• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭

নুসরাতের মৃত্যুতে ফেসবুকে সমালোচনার ঝড়

নুসরাতের মৃত্যুতে ফেসবুকে সমালোচনার ঝড়

খলিলুর রহমান স্টালিন, জ্যেষ্ঠ প্রতিবেদক১১ এপ্রিল ২০১৯, ০৪:৪১পিএম, ঢাকা-বাংলাদেশ।

ফেনীর সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসা কেন্দ্রের আলিম পরীক্ষার্থী নুসরাত জাহান রাফি’র মৃত্যুর পর সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সমালোচনা ঝড় বইছে। মন্ত্রী, এমপি থেকে শুরু করে সাধারণ ফেসবুক ব্যবহারকারীরাও নিহত নুসরাতের ছবি পোস্ট করে প্রতিবাদী স্ট্যাটাস দিচ্ছেন। শুধু তাই নয়, দ্রুত সময়ের মধ্যে ঘাতকের বিচারের দাবি করেছে ফেসবুক ব্যবহারকারীরা।

এর আগে বুধবার রাত ৯টা ৩০ মিনিটে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় মারা যান নুসরাত জাহান রাফি। এরপরই গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে তার মৃত্যু সংবাদ ছড়িয়ে পড়ে। ঘটনার সুষ্ঠু তদন্তের মাধ্যমে ঘাতকের বিচারের দাবিতে প্রতিবাদী হয়ে উঠে ফেসবুক ব্যবহারকারীরা। বৃহস্পতিবার সকালে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ভিজিট করে এমনটাই জানা গেছে।

নুসরাতের মৃত্যুর পর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ব্যক্তিগত ফেসবুক আইডি থেকে একটি স্ট্যাটাস দিয়েছেন। শুধু তাই নয়, একটি দৈনিক পত্রিকায় নুসরাতকে নিয়ে প্রতিবেদনের ছবি দিয়ে কাভার ছবিও পরিবর্তন করেছেন তিনি।

জুনাইদ আহমেদ পলক তার ফেসবুক স্ট্যাটাসে লিখেছেন, “সারা শরীরে তীব্র ব্যথা নিয়ে মেয়েটি বলেছিল ‘আমি এই অন্যায়ের প্রতিবাদ করেই যাবো। আমার জীবন থাকতে যে অন্যায় মাদ্রাসার প্রিন্সিপাল আমার সঙ্গে করেছেন, জীবন থাকতে সে অন্যায়ের সঙ্গে আপোষ করবো না”....।”

“৮০ ভাগ পুড়ে যাওয়া শরীর নিয়েই সাহসের সঙ্গে মেয়েটি বলেছে- “আমি সারা বাংলাদেশের কাছে বলবো, সারা পৃথিবীর কাছে বলবো এই অন্যায়ের প্রতিবাদ করার জন্য। আমি এই অন্যায়ের প্রতিবাদ করবো.....।”

“অন্যায়ের প্রতিবাদ করতে করতে তীব্র ব্যথা নিয়ে পৃথিবী থেকে বিদায় নিলো মেয়েটি।”

মন্ত্রীর এমন স্ট্যাটাসে অনেকেই কমেন্ট করেছেন। মো. হাবিবুর রহমান নামের একজন কমেন্টে লিখেছেন, “দায়িত্বশীল অনেকে নুসরাত এর জন্য সোশ্যাল মিডিয়ায় স্ট্যাটাস দেয়ার সাথে, খেয়াল রাখবেন মামলা প্রক্রিয়া যেন সুষ্ঠুভাবে চলে, মন্ত্রী ও সংসদের মধ্যে ও তো অনেকেই উকিল আছেন, আশা করি, কেউ আইনি লড়াই লড়বেন আমাদের অভাগা বোনটির জন্য।”

করিম শাহ নামের এক ফেসবুক ব্যবহারকারী তার স্ট্যাটাসে লিখেছেন, “কিসের সমবেদনা আর কিসের শোক জানাবো, এভাবে সমবেদনা জানাতে থাকলে কি এদেশটা নুসরাতদের জন্য নিরাপদ হবে?”

“মানুষরূপী সমাজে লুকিয়ে থাকা হায়নাদের শাস্তি চাই কঠিন শাস্তি যার শেষ পরিণতি হবে কঠিন যন্ত্রনাধায়ক মৃত্যুদণ্ড। মাদক, গুম কিংবা সন্ত্রাসীদের তো এদেশে ক্রসফায়ার দেয়া হয় নুসরাতদের উপর এই নৃশংসতার ক্রসফায়ার দেয়া যায়না? হোক তা বিচার বহির্ভূত তবে হায়েনাদের এ শাস্তিতে যদিও কিছুটা সান্ত্বনা পেত পরিবারগুলি। না হয় এইরকম শতশত নুসরাতরা আগামীকাল নির্যাতিত হওয়ার প্রস্তুতি নিচ্ছে। আল্লাহ নুসরাতকে জান্নাতবাসী করুক। আমিন।”

মো. আব্দুল্লাহ আল মামুন নামের এক সাংবাদিক তার ফেসবুক স্ট্যাটাসে লিখেছেন, “নুসরাত হত্যায় জড়িত অধ্যক্ষ ও স্থানীয় আওয়ামী লীগের নেতারাসহ নেপথ্যের সবাইকে শাস্তির আওতায় আনা হোক।”

মহিউদ্দিন পলাশ নামের আরেক সাংবাদিক তার স্ট্যাটাসে লিখেছেন, “এটাই বাংলাদেশ। বর্তমান নিয়ে খুব বেশি মাথা ঘামায় না। অতীত হলেই ভুলে যায়। নুসরাতের ঘটনারও একই পরিণতি হবে। আজ মরলে কাল দুই দিন। তারপর আমরা দেখব সেই নরপিশাচ আইনের ফাঁক গলে জামিনে বের হয়ে আসবে। কষ্টের আগুনে এবার পুড়বে নুসরাতের পরিবারের সদস্যরা। এটাই বাংলাদেশ। নুসরাতদের এমন পরিণতির জন্যই দেশ স্বাধীন হয়েছে। ৩০ লাখ লোক জীবন দিয়েছে। ৪ লাখ মা-বোন ইজ্জত দিয়েছে।”

প্রসঙ্গত, বুধবার রাত সাড়ে ৯টায় নুসরাত ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। পরে বৃহস্পতিবার ময়নাতদন্ত শেষে তার লাশ গ্রামের বাড়িতে নিয়ে যাওয়া হচ্ছে। বৃহস্পতিবার বাদ আসর সোনাগাজী মো. সাবের সরকারী পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে জানাজা নামাজ শেষে উত্তর চরচান্দিয়া গ্রামের পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হবে।

 

টাইমস/কেআরএস/এইচইউ

২৩ সেপ্টেম্বর শুরু টাইগারদের শ্রীলঙ্কা সফর

২৩ সেপ্টেম্বর শুরু টাইগারদের শ্রীলঙ্কা সফর

দীর্ঘ বিরতি শেষে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট দল।

এবার করোনায় আক্রান্ত পরিবেশ ও বন মন্ত্রী

এবার করোনায় আক্রান্ত পরিবেশ ও বন মন্ত্রী

এবার করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো.

পূর্বের মহামারীগুলো থেকে যেসব শিক্ষা পেয়েছে মানব সমাজ

পূর্বের মহামারীগুলো থেকে যেসব শিক্ষা পেয়েছে মানব সমাজ

মানব সভ্যতার ইতিহাসে এটিই প্রথম মহামারী নয়, এর আগেও মহামারীর

জাতীয়

বঙ্গবন্ধু স্মরণে ১৫ আগস্ট চালু হচ্ছে ‘গণস্বাস্থ্য প্লাজমা সেন্টার’

বঙ্গবন্ধু স্মরণে ১৫ আগস্ট চালু হচ্ছে ‘গণস্বাস্থ্য প্লাজমা সেন্টার’

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী জানিয়েছেন, দেশে করোনা আক্রান্তদের চিকিৎসা সহায়তার জন্য ‘গণস্বাস্থ্য প্লাজমা সেন্টার’ চালু করতে যাচ্ছেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির স্মরণে আগামী ১৫ আগস্ট ধানমন্ডিস্থ গণস্বাস্থ্য নগর হাসপাতালে এই সেন্টার উদ্বোধন করা হবে।

জাতীয়

দেশে করোনায় মৃত্যু ছাড়াল সাড়ে ৩ হাজার

দেশে করোনায় মৃত্যু ছাড়াল সাড়ে ৩ হাজার

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৪২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা হল তিন হাজার ৫১৩ জন। একই সময়ে নতুন করে আক্রান্ত হয়েছেন আরও ২ হাজার ৯৯৫ জন। এ নিয়ে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল দুই লাখ ৬৬ হাজার ৪৯৮ জনে।

অর্থনীতি

করোনার টিকা কেনার জন্য বাজেটে অর্থ বরাদ্দ রয়েছে: অর্থমন্ত্রী

করোনার টিকা কেনার জন্য বাজেটে অর্থ বরাদ্দ রয়েছে: অর্থমন্ত্রী

করোনাভাইরাসের ভ্যাকসিন বা টিকা কেনার জন্য বাজেটে অর্থ বরাদ্দ রাখা হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

লাইফস্টাইল

ঘুমের অভাবে সৃষ্টি হতে পারে নেতিবাচক দৃষ্টিভঙ্গি

ঘুমের অভাবে সৃষ্টি হতে পারে নেতিবাচক দৃষ্টিভঙ্গি

গবেষণা বলছে, ঘুমের অভাব একজন ব্যক্তির মানসিক প্রতিক্রিয়াগুলিকে বিরূপ প্রভাবিত করে। ঘুমের অভাব ব্যক্তির কর্মক্ষমতা এবং সেইসাথে সংবেদনশীল অবস্থাকেও প্রভাবিত করতে পারে। রাতে ঠিকমত ঘুম না হলে মেজাজ খিটখিটে ও হতাশ হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

জাতীয়

ডিসেম্বরে মধ্যে স্কুল না খুললে অটোপাশ

ডিসেম্বরে মধ্যে স্কুল না খুললে অটোপাশ

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোহাম্মদ জাকির হোসেন বলেছেন, সেপ্টেম্বরে স্কুল খুললে সংক্ষিপ্ত সিলেবাসে পিইসি পরীক্ষা হবে। এছাড়া অক্টোবর-নভেম্বরে খুললে নিজ নিজ স্কুলে বার্ষিক পরীক্ষা এমসিকিউ ৫০ নম্বরের ও মৌখিক পরীক্ষার মাধ্যমে প্রাথমিক শিক্ষার্থীদের পরীক্ষা নেয়া হবে।

স্বাস্থ্য

থাইরয়েড সমস্যা সমাধানে সহায়তা করবে যেসব খাবার

থাইরয়েড সমস্যা সমাধানে সহায়তা করবে যেসব খাবার

থাইরয়েড হচ্ছে গলার গোঁড়ায় প্রজাপতি আকৃতির একটি ছোট গ্রন্থি, এটি মূলত আমাদের শরীরে থাইরয়েড হরমোন নিঃসরণ ঘটিয়ে থাকে। এই হরমোন দেহের বিপাকীয় হারকেও প্রভাবিত করে এবং শক্তি উত্পাদনে ভূমিকা রাখে।