• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯, ৭ অগ্রহায়ণ ১৪২৬

নাইজারে ১৫ কিশোরীকে অপহরণ করেছে বন্দুকধারীরা

নাইজারে ১৫ কিশোরীকে অপহরণ করেছে বন্দুকধারীরা

আন্তর্জাতিক ডেস্ক২৫ নভেম্বর ২০১৮, ১১:২৩এএম, ঢাকা-বাংলাদেশ।

আফ্রিকার দেশ নাইজারে একটি গ্রামে বন্দুকধারীদের অপহরণের শিকার হয়েছে ১৫ জন কিশোরী। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেন্ডেন্ট এই সংবাদ জানিয়েছে।

নাইজেরিয়া সীমান্তবর্তী শহর তুরমুরের মেয়র বুকার মানি অর্থে ররাত দিয়ে সংবাদ মাধ্যমটি জানিয়েছে, প্রায় ৫০ জন অজ্ঞাত বন্দুকধারী এসে মেয়েদের উঠিয়ে নিয়ে যায়।

ধারণা করা হচ্ছে, সম্প্রতি সরকারি বাহিনীর অভিযানে বোকো হারামের ৪৪ সদস্য নিহত হওয়ার জবাবে এই অপহরণ চালিয়েছে গোষ্ঠীটি।

২০০৯ সাল থেকে উত্তরপূর্ব নাইজেরিয়ায় একটি কট্টরপন্থী ইসলামিক রাষ্ট্র গঠন করার চেষ্টায় আছে বোকো হারাম। আশপাশের নাইজার, চাদ এবং ক্যামেরুনে তারা ব্যাপক সংখ্যক হামলা চালিয়েছে। বোকো হারাম সংশ্লিষ্ট সহিংসতায় নিহত হয়েছে হাজার হাজার মানুষ।

পাকিস্তান থেকে বিমানে এল পেঁয়াজ

পাকিস্তান থেকে বিমানে এল পেঁয়াজ

পাকিস্তানের করাচি থেকে ৮১ টন ৫০০ কেজি পেঁয়াজ নিয়ে একটি

দেহের নানা উপকারে নারিকেল

দেহের নানা উপকারে নারিকেল

নারিকেল গাছ ‘স্বর্গীয় গাছ’ হিসেবে সবার কাছে সমাদৃত ও সুপরিচিত।

রাজধানী সুপার মার্কেটে ভয়াবহ আগুন, দেড় ঘণ্টা পর নিয়ন্ত্রণে

রাজধানী সুপার মার্কেটে ভয়াবহ আগুন, দেড় ঘণ্টা পর নিয়ন্ত্রণে

ঢাকার টিকাটুলির রাজধানী সুপার মার্কেটে ভয়াবহ আগুন লাগার ঘটনা ঘটেছে।

উক্তি প্রতিদিন

“কথার শক্তিকে না জেনে মানুষকে জানা অসম্ভব”

“কথার শক্তিকে না জেনে মানুষকে জানা অসম্ভব”

চীনের ঐতিহ্যিক আর সংস্কৃতির কথা বলতে গেলে সে দেশের একজন বিখ্যাত ব্যক্তির কথা অবশ্যই উল্লেখ করতে হবে, তিনি হলেন কনফুসিয়াস। কনফুসিয়াস জন্মেছিলেন প্রাচীন চীনের লু নামক ক্ষুদ্র রাজ্যে (বর্তমানে শ্যানডং প্রদেশের অন্তর্গত) আনুমানিক ৫৫০ খ্রিস্টপূর্বাব্দে।

জাতীয়

পদ্মার চেয়েও বড় সেতু হতে যাচ্ছে বরিশাল-ভোলায়

পদ্মার চেয়েও বড় সেতু হতে যাচ্ছে বরিশাল-ভোলায়

বরিশাল থেকে ভোলায় দেশের দীর্ঘতম সেতু নির্মাণ করা হবে। যা হবে পদ্মার সেতুর চেয়েও দীর্ঘ। তবে সেতু নির্মাণের বিষয়টি এখনো প্রাথমিক পর্যায়ে আছে বলে সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে। এই সেতু নির্মিত হলে ভোলা, বরিশালসহ অন্য জেলাগুলোর যোগাযোগ সহজ হবে। এই প্রসঙ্গে সড়ক ও জনপথ বিভাগের বরিশাল জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী তাপশ কুমার সাহা বাংলাদেশ টাইমসকে বলেন, ‘বরিশাল-ভোলা সেতু নির্মাণের সব কিছু এখন প্রাথমিক পর্যায়ে আছে। সেতু মন্ত্রণালয় এটি নির্মাণ করতে পারে। আর্থিক সহযোগিতার জাপান সরকারের উন্নয়ন সংস্থা (জাইকা), এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি), ইসলামি উন্নয়ন ব্যাংক (আইডিবি) ও চীনের সঙ্গে আলাপ হচ্ছে। তবে তাদের সাথে আমাদের এখনো চূড়ান্ত কোনো চুক্তি হয়নি। আমরা ধীরে ধীরে অগ্রসর হচ্ছি।’

জাতীয়

তূর্ণা নিশীথার চালকসহ ৩ জন দায়ী: রেলমন্ত্রী

তূর্ণা নিশীথার চালকসহ ৩ জন দায়ী: রেলমন্ত্রী

ব্রাহ্মণবাড়িয়ার কসবায় ট্রেন দুর্ঘটনায় তূর্ণা নিশীথা এক্সপ্রেস ট্রেনের লোকোমাস্টার তাছের উদ্দিন, সহকারী লোকোমাস্টার অপু দে এবং গার্ড মো. আবদুর রহমানকে দায়ী করেছে রেলওয়ের তিনটি তদন্ত কমিটি। বুধবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন এ তথ্য দেন।

জাতীয়

নুসরাতের ভিডিও ছড়িয়ে দেওয়ার রায় ২৮ নভেম্বর

নুসরাতের ভিডিও ছড়িয়ে দেওয়ার রায় ২৮ নভেম্বর

ফেনীর সোনাগাজী থানার সাবেক ওসি মোয়াজ্জেম হোসেনের বিরুদ্ধে করা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলার রায় ২৮ নভেম্বর ঘোষণা করা হবে। বুধবার ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক মোহাম্মদ আসসামছ জগলুল হোসেন রায় ঘোষণার এই তারিখ ধার্য করেন। সাইবার ট্রাইব্যুনালের সরকারি কৌঁসুলি (পিপি) নজরুল ইসলাম শামীম জানান, ফেনীর মাদ্রাসা ছাত্রী নুসরাত জাহানের আপত্তিকর ভিডিও ইন্টারনেটে ছেড়ে দেওয়ার ঘটনায় সাবেক ওসি মোয়াজ্জেম হোসেনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়। এ মামলার যুক্তিতর্ক উপস্থাপন শেষ হয়েছে। আদালত আগামী ২৮ নভেম্বর রায় ঘোষণার দিন ঠিক করেছেন।

রাজনীতি

সরকার সবসময়ই কোটারি শ্রমিক শ্রেণির কাছে জিম্মি: ফখরুল

সরকার সবসময়ই কোটারি শ্রমিক শ্রেণির কাছে জিম্মি: ফখরুল

নতুন সড়ক পরিবহন  আইন ও যান চলাচল বন্ধ প্রসঙ্গে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সমস্যাটা হলো সরকার তো মনে করে না এসব বিষয়ে কারও সঙ্গে আলোচনা করার প্রয়োজন আছে। সড়ক আইনটি অত্যন্ত গুরুত্ব দিয়ে সংশ্লিষ্ট সবার সঙ্গে আলোচনা করে বাস্তবায়ন করা উচিত। আইন শক্ত হওয়া উচিত। পাশাপাশি আইনের প্রয়োগও থাকতে হবে। বুধবার সকালে ঠাকুরগাঁও শহরের কালীবাড়ি এলাকায় নিজ বাসভবনের সামনে সাংবাদিকদের মির্জা ফখরুল এসব কথা বলেন।

ভ্রমণ

এই শীতে ঘুরে আসুন চায়ের রাজধানীতে পর্ব-১

এই শীতে ঘুরে আসুন চায়ের রাজধানীতে পর্ব-১

যত দূর চোখ যায় কেবল সবুজের হাতছানি। চা বাগানের সারি সারি টিলা, আঁকাবাঁকা পাহাড়ি পথ আর ঘন সবুজ অরণ্যের অপরূপ সৌন্দর্য যে কাউকে আকৃষ্ট করে। তাই পর্যটকরা বার বার ছুটে যায় চায়ের রাজধানীখ্যাত শ্রীমঙ্গলের চিরসবুজের শোভা আর বৃষ্টিস্নাত পাহাড়ি সৌন্দর্য দেখতে। ৯২টি চা বাগানের সতেজ সবুজ পাতায় পূর্ণ হয়ে আছে মৌলভীবাজার জেলার নিসর্গশোভা। পর্যটনকেন্দ্র হিসেবে এবং চায়ের রাজধানী হিসেবে মৌলভীবাজার জেলার খ্যাতি সর্বত্রই ছড়িয়ে পড়েছে। নয়নাভিরাম প্রাকৃতিক দৃশ্য আর নৈসর্গিক সৌন্দর্যের লীলাভূমি এই মৌলভীবাজারে বেড়াতে যাওয়ার এখনই সময়।