• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ৩১ মে ২০২০, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনা মোকাবিলায় যে বার্তা দিলেন প্রধানমন্ত্রী

করোনা মোকাবিলায় যে বার্তা দিলেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক২৯ মার্চ ২০২০, ০৭:৩৩পিএম, ঢাকা-বাংলাদেশ।

করোনাভাইরাস মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা চারটি পরামর্শ সম্বলিত একটি বার্তা দিয়েছেন। এই বার্তা তিনি জনগণের কাছে পৌঁছে দেয়ার আহ্বান জানিয়েছেন।

রোববার প্রধান তথ্য কর্মকর্তা সুরথ কুমার সরকার এক সংবাদ বিজ্ঞপ্তিতে প্রধানমন্ত্রীর বার্তাগুলো প্রচারের জন্য সংবাদমাধ্যমগুলোকে অনুরোধ জানান। প্রধানমন্ত্রীর পরামর্শ ও বার্তাগুলো তুলে ধরা হল:-

করোনাভাইরাস মোকাবিলায় আপনার করণীয়

প্রয়োজন ছাড়া কেউ ঘরের বাইরে বের হবেন না। বাইরে বের হলে মানুষের ভিড় এড়িয়ে চলুন। যারা করোনাভাইরাস-আক্রান্ত হয়ে বিদেশ থেকে ফিরেছেন, তারা ১৪ দিন সম্পূর্ণ আলাদা থাকুন। ঘন ঘন সাবান-পানি দিয়ে হাত ধুয়ে ফেলুন। হাঁচি-কাশি দিতে হলে রুমাল বা টিস্যু পেপার দিয়ে নাক-মুখ ঢেকে নিন। যেখানে-সেখানে কফ-থুথু ফেলবেন না। করমর্দন বা কোলাকুলি থেকে বিরত থাকুন। মুসলমান ভাইয়েরা, কয়েকটা দিন ঘরেই নামাজ আদায় করুন। অন্যান্য ধর্মাবলম্বীরাও ঘরে বসে প্রার্থনা করুন। পরিবার, পাড়াপ্রতিবেশি এবং দেশের মানুষের জীবন রক্ষার্থে এসব পরামর্শ মেনে চলা প্রয়োজন। স্বাস্থ্যবিধি মেনে চলুন। ভালো থাকুন, সুস্থ থাকুন, নিরাপদ থাকুন।

সুরক্ষা ও চিকিৎসা সামগ্রীর ঘাটতি নেই

স্বাস্থ্যকর্মীদের সুরক্ষার বিষয়ে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়া হয়েছে। পিপিইসহ পর্যাপ্ত পরিমাণ সুরক্ষা সরঞ্জাম সংগ্রহ করা হয়েছে। করোনাভাইরাস পরীক্ষার জন্য পর্যাপ্ত কিট মজুদ রয়েছে। ঢাকায় ৪টি স্থানে এবং চট্টগ্রামে করোনাভাইরাস পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। অন্য ৬টি বিভাগে করোনাভাইরাস পরীক্ষাগার স্থাপনের কাজ চলছে। কেউ গুজব ছড়াবেন না। গুজব রটনাকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

করোনাভাইরাসে ভীত হবেন না

করোনাভাইরাস দ্রুত ছড়ানোর ক্ষমতা রাখলেও ততটা প্রাণঘাতী নয়। এই ভাইরাসে আক্রান্তদের অধিকাংশ মানুষই কয়েকদিনের মধ্যে সুস্থ হয়ে ওঠেন। নানা রোগে আক্রান্ত এবং বয়স্ক মানুষদের জন্য এই ভাইরাস বেশ প্রাণ-সংহারী হয়ে উঠেছে। আপনার পরিবারের সংবেদনশীল মানুষটির প্রতি বেশি নজর দিন। আতঙ্কিত হবেন না। আতঙ্ক মানুষের যৌক্তিক চিন্তাভাবনার বিলোপ ঘটায়। আপনি, পরিবারের সদস্যগণ এবং প্রতিবেশীরা যেন সংক্রমিত না হন, সে বিষয়ে সতর্ক থাকুন। আপনার সচেতনতা আপনাকে, আপনার পরিবারকে এবং সর্বোপরি দেশের মানুষকে সুরক্ষিত রাখবে।

সহনশীল ও সংবেদনশীল হোন

করোনাভাইরাসের কারণে শুধু বাংলাদেশ নয়, গোটা বিশ্ব এক সঙ্কটময় সময় অতিক্রম করছে। এ সময়ে আমাদের সহনশীল এবং সংবেদনশীল হতে হবে। বাজারে কোন পণ্যের ঘাটতি নেই। দেশের অভ্যন্তরে এবং বাইরের সঙ্গে সরবরাহ চেইন অটুট রয়েছে। অযৌক্তিকভাবে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বৃদ্ধি করবেন না। যতটুকু না হলে নয়, তার অতিরিক্ত কোনো ভোগ্যপণ্য কিনবেন না। সীমিত আয়ের মানুষকে পণ্য কেনার সুযোগ দিন। অসহায় মানুষের সহায়তায় বিত্তবানদের এগিয়ে আসার জন্য আহ্বান জানাচ্ছি। সূত্র: বাসস

 

টাইমস/এসএন/এইচইউ

এখনই শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে না -প্রধানমন্ত্রী

এখনই শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে না -প্রধানমন্ত্রী

দেশে করোনা পরিস্থিতির উন্নতি হলে পর্যায়ক্রমে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে বলে

জাফরুল্লাহ চৌধুরীর স্ত্রী-ছেলেও করোনায় আক্রান্ত

জাফরুল্লাহ চৌধুরীর স্ত্রী-ছেলেও করোনায় আক্রান্ত

গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি জাফরুল্লাহ চৌধুরীর স্ত্রী শিরিন পারভিন হক ও

এসএসসিতে সাফল্য দেখিয়েছে আড়াই ফুট উচ্চতার ফারজানা!

এসএসসিতে সাফল্য দেখিয়েছে আড়াই ফুট উচ্চতার ফারজানা!

শারীরিক প্রতিবন্ধকতা জয় করে এসএসসিতে সাফল্য দেখিয়েছেন ফারজানা আক্তার মনি।

জাতীয়

এবার করোনায় মারা গেলেন এনটিভির অনুষ্ঠান প্রধান মোস্তফা কামাল সৈয়দ

এবার করোনায় মারা গেলেন এনটিভির অনুষ্ঠান প্রধান মোস্তফা কামাল সৈয়দ

মহামারী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন বেসরকারি টেলিভিশন চ্যানেল এনটিভির অনুষ্ঠান বিভাগের প্রধান মোস্তফা কামাল সৈয়দ (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

জাতীয়

রাজশাহীতে আ’লীগ কর্মীর স্ত্রীকে নিয়ে বিএনপি নেতা উধাও!

রাজশাহীতে আ’লীগ কর্মীর স্ত্রীকে নিয়ে বিএনপি নেতা উধাও!

রাজশাহীর তানোরে এবার আওয়ামী লীগ কর্মীর স্ত্রীকে নিয়ে উধাও হয়েছেন বিএনপি নেতা। এসময় ৩ লাখ ৯০ হাজার টাকা ও দুই ভরি স্বর্ণও নিয়ে গেছেন তারা।

জাতীয়

এবার আরমিট গ্রুপের চেয়ারম্যান জামাল আহমেদের মৃত্যু

এবার আরমিট গ্রুপের চেয়ারম্যান জামাল আহমেদের মৃত্যু

এবার না ফেরার দেশে চলে গেছেন আরামিট গ্রুপের চেয়ারম্যান সৈয়দ জামাল আহমেদ। রোববার সকাল ৬টায় বন্দরনগরীর ম্যাক্স

আন্তর্জাতিক

আকস্মিক ঝড়ে ক্ষতিগ্রস্থ ‘তাজমহল’

আকস্মিক ঝড়ে ক্ষতিগ্রস্থ ‘তাজমহল’

ভারতের আগ্রায় আকস্মিক বজ্রবৃষ্টি ও ঝড়ের আঘাতে ক্ষতিগ্রস্থ হয়েছে পৃথিবীর অন্যতম সৌন্দর্য্যমন্ডিত স্থাপনা ‘তাজমহল’। ঝড়ে তাজমহলের লাল বেলেপাথর ও মার্বেলের রেলিংসহ কাঠের মুল দরজাও ক্ষতিগ্রস্থ হয়েছে। এছাড়া বজ্রবৃষ্টির কবলে পড়ে তিন জনের মৃত্যু হয়েছে।

জাতীয়

আগামী এক মাসে দেশে করোনা পরিস্থিতির উন্নতি হবে -ড. বিজন

আগামী এক মাসে দেশে করোনা পরিস্থিতির উন্নতি হবে -ড. বিজন

দেশের ৩০ থেকে ৪০ ভাগ মানুষ এরই মধ্যে মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে মন্তব্য করেছেন চিকিৎসা বিজ্ঞানী ড. বিজন কুমার শীল। তিনি আরও মনে করেন, দেশে করোনা সংক্রমণের তীব্রতা এখন তুলনামূলকভাবে কমে গেছে। আগামী এক মাসে করোনা ব্যাপকভাবে ছড়িয়ে হার্ড ইমিউনিটি গড়ে উঠবে, যার মাধ্যমে দেশে করোনা পরিস্থিতির উন্নতি ঘটতে পারে।

স্বাস্থ্য

ইলেকট্রনিক মাস্ক ঠেকাবে করোনা

ইলেকট্রনিক মাস্ক ঠেকাবে করোনা

দিন যত যাচ্ছে প্রাণঘাতী করোনাভাইরাসের প্রকোপ ততোই বাড়ছে। যার কোনো ওষুধ নেই, প্রতিষেধক নেই। বিজ্ঞানীরা ওষুধ বা ভ্যাকসিন তৈরি করতে উঠেপড়ে কাজ করছেন। বর্তমানে এই ভাইরাসের সংক্রমণ ঠেকানোর একটি জনপ্রিয় ব্যবস্থা হচ্ছে মাস্ক ব্যবহার। ফলে বিশ্বজুড়ে বেড়েছে মাস্কের চাহিদা। এমন পরিস্থিতিতে সেন্ট্রাল তুরস্কের আকসারি বিশ্ববিদ্যালয়ের দুই চিকিৎসক তৈরি করলেন ইলেকট্রনিক মাস্ক।