তুষারঝড়ে যুক্তরাষ্ট্রে তিনজনের মৃত্যু

ভারি তুষারঝড়ে যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় নর্থ ক্যারোলাইনা অঙ্গরাজ্যে তিনজনের মৃত্যুর সংবাদ পাওয়া গেছে। এছাড়া কয়েক লাখ বাড়ি-ঘর বিদ্যুৎবিচ্ছিন্ন অবস্থায় রয়েছে।

রোববার এই তুষারঝড়ের ঘটনা ঘটে বলে মঙ্গলবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, নর্থ ক্যারোলাইনা ছাড়াও সাউথ ক্যারোলাইনা, টেনেসি, ভার্জিনিয়া ও ওয়েস্ট ভার্জিনিয়ার দক্ষিণাঞ্চলেও তুষারঝড়টি আঘাত হানে। তবে ঝড়ের তীব্রতা সবচেয়ে বেশি ছিল নর্থ ক্যারোলাইনা অঙ্গরাজ্যে। কয়েক হাজার ফ্লাইট বাতিল করা হয়েছে। দক্ষিণাঞ্চলে ক্রমাগত তুষারপাত ও বরফ পড়ছে।

নর্থ ক্যারোলাইনা অঙ্গরাজ্যর অনেক  জায়গায় এক ফুটেরও বেশি উচ্চতার তুষারপাত ঘটে। ফলে বিপাকে পড়ে সড়কে চলাচলকারী যানবাহনগুলো। অনেক গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে প্রধান সড়ক থেকে ছিটকে পড়ে।

জাতীয় আবহাওয়া অধিদফতর (এনডব্লিউএস) জানিয়েছে, লোকালয়ে তুষারপাতের পর ঝড়টি সমুদ্রের দিকে এগিয়ে যাচ্ছে। তবে নর্থ ক্যারোলাইনায় সপ্তাহজুড়ে এর প্রভাব বিরাজ করবে। দক্ষিণ-পূর্বাঞ্চলে জরুরি অবস্থা বজায় থাকবে।

নর্থ ক্যারোলাইনার গভর্নর রয় কুপার জানিয়েছেন, রাজ্যে জরুরি অবস্থা বহাল থাকবে। দুর্যোগ মোকাবিলায় সাড়া দেওয়ার জন্য প্রস্তুত রয়েছে নর্থ ক্যারোলাইনা ন্যাশনাল গার্ড।

এ নিয়ে দুই মাসের মধ্যে দ্বিতীয় বারের মতো বড় ধরনের তুষাঝড়ের কবলে পড়লো যুক্তরাষ্ট্র।

 

টাইমস/এইচইউ

Share this news on: