• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ৩০ মার্চ ২০২০, ১৬ চৈত্র ১৪২৬

টবে কমলা চাষ পদ্ধতি ও পরিচর্যা

টবে কমলা চাষ পদ্ধতি ও পরিচর্যা

ফিচার ডেস্ক২২ ফেব্রুয়ারি ২০২০, ০৯:৫৪এএম, ঢাকা-বাংলাদেশ।

নাস্তার টেবিলে ফল হিসেবে কমলার বিকল্প নেই। ফলটি ভিটামিন-সি এর অভাব পূরণ করতেও সহায়ক। বাজার থেকে কমলা কেনার পাশাপাশি সুযোগ থাকলে নিজের বাসার ছাদেও উৎপাদনও করা যেতে পারে। টবে বা ড্রামে কমলা চাষ করতে চাইলে সঠিক পদ্ধতি ও পরিচর্যা জানা প্রয়োজন।

এর জন্য সর্বনিম্ন ১৮/১৮ ইঞ্চি সাইজের টপ বা ড্রাম ব্যবহার করতে হবে এর থেকে ছোট আকৃতির টবে কমলার চাড়া রোপণ করা যাবে না। এরকম একটি টবে ধারণকৃত মাটির ওজন প্রায় ৪০ থেকে ৫০ কেজি হতে হবে। ১৮/১৮ ইঞ্চি মাপের একটি টবের মাটি তৈরি এর সময় মাটির সঙ্গে গোবর বা কম্পোস্ট ১০ কেজি, ইউরিয়া সার ১৫০ গ্রাম, টিএসপি ১০০ গ্রাম, এমওপি সার ১০০ গ্রাম, জিংক সালফেট ১০ গ্রাম ও বোরিক এসিড ৫ গ্রাম হারে সার মিশিয়ে নিতে হবে।

সারগুলো মাটির সঙ্গে মিশিয়ে নেয়ার পর ১০ থেকে ১৫ দিন পরে গাছ রোপণ করতে হবে। এছাড়া সারা বছর গাছের বৃদ্ধি সঠিক মাত্রায় রাখতে প্রতি মাসে অন্তত একবার করে এক চা-চামচ পরিমাণ NPK / মিশ্র সার এবং ৫০০ গ্রাম গোবর দুই লিটার পানিতে গুলিয়ে টবের গাছের গোঁড়া থেকে ৬ ইঞ্চি দূরে ঠেলে দিতে হবে। এটি গাছের বৃদ্ধিকে প্রতিনিয়ত ত্বরান্বিত করবে।

কমলা গাছের প্রুনিং বা ডাল ছাঁটাইকরণ
সঠিক পরিমাণে এবং ভালো ফলন পেতে অবশ্যই গাছ ছাটাই করতে হবে। ফল ধরার পূর্ব পর্যন্ত ধীরে ধীরে গাছটিকে ছেঁটে নির্দিষ্ট আকারে আনতে হবে। গাছ বড় হলে নিচের এক মিটার উচ্চতা পর্যন্ত সব ডাল ছেঁটে দিতে হবে। এছাড়া ছাঁটাইয়ের পর ডালের কাটা অংশে বোর্দো পেস্টের প্রলেপ দিতে হবে। এছাড়া অনেক সময় গাছে একসঙ্গে প্রচুর ফল আসে। এ কারণে ফলের আকৃতি ভালো হয়না। এর জন্য প্রতিটি ফলের গুচ্ছে দুটি করে সুস্থ সবল ফল রেখে বাকিগুলো ছেঁটে দিতে হবে।

কমলা গাছের রোগবালাই ও চিকিৎসা
লিভ মাইনার কমলা গাছে একটি মারাত্মক ক্ষতিকারক পোকা। এর পোকা আক্রমণ করে গাছের ছোট ও কচি পাতা খেয়ে ফেলে। এছাড়া এটি ফলের উপর আঁকাবাঁকা সুরঙ্গের মত দাগ সৃষ্টি করে। প্রথম অবস্থায় আক্রমণকৃত পাতাগুলো ছিঁড়ে পুড়িয়ে ফেলতে হবে। এছাড়াও হলুদ ফাঁদ তৈরি করে এই পোকা দমন করা সম্ভব। কিন্তু আক্রমণের পরিমাণ অতিরিক্ত হলে লিফ মাইনার পোকা দমন করতে কিনালাক্স-২ এমএল প্রতি লিটার পানিতে মিশিয়ে স্প্রে করতে হবে। এই ওষুধটি প্রতি ১৫ দিন অন্তর অন্তর গাছে স্প্রে করলে এ পোকার আক্রমণ থেকে রক্ষা পাওয়া যায়।

কমলা গাছে ড্যাম্পিং অফ রোগ হলে গাছের গোঁড়া পচে যায়। এটি মূলত বর্ষার সময় দেখা যায়। এ ছাড়া অতিরিক্ত পানি সেচ দেয়ার কারণে অনেক সময় এ সমস্যাটি হয়ে থাকে। এটি দূর করতে রেডোমিল্ড গোল্ড ২ গ্রাম ১ লিটার পানিতে মিশিয়ে গাছের গোঁড়ায় স্প্রে করতে হয়।

গেমোসিস রোগ হলে গাছের কাণ্ড ও পাতা বাদামি বর্ণ ধারণ করে। গাছের কাণ্ড মাঝ বরাবর ফেটে যায়। সেখান দিয়ে কস বের হতে থাকে। এ রোগটির অতিরিক্ত প্রাদুর্ভাবের ফলে গাছটি উপর থেকে কাণ্ড শুকিয়ে মারা যেতে থাকে। কমলা গাছে গেমোসিস রোগ দেখা দিলে আক্রান্ত ডালের অংশটি কেটে ফেলে দিতে হবে এবং কাটা অংশে বোর্দো পেস্ট এর মিশ্রণ লাগিয়ে দিতে হবে। বোর্দো পেস্ট তৈরি করার জন্য ১৪০ গ্রাম চুন ও ৭০ গ্রাম তুঁতে আলাদা আলাদা পাত্রে নিয়ে পরবর্তীতে এক লিটার পানির সঙ্গে মিশিয়ে নিন। টবে কমলা চাষের সঠিক পদ্ধতি ও পরিচর্যা মেনে চাষ করতে পারলে ভালো ফলন আশা করা যায়।

ফল সংগ্রহ
কমলা পরিপক্ব হওয়ার সঙ্গে সঙ্গে রঙ বদলাতে শুরু করে। ভালোভাবে পাকার পর ফল সংগ্রহ করলে মিষ্টি হয়।

 

টাইমস/জিএস

রংপুরে ট্রেনের ইঞ্জিনের ধাক্কায় চারজন নিহত

রংপুরে ট্রেনের ইঞ্জিনের ধাক্কায় চারজন নিহত

রংপুরের পীরগাছায় ট্রেনের ইঞ্জিনের ধাক্কায় ব্যাটারিচালিত অটোরিকশার চালকসহ চারজন নিহত

করোনা: দেশে নতুন একজন আক্রান্ত, সুস্থ আরো ৪

করোনা: দেশে নতুন একজন আক্রান্ত, সুস্থ আরো ৪

দেশে আরো একজনের মধ্যে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট

বাংলাদেশ ছাড়ছেন বিদেশীরা

বাংলাদেশ ছাড়ছেন বিদেশীরা

গত কয়েকদিনে বাংলাদেশ থেকে বিদেশী ফিরে যাচ্ছেন নিজ দেশে। মালয়েশিয়া,

জাতীয়

করোনা: ঝিনাইদহে বিপাকে খেটে খাওয়া মানুষ

করোনা: ঝিনাইদহে বিপাকে খেটে খাওয়া মানুষ

করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে সারাদেশে চলছে অঘোষিত লকডাউন। আর এতে বিপাকে পড়েছেন দিনমজুর ও কেটে খাওয়া মানুষ। কাজ না পেয়ে পরিবার নিয়ে মানবেতর জীবনযাপন করছেন তারা। সারাদেশের মতই একই অবস্থায় জিনাইদহ জেলাতেও।

আন্তর্জাতিক

ইয়েমেনের ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলায় কেঁপে উঠল সৌদি

ইয়েমেনের ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলায় কেঁপে উঠল সৌদি

সৌদি আরবে চালকবিহীন ড্রোনের বহর ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়ে ভয়াবহ হামলা চালিয়েছে ইয়েমেনের সশস্ত্র বাহিনী ও দেশটির সশস্ত্র আনসারুল্লাহ গোষ্ঠী। সৌদি আরবের রাজধানী রিয়াদসহ দেশটির স্পর্শকাতর এলাকায় এ হামলা চালানো হয়।

জাতীয়

যশোরে আইসোলেশনে জ্বর-সর্দি-কাশি নিয়ে শিশুর মৃত্যু, পালাল স্বজনরা

যশোরে আইসোলেশনে জ্বর-সর্দি-কাশি নিয়ে শিশুর মৃত্যু, পালাল স্বজনরা

জ্বর, সর্দি, কাশি নিয়ে যশোর জেনারেল হাসপাতালের করোনা আইসোলেশন ওয়ার্ডে কোয়ারেন্টাইনে থাকা এক শিশুর মৃত্যু হয়েছে। এদিকে লাশ ফেলে তার স্বজনরা পালিয়ে গেছে বলে জানা গেছে।

আন্তর্জাতিক

ইরাকের সেই ঘাঁটি ছাড়ল মার্কিন সেনারা

ইরাকের সেই ঘাঁটি ছাড়ল মার্কিন সেনারা

ইরান সীমান্তের কাছে অবস্থিত ইরাকের কে-১ সামরিক ঘাঁিট থেকে সেনা প্রত্যাহার করে নিয়েছে আমেরিকা। আইএস জঙ্গি নির্মূলে ইরাকের উত্তরাঞ্চলীয় কিরকুক প্রদেশের ওই সামরিক ঘাঁটি ব্যবহার করত যুক্তরাষ্ট্র।

জাতীয়

শিবগঞ্জে মারা যাওয়া ব্যক্তি করোনায় ‘আক্রান্ত’ ছিলেন না

শিবগঞ্জে মারা যাওয়া ব্যক্তি করোনায় ‘আক্রান্ত’ ছিলেন না

বগুড়ার শিবগঞ্জ উপজেলায় জ্বর, কাশি ও শ্বাসকষ্ট নিয়ে মারা যাওয়া ব্যক্তি করোনাভাইরাসে সংক্রমিত ছিলেন না।

বিনোদন

করোনা: ভারতে এক গায়িকা থেকেই আক্রান্ত ৩৫০ জন

করোনা: ভারতে এক গায়িকা থেকেই আক্রান্ত ৩৫০ জন

বলিউডের আলোচিত গায়িকা কণিকা কাপুর। আলোচিত বলছি এই কারণেই যে, কেবল ভারতেই প্রায় ৩৫০ মানুষকে তিনি সংক্রামিত করে ফেলেছেন।