জিন বলে দেবে ‘চা’ না ‘কফি’

আপনি চা পছন্দ করেন, না কি কফি? এ প্রশ্নের উত্তর আর আপনাকে দিতে হবে না। কারণ আপনার দেহের জিন বলে দেবে আপনি কোনটি পছন্দ করেন।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটি ও অস্ট্রেলিয়ার কিউআইএমআর বার্গোফার মেডিকেল রিসার্চ ইনস্টিটিউটের একটি গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

গবেষণা প্রতিবেদনে বলা হয়, যুক্তরাজ্যের চার লাখ নারী-পুরুষের উপর পরিচালিত গবেষণায় তিক্ততার প্রতি মানুষের জেনেটিক প্রবণতা বিশ্লেষণ করে এ ফলাফল পাওয়া গেছে।

চা, কফি নাকি অ্যালকোহল, কোনটি মানুষের পছন্দ? তা জানতে গবেষণায় তিনটি তিক্ত পদার্থ ক্যাফেইন, কুইনাইন ও প্রোপিলথিওরাসিলের প্রতি মানুষের প্রতিক্রিয়া বিশ্লেষণ করা হয়েছে।

ফলাফলে দেখা যায়, যারা ক্যাফেইনের প্রতি বেশি সংবেদনশীল তারা সাধারণত চা এর তুলনায় কফি বেশি পছন্দ করেন।

নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটি ফিনবার্গ স্কুল অফ মেডিসিন বিভাগের সহকারি অধ্যাপক ম্যারিলিন কর্নেলিস বলেন, আমরা মনে করি, যারা ক্যাফেইনের তিক্ততার প্রতি সংবেদনশীল তারা সাধারণত কফি খুব কম পছন্দ করেন।

গবেষক ম্যারিলিন বলেন, গবেষণায় এর বিপরীত ফলাফল দেখা গেছে। কারণ দেখা যায়, ক্যাফেইনের তিক্ততা ব্যক্তির মধ্যে অধিকহারে ক্যাফেইন গ্রহণের উদ্দীপনা তৈরি করে।

সায়েন্টিফিক রিপোর্টস জার্নালে প্রকাশিত ওই গবেষণায় দেখা যায়, যারা কুইনাইন ও প্রোপিলথিওরাসিলের তিক্ত স্বাদের প্রতি সংবেদনশীল তারা কফি এড়িয়ে চলেন।

যারা অতিমাত্রায় প্রোপিলথিওরাসিলের প্রতি সংবেদনশীল তারা তুলনামূলক অ্যালকোহল কম পছন্দ করেন।

তাই এ গবেষণা প্রমাণ করছে যে জিনগত বৈশিষ্ট থেকে বলা যাবে, ব্যক্তি কী পছন্দ করেন- চা, কফি না কি অ্যালকোহল?

 

ইন্ডিয়ান এক্সপ্রেস অবলম্বনে লিখেছেন এনামুল হক।

Share this news on: