• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৬

যুক্তরাষ্ট্রে হামলার পরিকল্পনায় বাংলাদেশী যুবক গ্রেপ্তার

যুক্তরাষ্ট্রে হামলার পরিকল্পনায় বাংলাদেশী যুবক গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক১১ জুন ২০১৯, ১০:১৯এএম, ঢাকা-বাংলাদেশ।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের টাইমস স্কয়ারে সন্ত্রাসী হামলা চালানোর পরিকল্পনার অভিযোগে আশিকুল আলম (২২) নামে এক বাংলাদেশী যুবককে গ্রেপ্তার করেছে সেখানকার গোয়েন্দা বাহিনীর সদস্যরা।

৬ জুন তাকে গ্রেপ্তার করা হয়। ৭ই জুন তার বিরুদ্ধে অভিযোগ গঠন করে নিউইয়র্কের একটি আদালতে হাজির করা হয়। খবর বিবিসি’র।

নিউইয়র্ক টাইমস জানিয়েছে, তার বিরুদ্ধে আনা অভিযোগের গুরুত্ব বিবেচনা করে ব্রুকলিনের ফেডারেল ডিস্ট্রিক্ট কোর্টের ম্যাজিস্ট্রেট বিচারক শেরিল এল পোলক তাকে স্থায়ীভাবে আটক করে রাখার আদেশ দিয়েছেন।

আশিকুল আলমের বাড়ি বাংলাদেশের নোয়াখালী জেলায়। তিনি কুইন্সে বসবাস করতেন। অর্ধযুগ আগে যুক্তরাষ্ট্রে পাড়ি দেওয়া আশিকুল আলম সেখানকার জন জে কলেজ অফ ক্রিমিনাল জাস্টিস - এর তৃতীয় বর্ষে পড়াশোনা করছিলেন। তার বাবা মো. শাহজাহান ম্যানহাটনের একটি ফুড কোর্টের ব্যবসায়ী বলে জানা যাচ্ছে।

কর্তৃপক্ষ বলেছে, জঙ্গি গোষ্ঠী আইএস এবং আল কায়েদার সাবেক প্রধান ওসামা বিন লাদেনের ভীষণ প্রশংসা করেন আশিকুল আলম। তিনিই টাইমস স্কয়ারে সন্ত্রাসী হামলা চালানোর পরিকল্পনা করেছিলেন। এ জন্য ছদ্মবেশী এক গোয়েন্দা এজেন্টের কাছ থেকে একজোড়া আধা-স্বয়ংক্রিয় পিস্তল কেনার বন্দোবস্ত করেছিলেন। বলা হয়েছিল, ওই পিস্তলের সিরিয়াল নাম্বার তুলে ফেলে তার কাছে সরবরাহ করতে হবে। এছাড়া সে সুইসাইড ভেস্টের প্রতি আগ্রহ দেখায়।

অভিযোগে বলা হয়েছে, আশিকুল আলম চোখে চশমা ব্যবহার করেন। কিন্তু হামলা চালানোর সময় যদি তা পড়ে যায় তাহলে তার দৃষ্টিশক্তির সমস্যা হবে। এ জন্য তিনি সম্প্রতি চোখের দৃষ্টিশক্তি উন্নত করাতে অপারেশন করিয়েছেন। ফেডারেল চার্জে এ কথা বলা হয়েছে। তিনি টাইমস স্কয়ারে আত্মঘাতী ভেস্ট অথবা এআর-১৫ রাইফেল দিয়ে হামলা চালাতে চেয়েছিলেন। এ জন্য তিনি ও ছদ্মবেশী ওই গোয়েন্দা বেশ কয়েকবার প্রাথমিক অনুমান হিসাব নির্ধারণে টাইমস স্কয়ার পরিদর্শন করেছেন। সে বলেছিলো, সেখানে এমন হামলা চালানো গেলে তারা ‘লিজেন্ডে’ পরিণত হবেন। কিন্তু তাকে সঙ্গ দেয়া ব্যক্তি যে ছদ্মবেশী গোয়েন্দা তা বুঝতে পারেন নি আশিকুল আলম।

অভিযোগে আরো বলা হয়েছে, ২০১৮ সালের আগস্টে ছদ্মবেশি ওই গোয়েন্দার সঙ্গে আশিকুল আলমের প্রথম সাক্ষাত হয়। তবে কিভাবে তারা দু’জন একত্রিত হয়েছিলেন সে বিষয়ে বিস্তারিত কিছু বলা হয় নি। এ নিয়ে ওই ছদ্মবেশী এজেন্টের সঙ্গে তার ১০ মাস ধরে বৈঠক চলতে থাকে। এতে পরিকল্পনা, অস্ত্র কেনা নিয়ে আলোচনা হয়। এ সময়ই আশিকুল আলম আল কায়েদা ও আইএসের প্রশংসা করেন। কোর্টের ডকুমেন্ট অনুযায়ী, ২০১১ সালের ১১ই সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলাকে তিনি একটি পরিপূর্ণ সফলতা হিসেবে আখ্যায়িত করেছেন।

নিউইয়র্কে এফবিআইয়ের একজন সিনিয়র কর্মকর্তা উইলিয়াম স্বয়েনি বলেছেন, তার উদ্দেশ্য ছিল একটি সন্ত্রাসী হামলা চালানো। তিনি অস্ত্র কিনে এই ভয়াবহ হামলার উদ্যোগ নিয়েছিলেন। হত্যা করতে চেয়েছিলেন নিউ ইয়র্কারদের, টার্গেট করতে চেয়েছিলেন নির্বাচিত কর্মকর্তাদের এবং হামলা করতে চেয়েছিলেন পুলিশ কর্মকর্তাদের বিরুদ্ধে।

 

টাইমস/এইচইউ

করোনাভাইরাস মোকাবিলায় প্রধানমন্ত্রীর ৩১ দফা নির্দেশনা

করোনাভাইরাস মোকাবিলায় প্রধানমন্ত্রীর ৩১ দফা নির্দেশনা

মহামারী করোনাভাইরাস মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অবশ্য পালনীয় হিসেবে ৩১

ঢাকায় সংবাদকর্মী করোনায় আক্রান্ত : ৪৭ জন কোয়ারেন্টিনে

ঢাকায় সংবাদকর্মী করোনায় আক্রান্ত : ৪৭ জন কোয়ারেন্টিনে

বেসরকারি স্যাটেলাইট চ্যানেল ইনডিপেনডেন্ট টেলিভিশনের এক সংবাদকর্মী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

হাসপাতাল, ক্লিনিক ও চেম্বারে রোগীরা সেবা না পেলে ব্যবস্থা : স্বাস্থ্যমন্ত্রী

হাসপাতাল, ক্লিনিক ও চেম্বারে রোগীরা সেবা না পেলে ব্যবস্থা : স্বাস্থ্যমন্ত্রী

করোনাভাইরাস বিষয়ে দেশের সর্বশেষ পরিস্থিতি জানাতে অনলাইন সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী

জাতীয়

হরিণাকুন্ডুতে ত্রাণের টাকা ছিনতাইয়ের অভিযোগে মামলা

হরিণাকুন্ডুতে ত্রাণের টাকা ছিনতাইয়ের অভিযোগে মামলা

ঝিনাইদহের হরিণাকুন্ডু পৌরসভার প্যানেল মেয়রকে মারধর করে ত্রাণের টাকা ছিনতাইয়ের অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় দুইজনের নাম উল্লেখসহ কয়েকজনের বিরুদ্ধ হরিণাকুন্ডু থানায় মামলা হয়েছে। হরিনাকুন্ডু পৌরসভার মেয়র শাহিনুর রহমান রিন্টু বাদি হয়ে এ মামলা করেন। এছাড়া অভিযুক্তদের গ্রেপ্তারের দাবিতে মানববন্ধন করেছে পৌরসভার কর্মকর্তা-কর্মচারীর। শুক্রবার হরিণাকুন্ডু থানার ওসি এ তথ্য নিশ্চিত করেছেন।

জাতীয়

নতুন পাঁচজনসহ দেশে করোনায় আক্রান্ত ৬১

নতুন পাঁচজনসহ দেশে করোনায় আক্রান্ত ৬১

মহামারী করোনাভাইরাস যেন ধীরে ধীরে আরও ভয়ঙ্কর হয়ে উঠছে। এরই মধ্যে সারা বিশ্বে এ ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ৫৩ হাজার ছাড়িয়েছে। এছাড়া আক্রান্তের সংখ্যাও লাফিয়ে লাফিয়ে বাড়ছে। বাংলাদেশেও দিনে দিনে বাড়ছে নতুন আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘন্টায় দেশে আরও ৫ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। তবে মৃতের সংখ্যা বাড়েনি।

বিনোদন

করোনা: অসহায় মানুষের পাশে অপু, আলোচনা-সমালোচনায় যা বললেন

করোনা: অসহায় মানুষের পাশে অপু, আলোচনা-সমালোচনায় যা বললেন

ঢাকাই সিনেমার জনপ্রিয় নায়িকা অপু বিশ্বাস। সম্প্রতি প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাবে দেশের অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছেন তিনি।

আন্তর্জাতিক

করোনায় আক্রান্ত দিল্লির তাবলিগে অংশ নেওয়া তিন বাংলাদেশি

করোনায় আক্রান্ত দিল্লির তাবলিগে অংশ নেওয়া তিন বাংলাদেশি

ভারতের দিল্লির নিজামুদ্দিনে একটি মসজিদে তাবলিগ জামাতে অংশ নেওয়া তিন বাংলাদেশির শরীরে করোনাভাইরাস শনাক্ত করা হয়েছে।

স্বাস্থ্য

করোনায় মৃত্যু ঠেকাচ্ছে যক্ষ্মার টিকা!

করোনায় মৃত্যু ঠেকাচ্ছে যক্ষ্মার টিকা!

যক্ষ্মা রোগের টিকায় কমতে পারে করোনাভাইরাস জনিত কোভিড-১৯ রোগে সংক্রমিত হয়ে মৃত্যুর হার। মেডআরএক্সফোর জার্নালে প্রকাশিত এক গবেষণা পত্রে এমনটাই দাবি করা হয়েছে। নোভেল করোনাভাইরাসের দ্বারা সংক্রমিত বিভিন্ন দেশ কতটা প্রভাবিত হয়েছে তা বিশ্লেষণ করে গবেষকরা বলছেন, কোভিড-১৯ মোকাবেলায় কার্যকর হাতিয়ার হতে পারে বাসিলাস ক্যালমেট গুয়েরিন (বিসিজি) বা যক্ষ্মারোগের টিকা। বিসিজি টিকা যক্ষ্মারোগ ও শ্বাস প্রশ্বাসের সংক্রমণ জনিত নানা রোগের সংক্রমণ থেকে নিরাপত্তা প্রদান করে থাকে।

বিনোদন

করোনা আক্রান্তকে নিয়ে লিফটে আটকা সবাই! (ভিডিও)

করোনা আক্রান্তকে নিয়ে লিফটে আটকা সবাই! (ভিডিও)

প্রাণঘাতী করোনাভাইরাসে আতঙ্কিত পুরো বিশ্ব। এর প্রকোপে বেড়েই চলেছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এই কারণে পুরো পৃথিবী বেশ অতিষ্ঠ হয়ে উঠেছে ভাইরাসটিকে নিয়ে।