• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ৮ কার্তিক ১৪২৭

‘ধনী ও ক্ষমতাবানদের হস্তক্ষেপ’ ভারতের বিচারব্যবস্থায়

‘ধনী ও ক্ষমতাবানদের হস্তক্ষেপ’ ভারতের বিচারব্যবস্থায়

আন্তর্জাতিক ডেস্ক২৫ এপ্রিল ২০১৯, ০৬:২৩পিএম, ঢাকা-বাংলাদেশ।

ভারতের প্রধান বিচারপতির রঞ্জন গগৈর  বিরুদ্ধে ‘ষড়যন্ত্রের’ অভিযোগ খতিয়ে দেখতে তদন্তের নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্টের তিন সদস্যের বেঞ্চ। তদন্তের দায়িত্বভার দেয়া হয়েছে অবসরপ্রাপ্ত বিচারপতি এ কে পাট্টনায়ককে।

একই সঙ্গে এই তদন্তে সহযোগিতা করতে নির্দেশ দেয়া হয়েছে দিল্লি পুলিশ, সিবিআই এবং ইন্টেলিজেন্স ব্যুরোর প্রধানকে।

ভারতের সুপ্রিম কোর্টের বক্তব্য, ‘বিচার ব্যবস্থাকে প্রভাবিত করার এই অভিযোগ এতটাই গুরুতর, যে তার নির্দিষ্ট তদন্ত হওয়া প্রয়োজন।’

ভারতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ-এর বিরুদ্ধে সুপ্রিম কোর্টেরই এক প্রাক্তন নারী কর্মী যৌন হেনস্থার অভিযোগ আনার পর থেকেই ঘটনার সূত্রপাত।

এরপর উৎসব বইন্স নামের এক আইনজীবী অভিযোগ করেন, প্রধান বিচারপতিকে কালিমালিপ্ত করতে ‘ষড়যন্ত্র’ চলছে। এই ষড়যন্ত্রের অংশ হয়ে ওঠার জন্য তাকে দেড় কোটি টাকা দেয়ার প্রস্তাব দেয়া হয়েছিল বলেও জানিয়েছিলেন তিনি। ষড়যন্ত্রের সমস্ত তথ্যপ্রমাণসহ আদালতে একটি হলফনামাও জমা দেন তিনি। সেই অভিযোগই আজ খতিয়ে দেখে বিচারপতি অরুণ মিশ্র, বিচারপতি আর এফ নরিম্যান এবং বিচারপতি দীপক গুপ্তের ডিভিশন বেঞ্চ। এ পরই অবসরপ্রাপ্ত বিচারপতি এ কে পাট্টনায়েকের নেতৃত্বে তদন্তের নির্দেশ দিয়েছে সুপ্রিম আদালত।

এই তদন্তের সঙ্গে প্রধান বিচারপতির বিরুদ্ধে ওঠা যৌন হেনস্থার অভিযোগের তদন্তের কোনো যোগ থাকবে না এবং দু’টি তদন্ত আলাদাভাবে হবে বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট।

প্রধান বিচারপতির বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগের তদন্তে বিচারপতি ববদের নেতৃত্বে তিন সদস্যের অন্য একটি প্যানেল ইতোমধ্যেই তৈরি করেছে সুপ্রিম কোর্ট।  সেই ঘটনার তদন্তে নোটিশ পাঠানো হয়েছে অভিযোগকারিণীকে।

বৃহস্পতিবার এই অভিযোগের শুনানির সময় সুপ্রিম কোর্ট জানায়, ধনী ও ক্ষমতাশালী ব্যক্তিদের হাতে দেশের শীর্ষ আদালতকে ছেড়ে দেয়া যাবে না।

বিশেষ বেঞ্চের প্রধান অরুণ মিশ্রের কথায়, ‘ধনী ও ক্ষমতাবানদের স্পষ্টভাবে জানিয়ে দেয়ার সময় এসেছে, ওরা আগুনের সঙ্গে খেলছেন। কেউ বিচারব্যবস্থায় কোনো উন্নতি করতে চাইলেই তাকে কালিমালিপ্ত করতে চাইছেন। খুন করছেন। এটা কোনোভাবেই বরদাশত করা হবে না।’

আদালত আরো জানায়, ‘গত তিন চার বছর ধরেই ভারতের শীর্ষ আদালতের বিরুদ্ধে উদ্দেশ্যপ্রণোদিতভাবে আক্রমণ চালানো হচ্ছে। কিন্তু অর্থশক্তি হোক বা রাজনৈতিক শক্তি, কোনো কিছু দিয়েই রিমোট কন্ট্রোলে চালানো যাবে না বিচারব্যবস্থাকে।’

যখনই কোনো প্রভাবশালী ব্যক্তি জড়িত থাকেন, তখনই বিচারব্যবস্থাকে কালিমালিপ্ত করার খেলা চলে- বিচারব্যবস্থায় ষড়যন্ত্রের অভিযোগের শুনানির সময় জানায় তিন সদস্যের বেঞ্চ।

আনন্দবাজার জানায়, আইনজীবী উৎসব বইন্সের অভিযোগ, সুপ্রিম কোর্টেরই বরখাস্ত হওয়া দুই কর্মীর সাহায্যে চলছিল প্রধান বিচারপতিকে কালিমালিপ্ত করার ষড়যন্ত্র। অনিল অম্বানির একটি মামলায় রায় বদলে দেয়া হয়েছিল এই দুই কর্মীর মদতেই। এরপরই এই দুই কর্মীকে বরখাস্ত করে শীর্ষ আদালত। সুপ্রিম কোর্টে দাখিল করা হলফনামাতেও উৎসব জানান, এই মামলায় লড়ার জন্য তাকে দেড় কোটি টাকা দেয়ার প্রস্তাবও দেয়া হয়েছিল।

 

টাইমস/এসআই

শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি আরও বাড়ছে, ২৯ অক্টোবর সিদ্ধান্ত

শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি আরও বাড়ছে, ২৯ অক্টোবর সিদ্ধান্ত

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ানো হচ্ছে। মহামারি করোনাভাইরাস পরিস্থিতির মধ্যে শিক্ষার্থীদের

‘লিটল আইনস্টাইন’ বাংলাদেশি সুবর্ণকে নিউইয়রর্কে সর্বোচ্চ সম্মাননা

‘লিটল আইনস্টাইন’ বাংলাদেশি সুবর্ণকে নিউইয়রর্কে সর্বোচ্চ সম্মাননা

বিশ্বের সবচেয়ে কম বয়সী (সাড়ে ৮ বছর) অধ্যাপক বাংলাদেশি বংশোদ্ভূত

‘আল্লাহ হাফেজ’ নিয়ে আপত্তিকর মন্তব্য, ঢাবির সেই শিক্ষককে নোটিশ!

‘আল্লাহ হাফেজ’ নিয়ে আপত্তিকর মন্তব্য, ঢাবির সেই শিক্ষককে নোটিশ!

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলজি বিভাগের অধ্যাপক ড. জিয়া রহমান একটি টেলিভিশনের

জাতীয়

স্কুল-কলেজে টিউশন ফি’র কিছু অংশ মওকুফ হতে পারে

স্কুল-কলেজে টিউশন ফি’র কিছু অংশ মওকুফ হতে পারে

করোনাভাইরাস পরিস্থিতিতে আর্থিক সংকটে থাকা অভিভাবকদের সন্তানদের টিউশন ফি’র কিছু অংশ ছাড় দেয়ার সিদ্ধান্ত নিতে যাচ্ছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। চলতি মাসে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হবে বলে জানা গেছে।

আন্তর্জাতিক

মার্কিন ভোটারদের তথ্য ইরান-রাশিয়ার হাতে : ইমেইলে হুমকি

মার্কিন ভোটারদের তথ্য ইরান-রাশিয়ার হাতে : ইমেইলে হুমকি

মার্কিন মুলুকের প্রেসিডেন্ট নির্বাচনের আর মাত্র ১০ দিন বাকি। যুক্তরাষ্ট্র দাপিয়ে বেড়াচ্ছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ও ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেন। করোনার কারণে সরাসরি প্রচারণার চেয়ে এবার ভার্চুয়াল মাধ্যমে নির্বাচনী প্রচারণা বেশি হচ্ছে। চলছে নানা সমীকরণ।

খেলাধুলা

বিসিবি প্রেসিডেন্ট’স কাপের ফাইনাল আগামীকাল :  সরাসরি দেখাবে বিটিভি

বিসিবি প্রেসিডেন্ট’স কাপের ফাইনাল আগামীকাল : সরাসরি দেখাবে বিটিভি

আগামীকাল শুক্রবার বিসিবি প্রেসিডেন্টস কাপের ফাইনাল। বহুল প্রতীক্ষিত এ টুর্ণামেন্টের ফাইনালে লড়বে মাহমুদউল্লাহ রিয়াদ ও নাজমুল হোসেন শান্ত’র দল। খেলাটি বাংলাদেশ টেলিভিশন সরাসরি সম্প্রচার করবে। এর আগে ১১ অক্টোবর এ দুই দলের প্রথম খেলার মধ্যদিয়ে বিসিবি প্রেসিডেন্টস কাপের পর্দা উঠেছিল।

জাতীয়

গাজীপুরে রাস্তা থেকে তুলে নিয়ে গার্মেন্টকর্মীকে গণধর্ষণ

গাজীপুরে রাস্তা থেকে তুলে নিয়ে গার্মেন্টকর্মীকে গণধর্ষণ

এবার গাজীপুরে রাস্তা থেকে তুলে নিয়ে এক গার্মেন্টলকর্মীকে গণধর্ষণের ঘটনা ঘটেছে। বুধবার (২১ অক্টোবর) রাতে নগরীর কাশিমপুরের সারদাগঞ্জ এলাকায় এ ঘটনা ঘটে। এঘটনায় তিনজনকে আটক করেছে পুলিশ।

জাতীয়

পুলিশের উর্ধ্বতন ১৯ কর্মকর্তার বদলি

পুলিশের উর্ধ্বতন ১৯ কর্মকর্তার বদলি

সিলেট মেট্রোপলিটন পুলিশের (এসএমপি) কমিশনার গোলাম কিবরিয়াসহ উর্ধ্বতন ১৯ কর্মকর্তাকে বদলি করা হয়েছে। বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের উপসচিব ধনঞ্জয় কুমার দাস সাক্ষরিত প্রজ্ঞাপনে বদলির আদেশ দেয়া হয়েছে।

বিজ্ঞান ও প্রযুক্তি

ভূয়া ছবি শনাক্তের নতুন প্রযুক্তি

ভূয়া ছবি শনাক্তের নতুন প্রযুক্তি

ছবি আসল নাকি নকল, তা খালি চোখে ধরা সহজ নয়। এর ফলে অনেকেই সামাজিক মর্যাদাহানীর শিকার হন। আবার ভূয়া ছবির ওপর ভিত্তি করে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে নানা ধরণের ভূয়া সংবাদ।