• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ১৯ জানুয়ারি ২০২০, ৬ মাঘ ১৪২৬

মুসলিম উম্মাহর শান্তি কামনায় শেষ হলো বিশ্ব ইজতেমা

মুসলিম উম্মাহর শান্তি কামনায় শেষ হলো বিশ্ব ইজতেমা

নিজস্ব প্রতিবেদক১৯ ফেব্রুয়ারি ২০১৯, ০১:০২পিএম, ঢাকা-বাংলাদেশ।

দেশের কল্যাণ, দুনিয়া-আখেরাত ও মুসলিম উম্মাহর শান্তি কামনা করে টঙ্গীর তুরাগ তীরে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হলো তাবলিগ জামাতের ৫৪তম বিশ্ব ইজতেমা।

মঙ্গলবার বেলা ১১টা ৪৭ মিনিট থেকে ১২টা ২ মিনিট পর্যন্ত মোনাজাত পরিচালনা করেন দিল্লির নিজামুদ্দিন মারকাজের মাওলানা মুহাম্মদ শামীম।

মোনাজাতে বাংলাদেশসহ সারা বিশ্বের মানুষের সুখ, শান্তি ও কল্যাণ কামনা করে দোয়া করা হয়। এর মধ্য দিয়ে ধর্মপ্রাণ মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় অনুষ্ঠান বিশ্ব ইজতেমা শেষ হল।

এ দিন আখেরি মোনাজাত উপলক্ষে ভোর থেকেই লাখো মুসল্লি হেঁটে, ট্রেনে, ট্রাক-বাস-পিকআপসহ বিভিন্ন যানবাহনে করে ঢাকা ও এর আশপাশের অঞ্চল থেকে ইজতেমা ময়দানে সমবেত হন।

ইজতেমাস্থলে মুসল্লিরা ইসলামের আমল, আকিদা ও দাওয়াত বিষয়ে দেশি-বিদেশি মুসল্লিদের বয়ান শুনেন।

এর আগে শনিবার ঢাকার কাকরাইল মসজিদের ইমাম মুহাম্মদ জোবায়ের পরিচালনায় তাবলিগ জামাতের দেওবন্দপন্থিদের ইজতেমা শেষে রোববার সকালে দিল্লির মাওলানা মোহাম্মদ সাদ কান্ধলভির অনুসারীদের সম্মিলন শুরু হয়।

দ্বিতীয় পর্যায়ের ইজতেমা সোমবার শেষ হওয়ার কথা থাকলেও বিরূপ আবহাওয়ায় প্রথম দিনের কর্মসূচি বিঘ্নিত হওয়ায় আখেরি মোনাজাত এক দিন পিছিয়ে দেওয়া হয়। সোমবার বাদ ফজর থেকেই ইজতেমা ময়দানে শুরু হয় ধর্মীয় বয়ান।

বাদ ফজর বয়ান করেন দিল্লির হজরত মাওলানা মুরসালিন। বাংলায় তরজমা করে শোনান বাংলাদেশের মাওলানা আবদুল্লাহ মনসুর। জোহর থেকে মাগরিব পর্যন্ত তাবলিগ জামাতের শীর্ষ পর্যায়ের মুরব্বি দিল্লির হজরত মাওলানা শাহজাত, বাংলাদেশের মাওলানা সৈয়দ ওয়াসিফুল ইসলাম ও মাওলানা শওকত হোসাইন বয়ান করেন।

ঘন কুয়াশা, কনকনে শীতের মধ্যেই তাবলিগ জামাতের শীর্ষ মুরব্বিদের গুরুত্বপূর্ণ বয়ান ও মুসল্লিদের নফল নামাজ, তাসবিহ তাহলিল, জিকির-আজগারের মধ্য দিয়ে সোমবার বিশ্ব ইজতেমার দ্বিতীয় দিন অতিবাহিত হয়।

তাবলিগের এই অংশের মুরুব্বি মাওলানা মো. আশরাফ আলী জানান, ভারত, পাকিস্তান, সৌদি আরব, কাতার, মালয়েশিয়া, ফিলিপাইন, অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, চীনসহ ৩৬টি দেশের সহস্রাধিক মেহমান এবারের ইজতেমায় অংশ নিয়েছেন।

 

টাইমস/এইচইউ

আমেরিকার চেয়ে দেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড কম:পররাষ্ট্রমন্ত্রী

আমেরিকার চেয়ে দেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড কম:পররাষ্ট্রমন্ত্রী

আমেরিকার চেয়ে বাংলাদেশে বিচার বহির্ভূত হত্যাকাণ্ড কম হচ্ছে বলে দাবি

প্রথম সাবমেরিন তৈরি করেন বিজ্ঞানী ড্রিবেল

প্রথম সাবমেরিন তৈরি করেন বিজ্ঞানী ড্রিবেল

১৫৭০ সালে ইংরেজ গণিতবিদ উইলিয়াম বুয়ার্ন এমন একটি জাহাজের নকশা

স্বাস্থ্যের জন্য উপকারী ভাইরাস!

স্বাস্থ্যের জন্য উপকারী ভাইরাস!

বেশিরভাগ সময় ভাইরাসকে আমরা স্বাস্থ্যের জন্য নেতিবাচক বলে মনে করি।

স্বাস্থ্য

স্বাস্থ্য সুরক্ষায় শুকনো আদাগুঁড়োর পাঁচটি ব্যবহার

স্বাস্থ্য সুরক্ষায় শুকনো আদাগুঁড়োর পাঁচটি ব্যবহার

শুকনো আদাগুঁড়োর উপকারী গুণাগুণ আপনাকে অবাক করে দেবে। এই আদাগুঁড়া উপকারী অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ, যা পেশী ও শরীরের ব্যথা কমাতে সহায়ক। আপনার প্রতিদিনের ডায়েটে শুকনো আদাগুঁড়ো থাকলে তা ট্রাইপসিন ও লিপেজ সক্রিয় করতে সাহায্য করবে। হজমে সহায়ক এই এনজাইমগুলি প্রোটিন এবং চর্বি ভাঙ্গায় সহায়তা করে।

রাজনীতি

ইভিএম বঙ্গোপসাগরে ফেলতে হবে : ঐক্যফ্রন্ট

ইভিএম বঙ্গোপসাগরে ফেলতে হবে : ঐক্যফ্রন্ট

ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) বঙ্গোপসাগরে ফেলার আহবান জানিয়েছে ঐক্যফ্রন্ট। আসন্ন ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত থেকে অনতিবিলম্বে নির্বাচন কমিশনকে সরে আসার আহবানও জানিয়েছে ঐক্যফ্রন্টের নেতারা। শনিবার বিকেলে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে জাতীয় ঐক্যফ্রন্টের পক্ষ থেকে এ আহবান জানানো হয়। এসময় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা আ স ম আব্দুর রব।

খেলাধুলা

পাকিস্তান সফরে অভিষেক হাসানের, ফিরলেন তামিম

পাকিস্তান সফরে অভিষেক হাসানের, ফিরলেন তামিম

পাকিস্তান সফরে প্রথম দফায় অনুষ্ঠিত তিন ম্যাচ টি-২০ সিরিজের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ঘোষিত দলে এবার নাম লিখিয়েছেন তরুণ পেসার হাসান মাহমুদ। সদ্য সমাপ্ত বিপিএলে নজরকাড়া পারফরমেন্সের কারণে দলে জায়গা পেয়েছেন হাসান। এছাড়া লম্বা বিরতির পর পাকিস্তানের সঙ্গে টি-২০ সিরিজে জাতীয় দলে ফিরছেন ড্যাসিং ওপেনার তামিম ইকবাল।

জাতীয়

সাভারে অস্ত্র মাদকসহ গ্রেপ্তার ৭

সাভারে অস্ত্র মাদকসহ গ্রেপ্তার ৭

ঢাকার সাভারের আমিনবাজার এলাকা থেকে বিদেশী পিস্তল, শুটারগান ও দেড় হাজার বোতল ফেনসিডিলসহ ৭ জনকে আটক করেছে র‌্যাব-৪। শনিবার আমিনবাজারের মমতাজ ফিলিং স্টেশনের সামনে থেকে তাদের আটক করা হয়। আটকরা হলেন- নাসিরুল ইসলাম, শরীফুল ইসলাম, আব্দুল কাইয়ুম, সাইরন আলী, সাহাবুর ইসলাম, আবু সায়েম ও শামীম রেজা। আটকদের বাড়ি চাঁপাইনবাবগঞ্জ জেলায়।

জাতীয়

সংসদ সদস্য আব্দুল মান্নান আর নেই

সংসদ সদস্য আব্দুল মান্নান আর নেই

বগুড়া-১ আসনে আওয়ামী লীগের সংসদ সদস্য আব্দুল মান্নান মারা গেছেন। ঢাকার ল্যাবএইড হাসপাতালে শনিবার সকাল ৮টা ১৫ মিনিটে তিনি নিঃশ্বাস ত্যাগ করেন। আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। মৃত্যুকালে আব্দুল মান্নানের বয়স হয়েছিল ৬৬ বছর।

বিনোদন

দেখেই মনে হয় প্রেমে আছেন, বিয়ে কবে করবেন?

দেখেই মনে হয় প্রেমে আছেন, বিয়ে কবে করবেন?

ছোটপর্দার ব্যস্ততম মুখ তাসনিয়া ফারিন। খুব দ্রুত সময়ে নিজেকে চিনিয়েছেন এই অভিনেত্রী। তবে ছোটবেলা থেকে গান আর নাচে পারদর্শী এই তারকা চেয়েছেন বড় হয়ে গান নিয়ে কাজ করবেন। কিন্তু পরিচিতি পেয়েছেন অভিনেত্রী হিসেবে।