• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ০৮ ডিসেম্বর ২০১৯, ২৪ অগ্রহায়ণ ১৪২৬

আবরার হত্যায় বুয়েটের ২৬ শিক্ষার্থী বহিষ্কার

আবরার হত্যায় বুয়েটের ২৬ শিক্ষার্থী বহিষ্কার

সেন্ট্রাল ডেস্ক২২ নভেম্বর ২০১৯, ১০:২৮এএম, ঢাকা-বাংলাদেশ।

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার ঘটনায় ওই প্রতিষ্ঠানের ২৬ শিক্ষার্থীকে আজীবন বা স্থায়ীভাবে বহিষ্কার করেছে কর্তৃপক্ষ। এছাড়া বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা ভঙ্গ করায় ৬ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে শাস্তি দেয়া হয়েছে।

আবরার হত্যার ঘটনায় বুয়েটের করা তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে বুয়েটের বোর্ড অব রেসিডেন্স অ্যান্ড ডিসিপ্লিন এই সিদ্ধান্ত নিয়েছে।

বৃহস্পতিবার মধ্যরাতে বুয়েটের ছাত্রকল্যাণ পরিদপ্তরের পরিচালক ও বোর্ড অব রেসিডেন্স অ্যান্ড ডিসিপ্লিনের সদস্যসচিব অধ্যাপক মিজানুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

যেসব শিক্ষার্থীকে বুয়েট থেকে স্থায়ী বহিষ্কার করা হয়েছে, তারা হলেন- বুয়েট শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মেহেদী হাসান রাসেল, সহসভাপতি মুহতাসিম ফুয়াদ, সাংগঠনিক সম্পাদক মেহেদী হাসান রবিন, তথ্য ও গবেষণা সম্পাদক অনিক সরকার, সাহিত্য সম্পাদক মনিরুজ্জামান মনির, ক্রীড়া সম্পাদক মেফতাহুল ইসলাম জিয়ন, সমাজসেবাবিষয়ক উপসম্পাদক ইফতি মোশাররফ সকাল, গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক ইসতিয়াক আহমেদ মুন্না, আইনবিষয়ক উপসম্পাদক অমিত সাহা, উপদপ্তর সম্পাদক মুজতবা রাফিদ, সহসম্পাদক আশিকুল ইসলাম বিটু, সাবেক সহসভাপতি এস এম মাহমুদ সেতু এবং সদস্য ও কর্মী মিজানুর রহমান, শামসুল আরেফিন রাফাত, মুনতাসির আল জেমি, মুজাহিদুর রহমান, হোসেন মোহাম্মদ তোহা, এহতেশামুল রাব্বি তানিম, শামীম বিল্লাহ, মাজেদুর রহমান, আকাশ হোসেন, খন্দকার তাবাখখারুল ইসলাম তানভীর, মুহাম্মদ মোর্শেদ-উজ-জামান জিসান, মোয়াজ আবু হুরাইরা, এ এস এম নাজমুস সাদাত ও মোর্শেদ অমর্ত্য ইসলাম। এদের মধ্যে আশিকুল ইসলাম বিটু ছাড়া বাকি সবার নাম পুলিশের অভিযোগপত্রে রয়েছে।

বিভিন্ন মেয়াদে সাজাপ্রাপ্ত ছয়জন হলেন বুয়েটের শেরে বাংলা হলের ছাত্র আবু নওশাদ সাকিব, সাইফুল ইসলাম, মোহাম্মদ গালিব, মো. শাওন মিয়া, সাখাওয়াত ইকবাল অভি ও মো. ইসমাইল। আবরার হত্যার ঘটনায় বিভিন্ন পর্যায়ে সংশ্লিষ্ট থাকাসহ কয়েকটি অভিযোগে তাদের বহিষ্কার করা হয়েছে।

উল্লেখ্য, ফেসবুকে একটি স্ট্যাটাস দেয়ার জেরে ৬ অক্টোবর রাতে আবরারকে তার কক্ষ থেকে ডেকে নিয়ে যায় বুয়েট শাখা ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মী। তারা ২০১১ নম্বর কক্ষে নিয়ে আবরারকে নৃশংসভাবে পিটিয়ে হত্যা করে। পরে রাত ৩টার দিকে শেরে বাংলা হলের সিঁড়ি থেকে তার লাশ উদ্ধার করে পুলিশ।

আবরার বুয়েটের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ছিলেন। তিনি শেরে বাংলা হলের ১০১১ নম্বর কক্ষে থাকতেন।

 

টাইমস/জিএস

আমার মেয়ের হত্যাকাণ্ডের পেছনে কিছু তরুণের হাত রয়েছে: রুম্পার বাবা

আমার মেয়ের হত্যাকাণ্ডের পেছনে কিছু তরুণের হাত রয়েছে: রুম্পার বাবা

তার মেয়ের হত্যাকাণ্ডের পেছনে কিছু তরুণের হাত রয়েছে এবং কয়েকটি

রঙিন পোস্টার দেখিয়ে নেতা হওয়ার দিন শেষ: কাদের

রঙিন পোস্টার দেখিয়ে নেতা হওয়ার দিন শেষ: কাদের

স্লোগান দিয়ে, বিলবোর্ড দিয়ে, রঙিন পোস্টার দেখিয়ে নেতা হওয়ার দিন

শুধু ঝালে নয় গুণেও অনন্য কাঁচা মরিচ

শুধু ঝালে নয় গুণেও অনন্য কাঁচা মরিচ

প্রতিদিন বিভিন্ন খাবারের স্বাদ বাড়াতে কাঁচা মরিচ আমরা কমবেশি খেয়েই

স্বাস্থ্য

প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক ‘চিচিঙ্গা’

প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক ‘চিচিঙ্গা’

আমাদের দেশের অতি পরিচিত ও মজাদার একটি সবজির নাম চিচিঙ্গা। ভাজি, ঝোল, অন্যান্য সবজির সঙ্গে বিভিন্ন ভাবে খাওয়া যায় এই চিচিঙ্গা। দেখতেও খুব সুন্দর। পুষ্টিবিদদের মতে, চিচিঙ্গা শুধু স্বাদের জন্য নয়, পুষ্টিগুণ বিচারে চিচিঙ্গা সত্যিকার অর্থেই এগিয়ে। এতে প্রচুর পুষ্টি উপাদান, ভিটামিন ও খনিজ রয়েছে।

স্বাস্থ্য

জেনে নিন ঘাড় ব্যথার কারণ

জেনে নিন ঘাড় ব্যথার কারণ

আপনি কি প্রায়শই ঘাড় ও কাঁধের অঞ্চল জুড়ে একটি অদ্ভুত ব্যথা অনুভব করেন? এটি একটি সাধারণ অভিজ্ঞতা, অনেকেই এর সঙ্গে পরিচিত। বেশ কিছু কারণে এমনটি ঘটে থাকে। খুব সাধারণ সমস্যা হলেও মাঝে মাঝেই এটি হয়ে ওঠে প্রচণ্ড অস্বস্থির কারণ। ব্যাঘাত ঘটায় আমাদের দৈনন্দিন কাজকর্মে।

জাতীয়

বাংলাদেশকে ১০ কুকুর উপহার দিলো ভারত   

বাংলাদেশকে ১০ কুকুর উপহার দিলো ভারত  

ভারতীয় সেনাবাহিনী শুভেচ্ছা উপহার হিসেবে বাংলাদেশ সেনাবাহিনীকে প্রশিক্ষণপ্রাপ্ত ১০টি কুকুর দিয়েছে।

জাতীয়

ওসমানী বিমানবন্দরের বাথরুমে মিলল ২৯ লাখ টাকার সোনা

ওসমানী বিমানবন্দরের বাথরুমে মিলল ২৯ লাখ টাকার সোনা

সিলেটের এমএজি ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের বাথরুমের ডাস্টবিনে পাওয়া গেছে ১২টি সোনার বার। যার ওজন প্রায় এক কেজি ৪০০ গ্রাম।

রাজনীতি

চট্টগ্রাম উত্তর জেলা আ.লীগের নেতৃত্বে সালাম-আতাউর

চট্টগ্রাম উত্তর জেলা আ.লীগের নেতৃত্বে সালাম-আতাউর

চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হয়েছেন এমএ সালাম এবং সাধারণ সম্পাদক হয়েছেন শেখ আতাউর রহমান আতা।

বিনোদন

‘যেকোন পুরস্কার অনেক আনন্দের’

‘যেকোন পুরস্কার অনেক আনন্দের’

জনপ্রিয় মডেল অভিনেত্রী রুনা খান। প্রথমবারের মতো এ অভিনেত্রী জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাচ্ছেন। অভিনয়ের জন্য স্বীকৃতি হিসেবে আর এক দিন পরেই হাতে তুলে নিবেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার।