• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ০৫ জুন ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭

জিন বলে দেবে ‘চা’ না ‘কফি’

জিন বলে দেবে ‘চা’ না ‘কফি’

ফিচার ডেস্ক২১ নভেম্বর ২০১৮, ০২:৫৭পিএম, ঢাকা-বাংলাদেশ।

আপনি চা পছন্দ করেন, না কি কফি? এ প্রশ্নের উত্তর আর আপনাকে দিতে হবে না। কারণ আপনার দেহের জিন বলে দেবে আপনি কোনটি পছন্দ করেন।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটি ও অস্ট্রেলিয়ার কিউআইএমআর বার্গোফার মেডিকেল রিসার্চ ইনস্টিটিউটের একটি গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

গবেষণা প্রতিবেদনে বলা হয়, যুক্তরাজ্যের চার লাখ নারী-পুরুষের উপর পরিচালিত গবেষণায় তিক্ততার প্রতি মানুষের জেনেটিক প্রবণতা বিশ্লেষণ করে এ ফলাফল পাওয়া গেছে।

চা, কফি নাকি অ্যালকোহল, কোনটি মানুষের পছন্দ? তা জানতে গবেষণায় তিনটি তিক্ত পদার্থ ক্যাফেইন, কুইনাইন ও প্রোপিলথিওরাসিলের প্রতি মানুষের প্রতিক্রিয়া বিশ্লেষণ করা হয়েছে।

ফলাফলে দেখা যায়, যারা ক্যাফেইনের প্রতি বেশি সংবেদনশীল তারা সাধারণত চা এর তুলনায় কফি বেশি পছন্দ করেন।

নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটি ফিনবার্গ স্কুল অফ মেডিসিন বিভাগের সহকারি অধ্যাপক ম্যারিলিন কর্নেলিস বলেন, আমরা মনে করি, যারা ক্যাফেইনের তিক্ততার প্রতি সংবেদনশীল তারা সাধারণত কফি খুব কম পছন্দ করেন।

গবেষক ম্যারিলিন বলেন, গবেষণায় এর বিপরীত ফলাফল দেখা গেছে। কারণ দেখা যায়, ক্যাফেইনের তিক্ততা ব্যক্তির মধ্যে অধিকহারে ক্যাফেইন গ্রহণের উদ্দীপনা তৈরি করে।

সায়েন্টিফিক রিপোর্টস জার্নালে প্রকাশিত ওই গবেষণায় দেখা যায়, যারা কুইনাইন ও প্রোপিলথিওরাসিলের তিক্ত স্বাদের প্রতি সংবেদনশীল তারা কফি এড়িয়ে চলেন।

যারা অতিমাত্রায় প্রোপিলথিওরাসিলের প্রতি সংবেদনশীল তারা তুলনামূলক অ্যালকোহল কম পছন্দ করেন।

তাই এ গবেষণা প্রমাণ করছে যে জিনগত বৈশিষ্ট থেকে বলা যাবে, ব্যক্তি কী পছন্দ করেন- চা, কফি না কি অ্যালকোহল?

 

ইন্ডিয়ান এক্সপ্রেস অবলম্বনে লিখেছেন এনামুল হক।

করোনায় আক্রান্ত আ'লীগের আরেক এমপি, এনিয়ে ৪ জন

করোনায় আক্রান্ত আ'লীগের আরেক এমপি, এনিয়ে ৪ জন

এবার করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন জামালপুর-২ (ইসলামপুর) আসনের আওয়ামী লীগের এমপি

যেভাবে মাত্র ৭ দিনে  ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রীর করোনা জয়!

যেভাবে মাত্র ৭ দিনে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রীর করোনা জয়!

আসলে কতটুকু সচেতনতা আমাদেরকে জয় এনে দিতে পারে নভেল করোনা

সস্ত্রীক করোনায় আক্রান্ত গণস্বাস্থ্যের কিটের উদ্ভাবক ড. ফিরোজ

সস্ত্রীক করোনায় আক্রান্ত গণস্বাস্থ্যের কিটের উদ্ভাবক ড. ফিরোজ

এবার সস্ত্রীক করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ড. ফিরোজ আহমেদ। তিনি গণস্বাস্থ্য

আন্তর্জাতিক

করোনায় আক্রান্ত ছিলেন যুক্তরাষ্ট্রে নিহত সেই জর্জ ফ্লয়েড!

করোনায় আক্রান্ত ছিলেন যুক্তরাষ্ট্রে নিহত সেই জর্জ ফ্লয়েড!

যুক্তরাষ্ট্রে পুলিশের হাতে নিহত কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন বলে নিশ্চিত হওয়া গেছে। বুধবার তার চূড়ান্ত ময়নাতদন্তের

জাতীয়

বরিশালে দ্বিতীয়বার করোনায় আক্রান্ত চিকিৎসক

বরিশালে দ্বিতীয়বার করোনায় আক্রান্ত চিকিৎসক

করোনা থেকে সুস্থ হওয়ার কিছুদিন পর আবার করোনা আক্রান্ত হয়েছেন বরিশালের এক চিকিৎসক। তার নাম মো. শিহাবউদ্দিন। তিনি বরিশালের বাবুগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জুনিয়র কনসালট্যান্ট (সার্জারি)।

অর্থনীতি

চলতি জুন থেকেই শুরু শ্রমিক ছাঁটাই: রুবানা হক

চলতি জুন থেকেই শুরু শ্রমিক ছাঁটাই: রুবানা হক

‘চলতি জুন থেকে শ্রমিকদের ছাঁটাই করা হবে। এটি অনাকাঙ্ক্ষিত বাস্তবতা। কিন্তু করার কিছু নেই। কারণ শতকরা ৫৫ শতাংশ ক্যাপাসিটিতে ফ্যাক্টরি চলছে। আমাদের ছাঁটাই ছাড়া কোনো উপায় থাকবে না। তবে এ ছাঁটাই প্রক্রিয়ায় শ্রমিকদের জন্য কী করা হবে; এ বিষয়ে সরকারের সঙ্গে কথা বলছি, কীভাবে এ সংকট মোকাবিলা করা যায়। তবে এ অবস্থা হঠাৎ করে বদলেও যেতে পারে। তখন ছাঁটাই হওয়া শ্রমিকরাই কাজে যোগ দেয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন।’

জাতীয়

ভিন্ন নামে ২০০ বার একই নম্বর, সেই ইউপি চেয়ারম্যান বরখাস্ত

ভিন্ন নামে ২০০ বার একই নম্বর, সেই ইউপি চেয়ারম্যান বরখাস্ত

মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে দরিদ্রদের জন্য প্রধানমন্ত্রী নগদ আড়াই হাজার টাকা অর্থ সহায়তার তালিকায় ভিন্ন ভিন্ন নামে একই মোবাইল নম্বর সর্বোচ্চ ২০০ বার ব্যবহার করেছিলেন হবিগঞ্জের এক ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান। তার নাম রফিকুল ইসলাম মলাই। তিনি হবিগঞ্জের লাখাই উপজেলার মুড়িয়াউক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান। অনিয়ম ও স্বজনপ্রীতির অভিযোগ ওই চেয়ারম্যানকে সাময়িক বরখাস্ত করেছে সরকার।

জাতীয়

করোনা: নতুন শনাক্ত ২৪২৩, মৃত্যু ৩৫ জনের

করোনা: নতুন শনাক্ত ২৪২৩, মৃত্যু ৩৫ জনের

দেশে গত ২৪ ঘণ্টায় মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন আরও দুই হাজার ৪২৩ জন। ফলে করোনায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৫৭ হাজার ৫৬৩ জনে। একই সময়ে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে নতুন করে মারা গেছেন ৩৫ জন। ফলে করোনায় মোট মারা গেলেন ৭৮১ জন।

স্বাস্থ্য

মাস্ক না ফেস শিল্ড, কোনটি বেশি নিরাপদ?

মাস্ক না ফেস শিল্ড, কোনটি বেশি নিরাপদ?

কোভিড-১৯ রোগে আক্রান্তের গ্রাফ ক্রমেই উর্ধমুখী। এর মধ্যেই যেতে হচ্ছে বিভিন্ন অফিস ও ব্যবসা প্রতিষ্ঠান। রাস্তা ও যানবাহনে সামাজিক দূরত্বের মাপকাঠি বজায় থাকছে না বললেই চলে। এদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে জানানো হচ্ছে- করোনাভাইরাসের মারণক্ষমতা একটুও কমেনি। কাজেই লকডাউন তোলার পর্যায়ে খুব সতর্ক থাকতে হবে। বাড়তি সতর্কতা হিসেবে অনেকেই মাস্কের উপর স্বচ্ছ প্লাস্টিকের মুখাবরণ বা ফেস শিল্ড পরছেন।