• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারি ২০২০, ৫ ফাল্গুন ১৪২৬

যেভাবে জাহাজ যাবে ঢাকা  থেকে কলকাতা

যেভাবে জাহাজ যাবে ঢাকা  থেকে কলকাতা

সেন্ট্রাল ডেস্ক১৫ মার্চ ২০১৯, ০২:১২পিএম, ঢাকা-বাংলাদেশ।

বিমান, ট্রেনে বা বাসে চড়ে ভারতের পশ্চিমবঙ্গের কলকাতায় আসা-যাওয়ার ব্যবস্থা ছিল আগে থেকেই। তবে  নৌপথে সাধারণ যাত্রীদের বাংলাদেশ থেকে কলকাতায় যাওয়ার ব্যবস্থা ছিল না। এবার সেই বাধা দূর হতে যাচ্ছে। ২৯ মার্চ পরীক্ষামূলকভাবে ঢাকা-কলকাতা-ঢাকা রুটে চালু হতে যাচ্ছে নৌযান যাত্রীসেবা। এদিন রাতে ঢাকা ছাড়বে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশনের জাহাজ এমভি মধুমতি। একইভাবে কলকাতা নৌবন্দর থেকে বাংলাদেশের দিকে রওনা হবে ভারতীয় একটি নৌযান।

বুধবার বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশনের (বিআইডব্লিউটিসি) এক বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে।

যেভাবে যাবে জাহাজ

বিআইডব্লিউটিসি’র উপমহাব্যবস্থাপক(বাণিজ্য/যাত্রী) শাহ মো. খালেদ নেওয়াজ বাংলাদেশ টাইমসকে এই বিষয়ে বিস্তারিত তথ্য জানান।

তিনি বলেন, বাংলাদেশ-ভারত নৌ প্রটোকল চুক্তির আওতায় ২৯ মার্চ পরীক্ষামূলকভাবে জাহাজটি কলকাতা যাচ্ছে। ইতোমধ্যে অনেক ভ্রমণপ্রত্যাশী নিবন্ধন করেছেন। ভিসাসহ প্রয়োজনীয় সব কাগজপত্র জমা দিয়েছেন। তাদের কাগজপত্র যাচাই-বাছাই চলছে। সবকিছু ঠিকঠাক থাকলে তাদের কাছে টিকেট বিক্রি করা হবে।

যাত্রীদের ইমিগ্রেশন প্রক্রিয়া সম্পর্কে তিনি বলেন, স্থল ও আকাশ পথে যেভাবে ইমিগ্রেশন প্রক্রিয়া সম্পন্ন হয়, ঠিক একইভাবে নৌপথেও ইমিগ্রেশন প্রক্রিয়া সম্পন্ন  করা হবে। এ ক্ষেত্রে যাত্রীরা কোনো ভোগান্তির শিকার হবে না।

খালেদ নেওয়াজ আরো বলেন, সরকার এই রুটে বাণিজ্যিকভাবে জাহাজ চলাচলের প্রাথমিক একটি পরিকল্পনা গ্রহণ করেছে। সরকার ছাড়াও অনেক বেসরকারি প্রতিষ্ঠান এ রুটে জাহাজ পরিচালনার জন্য আগ্রহ প্রকাশ করেছে। ইতোমধ্যে বেসরকারি দুটি প্রতিষ্ঠানও এ রুটে জাহাজ পরিচালনা করার অনুমতি চেয়ে আবেদন করেছে।

এমভি মধুমতি আগে ঢাকা-বরিশাল-ঢাকা রুটে চলাচল করত। এখন এটি ঢাকা-কলকাতা-ঢাকা রুটে চলাচল করবে।

এতে যাত্রীদের কোনো দুর্ভোগ হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, এমভি মধুমতি ছাড়াও এ রুটে আরও জাহাজ রয়েছে। তাই যাত্রীরা ভোগান্তির  শিকার হবে বলে মনে হয় না। তাছাড়া দুটি নতুন জাহাজ তৈরি করার জন্য চুক্তি হয়েছে। জাহাজ দুটির নির্মাণ কাজ শেষ হলে এ রুটের জাহাজের ঘাটতি পূরণ হবে।

ঢাকা-কলকাতা ভাড়ার তালিকা

১. কেবিন ফ্যামিলি স্যুট(দুজন) ১৫ হাজার টাকা

২. প্রথম শ্রেণি(যাত্রীপ্রতি) ৫ হাজার টাকা

৩. ডিলাক্স শ্রেণি(দুজন) ১০ হাজার টাকা

৪. ইকোনমি চেয়ার(যাত্রীপ্রতি) ৮ হাজার টাকা

৫. সুলভ শ্রেণি বা ডেক(যাত্রীপ্রতি) ১৫০০ টাকা

খাবারের ব্যবস্থা

জাহাজে প্রাতরাশ, মধ্যাহ্নভোজ, বিকালের নাশতা, রাতের খাবারের ব্যবস্থা থাকবে। তবে এসব খাবার যাত্রীদের কিনে খেতে হবে। এ ছাড়া ভিসাও যাত্রীদের নিজেদের উদ্যোগে নিতে হবে। ভিসায় কোন পথে যাত্রীরা যাবেন এবং কলকাতা হয়ে ফেরত আসবেন সে বিষয় উল্লেখ থাকতে হবে।

রওয়ানার সময়

জাহাজটি ২৯ মার্চ রাত ৯টায় নারায়ণগঞ্জের পাগলা মেরিএন্ডারসন ভিআইপি জেটি থেকে ছাড়বে। এতে ৩০ জন নাবিক, ১ জন পাইলট ও ১০ জন ক্যাটারার থাকবেন।

যাত্রাসূচী অনুযায়ী ঢাকা থেকে ২৯ মার্চ রাত নয়টায় ছাড়ার পর এমভি মধুমতি বরিশাল পৌঁছাবে ৩০ মার্চ ভোর ৫টায়। তিন ঘণ্টা যাত্রা বিরতির পর বরিশাল থেকে ছেড়ে যাবে সকাল ৮টায়। সেখান থেকে বাগেরহাটের মোংলায় কিছু সময় থামবে জাহাজটি। বাগেরহাট থেকে সুন্দরবনে ভেতরে যাবে এটি। একই দিনে সুন্দরবন ঘুরে মধুমতি জাহাজটি খুলনার কয়রার আন্টিহারার দিকে যাবে। সেখানে ইমিগ্রেশনের যাবতীয় কাজ শেষ করে সাতক্ষীরার শ্যামনগর দিয়ে পশ্চিমবঙ্গের হলদিয়ায় যাবে। পরে হলদিয়া বন্দর থেকে ছেড়ে সরাসরি কলকাতায় পৌঁছাবে ৩১ মার্চ রোববার দুপুর ১২টার দিকে। রোববার কলকাতায় থেকে পরদিন ১ এপ্রিল ঢাকার উদ্দেশে রওনা দেবে এমভি মধুমতি।

এমভি মধুমতি সম্পর্কে তথ্য

২০১৫ সালে জাহাজটি প্রায় ২৭ কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হয়। দ্বিতলবিশিষ্ট জাহাজটির যাত্রী ধারণক্ষমতা ৭৫০ জন। দৈর্ঘ্য ৭৫.৫০ মিটার এবং প্রস্থ ১২.৫০ মিটার।

জাহাজটিতে ভিআইপি ফ্যামিলি স্যুট ৪টি  (গোলাপ, শাপলা, টিউলিপ, পদ্ম)। প্রথম শ্রেণির সিঙ্গেল ফ্যামিলি স্যুট (ডাবল বেডের কাপড়) ১৮টি, প্রথম শ্রেণির সিঙ্গেল কেবিন ৪টি। প্রথম শ্রেণির ডাবল কেবিন ৩৪টি এবং দ্বিতীয় শ্রেণির চেয়ার সিট ৪২টি। ডেকে প্রায় ৫৫০ যাত্রীর স্থান সংকুলান হবে। জাহাজটি জাপানি শক্তিশালী দুই ইঞ্জিন বিশিষ্ট। এটি নির্মাণ করেছে বাংলাদেশের জাহাজ নির্মাণকারী প্রতিষ্ঠান ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড এবং নকশা করেছেন মঈনুল ইসলাম।

 

 

টাইমস/এমএএইচ/এসআই

মোবাইল নেটওয়ার্কের রেডিয়েশন মাত্রা সহনীয় রয়েছে: বিটিআরসি

মোবাইল নেটওয়ার্কের রেডিয়েশন মাত্রা সহনীয় রয়েছে: বিটিআরসি

দেশের বিভিন্ন স্থানে স্থাপন করা মোবাইল ফোনের টাওয়ার থেকে ছড়ানো

রোহিঙ্গা সংকট যেন বাংলাদেশ-মিয়ানমারের স্বামী স্ত্রীর ঝগড়া: চীনা রাষ্ট্রদূত

রোহিঙ্গা সংকট যেন বাংলাদেশ-মিয়ানমারের স্বামী স্ত্রীর ঝগড়া: চীনা রাষ্ট্রদূত

রোহিঙ্গা সংকট ও এ নিয়ে বাংলাদেশ-মিয়ানমারের মধ্যকার সৃষ্ট বৈরিতাকে স্বামী-স্ত্রীর

ঢাকায় মেট্রোরেলের প্রথম ডামি কোচ

ঢাকায় মেট্রোরেলের প্রথম ডামি কোচ

ঢাকাবাসীর স্বপ্নের মেট্রোরেলের প্রথম ডামি কোচ ঢাকায় পৌছেছে। রাজধানীর উত্তরার

জাতীয়

দক্ষিণ এশিয়ায় বসবাসের জন্য সবচেয়ে ব্যয়বহুল বাংলাদেশ

দক্ষিণ এশিয়ায় বসবাসের জন্য সবচেয়ে ব্যয়বহুল বাংলাদেশ

এবার দক্ষিণ এশিয়ায় বসবাসের জন্য সবচেয়ে ব্যয়বহুল দেশের শীর্ষস্থান দখল করলো বাংলাদেশ। তবে বসবাসের জন্য বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল দেশ হয়েছে সুইজারল্যান্ড। সিইও ওয়ার্ল্ড ম্যাগাজিনের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

জাতীয়

জামিন পেলেন প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান

জামিন পেলেন প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান

প্রথম আলো পত্রিকার সম্পাদক ও প্রকাশ মতিউর রহমান জামিন পেয়েছেন। ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের নবম শ্রেণির শিক্ষার্থী নাইমুল আবরারের মৃত্যুর ঘটনায় দায়িত্বে অবহেলার অভিযোগে করা মামলায় সোমবার তিনি দুই হাজার টাকা মুচলেকায় জামিন পান।

জাতীয়

করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে হাসপাতালে তালাবদ্ধ শিক্ষার্থী

করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে হাসপাতালে তালাবদ্ধ শিক্ষার্থী

চীন ফেরত ছাত্রকে করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে তালাবদ্ধ করে রাখা হয়েছে। এঘটনায় এরই দেশব্যাপী তোলপাড় শুরু হয়েছে। হাসপাতাল থেকে এর আগে দুই বার ছাড়পত্র নিয়ে চলে গেলেও শেষমেষ ওই ছাত্রকে পুলিশ দিয়ে ধরে এনে তালাবদ্ধ করা হয়েছে।

জাতীয়

নারায়ণগঞ্জে অগ্নিকাণ্ডে বৃদ্ধা নিহত, দগ্ধ একই পরিবারের ৭ জন

নারায়ণগঞ্জে অগ্নিকাণ্ডে বৃদ্ধা নিহত, দগ্ধ একই পরিবারের ৭ জন

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ এলাকায় গ্যাসের চুলা থেকে অগ্নিকাণ্ডে এক বৃদ্ধা নিহত হয়েছেন। এ ঘটনায় অগ্নিদগ্ধ হয়েছেন দুই শিশুসহ একই পরিবারের আরও ৭ জন। সোমবার ভোর ৫টার দিকে সদর উপজেলার সাহেবপাড়া এলাকার একটি ভবনে এ ঘটনা ঘটে। অগ্নিদগ্ধদের ঢামেক হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে।

জাতীয়

চৌদ্দগ্রামে ভুয়া পাসপোর্টসহ মানবপাচার চক্রের ৩ সদস্য আটক

চৌদ্দগ্রামে ভুয়া পাসপোর্টসহ মানবপাচার চক্রের ৩ সদস্য আটক

কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলায় বিশেষ অভিযান চালিয়ে বিপুল পরিমাণ ভুয়া পাসপোর্টসহ মানব পাচারকারী চক্রের তিন সদস্যকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। এসময় এক নারীসহ তিন রোহিঙ্গাকে উদ্ধার করা হয়েছে।

স্বাস্থ্য

শরীরের যেসব অঙ্গকে ক্ষতিগ্রস্ত করে করোনা ভাইরাস

শরীরের যেসব অঙ্গকে ক্ষতিগ্রস্ত করে করোনা ভাইরাস

চীন জুড়ে মহামারী আকারে ছড়িয়ে পড়া নোভেল করোনা ভাইরাস সম্পর্কে অনেক কিছুই এখনো অজানা, তবে একটি বিষয় নিশ্চিত যে, এই রোগটি পুরো মানব দেহের উপরে মারাত্মক প্রভাব ফেলতে পারে।