• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ১৯ জানুয়ারি ২০২০, ৬ মাঘ ১৪২৬

ইরানে মানবাধিকার কর্মীর ৩৮ বছরের সাজা  

ইরানে মানবাধিকার কর্মীর ৩৮ বছরের সাজা   

আন্তর্জাতিক ডেস্ক১২ মার্চ ২০১৯, ০২:৫৫পিএম, ঢাকা-বাংলাদেশ।

 

জাতীয় নিরাপত্তার বিরুদ্ধে ভূমিকা রাখার দায়ে ইরানের প্রখ্যাত মানবাধিকার বিষয়ক আইনজীবী নাসরিন সতৌদেহকে ৩৮ বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির আদালত। একই সাথে তাকে ১৪৮টি দোররা মারার সাজা দেয়া হয়েছে।

মঙ্গলবার নাসরিন সতৌদেহের পরিবারের বরাত দিয়ে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বিবিসি।

তার বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেছেন নাসরিন সতৌদেহ। তাকে দেয়া শাস্তির বিরুদ্ধে তীব্র নিন্দা জানিয়েছে মানবাধিকার সংগঠনগুলো।

ইউরোপীয় পার্লামেন্টের মর্যাদাসম্পন্ন শাখারভ মানবাধিকার পুরস্কারপ্রাপ্ত নাসরিন হিজাব পরিধানের বিরুদ্ধে প্রতিবাদকারী নারীদের প্রতিনিধিত্ব করেছেন।

এই শাস্তির বিষয়ে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের কর্মী ফিলিপ লুথার বলেন, নাসরিন সতৌদেহ তাঁর জীবন নারীর অধিকার রক্ষা এবং মৃত্যুদণ্ডের বিরুদ্ধে কথা বলার জন্য উৎসর্গ করেছেন। এটা খুবই অযৌক্তিক যে ইরান কর্তৃপক্ষ মানবাধিকার কর্মকাণ্ডের জন্য তাকে শাস্তি দিচ্ছে।

ইরানের কেন্দ্রীয় মানবাধিকার সংস্থা জানায়, আদালতে সতৌদেহর সঙ্গে সংক্ষিপ্ত সাক্ষাতের পর তার স্বামী সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এই শাস্তির বিষয়টি জানান।

সতৌদেহর আইনজীবী বলেন, রাষ্ট্রের বিরুদ্ধে তথ্য ছড়িয়ে দেওয়ার অভিযোগ আনা হয়েছে তার বিরুদ্ধে। এ ছাড়া ইরানের সর্বোচ্চ নেতাকে অপমান ও গুপ্তচরবৃত্তির অভিযোগ আনা হয়েছে।

এর আগে রাজনৈতিক বন্দী হিসেবে কারাদণ্ডাদেশ দেওয়া হয় সতৌদেহকে। ২০১০ থেকে ২০১৩ সাল পর্যন্ত সরকারের বিরুদ্ধে প্রচারণা চালানো ও জাতীয় নিরাপত্তা লঙ্ঘনের অভিযোগে কারাভোগ করেন তিনি।

 

টাইমস/এসআর/এইচইউ

আমেরিকার চেয়ে দেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড কম:পররাষ্ট্রমন্ত্রী

আমেরিকার চেয়ে দেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড কম:পররাষ্ট্রমন্ত্রী

আমেরিকার চেয়ে বাংলাদেশে বিচার বহির্ভূত হত্যাকাণ্ড কম হচ্ছে বলে দাবি

প্রথম সাবমেরিন তৈরি করেন বিজ্ঞানী ড্রিবেল

প্রথম সাবমেরিন তৈরি করেন বিজ্ঞানী ড্রিবেল

১৫৭০ সালে ইংরেজ গণিতবিদ উইলিয়াম বুয়ার্ন এমন একটি জাহাজের নকশা

স্বাস্থ্যের জন্য উপকারী ভাইরাস!

স্বাস্থ্যের জন্য উপকারী ভাইরাস!

বেশিরভাগ সময় ভাইরাসকে আমরা স্বাস্থ্যের জন্য নেতিবাচক বলে মনে করি।

স্বাস্থ্য

স্বাস্থ্য সুরক্ষায় শুকনো আদাগুঁড়োর পাঁচটি ব্যবহার

স্বাস্থ্য সুরক্ষায় শুকনো আদাগুঁড়োর পাঁচটি ব্যবহার

শুকনো আদাগুঁড়োর উপকারী গুণাগুণ আপনাকে অবাক করে দেবে। এই আদাগুঁড়া উপকারী অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ, যা পেশী ও শরীরের ব্যথা কমাতে সহায়ক। আপনার প্রতিদিনের ডায়েটে শুকনো আদাগুঁড়ো থাকলে তা ট্রাইপসিন ও লিপেজ সক্রিয় করতে সাহায্য করবে। হজমে সহায়ক এই এনজাইমগুলি প্রোটিন এবং চর্বি ভাঙ্গায় সহায়তা করে।

রাজনীতি

ইভিএম বঙ্গোপসাগরে ফেলতে হবে : ঐক্যফ্রন্ট

ইভিএম বঙ্গোপসাগরে ফেলতে হবে : ঐক্যফ্রন্ট

ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) বঙ্গোপসাগরে ফেলার আহবান জানিয়েছে ঐক্যফ্রন্ট। আসন্ন ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত থেকে অনতিবিলম্বে নির্বাচন কমিশনকে সরে আসার আহবানও জানিয়েছে ঐক্যফ্রন্টের নেতারা। শনিবার বিকেলে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে জাতীয় ঐক্যফ্রন্টের পক্ষ থেকে এ আহবান জানানো হয়। এসময় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা আ স ম আব্দুর রব।

খেলাধুলা

পাকিস্তান সফরে অভিষেক হাসানের, ফিরলেন তামিম

পাকিস্তান সফরে অভিষেক হাসানের, ফিরলেন তামিম

পাকিস্তান সফরে প্রথম দফায় অনুষ্ঠিত তিন ম্যাচ টি-২০ সিরিজের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ঘোষিত দলে এবার নাম লিখিয়েছেন তরুণ পেসার হাসান মাহমুদ। সদ্য সমাপ্ত বিপিএলে নজরকাড়া পারফরমেন্সের কারণে দলে জায়গা পেয়েছেন হাসান। এছাড়া লম্বা বিরতির পর পাকিস্তানের সঙ্গে টি-২০ সিরিজে জাতীয় দলে ফিরছেন ড্যাসিং ওপেনার তামিম ইকবাল।

জাতীয়

সাভারে অস্ত্র মাদকসহ গ্রেপ্তার ৭

সাভারে অস্ত্র মাদকসহ গ্রেপ্তার ৭

ঢাকার সাভারের আমিনবাজার এলাকা থেকে বিদেশী পিস্তল, শুটারগান ও দেড় হাজার বোতল ফেনসিডিলসহ ৭ জনকে আটক করেছে র‌্যাব-৪। শনিবার আমিনবাজারের মমতাজ ফিলিং স্টেশনের সামনে থেকে তাদের আটক করা হয়। আটকরা হলেন- নাসিরুল ইসলাম, শরীফুল ইসলাম, আব্দুল কাইয়ুম, সাইরন আলী, সাহাবুর ইসলাম, আবু সায়েম ও শামীম রেজা। আটকদের বাড়ি চাঁপাইনবাবগঞ্জ জেলায়।

জাতীয়

সংসদ সদস্য আব্দুল মান্নান আর নেই

সংসদ সদস্য আব্দুল মান্নান আর নেই

বগুড়া-১ আসনে আওয়ামী লীগের সংসদ সদস্য আব্দুল মান্নান মারা গেছেন। ঢাকার ল্যাবএইড হাসপাতালে শনিবার সকাল ৮টা ১৫ মিনিটে তিনি নিঃশ্বাস ত্যাগ করেন। আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। মৃত্যুকালে আব্দুল মান্নানের বয়স হয়েছিল ৬৬ বছর।

বিনোদন

দেখেই মনে হয় প্রেমে আছেন, বিয়ে কবে করবেন?

দেখেই মনে হয় প্রেমে আছেন, বিয়ে কবে করবেন?

ছোটপর্দার ব্যস্ততম মুখ তাসনিয়া ফারিন। খুব দ্রুত সময়ে নিজেকে চিনিয়েছেন এই অভিনেত্রী। তবে ছোটবেলা থেকে গান আর নাচে পারদর্শী এই তারকা চেয়েছেন বড় হয়ে গান নিয়ে কাজ করবেন। কিন্তু পরিচিতি পেয়েছেন অভিনেত্রী হিসেবে।