ইয়েমেনের ড্রোন প্রতিহতে ব্যর্থ মার্কিন প্যাট্রিয়ট

সৌদি আরবের কাছে রয়েছে মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা প্যাট্রিয়ট। তারপরও ইয়েমেনের একাধিক ড্রোন হামলা ঠেকাতে ব্যর্থ হয়েছে। এতে সৌদি সেনাদের নৈতিক মনোবল অনেকটা ভেঙে গেছে বলে  সংযুক্ত আরব আমিরাতের(ইউএই) এক গোয়েন্দা প্রতিবেদনে বলা হয়েছে।

ইরানি গণমাধ্যম পার্সটুডে জানায়, আমিরাতের ওই গোয়েন্দা রিপোর্ট গত মে মাসে তৈরি করা হয়েছে এবং সুনির্দিষ্ট কিছু পর্যায়ে তা বিতরণ করা হয়েছে। প্রতিবেদনটি তৈরি করেছে এমিরেটস পলিসি সেন্টার বা ইপিসি।

প্রতিবেদনে বলা হয়, মার্কিন প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ড্রোন শনাক্ত করতে সক্ষম নয়। কারণ এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থা তৈরি করা হয়েছে দীর্ঘ ও মধ্যম পাল্লার স্কাড ক্ষেপণাস্ত্রকে প্রতিরোধ করার জন্য।

প্রমাণ হিসেবে বলা হয়, সৌদি আরবের নাজরান বিমানবন্দরে মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন থাকার পরও ইয়েমেনি ড্রোন হামলা অব্যাহত রয়েছে। এতে স্পষ্ট প্রমাণ হচ্ছে যে, মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ইয়েমেনি ড্রোন মোকাবেলায় ব্যর্থ হয়েছে।

জানুয়ারি হতে মে মাসের মধ্যে সৌদি আরবে অন্তত ১৫০ বার ড্রোন হামলা হয়েছে। আগে যা বলা হয়েছিল এ সংখ্যা তার চেয়ে অনেক বেশি। সৌদি আরব এসব ড্রোন ধ্বংস করার চেষ্টা করেও ব্যর্থ হয়েছে। ইয়েমেন এসব ড্রোন যেসব স্থাপনায় রাখে বলে সৌদি আরব সন্দেহ করে বিমান হামলা চালিয়েছে কিন্তু সেসব হামলা একেবারেই সফল হয়নি।

 

টাইমস/এসআই

Share this news on: