• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭

ব্যাংকে করোনার থাবা : আক্রান্ত দুই হাজার ছাড়িয়েছে

ব্যাংকে করোনার থাবা : আক্রান্ত দুই হাজার ছাড়িয়েছে

নিজস্ব প্রতিবেদক১১ জুলাই ২০২০, ০৪:৩৪পিএম, ঢাকা-বাংলাদেশ।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মাঝেও দেশের সবগুলো ব্যাংক তাদের কার্যক্রম অব্যাহত রেখেছে। প্রথমদিকে ব্যাংকিং সেবা সীমিত করা হলেও এখন পুরোদমে চলছে সব কাজ। স্বাস্থ্যবিধি মেনে চলার নিয়ম থাকলেও গ্রাহকদের অসচেতনতার ফলে ব্যাংক পাড়ায় ছড়িয়ে পড়েছে করোনা। এরই মধে দেশের প্রায় দুই হাজারের বেশি ব্যাংক কর্মকর্তা করোনায় আক্রান্ত হয়েছেন। মারা গেছেন অন্তত ৩৬ জন।

খোঁজ নিয়ে জানা গেছে, এখন ব্যাংকগুলোতে স্বাভাবিক কার্যক্রম শুরু হয়েছে। নানা প্রতিবন্ধকতা কাটিয়ে আবারও জমে উঠেছে লেনদেন, ঋণ কার্যক্রমসহ ব্যাংকিং সেবা। গতি ফিরেছে দেশের অর্থনীতির চাকায়।

কিন্তু বিভিন্ন ব্যাংকের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দাবি, গ্রাহক পর্যায় থেকে যথাযথ স্বাস্থ্যবিধি ও সামাজিক দুরত্ব মানা হচ্ছে না। এমনকি সামাজিক দুরত্ব ও স্বাস্থ্যবিধি মানার বিষয় নিয়ে গ্রাহকদের সঙ্গে বিভিন্ন স্থানে অপ্রীতিকর ঘটনাও ঘটছে।

ধীরে ধীরে ব্যাংকগুলোতে স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে কড়াকড়ি আরোপ করা দুরূহ হয়ে উঠেছে। এতে চরম স্বাস্থ্যঝুঁকিতে পড়েছেন ব্যাংকাররা। প্রতিদিনই বাড়ছে ব্যাংক কর্মকর্তাদের করোনায় আক্রান্তের হার।

সর্বশেষ তথ্য অনুযায়ী ব্যাংকগুলোতে প্রাণঘাতী এ ভাইরাসে দুই হাজারের বেশি কর্মকর্তা-কর্মচারী আক্রান্ত হয়েছেন। এর মধ্যে ৩৬ জন ব্যাংক কর্মকর্তার মৃত্যু হয়েছে। শুধুমাত্র রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোরই (সোনালী, রূপালী, জনতা এবং অগ্রণী) ৮৭৯ জন কর্মকর্তা-কর্মচারী করোনায় আক্রান্ত হয়েছেন। এসব ব্যাংকের ২৩ জন কর্মকর্তা-কর্মচারী মারা গেছেন।

জানা গেছে, রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংকের কর্মকর্তাদের মধ্যে কোভিড-১৯-এ আক্রান্তের হার সবচেয়ে বেশি। সোনালী ব্যাংকের ৪২৮ জন কর্মকর্তা-কর্মচারী এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে ৩৫ জন প্রধান কার্যালয়ে কর্মরত ছিলেন। বাকিরা অন্যান্য শাখার। এছাড়া এরই মধ্যে এ ব্যাংকটির উর্ধ্বতন ৬ কর্মকর্তা কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে মারা গেছেন।

এছাড়া জনতা ব্যাংকের ২০০ কর্মকর্তা করোনায় আক্রান্ত হয়েছেন। মারা গেছেন পাঁচজন। অগ্রণী ব্যাংকের ১৪০ কর্মকর্তা সংক্রমিত এবং ৯ জন মারা গেছেন। রূপালী ব্যাংকের ১১১ কর্মকর্তা আক্রান্ত এবং তিনজনের মৃত্যু হয়েছে করোনায়।

অপরদিকে দেশের বিভিন্ন বেসরকারি ব্যাংকেও ছড়িয়েছে করোনার থাবা। বেসরকারি সিটি ব্যাংকের তিনজন, এনসিসি ব্যাংকের চট্টগ্রাম আগ্রাবাদ শাখার একজন, উত্তরা ব্যাংকের ঢাকার শান্তিনগর শাখার একজন, ন্যাশনাল ব্যাংকের একজন, ডাচ-বাংলা ব্যাংকের দুইজন, বাংলাদেশ কৃষি ব্যাংকের একজন, ওয়ান ব্যাংকের একজন এবং এক্সিম ব্যাংকের একজন কর্মকর্তা করোনায় আক্রান্ত হয়েছেন।

এছাড়া সকল ব্যাংকের অভিভাবক বাংলাদেশ ব্যাংকেও প্রায় শতাধিক কর্মকর্তা-কর্মচারী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। মারা গেছেন দুইজন।

 

টাইমস/এসএন

‘অদম্য পাঠশালা’য় আশার আলো

‘অদম্য পাঠশালা’য় আশার আলো

মাগুরায় হতদরিদ্র ও বস্তিবাসী শিক্ষার্থীদের মাঝে শিক্ষার আলো ছড়াতে এগিয়ে

খালেদার জন্মদিনে ১৫ আগস্ট কেক কাটছে না বিএনপি

খালেদার জন্মদিনে ১৫ আগস্ট কেক কাটছে না বিএনপি

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী আহমেদ জানান, ম্যাডামের

আজ থেকে বাংলাদেশ বেতারে প্রাথমিক শিক্ষার্থীদের ক্লাস

আজ থেকে বাংলাদেশ বেতারে প্রাথমিক শিক্ষার্থীদের ক্লাস

প্রাথমিক শিক্ষার্থীদের জন্য ‘ঘরে বসে শিখি’ শিক্ষাপাঠ কর্মসূচীর সম্প্রচার বুধবার

জাতীয়

জন্মদিনে সড়কে পিষ্ট কাব্য, পছন্দের খাবার রান্না করেছিলেন মা

জন্মদিনে সড়কে পিষ্ট কাব্য, পছন্দের খাবার রান্না করেছিলেন মা

ঢাকা কমার্স কলেজে পড়াশোনা করতেন কাব্য। জন্মদিনে বন্ধুর সঙ্গে ঘুরতে বেরিয়েছিলেন তিনি। তার পছন্দের রান্না করে রেখেছিলেন মা। বাড়ি ফেরার

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে ভাইস প্রেসিডেন্ট পদে লড়বেন প্রথম ভারতীয় কৃষ্ণাঙ্গ নারী কমলা হ্যারিস

যুক্তরাষ্ট্রে ভাইস প্রেসিডেন্ট পদে লড়বেন প্রথম ভারতীয় কৃষ্ণাঙ্গ নারী কমলা হ্যারিস

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলের প্রার্থী জো বাইডেন তার রানিং মেট হিসেবে সিনেটর কমলা হ্যারিসের নাম ঘোষণা করেছেন। আর তাই এবারের মার্কিন নির্বাচনে জো বাইডেন প্রেসিডেন্ট নির্বাচিত হলে তার ভাইস প্রেসিডেন্ট হবেন ভারতীয় বংশোদ্ভুত এই কমলা হ্যারিস।

জাতীয়

সিনহা হত্যা: পুলিশের মামলার তিন সাক্ষী গ্রেপ্তার

সিনহা হত্যা: পুলিশের মামলার তিন সাক্ষী গ্রেপ্তার

অবসরপ্রাপ্ত মেজর সিনহা মো. রাশেদ খান হত্যা মামলায় আরও তিনজনকে গ্রেপ্তার করেছে র‌্যাব। ওই তিনজন এই ঘটনায় পুলিশের দায়ের করা মামলায় সাক্ষী করা হয়েছিল। মঙ্গলবার বিকেল ৩টার দিকে কক্সবাজারের মারিশবুনিয়া এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয়।

আন্তর্জাতিক

ভারত: হাসপাতালের বিল দেখে চারতলা থেকে লাফিয়ে পড়ে  করোনা রোগীর আত্মহত্যার চেষ্টা

ভারত: হাসপাতালের বিল দেখে চারতলা থেকে লাফিয়ে পড়ে করোনা রোগীর আত্মহত্যার চেষ্টা

করোনার চিকিৎসা শেষে হাসপাতালের বিল দেখে আত্মহত্যার চেষ্টা করেছেন এক করোনা রোগী। গ্যাস সিলিন্ডার দিয়ে হাসপাতালের চারতলার জানালার কাচ ভেঙে লাফিয়ে পড়ে আত্মহত্যার চেষ্টা করেন ওই ব্যক্তি।

জাতীয়

চুয়াডাঙ্গায় করোনার উপসর্গ নিয়ে ব্যবসায়ীর মৃত্যু

চুয়াডাঙ্গায় করোনার উপসর্গ নিয়ে ব্যবসায়ীর মৃত্যু

চুয়াডাঙ্গায় করোনার উপসর্গ নিয়ে এক ব্যবসায়ীর মৃত্যু হয়েছে। সাদর আলম নামের ও কাপড় ব্যবসায়ী আলমডাঙ্গা উপজেলার গড়চাপড়া গ্রামের মৃত রবিউল ইসলামের ছেলে।

আন্তর্জাতিক

নিলামে উঠছে মহাত্মা গান্ধীর স্বর্ণের চশমা

নিলামে উঠছে মহাত্মা গান্ধীর স্বর্ণের চশমা

মহাত্মা গান্ধীর ব্যবহৃত ঐতিহাসিক স্বর্ণের চশমা নিলামে তোলা হচ্ছে। বিখ্যাত চশমাটির দাম আনুমানিক ১০ হাজার পাউন্ড উঠতে পারে বলে ধারণা করছেন নিলামকারী সংস্থা। অল্প কিছু আনুষ্ঠানিকতা শেষে ইংল্যান্ডে চশমাটি নিলামে তোলা হবে।