• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ৮ কার্তিক ১৪২৭

সাদা নৌকায় চেপে কেরালায় আসছে আইএসের ১৫ জঙ্গি

সাদা নৌকায় চেপে কেরালায় আসছে আইএসের ১৫ জঙ্গি

আন্তর্জাতিক ডেস্ক২৬ মে ২০১৯, ০২:৪৯পিএম, ঢাকা-বাংলাদেশ।

একটি সাদা নৌকায় চেপে ইসলামিক স্টেটের (আইএস) ১৫ জঙ্গি শ্রীলঙ্কা থেকে রওয়ানা দিয়ে ভারতের কেরালা রাজ্যের উপকূলের দিকে আসছে- এমন গোয়েন্দা তথ্যের ভিত্তিতে ভারতের কেরালা উপকূলজুড়ে জারি করা হয়েছে কড়া সতর্কতা।

সন্দেহভাজন ওই আইএস জঙ্গিরা লাক্ষাদ্বীপ ও মিনিকয় দ্বীপে পৌঁছানোর চেষ্টা করবে বলে কলম্বো থেকে এই সরকারি বার্তা পৌঁছেছে ভারতীয় গোয়েন্দাদের কাছে। তারপরেই নড়েচড়ে বসেছে কেরালা সরকার। উপকূলে জারি হয়েছে হাই অ্যালার্ট।

আনন্দবাজারের এক প্রতিবেদনে বলা হয়, যে কোনো মুহূর্তে আইএস জঙ্গিদের ওই নৌকা কেরালার উপকূলে এসে পড়তে পারে, এই খবর পেয়ে মাছ ধরার সব নৌকা ও জাহাজের ওপর কড়া নজরদারি শুরু হয়ে গেছে। মৎস্যজীবী ও জাহাজগুলোকেও সতর্ক থাকতে বলা হয়েছে।

কেরালা উপকূল পুলিশের একটি সূত্র জানায়, কলম্বো থেকে ওই গোপন বার্তা এসে পৌঁছেছে গত ২৩ মে। লোকসভা ভোটের ফলাফল ঘোষণার দিন। তাতে স্পষ্টই জানানো হয়েছে, ওই সাদা নৌকাটিতে রয়েছে আইএসের ১৫ জন জঙ্গি।

‘গত এপ্রিলে শ্রীলঙ্কায় জঙ্গিদের ঘটানো একের পর এক বিস্ফোরণের ঘটনার পর থেকেই এমন একটা কিছু ঘটতে পারে বলে আঁচ করা হয়েছিল। গত ২৩ মে কলম্বোর পাঠানো গোপন বার্তায় সেই আশঙ্কা আরও জোরদার হয়েছে।’

এমন বার্তা মাঝেমধ্যেই আসে উপকূল পুলিশের কাছে। কিন্তু এ বার যেভাবে জঙ্গিদের সংখ্যাও নির্দিষ্ট করে বলে দেয়া হয়েছে, তাতে কলম্বোর ওই বার্তাটিকে যথেষ্টই গুরুত্ব দেয়া হয়েছে। সঠিক তথ্য হাতে না থাকলে এভাবে জঙ্গিদের সংখ্যা বলা সম্ভব হত না বলে জানায় কেরালার পুলিশ ও গোয়েন্দা কর্মকর্তারা।

ভারতের জাতীয় তদন্ত সংস্থার (এনআইএ) গোয়েন্দারা যখন শ্রীলঙ্কায় বিস্ফোরণের পর এই তথ্য ফাঁস করে দেন যে, আইএসই ওই ঘটনায় জড়িত, তখন থেকেই কেরালা উপকূলে নজরদারি ব্যবস্থা জোরদার করা শুরু হয়। কারণ গোয়েন্দাদের কাছে খবর রয়েছে, ইরাক ও সিরিয়ায় আইএসের শক্তি প্রায় শেষ হয়ে যাওয়ার পর কেরালায় ওই সন্ত্রাসবাদী সংগঠনটি শক্ত ভিত গড়ে ফেলেছে। কেরালার যুব সম্প্রদায়ের একটি অংশ সরাসরি বা পরোক্ষে জড়িয়ে পড়েছেন আইএসের সঙ্গে বা তারা কোনো না কোনো ভাবে আর্থিক মদত জুগিয়ে যাচ্ছে আইএসকে। গত এপ্রিলে শ্রীলঙ্কায় একের পর এক বিস্ফোরণে ২৫০ জনের মৃত্যু হয়।

মে মাসের গোড়ার দিকেই প্রথম বারের জন্য আইএসের তরফে ঘোষণা করা হয়, ভারতের একটি ‘প্রভিন্স’ (রাজ্য)-এ তারা শক্ত ঘাঁটি গেড়েছে। গত শুক্রবার সেই ‘প্রভিন্স’-এর নামও জানিয়েছে আইএসের মুখপত্র সংবাদ সংস্থা ‘আমাক নিউজ এজেন্সি’। সেই নামটি হলো, ‘ভিলাইয়া অব হিন্দ’।

 

টাইমস/এসআই

শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি আরও বাড়ছে, ২৯ অক্টোবর সিদ্ধান্ত

শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি আরও বাড়ছে, ২৯ অক্টোবর সিদ্ধান্ত

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ানো হচ্ছে। মহামারি করোনাভাইরাস পরিস্থিতির মধ্যে শিক্ষার্থীদের

‘লিটল আইনস্টাইন’ বাংলাদেশি সুবর্ণকে নিউইয়রর্কে সর্বোচ্চ সম্মাননা

‘লিটল আইনস্টাইন’ বাংলাদেশি সুবর্ণকে নিউইয়রর্কে সর্বোচ্চ সম্মাননা

বিশ্বের সবচেয়ে কম বয়সী (সাড়ে ৮ বছর) অধ্যাপক বাংলাদেশি বংশোদ্ভূত

‘আল্লাহ হাফেজ’ নিয়ে আপত্তিকর মন্তব্য, ঢাবির সেই শিক্ষককে নোটিশ!

‘আল্লাহ হাফেজ’ নিয়ে আপত্তিকর মন্তব্য, ঢাবির সেই শিক্ষককে নোটিশ!

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলজি বিভাগের অধ্যাপক ড. জিয়া রহমান একটি টেলিভিশনের

জাতীয়

স্কুল-কলেজে টিউশন ফি’র কিছু অংশ মওকুফ হতে পারে

স্কুল-কলেজে টিউশন ফি’র কিছু অংশ মওকুফ হতে পারে

করোনাভাইরাস পরিস্থিতিতে আর্থিক সংকটে থাকা অভিভাবকদের সন্তানদের টিউশন ফি’র কিছু অংশ ছাড় দেয়ার সিদ্ধান্ত নিতে যাচ্ছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। চলতি মাসে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হবে বলে জানা গেছে।

আন্তর্জাতিক

মার্কিন ভোটারদের তথ্য ইরান-রাশিয়ার হাতে : ইমেইলে হুমকি

মার্কিন ভোটারদের তথ্য ইরান-রাশিয়ার হাতে : ইমেইলে হুমকি

মার্কিন মুলুকের প্রেসিডেন্ট নির্বাচনের আর মাত্র ১০ দিন বাকি। যুক্তরাষ্ট্র দাপিয়ে বেড়াচ্ছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ও ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেন। করোনার কারণে সরাসরি প্রচারণার চেয়ে এবার ভার্চুয়াল মাধ্যমে নির্বাচনী প্রচারণা বেশি হচ্ছে। চলছে নানা সমীকরণ।

খেলাধুলা

বিসিবি প্রেসিডেন্ট’স কাপের ফাইনাল আগামীকাল :  সরাসরি দেখাবে বিটিভি

বিসিবি প্রেসিডেন্ট’স কাপের ফাইনাল আগামীকাল : সরাসরি দেখাবে বিটিভি

আগামীকাল শুক্রবার বিসিবি প্রেসিডেন্টস কাপের ফাইনাল। বহুল প্রতীক্ষিত এ টুর্ণামেন্টের ফাইনালে লড়বে মাহমুদউল্লাহ রিয়াদ ও নাজমুল হোসেন শান্ত’র দল। খেলাটি বাংলাদেশ টেলিভিশন সরাসরি সম্প্রচার করবে। এর আগে ১১ অক্টোবর এ দুই দলের প্রথম খেলার মধ্যদিয়ে বিসিবি প্রেসিডেন্টস কাপের পর্দা উঠেছিল।

জাতীয়

গাজীপুরে রাস্তা থেকে তুলে নিয়ে গার্মেন্টকর্মীকে গণধর্ষণ

গাজীপুরে রাস্তা থেকে তুলে নিয়ে গার্মেন্টকর্মীকে গণধর্ষণ

এবার গাজীপুরে রাস্তা থেকে তুলে নিয়ে এক গার্মেন্টলকর্মীকে গণধর্ষণের ঘটনা ঘটেছে। বুধবার (২১ অক্টোবর) রাতে নগরীর কাশিমপুরের সারদাগঞ্জ এলাকায় এ ঘটনা ঘটে। এঘটনায় তিনজনকে আটক করেছে পুলিশ।

জাতীয়

পুলিশের উর্ধ্বতন ১৯ কর্মকর্তার বদলি

পুলিশের উর্ধ্বতন ১৯ কর্মকর্তার বদলি

সিলেট মেট্রোপলিটন পুলিশের (এসএমপি) কমিশনার গোলাম কিবরিয়াসহ উর্ধ্বতন ১৯ কর্মকর্তাকে বদলি করা হয়েছে। বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের উপসচিব ধনঞ্জয় কুমার দাস সাক্ষরিত প্রজ্ঞাপনে বদলির আদেশ দেয়া হয়েছে।

বিজ্ঞান ও প্রযুক্তি

ভূয়া ছবি শনাক্তের নতুন প্রযুক্তি

ভূয়া ছবি শনাক্তের নতুন প্রযুক্তি

ছবি আসল নাকি নকল, তা খালি চোখে ধরা সহজ নয়। এর ফলে অনেকেই সামাজিক মর্যাদাহানীর শিকার হন। আবার ভূয়া ছবির ওপর ভিত্তি করে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে নানা ধরণের ভূয়া সংবাদ।