চীনের সহায়তায় ক্ষেপণাস্ত্র বানাচ্ছে সৌদি

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরির কর্মসূচি জোরদার করে মজুতের পরিমাণ উল্লেখযোগ্য হারে বাড়িয়েছে সৌদি আরব। আর এ কাজে দেশটিকে কারিগরি ও প্রযুক্তিগত সহায়তা দিচ্ছে চীন। সৌদির ক্ষেপণাস্ত্র কর্মসূচির সঙ্গে ঘনিষ্ঠ তিনটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। খবর পার্স ট্যুডে।

ওই সূত্রগুলোর বরাত দিয়ে সিএনএন টেলিভিশন চ্যানেল মার্কিন গোপন গোয়েন্দা তথ্যের ভিত্তিতে বুধবার জানিয়েছে, রিয়াদ সরকার সম্প্রতি চীন থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরির অবকাঠামো ও প্রযুক্তি কিনেছে এবং ক্ষেপণাস্ত্র তৈরির কার্যক্রম জোরদার করেছে।

সূত্রগুলো বলছে, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন প্রথম পর্যায়ে সৌদি আরবের ক্ষেপণাস্ত্র কর্মসূচির বিষয়টি কংগ্রেস সদস্যদের জানায়নি। ফলে ইস্যুটি এখন বিরোধী ডেমোক্রেটদের ক্ষোভের কারণ হয়ে দাঁড়িয়েছে। তারা সরকারি চ্যানেলের বাইরে থেকে এ বিষয়ে তথ্য পেয়েছে। তারা বলছে, ইচ্ছা করেই ট্রাম্প প্রশাসন এ বিষয়ে কংগ্রেসকে ব্রিফ করেনি।

সূত্রগুলো আরও জানিয়েছে, সৌদির ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি জোরদার করার কারণ পরিষ্কার নয় তবে ধারণা করা হচ্ছে পরমাণু ওয়ারহেড ব্যবহারের লক্ষ্য নিয়ে তারা এ কাজ জোরদার করেছে। অবশ্য, সৌদিকে এখনো পরমাণু ওয়ারহেড সংগ্রহ করতে হবে।

প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরবের ক্ষেপণাস্ত্র প্রকল্পে (ব্যালিস্টিক মিসাইল প্রোগ্রাম) সরাসরি সাহায্য করছে চীন। মার্কিন গোয়েন্দা বিভাগের কর্মকর্তারা এর প্রমাণ পাওয়ার দাবি করেছেন। বিষয়টি সত্যি হলে মধ্যপ্রাচ্যে ক্ষেপণাস্ত্র নিয়ন্ত্রণে যুক্তরাষ্ট্রের তিন দশকের কৌশল হুমকির মুখে পড়বে।

সৌদি আরব যুক্তরাষ্ট্রের প্রধান অস্ত্র ক্রেতা কিন্তু ১৯৮৭ সালের মার্কিন সরকারের এক আইনের কারণে রিয়াদ ওয়াশিংটন থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কিনতে পারে না।

 

টাইমস/এইচইউ

Share this news on: