছু চীনা নাগরিক এরই মধ্যে লাদাখের একটি এলাকায় ঢুকে পড়েছে। আর এর প্রতিক্রিয়ায় ভারতের যা করা উচিত ছিল, আমরা তা-ই করেছি।

ভারতের বিভিন্ন গণমাধ্যম বলছে, প্রায় মাসখানেক ধরে পূর্ব লাদাখের পার্বত্য অঞ্চলে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর সংঘাতে লিপ্ত রয়েছে চীনা ও ভারতীয় বাহিনী। বিষয়টি নিয়ে একাধিকবার সামরিক ও কূটনৈতিক স্তরে আলোচনা হলেও সমাধান অধরাই রয়ে গেছে।

এদিকে নতুন করে সীমান্ত বিরোধ নিয়ে দুই দেশই পূর্ব লাদাখে অতিরিক্ত সেনা, সামরিক যান ও গোলাবারুদ পাঠিয়েছে। উভয় দেশই নিজ নিজ এলাকায় সামরিক শক্তি বাড়িয়েই চলেছে।

তবে নিরাপত্তা বিশ্লেষকরা বলছেন, উদিয়মান অর্থনীতির দেশ হিসেবে ভারত ও চীনকে আরও সংযত ও কৌশলী হতে হবে। সামরিক শক্তির লড়াইয়ে জড়িয়ে উভয় দেশের যে ক্ষতি হবে তা অপূরনীয়। এছাড়া এশিয়া ও বিশ্ব অর্থনীতিতে প্রভাব ধরে রাখার জন্য ভারত ও চীন যে সূত্রে হাটছে, তা অব্যাহত রাখায় সমীচীন। সূত্র- হিন্দুস্তান টাইমস।

 

টাইমস/এসএন

Share this news on: