• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ৩১ মে ২০২০, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭

ইয়েমেনের ড্রোন ঠেকাতে ব্যর্থ সৌদির বিলিয়ন ডলারের অস্ত্র

ইয়েমেনের ড্রোন  ঠেকাতে ব্যর্থ সৌদির বিলিয়ন ডলারের অস্ত্র

আন্তর্জাতিক ডেস্ক১৮ সেপ্টেম্বর ২০১৯, ০৪:৩৫পিএম, ঢাকা-বাংলাদেশ।

বর্তমানে সামরিক বাজেটে বিশ্বে পঞ্চম অবস্থানে সৌদি আরব। ২০১৯ সালে তাদের সামরিক বাজেট ছিল ৫১ বিলিয়ন মার্কিন ডলার। ২০১৭ সালে দেশটি সামরিক বাজেটের দিক দিয়ে বিশ্বে তৃতীয় অবস্থানে ছিল।

বিশাল অঙ্কের এই সামরিক বাজেটে ক্রয় করা অস্ত্রের সক্ষমতা নিয়ে প্রশ্ন উঠেছে। কারণ সম্প্রতি দেশটিতে একের পর এক ড্রোন ও ক্রুজ হামলা চালাচ্ছে যুদ্ধবিধ্বস্ত ইয়েমেন।

দুই-একটা ছাড়া হামলাগুলো শনাক্ত বা রুখে দেয়া কোনোটাই করতে পারেনি সৌদির সংগ্রহে থাকা অত্যাধুনিক রাডার ও প্রতিরক্ষা ব্যবস্থা।

শনিবার এ ধরনের স্বল্প খরচের ড্রোন ও ক্রুজ ক্ষেপণাস্ত্র দিয়ে রাষ্ট্রীয় তেল কোম্পানি সৌদি আরামকোর দুটি প্লান্টে হামলা চালায় ইয়েমেন। এই হামলায় দেশটির বিশাল তেল শিল্প আংশিক পঙ্গু হয়ে পড়েছে। এতে দেশটির দৈনিক তেল উৎপাদন কমে অর্ধেকেরও নিচে নেমে গেছে।

হামলাটি ১৯৯০-৯১ সালে উপসাগরীয় সঙ্কটের সময় সাদ্দাম হুসেন কর্তৃক কুয়েতের তেল কূপগুলো জ্বালিয়ে দেয়ার পর ওই অঞ্চলের তেল স্থাপনায় চালানো সবচেয়ে বড় হামলা।

সৌদি আরব ও যুক্তরাষ্ট্র বলেছে, এ হামলার পেছনে ইরান ছিল বলে তাদের বিশ্বাস। তবে এ ধরনের অভিযোগগুলো প্রত্যাখ্যান করেছে তেহরান।

‘আমরা উন্মুক্ত। কোনো বাস্তব স্থাপনার জন্যই কোনো বাস্তব সুরক্ষা নেই,’ বলেছেন সৌদি এক সূত্র।

পরিচয় প্রকাশে অনিচ্ছুক এক সৌদি নিরাপত্তা বিশ্লেষক বলেন, এই হামলাটি সৌদি আরবের জন্য ৯/১১ হামলার মতো, এটি খেলা পরিবর্তন করে দেয়ার মতো।

ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, কোথায় সেই বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ও মার্কিন অস্ত্র, রাষ্ট্র ও এর তেল স্থাপনাগুলো সুরক্ষার জন্য যার পেছনে আমরা শত শত কোটি ডলার খরচ করেছি? তারা যদি এটি (হামলা) এত নিখুঁতভাবে করতে পারে তাহলে তারা লবনমুক্তকরণ প্লান্ট ও অন্যান্য লক্ষ্যেও আঘাত হানতে পারবে।

সৌদি আরবের প্রধান বিমান প্রতিরক্ষা পদ্ধতিতে বহুদিন ধরেই দীর্ঘ পাল্লার ক্ষেপণাস্ত্র বিধ্বংসী প্যাট্রিয়ট পদ্ধতি মোতায়েন আছে। প্রধান প্রধান শহর ও স্থাপনাগুলো সুরক্ষার জন্যই সেগুলো মোতায়েন করা হয়েছে।

রাজধানী রিয়াদসহ সৌদি আরবের বিভিন্ন শহর লক্ষ্য করে হুতিদের ছোড়া ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সফলভাবে মোকাবেলা করেছে এই ক্ষেপণাস্ত্র বিধ্বংসী পদ্ধতিটি। কিন্তু ড্রোন ও ক্রুজ ক্ষেপণাস্ত্র আরও ধীরগতিতে অল্প উচ্চতা দিয়ে চলায় প্যাট্রিয়টের পক্ষে এগুলোকে যথাসময়ে শনাক্ত করে ধ্বংস করা কঠিন।

পারস্য উপসাগরীয় অঞ্চলের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ড্রোন সৌদি আরবের জন্য বিশাল এক চ্যালেঞ্জ। রাডারের পাল্লার নিচ দিয়ে উড়ায় ও ইয়েমেন-ইরাকের সঙ্গে বিশাল সীমান্ত থাকায় রাষ্ট্রটি বেশ অরক্ষিত হয়ে পড়েছে।

 

টাইমস/এএইচ/এসআই

ভাড়া বিমানে স্বস্ত্রীক লন্ডনে গেলেন বেক্সিমকোর চেয়ারম্যান!

ভাড়া বিমানে স্বস্ত্রীক লন্ডনে গেলেন বেক্সিমকোর চেয়ারম্যান!

এবার বিমান ভাড়া করে স্বস্ত্রীক লন্ডনে চলে গেলেন দেশের অন্যতম

করোনায় বাংলাদেশকে ৭৩ কোটি ডলার দিচ্ছে আইএমএফ

করোনায় বাংলাদেশকে ৭৩ কোটি ডলার দিচ্ছে আইএমএফ

কোভিড-১৯ মহামারী মোকাবেলায় বাংলাদেশকে ৭৩ কোটি ২০ লাখ ডলারের জরুরি

এইচএসসি পরীক্ষা এখনই নয়

এইচএসসি পরীক্ষা এখনই নয়

করোনা পরিস্থিতি স্বাভাবিক না হাওয়া পর্যন্ত উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি)

আন্তর্জাতিক

মৃত মালিকের জন্য হাসপাতালে প্রভুভক্ত কুকুরের ৩ মাস অপেক্ষা

মৃত মালিকের জন্য হাসপাতালে প্রভুভক্ত কুকুরের ৩ মাস অপেক্ষা

চীনের উহানে প্রভুভক্ত এক কুকুর তার মালিকের জন্য হাসপাতালের সামনে টানা তিন মাস ধরে অপেক্ষা করেছে, কুকুরটি জানত না যে তার মালিক করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। জিয়াও-বাও নামের এই কুকুরটির প্রতীক্ষার গল্প ইন্টারনেট দুনিয়ায় ছড়িয়ে পড়লে তা বহু মানুষকে অশ্রুসিক্ত করেছে। অনেকেই ঘটনাটিকে জাপানিজ কুকুর হাচিকোর মর্মস্পর্শী কাহিনীর সাথে তুলনা করছেন। হাচিকো তার মালিকের জন্য একই জায়গায় মৃত্যুর আগ পর্যন্ত প্রায় নয় বছরেরও বেশি সময় ধরে অপেক্ষা করেছিল।

জাতীয়

৫২ দিনে ৬১ দাফন, এবার সেই কাউন্সিলর করোনায় আক্রান্ত!

৫২ দিনে ৬১ দাফন, এবার সেই কাউন্সিলর করোনায় আক্রান্ত!

করোনাভাইরাস সংক্রমণের মাঝে লাশ দাফন করে আলোচনায় এসেছিলেন নারায়ণগঞ্জ সিটি করোপারেশনের ১৩ নং ওয়ার্ড কাউন্সিলর মাকছুদুল

জাতীয়

এয়ার-অ্যাম্বুলেন্সে দেশ ত্যাগ ‘অনৈতিক ব্যবসায়িক চর্চায় রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতা’

এয়ার-অ্যাম্বুলেন্সে দেশ ত্যাগ ‘অনৈতিক ব্যবসায়িক চর্চায় রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতা’

এক্সিম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকসহ শীর্ষস্থানীয় দুই কর্মকর্তাকে গুলি করে হত্যা চেষ্টা ও নির্যাতনের মামলা নিয়েই ব্যক্তিগত এয়ার-অ্যাম্বুলেন্সে থাইল্যান্ডে গিয়েছেন সিকদার গ্রুপের দুই পরিচালক। এই ঘটনাকে ‘অনৈতিক ব্যবসায়িক চর্চায় রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতা’ হিসেবে দেখছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

জাতীয়

করোনা: ২৪ ঘণ্টায় শনাক্ত ১৭৬৪, মৃত্যু ২৮ জনের

করোনা: ২৪ ঘণ্টায় শনাক্ত ১৭৬৪, মৃত্যু ২৮ জনের

দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছেন এক হাজার ৭৬৪ জন। এতে মোট আক্রান্তের সংখ্যা হয়েছে ৪৪ হাজার ৬০৮। এই সময়ে নতুন করে মারা গেছেন আরও ২৮ জন। এতে ভাইরাসটিতে মোট মৃতের সংখ্যা দাঁড়াল ৬১০ জনে।

জাতীয়

রোববার এসএসসির ফল প্রকাশ

রোববার এসএসসির ফল প্রকাশ

আগামীকাল এসএসসি ও সমমান পরীক্ষা ২০২০ এর ফলাফল প্রকাশ করা হবে। রোববার সকাল ১০টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর ১ ঘণ্টা পর ১১টায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ফেসবুক লাইভের মাধ্যমে ফলাফলের বিস্তারিত তথ্য তুলে ধরবেন। যদিও আগে এই সময় দুপুর ১২টায় নির্ধারিত ছিল। এরপর দুপুর ১২টার পর থেকে শিক্ষার্থীরা বিভিন্ন মাধ্যমে ফল জানতে পারবে।

বিনোদন

নায়িকা সাহারা কি আর কখনো চলচ্চিত্রে ফিরবেন?

নায়িকা সাহারা কি আর কখনো চলচ্চিত্রে ফিরবেন?

বাংলা চলচ্চিত্রের এক সময়ের জনপ্রিয় নায়িকা সাহারা। শাহাদাত হোসেন লিটন পরিচালিত ‘রুখে দাঁড়াও’ ছবির মাধ্যমে বড় পর্দায় অভিষেক হয় তার। এরপর থেকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে।