• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২৪ জানুয়ারি ২০২০, ১১ মাঘ ১৪২৬

নুসরাতের মৃত্যুতে ফেসবুকে সমালোচনার ঝড়

নুসরাতের মৃত্যুতে ফেসবুকে সমালোচনার ঝড়

খলিলুর রহমান স্টালিন, জ্যেষ্ঠ প্রতিবেদক১১ এপ্রিল ২০১৯, ০৪:৪১পিএম, ঢাকা-বাংলাদেশ।

ফেনীর সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসা কেন্দ্রের আলিম পরীক্ষার্থী নুসরাত জাহান রাফি’র মৃত্যুর পর সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সমালোচনা ঝড় বইছে। মন্ত্রী, এমপি থেকে শুরু করে সাধারণ ফেসবুক ব্যবহারকারীরাও নিহত নুসরাতের ছবি পোস্ট করে প্রতিবাদী স্ট্যাটাস দিচ্ছেন। শুধু তাই নয়, দ্রুত সময়ের মধ্যে ঘাতকের বিচারের দাবি করেছে ফেসবুক ব্যবহারকারীরা।

এর আগে বুধবার রাত ৯টা ৩০ মিনিটে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় মারা যান নুসরাত জাহান রাফি। এরপরই গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে তার মৃত্যু সংবাদ ছড়িয়ে পড়ে। ঘটনার সুষ্ঠু তদন্তের মাধ্যমে ঘাতকের বিচারের দাবিতে প্রতিবাদী হয়ে উঠে ফেসবুক ব্যবহারকারীরা। বৃহস্পতিবার সকালে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ভিজিট করে এমনটাই জানা গেছে।

নুসরাতের মৃত্যুর পর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ব্যক্তিগত ফেসবুক আইডি থেকে একটি স্ট্যাটাস দিয়েছেন। শুধু তাই নয়, একটি দৈনিক পত্রিকায় নুসরাতকে নিয়ে প্রতিবেদনের ছবি দিয়ে কাভার ছবিও পরিবর্তন করেছেন তিনি।

জুনাইদ আহমেদ পলক তার ফেসবুক স্ট্যাটাসে লিখেছেন, “সারা শরীরে তীব্র ব্যথা নিয়ে মেয়েটি বলেছিল ‘আমি এই অন্যায়ের প্রতিবাদ করেই যাবো। আমার জীবন থাকতে যে অন্যায় মাদ্রাসার প্রিন্সিপাল আমার সঙ্গে করেছেন, জীবন থাকতে সে অন্যায়ের সঙ্গে আপোষ করবো না”....।”

“৮০ ভাগ পুড়ে যাওয়া শরীর নিয়েই সাহসের সঙ্গে মেয়েটি বলেছে- “আমি সারা বাংলাদেশের কাছে বলবো, সারা পৃথিবীর কাছে বলবো এই অন্যায়ের প্রতিবাদ করার জন্য। আমি এই অন্যায়ের প্রতিবাদ করবো.....।”

“অন্যায়ের প্রতিবাদ করতে করতে তীব্র ব্যথা নিয়ে পৃথিবী থেকে বিদায় নিলো মেয়েটি।”

মন্ত্রীর এমন স্ট্যাটাসে অনেকেই কমেন্ট করেছেন। মো. হাবিবুর রহমান নামের একজন কমেন্টে লিখেছেন, “দায়িত্বশীল অনেকে নুসরাত এর জন্য সোশ্যাল মিডিয়ায় স্ট্যাটাস দেয়ার সাথে, খেয়াল রাখবেন মামলা প্রক্রিয়া যেন সুষ্ঠুভাবে চলে, মন্ত্রী ও সংসদের মধ্যে ও তো অনেকেই উকিল আছেন, আশা করি, কেউ আইনি লড়াই লড়বেন আমাদের অভাগা বোনটির জন্য।”

করিম শাহ নামের এক ফেসবুক ব্যবহারকারী তার স্ট্যাটাসে লিখেছেন, “কিসের সমবেদনা আর কিসের শোক জানাবো, এভাবে সমবেদনা জানাতে থাকলে কি এদেশটা নুসরাতদের জন্য নিরাপদ হবে?”

“মানুষরূপী সমাজে লুকিয়ে থাকা হায়নাদের শাস্তি চাই কঠিন শাস্তি যার শেষ পরিণতি হবে কঠিন যন্ত্রনাধায়ক মৃত্যুদণ্ড। মাদক, গুম কিংবা সন্ত্রাসীদের তো এদেশে ক্রসফায়ার দেয়া হয় নুসরাতদের উপর এই নৃশংসতার ক্রসফায়ার দেয়া যায়না? হোক তা বিচার বহির্ভূত তবে হায়েনাদের এ শাস্তিতে যদিও কিছুটা সান্ত্বনা পেত পরিবারগুলি। না হয় এইরকম শতশত নুসরাতরা আগামীকাল নির্যাতিত হওয়ার প্রস্তুতি নিচ্ছে। আল্লাহ নুসরাতকে জান্নাতবাসী করুক। আমিন।”

মো. আব্দুল্লাহ আল মামুন নামের এক সাংবাদিক তার ফেসবুক স্ট্যাটাসে লিখেছেন, “নুসরাত হত্যায় জড়িত অধ্যক্ষ ও স্থানীয় আওয়ামী লীগের নেতারাসহ নেপথ্যের সবাইকে শাস্তির আওতায় আনা হোক।”

মহিউদ্দিন পলাশ নামের আরেক সাংবাদিক তার স্ট্যাটাসে লিখেছেন, “এটাই বাংলাদেশ। বর্তমান নিয়ে খুব বেশি মাথা ঘামায় না। অতীত হলেই ভুলে যায়। নুসরাতের ঘটনারও একই পরিণতি হবে। আজ মরলে কাল দুই দিন। তারপর আমরা দেখব সেই নরপিশাচ আইনের ফাঁক গলে জামিনে বের হয়ে আসবে। কষ্টের আগুনে এবার পুড়বে নুসরাতের পরিবারের সদস্যরা। এটাই বাংলাদেশ। নুসরাতদের এমন পরিণতির জন্যই দেশ স্বাধীন হয়েছে। ৩০ লাখ লোক জীবন দিয়েছে। ৪ লাখ মা-বোন ইজ্জত দিয়েছে।”

প্রসঙ্গত, বুধবার রাত সাড়ে ৯টায় নুসরাত ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। পরে বৃহস্পতিবার ময়নাতদন্ত শেষে তার লাশ গ্রামের বাড়িতে নিয়ে যাওয়া হচ্ছে। বৃহস্পতিবার বাদ আসর সোনাগাজী মো. সাবের সরকারী পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে জানাজা নামাজ শেষে উত্তর চরচান্দিয়া গ্রামের পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হবে।

 

টাইমস/কেআরএস/এইচইউ

নতুন শিক্ষাবর্ষ থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা

নতুন শিক্ষাবর্ষ থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা আগামী শিক্ষাবর্ষ থেকে সমন্বিত বা

সরিষার তেল বলে পোড়া মবিল বিক্রি!

সরিষার তেল বলে পোড়া মবিল বিক্রি!

টাঙ্গাইলের ভূঞাপুর পৌরসভার সামনে ‘মদিনা অয়েল’ নামে সরিষার তেল তৈরি

মাশরুম ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী

মাশরুম ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী

মাশরুম এক ধরণের সবজি, যা উচ্চমাত্রার ফাইবার সমৃদ্ধ এবং এটি

স্বাস্থ্য

লিভার সুস্থ রাখতে যা খাবেন

লিভার সুস্থ রাখতে যা খাবেন

শর্করা ভেঙে শক্তি উৎপাদন, গ্লুকোজ তৈরি এবং শরীরকে দূষিত পদার্থ মুক্ত করার মতো গুরুত্বপূর্ণ সব ভূমিকা পালন করে লিভার। এটি খাবার সঠিকভাবে হজম করতে এবং শোষণ করতে সহায়তা করে। তাই লিভার সুস্থ রাখা সামগ্রিক স্বাস্থ্যের জন্য অত্যাবশ্যক। লিভারের কর্মক্ষমতা হ্রাস হলে তা থেকে লিভারের রোগ, বিপাকীয় ব্যাধি এবং টাইপ-২ ডায়াবেটিস হতে পারে।

আন্তর্জাতিক

রোহিঙ্গা গণহত্যার দায় মিয়ানমারের: আইসিজে

রোহিঙ্গা গণহত্যার দায় মিয়ানমারের: আইসিজে

রোহিঙ্গা গণহত্যার দায় মিয়ানমার এড়াতে পারে না বলে জানিয়েছেন আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)। রোহিঙ্গা গণহত্যা বন্ধে মিয়ানমারের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য চারটি নির্দেশনাও দিয়েছেন এই আদালত।

জাতীয়

বাংলা একাডেমি পুরস্কার পেলেন যারা

বাংলা একাডেমি পুরস্কার পেলেন যারা

বাংলা একাডেমি পুরস্কার পেয়েছেন দশ গুনীজন। সাহিত্যের বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে তাদের এ পুরস্কার দেয়া হয়েছে। বৃহস্পতিবার বাংলা একাডেমি চত্বরে পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করেন একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী।

জাতীয়

দুর্নীতির সূচকে বাংলাদেশের উন্নতি   

দুর্নীতির সূচকে বাংলাদেশের উন্নতি  

দুর্নীতির ধারণা সূচকে এক ধাপ উন্নতি করেছে বাংলাদেশ। তবে গত সূচকের স্কোর এবারও একই রয়েছে। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের (টিআই) ‘দুর্নীতির ধারণা সূচক’ ২০১৯ সালের প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

জাতীয়

নওগাঁ সীমান্তে বিএসএফের গুলিতে ৩ বাংলাদেশী নিহত

নওগাঁ সীমান্তে বিএসএফের গুলিতে ৩ বাংলাদেশী নিহত

নওগাঁর পোরশায় হাঁপানিয়া সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে তিন বাংলাদেশী নিহত হয়েছেন।

স্বাস্থ্য

জেনে নিন, যেসব অভ্যাস মানসিক স্বাস্থ্যঝুঁকি তৈরি করে

জেনে নিন, যেসব অভ্যাস মানসিক স্বাস্থ্যঝুঁকি তৈরি করে

যখন মানসিক স্বাস্থ্যের কথা আসে তখন মনে রাখতে হবে যে, এমন অনেক সাধারণ ব্যাপার রয়েছে যা সহজেই কোনো ব্যক্তিকে উদ্বিগ্ন করে দেয়ার সক্ষমতা রাখে। মানসিক চাপ, মেজাজের পরিবর্তন, তীব্র উদ্বেগ, আতঙ্ক এবং এমন আরও অনেক উপসর্গ রয়েছে, যা নির্দেশ করে যে আপনি সম্ভবত মানসিকভাবে খুব একটা ভালো নেই। একারণে, বিপর্যয় রোধ করতে মানসিক স্বাস্থ্য ঝুঁকি তৈরির অনুঘটকগুলি সনাক্ত করা খুবই গুরুত্বপূর্ণ।