• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭

আবরার হত্যায় বুয়েটের ২৬ শিক্ষার্থী বহিষ্কার

আবরার হত্যায় বুয়েটের ২৬ শিক্ষার্থী বহিষ্কার

সেন্ট্রাল ডেস্ক২২ নভেম্বর ২০১৯, ১০:২৮এএম, ঢাকা-বাংলাদেশ।

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার ঘটনায় ওই প্রতিষ্ঠানের ২৬ শিক্ষার্থীকে আজীবন বা স্থায়ীভাবে বহিষ্কার করেছে কর্তৃপক্ষ। এছাড়া বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা ভঙ্গ করায় ৬ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে শাস্তি দেয়া হয়েছে।

আবরার হত্যার ঘটনায় বুয়েটের করা তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে বুয়েটের বোর্ড অব রেসিডেন্স অ্যান্ড ডিসিপ্লিন এই সিদ্ধান্ত নিয়েছে।

বৃহস্পতিবার মধ্যরাতে বুয়েটের ছাত্রকল্যাণ পরিদপ্তরের পরিচালক ও বোর্ড অব রেসিডেন্স অ্যান্ড ডিসিপ্লিনের সদস্যসচিব অধ্যাপক মিজানুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

যেসব শিক্ষার্থীকে বুয়েট থেকে স্থায়ী বহিষ্কার করা হয়েছে, তারা হলেন- বুয়েট শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মেহেদী হাসান রাসেল, সহসভাপতি মুহতাসিম ফুয়াদ, সাংগঠনিক সম্পাদক মেহেদী হাসান রবিন, তথ্য ও গবেষণা সম্পাদক অনিক সরকার, সাহিত্য সম্পাদক মনিরুজ্জামান মনির, ক্রীড়া সম্পাদক মেফতাহুল ইসলাম জিয়ন, সমাজসেবাবিষয়ক উপসম্পাদক ইফতি মোশাররফ সকাল, গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক ইসতিয়াক আহমেদ মুন্না, আইনবিষয়ক উপসম্পাদক অমিত সাহা, উপদপ্তর সম্পাদক মুজতবা রাফিদ, সহসম্পাদক আশিকুল ইসলাম বিটু, সাবেক সহসভাপতি এস এম মাহমুদ সেতু এবং সদস্য ও কর্মী মিজানুর রহমান, শামসুল আরেফিন রাফাত, মুনতাসির আল জেমি, মুজাহিদুর রহমান, হোসেন মোহাম্মদ তোহা, এহতেশামুল রাব্বি তানিম, শামীম বিল্লাহ, মাজেদুর রহমান, আকাশ হোসেন, খন্দকার তাবাখখারুল ইসলাম তানভীর, মুহাম্মদ মোর্শেদ-উজ-জামান জিসান, মোয়াজ আবু হুরাইরা, এ এস এম নাজমুস সাদাত ও মোর্শেদ অমর্ত্য ইসলাম। এদের মধ্যে আশিকুল ইসলাম বিটু ছাড়া বাকি সবার নাম পুলিশের অভিযোগপত্রে রয়েছে।

বিভিন্ন মেয়াদে সাজাপ্রাপ্ত ছয়জন হলেন বুয়েটের শেরে বাংলা হলের ছাত্র আবু নওশাদ সাকিব, সাইফুল ইসলাম, মোহাম্মদ গালিব, মো. শাওন মিয়া, সাখাওয়াত ইকবাল অভি ও মো. ইসমাইল। আবরার হত্যার ঘটনায় বিভিন্ন পর্যায়ে সংশ্লিষ্ট থাকাসহ কয়েকটি অভিযোগে তাদের বহিষ্কার করা হয়েছে।

উল্লেখ্য, ফেসবুকে একটি স্ট্যাটাস দেয়ার জেরে ৬ অক্টোবর রাতে আবরারকে তার কক্ষ থেকে ডেকে নিয়ে যায় বুয়েট শাখা ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মী। তারা ২০১১ নম্বর কক্ষে নিয়ে আবরারকে নৃশংসভাবে পিটিয়ে হত্যা করে। পরে রাত ৩টার দিকে শেরে বাংলা হলের সিঁড়ি থেকে তার লাশ উদ্ধার করে পুলিশ।

আবরার বুয়েটের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ছিলেন। তিনি শেরে বাংলা হলের ১০১১ নম্বর কক্ষে থাকতেন।

 

টাইমস/জিএস

নির্মম নির্যাতনে ইডেন কলেজ ছাত্রীকে হত্যার অভিযোগ

নির্মম নির্যাতনে ইডেন কলেজ ছাত্রীকে হত্যার অভিযোগ

ইডেন কলেজের ছাত্রী তানজিলা রহমান আয়নাকে নির্যাতনের পর বিষপান করিয়ে

কন্যা সন্তান হওয়ায় স্ত্রীকে ছুরিকাঘাতে হত্যা করেছে স্বামী

কন্যা সন্তান হওয়ায় স্ত্রীকে ছুরিকাঘাতে হত্যা করেছে স্বামী

জামালপুরের দেওয়ানগঞ্জে কন্যা সন্তান হওয়ায় স্ত্রীকে উপর্যুপরি ছুরিকাঘাতে হত্যা করেছে

মাস্ক পরাতে প্রয়োজনে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার নির্দেশ

মাস্ক পরাতে প্রয়োজনে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার নির্দেশ

করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে প্রতিটি মানুষকে মাস্ক পরা বাধ্যতামূলক করতে প্রয়োজনে

জাতীয়

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে যা বললেন কাদের

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে যা বললেন কাদের

অভিভাবকদের ধৈর্য ও সহনশীলতার সাথে পরিস্থিতি মোকাবিলার আহ্বান জানিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ইতোমধ্যে অনলাইনে উচ্চ মাধ্যমিকে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। পরিস্থিতি অনুকূলে এলে বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে সরকার যথা সময়ে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিবে।

জাতীয়

করোনায় রাজশাহীতে চিকিৎসকের মৃত্যু

করোনায় রাজশাহীতে চিকিৎসকের মৃত্যু

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে রাজশাহীতে অধ্যাপক ডা. মোস্তাক হোসেন আনসারী (৬৫) নামে এক চিকিৎসকের মৃত্যু হয়েছে। রোববার রাত সাড়ে ১২টায় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। রামেক হাসপাতালের উপ-পরিচালক ডা. সাইফুল ফেরদৌস বিষয়টি নিশ্চিত করেছেন।

জাতীয়

আক্রান্ত দুই লাখ ৬০ হাজার ছাড়াল, আরও ৩৯ জনের মৃত্যু

আক্রান্ত দুই লাখ ৬০ হাজার ছাড়াল, আরও ৩৯ জনের মৃত্যু

দেশে করোনায় গত ২৪ ঘন্টায় আরও ৩৯ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ৩৫ জন পুরুষ ও ৪ জন নারী। এ নিয়ে  করোনায় আক্রান্ত হয়ে দেশে মৃতের মোট সংখ্যা দাড়াল ৩ হাজার ৪৩৮ জন।

খেলাধুলা

সাড়ে চার মাস পর মাঠে ফিরে উচ্ছ্বসিত সৌম্য সরকার

সাড়ে চার মাস পর মাঠে ফিরে উচ্ছ্বসিত সৌম্য সরকার

করোনাভাইরাস পরিস্থিতির কারণে প্রায় সাড়ে চার মাস পর মিরপুরে অনুশীলনে যোগ দিয়েছেন জাতীয় দলের ক্রিকেটার সৌম্য সরকার। করোনা বিরতির পর সোমবার প্রথমবারের মতো অনুশীলনে যোগ দেন তিনি।

জাতীয়

স্বাস্থ্য অধিদপ্তরের নয়া মহাপরিচালক এবার হলেন ভারপ্রাপ্ত

স্বাস্থ্য অধিদপ্তরের নয়া মহাপরিচালক এবার হলেন ভারপ্রাপ্ত

স্বাস্থ্য অধিদপ্তরের সদ্য নিয়োগপ্রাপ্ত মহাপরিচালক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলমকে একই পদে ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব দেয়া হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের সেবা বিভাগ সূত্রে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে

লাইফস্টাইল

সন্তানের রাগ কমানোর উপায়

সন্তানের রাগ কমানোর উপায়

রাগ এমন একটি বিষয়, যা সব বয়সী মানুষের মধ্যে কমবেশি আছে। কিন্তু ক্ষেত্রবিশেষে রাগের মাত্রা হয় ভিন্ন। শিশুদের রাগের কারণ হতে পারে তার বংশগত বৈশিষ্ট্য। শিশুরা দেখে শুনেও এই ধরনের কিছু আচরণ শিখে থাকে। ছোটবেলায় তার ইচ্ছা অনুযায়ী কোনো শখ যদি মেটাতে না পারা যায়। সেসব ক্ষোভ ছোট থেকে শিশুদের মধ্যে একটা চাপ সৃষ্টি করে থাকে।