• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ৬ কার্তিক ১৪২৬

ইয়েমেনের ড্রোন ঠেকাতে ব্যর্থ সৌদির বিলিয়ন ডলারের অস্ত্র

ইয়েমেনের ড্রোন  ঠেকাতে ব্যর্থ সৌদির বিলিয়ন ডলারের অস্ত্র

আন্তর্জাতিক ডেস্ক১৮ সেপ্টেম্বর ২০১৯, ০৪:৩৫পিএম, ঢাকা-বাংলাদেশ।

বর্তমানে সামরিক বাজেটে বিশ্বে পঞ্চম অবস্থানে সৌদি আরব। ২০১৯ সালে তাদের সামরিক বাজেট ছিল ৫১ বিলিয়ন মার্কিন ডলার। ২০১৭ সালে দেশটি সামরিক বাজেটের দিক দিয়ে বিশ্বে তৃতীয় অবস্থানে ছিল।

বিশাল অঙ্কের এই সামরিক বাজেটে ক্রয় করা অস্ত্রের সক্ষমতা নিয়ে প্রশ্ন উঠেছে। কারণ সম্প্রতি দেশটিতে একের পর এক ড্রোন ও ক্রুজ হামলা চালাচ্ছে যুদ্ধবিধ্বস্ত ইয়েমেন।

দুই-একটা ছাড়া হামলাগুলো শনাক্ত বা রুখে দেয়া কোনোটাই করতে পারেনি সৌদির সংগ্রহে থাকা অত্যাধুনিক রাডার ও প্রতিরক্ষা ব্যবস্থা।

শনিবার এ ধরনের স্বল্প খরচের ড্রোন ও ক্রুজ ক্ষেপণাস্ত্র দিয়ে রাষ্ট্রীয় তেল কোম্পানি সৌদি আরামকোর দুটি প্লান্টে হামলা চালায় ইয়েমেন। এই হামলায় দেশটির বিশাল তেল শিল্প আংশিক পঙ্গু হয়ে পড়েছে। এতে দেশটির দৈনিক তেল উৎপাদন কমে অর্ধেকেরও নিচে নেমে গেছে।

হামলাটি ১৯৯০-৯১ সালে উপসাগরীয় সঙ্কটের সময় সাদ্দাম হুসেন কর্তৃক কুয়েতের তেল কূপগুলো জ্বালিয়ে দেয়ার পর ওই অঞ্চলের তেল স্থাপনায় চালানো সবচেয়ে বড় হামলা।

সৌদি আরব ও যুক্তরাষ্ট্র বলেছে, এ হামলার পেছনে ইরান ছিল বলে তাদের বিশ্বাস। তবে এ ধরনের অভিযোগগুলো প্রত্যাখ্যান করেছে তেহরান।

‘আমরা উন্মুক্ত। কোনো বাস্তব স্থাপনার জন্যই কোনো বাস্তব সুরক্ষা নেই,’ বলেছেন সৌদি এক সূত্র।

পরিচয় প্রকাশে অনিচ্ছুক এক সৌদি নিরাপত্তা বিশ্লেষক বলেন, এই হামলাটি সৌদি আরবের জন্য ৯/১১ হামলার মতো, এটি খেলা পরিবর্তন করে দেয়ার মতো।

ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, কোথায় সেই বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ও মার্কিন অস্ত্র, রাষ্ট্র ও এর তেল স্থাপনাগুলো সুরক্ষার জন্য যার পেছনে আমরা শত শত কোটি ডলার খরচ করেছি? তারা যদি এটি (হামলা) এত নিখুঁতভাবে করতে পারে তাহলে তারা লবনমুক্তকরণ প্লান্ট ও অন্যান্য লক্ষ্যেও আঘাত হানতে পারবে।

সৌদি আরবের প্রধান বিমান প্রতিরক্ষা পদ্ধতিতে বহুদিন ধরেই দীর্ঘ পাল্লার ক্ষেপণাস্ত্র বিধ্বংসী প্যাট্রিয়ট পদ্ধতি মোতায়েন আছে। প্রধান প্রধান শহর ও স্থাপনাগুলো সুরক্ষার জন্যই সেগুলো মোতায়েন করা হয়েছে।

রাজধানী রিয়াদসহ সৌদি আরবের বিভিন্ন শহর লক্ষ্য করে হুতিদের ছোড়া ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সফলভাবে মোকাবেলা করেছে এই ক্ষেপণাস্ত্র বিধ্বংসী পদ্ধতিটি। কিন্তু ড্রোন ও ক্রুজ ক্ষেপণাস্ত্র আরও ধীরগতিতে অল্প উচ্চতা দিয়ে চলায় প্যাট্রিয়টের পক্ষে এগুলোকে যথাসময়ে শনাক্ত করে ধ্বংস করা কঠিন।

পারস্য উপসাগরীয় অঞ্চলের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ড্রোন সৌদি আরবের জন্য বিশাল এক চ্যালেঞ্জ। রাডারের পাল্লার নিচ দিয়ে উড়ায় ও ইয়েমেন-ইরাকের সঙ্গে বিশাল সীমান্ত থাকায় রাষ্ট্রটি বেশ অরক্ষিত হয়ে পড়েছে।

 

টাইমস/এএইচ/এসআই

১১ দফা দাবিতে ধর্মঘটে সাকিব-তামিমরা, অনিশ্চিত ভারত সফর

১১ দফা দাবিতে ধর্মঘটে সাকিব-তামিমরা, অনিশ্চিত ভারত সফর

ক্রিকেটারদের দীর্ঘদিনের চাপা ক্ষোভ এবার বাস্তবে রূপ নিলো। পারিশ্রমিক বাড়ানোসহ

শুল্কফাঁকি: বিএনপির এমপি হারুনের ৫ বছর কারাদণ্ড

শুল্কফাঁকি: বিএনপির এমপি হারুনের ৫ বছর কারাদণ্ড

বিএনপির যুগ্ম মহাসচিব ও চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য হারুন অর

সিলেটে চলন্ত বাসে আগুন, প্রাণে বাঁচল ৪০ যাত্রী

সিলেটে চলন্ত বাসে আগুন, প্রাণে বাঁচল ৪০ যাত্রী

সিলেটের দক্ষিণ সুরমায় একটি যাত্রীবাহী চলন্ত বাসে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

জাতীয়

ভোলায় সভা-সমাবেশ নিষিদ্ধ, পাঁচ হাজার জনের বিরুদ্ধে মামলা

ভোলায় সভা-সমাবেশ নিষিদ্ধ, পাঁচ হাজার জনের বিরুদ্ধে মামলা

আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার স্বার্থে ভোলা জেলায় সব ধরনের সভা-সমাবেশ নিষিদ্ধ করেছে জেলা প্রশাসন। এছাড়া বোরহানউদ্দিনে সহিংসতার ঘটনায় অজ্ঞাত ৫ হাজার জনকে আসামি করে মামলা করেছে পুলিশ।

রাজনীতি

মুক্তিযোদ্ধাকে পিটিয়ে যুবলীগের পদ হারিয়েছিলেন রাজীব

মুক্তিযোদ্ধাকে পিটিয়ে যুবলীগের পদ হারিয়েছিলেন রাজীব

অবৈধ ক্যাসিনো ব্যবসায় জড়িত থাকার অভিযোগে গ্রেপ্তার হয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ৩৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর যুবলীগ নেতা তারেকুজ্জামান রাজীব। ফুটপাতের সামান্য টং দোকানদার থেকে কাউন্সিলর হয়ে যাওয়া রাজিবকে গ্রেপ্তারের পর থেকে তার বিরুদ্ধে উঠে আসছে বিভিন্ন অভিযোগের তথ্য।

বিনোদন

হুমায়ূন সাধুর অবস্থা সঙ্কটাপন্ন, দোয়া চেয়েছেন ফারুকী

হুমায়ূন সাধুর অবস্থা সঙ্কটাপন্ন, দোয়া চেয়েছেন ফারুকী

হুমায়ূন সাধু। তিনি একজন নির্মাতা ও অভিনেতা। বর্তমানে এ শিল্পী গুরুতর অসুস্থ অবস্থায় লাইফ সাপোর্টে আছেন। রোববার (২০ অক্টোবর) দিবাগত রাত ২টার দিকে তাকে রাজধানীর স্কয়ার হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ)তে ভর্তি করা হয়। সেখানে তিনি ডাক্তার কৃষ্ণা প্রভুর তত্ত্বাবধানে রয়েছেন। বিষয়টি নিশ্চিত করেছেন গুণী নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী।

জাতীয়

খুলনায় ছেলেকে কুপিয়ে হত্যা, আড়াই মাস পর আহত বাবার মৃত্যু   

খুলনায় ছেলেকে কুপিয়ে হত্যা, আড়াই মাস পর আহত বাবার মৃত্যু  

খুলনার তেরখাদা উপজেলায় বাড়িতে ঢুকে নাঈম শেখকে (২৫) কুপিয়ে হত্যার আড়াই মাস পর চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন তার আহত বাবা পিরু শেখ (৫২)। সোমবার দুপুরে খুলনা মেডিকেল কলেজ (খুমেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

বিনোদন

হাত ধরে ‘হাটা’ কি প্রেম?

হাত ধরে ‘হাটা’ কি প্রেম?

জনপ্রিয় টিভি অভিনেত্রী মেহজাবিন। একটা বিষয় নিয়ে বারবার গণমাধ্যমে খবরের খোরাক হচ্ছেন তিনি। নাট্য নির্মাতা আদনান আল রাজিবের সাথে তার প্রেমের গুঞ্জন! এই নিয়ে বহুদিন ধরে খবরের শিরোনাম হচ্ছেন মেহজাবিন।

স্বাস্থ্য

অতিরিক্ত ওজন ফুসফুসে চর্বি জমাতে পারে

অতিরিক্ত ওজন ফুসফুসে চর্বি জমাতে পারে

প্রথমবারের মতো অতিরিক্ত ওজন ও স্থূল ব্যক্তিদের ফুসফুসে চর্বিযুক্ত টিস্যু পাওয়া গেছে। সম্প্রতি অস্ট্রেলিয়ার গবেষকরা ৫২জন ব্যক্তির ফুসফুসের স্যাম্পল গবেষণা করেছেন এবং বডি মাস ইনডেক্স বা বিএমআই (শরীরের উচ্চতা অনুযায়ী ওজনের অনুপাত) এর নির্দিষ্ট পরিমাণের অতিরিক্ত চর্বি তাতে পেয়েছেন।