• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ১১ এপ্রিল ২০২০, ২৭ চৈত্র ১৪২৬

মোবাইল নেটওয়ার্কের রেডিয়েশন মাত্রা সহনীয় রয়েছে: বিটিআরসি

মোবাইল নেটওয়ার্কের রেডিয়েশন মাত্রা সহনীয় রয়েছে: বিটিআরসি

নিজস্ব প্রতিবেদক১৭ ফেব্রুয়ারি ২০২০, ০৭:১৬পিএম, ঢাকা-বাংলাদেশ।

দেশের বিভিন্ন স্থানে স্থাপন করা মোবাইল ফোনের টাওয়ার থেকে ছড়ানো রেডিয়েশনের মাত্রা সহনীয় পর্যায়ে রয়েছে বলে দাবি করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। এমনকি বিটিআরসি পরিচালিত জরিপে মোবাইল ফোন টাওয়ারের রেডিয়েশন থেকে মানবদেহ ও পরিবেশের জন্য ক্ষতিকর কিছু পাওয়া যায়নি বলেও জানা গেছে।

সোমবার রাজধানীর সোনারগাঁও হোটেলে ‘টাওয়ার রেডিয়েশনের মানদণ্ড ও সাম্প্রতিক জরিপ’ শীর্ষক আলোচনা সভায় বিটিআরসি’র মহাপরিচালক (স্পেকটাম) ব্রিগেডিয়ার জেনারেল শহীদুল আলম এসব তথ্য দেন।

সভায় বিটিআরসি’র মহাপরিচালক বলেন, দেশের প্রতিটি প্রান্তিক এলাকায় স্থাপন করা মোবাইল ফোনের টাওয়ার গুলোর রেডিয়েশনের মাত্রা পরীক্ষা করা হয়েছে। পরীক্ষায় রেডিয়েশনের যে মাত্রা পাওয়া গেছে তাতে আতঙ্কিত হওয়ার কিছু নেই, কারণ এই মাত্রা অনেক সহনীয় পর্যায়ে রয়েছে।

এসময় বিটিআরসি’র কমিশনার আমিনুল হাসান বলেন, মোবাইল ফোন টাওয়ারের রেডিয়েশন মাত্রা সন্তোষজনক। বিটিআরসি নিয়মিত রেডিয়েশন পরীক্ষা কার্যক্রম চালিয়ে যাবে। এছাড়া আরও উন্নত নেটওয়ার্কিং সেবা নিশ্চিত করতে উন্নত ও উপযোগী প্রযুক্তি ব্যবহারে বিটিআরসি কাজ করে যাচ্ছে। ভবিষ্যতে আরও উন্নত সেবা পেতে চাইলে আরও বেশি মোবাইল সাইট স্থাপনের বিকল্প নেই।

আমিনুল হাসান আরও বলেন, দেশের উচ্চ আদালত মোবাইল নেটওয়ার্কের রেডিয়েশন সংক্রান্ত প্রতিবেদন জানতে চেয়ে আমাদেরকে নোটিশ দিয়েছেন। আমরা খুব দ্রুতই সেই প্রতিবেদন দাখিল করব।

আলোচনা সভায় বিটিআরসি’র ইঞ্জিনিয়ারিং এ্যান্ড অপারেশন্স বিভাগের উপ-পরিচালক ড. শামসুজ্জোহা বলেন, রেডিয়েশন দুই প্রকার। যার একটি হলো আয়োনাইজিং ও অন্যটি নন-আয়োনাইজিং। এর মধ্যে আয়োনাইজিং রেডিয়েশন মানবদেহ ও পরিবেশের জন্য ক্ষতিকর। যেমন, পারমানবিক বর্জ্য, সূর্যের ক্ষতিকর বেগুনী রশ্মি, গামা রশ্মি ইত্যাদি। এসব রেডিয়েশন মানুষের শরীরের ডিএনএ পর্যন্ত পরিবর্তন করে ফেলতে পারে। তবে নন-আয়োনাইজিং রেডিয়েশন কম শক্তির হওয়ায় তা মানবদেহ ও পরিবেশের জন্য কোনো ঝুঁকি বহন করে না।

তিনি আরও বলেন, আমাদের দেশে মোবাইল নেটওয়ার্কিং টাওয়ারে যেসব যন্ত্রপাতি ব্যবহার করা হচ্ছে, তা আন্তর্জাতিক মানদণ্ড মেনেই ব্যবহার করা হচ্ছে। এমনকি অনেক টাওয়ারের ওপর পাখির বাসাও পেয়েছি আমরা।

বিটিআরসি আয়োজিত সভায় অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার বলেন, মোবাইল টাওয়ার রেডিয়েশন নিয়ে ভয় পাওয়ার কিছু নেই। ইদানিং অনেক চিকিৎসকের মধ্যে রেডিয়েশন নিয়ে মনগড়া মন্তব্য করার প্রবণতা তৈরি হয়েছে। এটা ঠিক নয়।

অনুষ্ঠানে এসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশের (এমটব) মহাসচিব ও প্রধান নির্বাহী কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল এস এম ফরহাদ (অব.) বলেন, আমরা এখন ফোর জি সুবিধা উপভোগ করছি। সামনে ফাইভ জি আসছে। এ অবস্থায় কিভাবে প্রযুক্তিকে আরও ভালো ভাবে কাজে লাগানো যায় সে চিন্তা না করে অপপ্রচার চালিয়ে আমরা প্রযুক্তির ব্যবহার রুদ্ধ করতে চাচ্ছি। এতে দেশের সার্বিক অগ্রগতি ব্যাহত হবে।

এসময় অনুষ্ঠানে আগত বিশেষজ্ঞ ও অতিথিরা রেডিয়েশনের মাত্রা পরীক্ষায় বিটিআরসি’র উদ্যোগকে স্বাগত জানান।

 

টাইমস/এসএন/এইচইউ

ইতালিতে করোনায় প্রাণ হারালেন ১০০ চিকিৎসক

ইতালিতে করোনায় প্রাণ হারালেন ১০০ চিকিৎসক

মহামারী করোনাভাইরাসের ভয়াল থাবায় ইতালি যেন মৃত্যুপুরী। এখনো থামছেনা মৃত্যুর

সন্ধ্যা ৬টার পর ঘরের বাইরে যাওয়া নিষিদ্ধ

সন্ধ্যা ৬টার পর ঘরের বাইরে যাওয়া নিষিদ্ধ

দেশব্যাপী করোনাভাইরাসের সংক্রমণ রোধে সন্ধ্যা ৬টার পর নাগরিকদের ঘরের বাইরে

করোনায় প্রাণ গেল আরও ৬ জনের

করোনায় প্রাণ গেল আরও ৬ জনের

দেশে গত ২৪ ঘন্টায় প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৬ জনের

জাতীয়

সাধারণ ছুটি বাড়ল ২৫ এপ্রিল পর্যন্ত

সাধারণ ছুটি বাড়ল ২৫ এপ্রিল পর্যন্ত

মহামারী করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকার ঘোষিত সাধারণ ছুটি ২৫ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়েছে। শুক্রবারের ঘোষণার মধ্য দিয়ে চতুর্থ দফায় সাধারণ ছুটি বাড়ানো হলো। এর আগে প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্য সচিব আমহদ কায়কাউস সাধারণ ছুটি বাড়ার ইঙ্গিত দিয়েছিলেন।

জাতীয়

সিঙ্গাপুরে আরও ১১৬ বাংলাদেশী করোনায় আক্রান্ত

সিঙ্গাপুরে আরও ১১৬ বাংলাদেশী করোনায় আক্রান্ত

সিঙ্গাপুরে গত ২৪ ঘন্টায় ১১৬ প্রবাসী বাংলাদেশীসহ মোট ২৮৭ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের বাংলাদেশী প্রবাসীদের সংখ্যা গিয়ে দাড়াল ৩৬০ জনে। সিঙ্গাপুরের স্বাস্থ্য বিভাগ বিষয়টি নিশ্চিত করেছে।

জাতীয়

করোনা : রাজধানীর মিরপুরে দুটি আবাসিক ভবন লকডাউন

করোনা : রাজধানীর মিরপুরে দুটি আবাসিক ভবন লকডাউন

প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে রাজধানীর মিরপুরে আরও দুটি আবাসিক ভবন লকডাউন করা হয়েছে। ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) সূত্রে এ ব্যাপারে নিশ্চিত হওয়া গেছে।

জাতীয়

রাজধানীতে আরও দুই সাংবাদিক করোনায় আক্রান্ত

রাজধানীতে আরও দুই সাংবাদিক করোনায় আক্রান্ত

রাজধানী ঢাকায় আরও দুইজন সাংবাদিক করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর আগে বেসরকারি স্যাটেলাইট চ্যানেল ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের এক সংবাদকর্মী করোনায় আক্রান্ত হন। এ নিয়ে এখন পর্যন্ত দেশে তিনজন সংবাদকর্মী প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

স্বাস্থ্য

করোনাভাইরাস : অ্যাজমা রোগীদের যা জানা প্রয়োজন

করোনাভাইরাস : অ্যাজমা রোগীদের যা জানা প্রয়োজন

নোভেল করোনাভাইরাসের ফলে সৃষ্ট কোভিড-১৯ রোগটির অন্যতম প্রধান উপসর্গ হলো- কফ ও শ্বাসকষ্ট। সাধারণ ঠাণ্ডা বা ইনফ্লুয়েঞ্জার মতোই কোভিড-১৯ আক্রান্ত ব্যক্তির শ্বাসযন্ত্রে সংক্রমণ ঘটায়, শ্বাসকষ্ট দেখা দেয় এবং অনেক সময় কৃত্রিম শ্বাসপ্রশ্বাস গ্রহণের প্রয়োজন পড়ে। ফলে যাদের অ্যাজমা বা শ্বাসকষ্টের সমস্যা রয়েছে, রোগটি তাদের জন্য মারাত্মক হুমকি হয়ে উঠতে পারে। বিভিন্ন গবেষণা বলছে, যাদের ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ কিংবা অ্যাজমার মতো দুরারোগ্য ব্যাধি রয়েছে, কোভিড-১৯তে আক্রান্ত হলে তাদের ঝুঁকি অন্যদের তুলনায় বেশি। তবে রোগটি অ্যাজমা রোগীদেরকে কিভাবে প্রভাবিত করবে কিংবা আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ায় কিনা, সে বিষয়ে সুনির্দিষ্ট তথ্য এখনো পাওয়া যায়নি।

বিনোদন

প্রবাসীদের পাশে দাঁড়ালেন সুজানা, দিলেন ১৫ দিনের খাবার!

প্রবাসীদের পাশে দাঁড়ালেন সুজানা, দিলেন ১৫ দিনের খাবার!

মডেল অভিনেত্রী সুজানা জাফর। প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাবে সংযুক্ত আরব আমিরাতে আটকা পড়েছেন তিনি। পরিস্থিতি যখন স্বাভাবিক ছিল তখন সেখানে গিয়েছিলেন সুজানা, পরে আর ফিরতে পারেননি তিনি।